প্রতিযোগিতা - ২৭ // সেরা স্বাদের চিংড়ি মাছের ঝুরি ভাজা রেসিপি ও আমার অংশগ্রহণ।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

"আসসালামু আলাইকুম"

আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও বেশ ভালো আছি। তবে পরীক্ষা চলার কারণে অনেক ব্যস্ততার মাঝে আমাকে এখানে কাজ করতে হচ্ছে। যদিও খুব প্রেসারে কাজ করছি তারপরও আমার বাংলা ব্লগকে ভালোবেসে এবং বুকে ধারণ করে কন্টিনিউ এই কমিউনিটিতে কাজ করে যাচ্ছি। আসলে কয়েকদিন আগের একটি অনাকাঙ্ক্ষিত ঘটনায় কমিউনিটির সকলেই অনেকটা বলতে পারেন আহত অবস্থায় আছি। তারপরও এই কমিউনিটির ফাউন্ডার দাদা আমাদের সকল ইউজারকে এতটা ভালবাসেন এবং সকলের কথা চিন্তা করে এরকম একটি ঘটনা ঘটে যাওয়ার পরেও আমাদের মাথার উপরের তার দায়িত্বশীল হাতটা রেখে দেওয়ার জন্য দাদাকে অসংখ্য ধন্যবাদ।

সেদিনের ঘটনায় এতটা আশাহত হয়েছিলাম মনে করেছিলাম যা এই বুঝি আমাদের এত সুন্দর সাজানো-গোছানো পরিবারটা ধ্বংস হয়ে গেল। কিন্তু না পরবর্তীতে অনেক চিন্তাভাবনা করে দাদা যে সিদ্ধান্ত নিলেন সত্যি খুবই যুগান্তকারী একটা সিদ্ধান্ত ছিল। তা না হলে ওরকম একটা লোক যে পরিবারটাকে ধ্বংস করার উদ্যোগ নিয়েছিল সে জয়ী হয়ে যেত। কিন্তু আমরা কেউ সেটা চাইনি এবং সেটাই আমাদের দাদা বুঝতে পেরে তার সিদ্ধান্তটাকে অটল রেখে আমাদের সাথে এই ব্লগিং জার্নিতে একততা প্রকাশ করেছেন এই জন্যই দাদাকে আবারও ধন্যবাদ জানাই।

তো বন্ধুরা এবার আসি আজকের পোষ্টের মূল পর্বে। এ সপ্তাহে চলমান সেরা স্বাদে চিংড়ি মাছ দিয়ে রেসিপি তৈরির প্রতিযোগিতায় আমি আমার যথাসাধ্য চেষ্টা মাধ্যমে একটা রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। আসলে পুরো সপ্তাহ জুড়ে অনেক চিন্তাভাবনা করার পর এই রেসিপিটি আপনাদের মাঝে নিয়ে এসেছি। আমাদের সৌগতা দিদিকে ধন্যবাদ জানাই এত চমৎকার একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য এবং সেই সাথে ফাউন্ডারসহ সকল এডমিন ও মডারেটরদেরকে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগে এত চমৎকার চমৎকার প্রতিযোগিতার আয়োজন করার জন্য। আমি আজকে আপনাদের মাঝে যে রেসিপিটি নিয়ে হাজির হয়েছি তার নাম হচ্ছে "স্পেশাল চিংড়ি মাছের ঝুরি ভাজা রেসিপি।"

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

1669793793026.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণ
  • চিংড়ি মাছ: ২৫০ গ্ৰাম
  • টমেটো: ১ টি
  • কাঁচা মরিচ: ৪-৫ টি
  • পেঁয়াজ: ৫টি
  • ধনিয়া পাতা: পরিমাণ মতো
  • লবণ: এক চামচ
  • হলুদ গুঁড়ো: আধা চামচ
  • মরিচ গুঁড়ো: আধা চামচ
  • মসলার গুড়া: আধা চামচ
  • আদা: এক টুকরো
  • রসুন: দুইটি
  • সরিষার তেল: ৫ চামচ।

IMG_20221130_132416.jpg

প্রস্তুত প্রণালী

প্রথম ধাপঃ

IMG_20221130_132444.jpg

  • প্রথমে আমি চিংড়ি মাছগুলোকে ভালো করে কেটে পরিষ্কার করে নিলাম।

IMG_20221130_132506.jpg

  • তারপর চিংড়ি মাছগুলোকে পানি দিয়ে ধৌত করে নিলাম।

দ্বিতীয় ধাপঃ

IMG_20221130_132526.jpg

  • এবার একটি হাম্বল দিস্তা নিলাম চিংড়ি মাছগুলোকে হালকা কিছুটা পিশিয়ে নেওয়ার জন্য।

IMG_20221130_132543.jpg

  • এবার হাম্বলদিস্তার মধ্যে চিংড়ি মাছগুলোকে দিয়ে দিলাম এরপর হালকা পরিমাণে চিংড়ি মাছগুলোকে থেতলে নিলাম।

IMG_20221130_132616.jpg

IMG_20221130_132657.jpg

তৃতীয় ধাপঃ

IMG_20221130_132718.jpg

  • এবার আমি পেঁয়াজ গুলোকে কুচি কুচি করে কেটে নিলাম। তারপর হলুদ এবং কাঁচা মরিচ ও আদাগুলো একসাথে দিয়ে হাম্বুল দিস্তার মাধ্যমে সবগুলোকে ছেচে নিলাম। ও সেই সাথে টমেটো এবং ধনিয়া পাতা গুলো পানি দিয়ে ধৌত করে কেটে নিলাম।

চতুর্থ ধাপঃ

IMG_20221130_132731.jpg

  • এ পর্যায়ে আমি চুলা একটি পাইপেন বসিয়ে সরিষার তেল গুলো দিয়ে দিলাম। আপনাদেরকে বলি অবশ্যই এখানে সরিষার তেল ব্যবহার করবেন তাহলে খেতে অনেকটা সুস্বাদু হবে।

IMG_20221130_132742.jpg

  • সরিষার তেল কিছুটা গরম হয়ে এলে আমি এইখানে হাম্বুল দিস্তার মাধ্যমে পেস্ট করা কাঁচা মরিচ, আদা ও রসুনের পেস্টগুলো তেলে দিয়ে দিলাম। এরপর ভালো করে কিছুটা নেড়েচেড়ে ভেজে নিলাম।

IMG_20221130_132817.jpg

  • এবার আমি এর মধ্যে পেঁয়াজ কুচি গুলোও দিয়ে দিলাম। বন্ধুরা অবশ্যই এখানে খেয়াল রাখবেন পেঁয়াজের পরিমাণটা একটু বেশি দিতে হবে, তাহলে খেতে কিন্তু অনেক সুস্বাদু হবে।

IMG_20221130_132843.jpg

  • তারপর আমি পরিমাণ মতো লবণ দিয়ে দিলাম। লবন দেওয়ার কারণে পেঁয়াজকুচি গুলো অনেকটা নরম হয়ে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে।

পঞ্চম ধাপঃ

IMG_20221130_132859.jpg

  • এবার আমি এর মধ্যে টমেটোর কুচি গুলো দিয়ে দিলাম।

IMG_20221130_132917.jpg

  • তারপর দিয়ে দিলাম আধা চামচ হলুদের গুঁড়া।

IMG_20221130_132935.jpg

  • এরপর দিয়ে দিলাম আধা চামচ মরিচের গুঁড়া।

IMG_20221130_132957.jpg

  • এবার দিয়ে দিলাম আধা চামচ মসলার গুড়া।

IMG_20221130_133011.jpg

  • মসলার আইটেম সবগুলো দেওয়ার পর ভালো করে নেড়েচেড়ে হালকা কিছুটা ভেজে নিলাম।

ষষ্ঠ ধাপঃ

IMG_20221130_133025.jpg

  • তো বন্ধুরা মোটামুটি আমার মসলা আইটেম গুলো রেডি হয়ে গিয়েছে। এবার আমি হাম্বুল দিস্তার মাধ্যমে আলতো ভাবে পিষে নেওয়া চিংড়ি মাছগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নিয়ে ছেড়ে দিলাম। তারপর হালকা কিছু পানি ছিটিয়ে দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিটের মত এগুলোকে সিদ্ধ করে নিলাম।

চূড়ান্ত ধাপঃ

IMG_20221130_133114.jpg

  • মাছগুলো সিদ্ধ হয়ে গেলে এবার আমি কিছুটা চেক করে নিব, যে লবণ বা সব ঠিকঠাক আছে কিনা। সবই ঠিকঠাক আছে তাই আমি আগে থেকে কেটে নেওয়া ধনিয়া পাতার কুঁচি ও কাঁচা মরিচ গুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20221130_133136.jpg

  • এবার আরো কিছুটা ভালো করে নেড়ে ছেড়ে আমি আমার আজকের চিংড়ি মাছের ঝুরি ভাজা রেসিপিটি চুলা থেকে নামিয়ে নিলাম। তো বন্ধুরা রেসিপিটি আমার পরিবেশনের জন্য প্রস্তুত।
এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদান্তে
@isratmim

Sort:  
 2 years ago 

কুকুরের ব্যাবহারে তাকে জবাব দিতে তো আর দাদা কুকুরের মত আচরণ করতে পারে না।দাদা নেহাতই খুব ভদ্র মানুষ বলে।

আর আপনার রেসিপি দেখে তো লোভ লেগে গেলো।আপনার ডেকোরেশন থেকে সবকিছু ছিল আকর্ষণীয়।আর রেসিপিটাও অনেক ইউনিক হয়েছে আপু।

 2 years ago 

চমৎকার মন্তব্য করেছেন আপনি। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

চিংড়ি মাছের ঝুরি ভাজা রেসিপি বেশ দারুনভাবে তৈরি করেছেন, বিশেষ করে হাম্বল দিস্তা দেখলাম অনেক দিন পরে দেখলাম। দারুন একটা পদ্ধতি শিখলাম, এই চিংড়ির রেসিপি নিঃসন্দেহে সুস্বাদু হয়েছে।
আপনার উপস্থাপনা বরাবরই ভালো লাগে আপু। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই আপু 🥀

 2 years ago 

সত্যি বলেছেন রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে তো খেতে খুবই ভালো লেগেছে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার তৈরি করা চিংড়ি মাছের রেসিপি সত্যিই অনেক লোভনীয় হয়েছে। আসলে চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে ভীষণ ভালো লাগে। আজকে আপনার তৈরি করা চিংড়ি মাছের রেসিপি দেখে তৈরি করতে ইচ্ছে করছে। সত্যি আপনার রেসিপি দারুন হয়েছে।

 2 years ago 

হ্যাঁ ঠিক বলেছেন আপু। চিংড়ি মাছ যেভাবে রান্না করা হোক না কেন আমার কাছেও খেতে খুবই ভালো লাগে। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপনি সত্যিই বলেছেন, এমন একটা দুর্ঘটনা প্রত্যাশা ছিল না। এত সুন্দর সাজানো গোছানো সংসারটা নষ্ট হয়ে যাক দাদাও সেটা চাননি। সবাইকে আগলে রেখেছে আগের মত। এত কিছুর মাঝেও এত সুন্দর চিংড়ি মাছের ঝুরি ভাজার রেসিপি নিয়ে আমাদের মাঝে অংশগ্রহণ করেছেন। অসাধারণ ছিল আপনার রেসিপিটি। আর আমাদের মাঝে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আসলে দাদা চাননি ।সাজানো-গোছানো সংসার নষ্ট হয়ে যাক। তাই তিনি সবকিছু আগলে রেখেছেন। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

বাহ্ আপনি তো দেখছি প্রতিযোগিতার জন্য একটি আনকমন রেসিপি শেয়ার করেছেন। আসলে এর আগে আর এত সুন্দর করে চিংড়ি মাছের ঝুড়ি ভাজা খাওয়া হয়নি। রেসিপিতে আপনি ধনিয়া পাতা আর টমেটো ব্যবহার করে একটি ইউনিক কালার এনেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন সে অনাকাঙ্ক্ষিত ঘটনার পর থেকে কমিউনিটি প্রায় আহত হয়ে রয়েছে। সত্যিই এত কিছুর পরেও যে দাদা আমাদের উপর তার দায়িত্বশীল হাত রেখেছেন, এটা আসলে আমাদের জন্য অনেক বড় একটি দান। যাইহোক এভাবে কখনো চিংড়ি মাছের ঝুরিভাজা খাওয়া হয়নি। রেসিপিটি প্রথম দেখলাম। বেশ লোভনীয় দেখাচ্ছে।

 2 years ago 

সম্ভব হলে একদিন তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি খেতে আপনার কাছে খুবই ভালো লাগবে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 
আমাদের ফাউন্ডার দাদা যে কত বড় মনের এবং বিচক্ষণ মানুষ তা উনার মহৎ ডিসিশন দেখেই বোঝা যায়। কোথাকার কোন এরা গেরা এসে সব নষ্ট করে দিবে এত দুর্বল আমার বাংলা ব্লগ না। যাই হোক আমি খুবই বিস্মিত আপনার চিংড়ি মাছের ঝুড়ি বাজার রেসিপি দেখে । খুব সুন্দর ভাবে রান্না করে পরিবেশন করেছেন। পরিবেশন দারুন হয়েছে। আপনি মর্টার পেসেল ব্যবহার করেছেন যা আমার কাছে ইউনিক লেগেছে। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছের ঝুরি ভাজা রেসিপি অনেক মজাদার এবং সুস্বাদু একটা রেসিপি। এইটা খেতে আসলে অনেক মজা। আপনার টা অবশ্য অনেক মজা হয়েছে নিশ্চয়।এই প্রতিযোগিতার মাধ্যমে চিংড়ি দিয়ে নানা ধরনের রেসিপি চোখে পড়ছে। আসলে প্রতিযোগিতা না হলে বুঝতে পারতাম না যে এই চিংড়ি মাছ দিয়ে এতো কিছু তৈরি করা যায়। দোয়া করি যেন এই প্রতিযোগিতায় ভালো একটা অবস্থায় যেতে পারেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন প্রতিযোগিতা না হলে আমরা এত সুন্দর সুন্দর রেসিপি আসলে দেখতে পেতাম না। প্রতিযোগিতার মাধ্যমে অনেক সুন্দর অনেক রেসিপি দেখতে পায় যা আমার কাছে খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

প্রথমত আপনি প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। তারপর আমাদের সৌগতা দিদিকে অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য।আপু আপনি খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন।আসলে চিংড়ি মাছ পছন্দ করে না এমন মানুষ খুব কম পাওয়া যায়। আমারও চিংড়ি মাছ ভীষণ পছন্দ। তবে আপনার রেসিপির কালার ও ডেকোরেশন খুবই দারুন হয়েছে। এত সুন্দর ও মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন চিংড়ি মাছ পছন্দ করেন না এমন লোক খুব কমই পাওয়া যাবে। আমার কাছে চিংড়ি মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে খুবই ভালোই লাগে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56442.36
ETH 2405.22
USDT 1.00
SBD 2.32