রেসিপি // সুস্বাদু হিমসাগর আমের আইসক্রিম রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। বিগত বেশ কয়েক দিন প্রচন্ড তাপদাহের পর আজকে খুব চমৎকার একটি আবহাওয়া বিরাজ করছে এবং দুপুরবেলায় বেশ কিছুক্ষণ অনেক বৃষ্টি হওয়ার কারণে এখন বর্তমানে আবহাওয়া অনেক শীতল রয়েছে। তাই আজকের দিনটি খুবই মজার একটি দিন। এই তাপদাহের মধ্যে আমি একটি আইসক্রিমের রেসিপিটি তৈরি করেছি। আজকে আপনাদের সাথে সেই রেসিপিটি শেয়ার করতে যাচ্ছি। এটি হচ্ছে পাকা হিমসাগর আমের আইসক্রিম রেসিপি

এখন চলছে ছয় ঋতুর প্রথম ঋতু গ্রীষ্মকাল। বৈশাখ জ্যৈষ্ঠ এই দুই মাস মিলে হয় গ্রীষ্মকাল। আর আমরা সকলেই জানি এখন চলছে জৈষ্ঠ মাস, এ মাসকে সাধারণত মধুর মাস বলা হয়ে থাকে। এই কারণেই যে এই মাসে আম জাম কাঁঠাল লিচু এই ফলগুলো এত পরিমানে পাওয়া যায় যা আমরা নিজেরাও খেয়ে আমাদের দেশের অর্থনীতিতে রপ্তানির মাধ্যমে অনেক ভূমিকা পালন করে থাকে। আম জাম লিচু কাঁঠাল এই ফল গুলো পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমি এতটা জানিনা যে আমাদের দেশে যে পরিমাণে এই ফলগুলো পাওয়া যায় অন্যান্য দেশে পাওয়া যায় কিনা তবে যতটুক সম্ভব এই ফলগুলো হয়তো পাওয়া যায় না, অন্যান্য ফল তাদের থাকতে পারে। আমাদের দেশে ফলগুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। সত্যি বলতে এখন রাস্তাঘাটে যেখানে সেখানে শুধু আম জাম কাঁঠাল লিচু যা দেখলেই কিনতে মন চায় আর খাওয়ার মনতো চাবেই কারণ এগুলো আমাদের খুবই সুস্বাদু ফল।

আমাদের গ্রীষ্মকালীন ফল গুলোর মধ্যে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে এই আম। তাই আমি আজকে আপনাদের মাঝে আম দিয়ে তৈরি আইসক্রিমের রেসিপি শেয়ার করছি। আশা করি আমার এই রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন আর দেরি না করে শুরু করে কিভাবে আমি এই আমের আইসক্রিম রেসিপি তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করি।

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20230609-WA0008.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • হিমসাগর আম
  • চিনি
  • পাউডার দুধ
  • কর্নফ্লাওয়ার
  • একটি আইসক্রিম মেকার বক্স।

IMG-20230609-WA0000.jpg

প্রথম ধাপ
  • প্রথমে আমি একটি কড়াই নিয়ে এর মধ্যে পাউডার দুধগুলো নিয়ে নিলাম।

IMG-20230609-WA0015.jpg

দ্বিতীয় ধাপ
  • তারপর আমি এর মধ্যে চিনি গুলোও দিয়ে দিলাম। আপনারা চাইলে কম বেশি করে দিতে পারেন। যারা মিষ্টি বেশি খাবেন তারা মিষ্টি বেশি জন্য আরো চিনি দিয়ে দিবেন।

IMG-20230609-WA0014.jpg

তৃতীয় ধাপ
  • এবার আমি আইসক্রিমটি যাতে দ্রুত গলে না যায় সেজন্য কনফ্লাওয়ার ব্যবহার করব তো এখানে আমি পরিমাণ মতো কনফ্লাওয়ার দিয়ে দিলাম।

IMG-20230609-WA0001.jpg

চতুর্থ ধাপ
  • এবার আমি সামান্য পরিমাণ পানি এর মধ্যে দিয়ে সবগুলো উপকরণ মিশিয়ে নিলাম তারপর চুলায় বসিয়ে আগুন একবারে মিডিয়াম আছে কিছুক্ষন রেখে পানিগুলো আবার শুকিয়ে নিলাম।
IMG-20230609-WA0002.jpgIMG-20230609-WA0003.jpg

IMG-20230609-WA0012.jpg

পঞ্চম ধাপ
  • এবার আমি হিমসাগর আমগুলোর চামড়া ছাড়িয়ে এগুলোকে জুসের মতো করে তৈরি করে নিলাম এবং আঁটিগুলো ফেলে দিলাম।

IMG-20230609-WA0013.jpg

ষষ্ঠ ধাপ
  • তারপর আমি আমের জুস গুলো আগের তৈরি মিশ্রণটির সাথে মিশিয়ে আইসক্রিমের মূল উপাদানটি তৈরি করে ফেললাম।
IMG-20230609-WA0005.jpgIMG-20230609-WA0006.jpg

IMG-20230609-WA0011.jpg

চূড়ান্ত ধাপ
  • এরপর আমি আইসক্রিম তৈরির উপাদান গুলো এক এক করে আইসক্রিমের ডাইস এর মধ্যে ঢেলে নিলাম। তারপর আইসক্রিমের ডাইসগুলো ডিপ ফ্রিজে প্রায় ১২ থেকে ১৪ ঘন্টা পর্যন্ত রেখে দিলাম।

IMG-20230609-WA0010.jpg

  • আর এভাবে আমি ফ্রিজ থেকে বের করে নিলাম আর তৈরি হয়ে গেল আমার সুস্বাদু হিমসাগর আমের আইসক্রিম। যদিও আমার কনফ্লাওয়ার এর পরিমাণটা কম হওয়ায় আইসক্রিম গুলো কিছুটা নরম হয়েছে তাই আপনারা কনফ্লাওয়ার এর পরিমাণ টা একটু বাড়িয়ে দিয়ে আইসক্রিমটা তৈরি করবেন।

IMG-20230609-WA0007.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 last year 

আমাদের এখানে আজ অনেক বৃষ্টি হলো তাই শহরটা ঠান্ডা হলো।খুব ভালো লাগছে আজ।আপনি খুব মজার আইসক্রিম করলেন আপু।নিজের হাতে বানানো খাবার অনেক মজার হয়।আপনি আইসক্রিম বানানোর ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। আমি আইসক্রিম গরম, শীত সব সময় পছন্দ করি।ধন্যবাদ আপু মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

সত্যি বলতে আজকে এবং কালকে বৃষ্টি হওয়ার কারণে পরিবেশটা অনেক ঠান্ডা, যার কারনে খুব ভালো লাগছে। এরকম ঠান্ডা পরিবেশ সবার অনেক বেশি পছন্দের। আর এই গরমের মধ্যে বৃষ্টির জন্য সবাই অনেক কামনা করেছে। এই গরমের সময় এরকম আইসক্রিম খেতে পারলে অনেক বেশি ভালো লাগতো। আইসক্রিম খেতে আমি অনেক বেশি পছন্দ করি। আপনার উপস্থাপনা দেখে যে কেউ এই আইসক্রিম তৈরি করে নিতে পারবে। খুব সুন্দর ছিল আপনার আইসক্রিম তৈরি করার পদ্ধতি।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

সত্যি বলতে আজকে এবং কালকে বৃষ্টি হওয়ার কারণে পরিবেশটা অনেক ঠান্ডা, যার কারনে খুব ভালো লাগছে। এরকম ঠান্ডা পরিবেশ সবার অনেক বেশি পছন্দের। আর এই গরমের মধ্যে বৃষ্টির জন্য সবাই অনেক কামনা করেছে। এই গরমের সময় এরকম আইসক্রিম খেতে পারলে অনেক বেশি ভালো লাগতো। আইসক্রিম খেতে আমি অনেক বেশি পছন্দ করি। আপনার উপস্থাপনা দেখে যে কেউ এই আইসক্রিম তৈরি করে নিতে পারবে। খুব সুন্দর ছিল আপনার আইসক্রিম তৈরি করার পদ্ধতি।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 last year 

আজকের বৃস্টির খুব প্রয়োজন ছিল। নাহলে অনেক মানুষ অসুস্থ্য হয়ে যেত। বৃস্টি হওয়ার কারনে আবহাওয়াটাও বেশ আরামের । আর এই বৃস্টির দিনে আপনি বেশ মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছে। দেখেই খেতে ইচ্ছে করছে। অনেক লোভনীয় লাগছে দেখতে। অনেক ধন্যবাদ আপু মজাদার একটি রেসিপি শেয়ার করার জনয।

 last year 

আপনি ঠিকই বলেছেন ,বৃষ্টি খুবই প্রয়োজন না হলে অনেক মানুষ অসুস্থ হয়ে যেত। মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

সত্যি আপু আজ কয়েক দিন ধরে গরম অনেক থাকায় কোন কিছু ভালো লাগেনি।তবে আজ মনে হচ্ছে প্রায় জাগায় বৃষ্টি হলো,যদি ও আমাদের এখানে বৃষ্টি হয়নি,তবে আবহাওয়া ঠান্ডা। যাইহোক আপু আপনি কিন্তু দারুণ মজার আইসক্রিম তৈরি করেছেন।হিমসাগর আম দিয়ে সুন্দর আইসক্রিম তৈরি করেছেন।সত্যি আপু নিজের হাতে তৈরি করা খাবারের মজাই অন্য রকম। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

নিজের হাতে তৈরি করা খাবারগুলো খেতে আমার কাছে খুব ভালো লাগে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আপু বর্তমানে বাজারে আমের ছড়াছড়ি। আমি কয়েকদিন আগে দশ কেজি হিমসাগর আম এনেছিলাম। আম আমার একটু বেশি প্রিয়। আপনার আমের আইসক্রিমটা অনেক লোভনীয় হয়েছে। ধন্যবাদ আপু।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

ওয়াও আপু আপনি দেখছি অনেক দক্ষতার সহিত আমাদের মাঝে আজ সুস্বাদু হিমসাগর আমের আইসক্রিম রেসিপি। ধাপে ধাপে তৈরি করে শেয়ার করেছেন। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় হয়েছে ধন্যবাদ এত সুন্দর একটি ইউনিক পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

হিমসাগর আম আমার খুব পছন্দ। হিমসাগর আমের আইসক্রিম রেসিপি দেখে তো লোভ সামলাতে পারছি না আপু। এই গরমে আইসক্রিম খেতে খুব ভালো লাগে। আর আইসক্রিম যদি হয় এতো মজাদার আম দিয়ে তৈরি করা, তাহলে তো আর কোনো কথাই নেই। আমের আইসক্রিম একদিন বানিয়ে খেতে হবে। যাইহোক এমন ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

হিমসাগর আম আমারও খুবই পছন্দের। সম্ভব হলে এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি আপনার কাছে ভালই লাগবে খেতে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 last year 

আপু আজকে তো বৃষ্টির ছোয়ায় নিজেকে শীতল করলাম। তারপর আবার দেখছি আপনার এত সুন্দর একটি আইসক্রিমের রেসিপি। বলেন তো এত গরমে চোখের সামনে এরকম আইসক্রিম দেখলে কি করে থাকা যায়। বেশ সুন্দর ভাবে আপনি আইসক্রিম বানানোর রেসিপিটি উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 61766.31
ETH 2428.16
USDT 1.00
SBD 2.64