চুটকি সেমাই রেসিপি // ১০% বেনিফিশিয়ারি @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে আরও একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। এটি হলো চুটকি সেমাই রেসিপি। আশা করছি আজকের রেসিপি টি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG-20220106-WA0013.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • চুটকি সেমাই- ৩০০ গ্রাম
  • দুধ- হাফ লিটার
  • চিনি- পরিমান মত
  • কোরানো নারকেল- ১ কাপ
  • বাদাম- পরিমান মত
  • কিসমিস- পরিমাণমতো
  • লবণ- পরিমান মত
  • তেজপাতা
  • দারচিনি
  • এলাচ

20220104_164755627.jpg

চুটকি সেমাই

20220104_164829015.jpg

প্রথম ধাপ

  • প্রথমে আমি একটি পাতিলে গরুর দুধ নিয়ে নিয়েছি। এবং প্রায় পাঁচ মিনিটের মত সেগুলো চুলার উপরে গরম করে নিয়েছি।

IMG-20220106-WA0004.jpg

দ্বিতীয় ধাপ

  • তারপর আমি সেখানে পরিমাণমতো চিনি দিয়ে দিয়েছি। যেহেতু এটি একটি মিষ্টি জাতীয় খাবার তাই চিনির পরিমাণ কিছুটা বেশি দিতে হবে।

IMG-20220106-WA0003.jpg

তৃতীয় ধাপ

  • এরপর আমি সেখানে কিছুটা পরিমাণ লবণ দিয়ে দিয়েছি।

IMG-20220106-WA0005.jpg

চতুর্থ ধাপ

  • তারপর সেখান তেজপাতা, দারচিনি এবং এলাচ দিয়ে দিয়েছি।

IMG-20220106-WA0006.jpg

এরপর সবকিছু খুব ভালোভাবে কিছুক্ষণ নেড়ে নিয়েছি।

IMG-20220106-WA0007.jpg

পঞ্চম ধাপ

  • এরপর আমি সেখানে কোরানো নারকেল গুলো দিয়ে দিয়েছি। এবং খুব ভালোভাবে সবকিছু নেড়েচেড়ে নিয়েছি।

IMG-20220106-WA0009.jpg

ষষ্ঠ ধাপ

  • তারপর আমি কিসমিস গুলো ধুয়ে সেখান দিয়ে দিয়েছি।

IMG-20220106-WA0008.jpg

সপ্তম ধাপ

  • এরপর বাদামগুলো ভেজে চামড়া ছাড়িয়ে নিয়েছি এরপর বাদামগুলো সেমাই এর মধ্যে দিয়ে দিয়েছি।

IMG-20220106-WA0010.jpg

অষ্টম ধাপ

  • এরপর আমি চুটকি গুলো সেখান দিয়ে দিয়েছি। এবং সবকিছু খুব ভালোভাবে কিছুক্ষণ নেড়ে নিয়েছি।

IMG-20220106-WA0011.jpg

সর্বশেষ ধাপ

  • এরপর চুটকি সেমাই গুলো সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

IMG-20220106-WA0012.jpg

চুটকি সেমাই খাওয়ার জন্য তৈরি। এরপর আপনার আপনাদের পছন্দ অনুযায়ী পরিবেশন করতে পারেন। আমি এখানে বাদাম এবং কিসমিস দিয়ে পরিবেশন করেছি।

IMG-20220106-WA0014.jpg

এই ছিল আমার আজকের পোস্ট। পোস্টটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার আজকের রেসিপি টি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ইতি
@isratmim

Sort:  
 3 years ago 

মিষ্টি জিনিস আর টক জিনিস দেখলে নিজেকে সামলাতে পারি না। আপনার চুটকি সেমাই রেসিপিটি আমার কাছে খুব ভালো লেগেছে।
আপনার উপস্থাপনা ছিলো দেখার তো। সব কিছু একদম গুছিয়ে সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এই সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

@sikakon

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

ওয়াও অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। আর মিষ্টিজাতীয় খাবার খুব বেশি পছন্দ করি আমি। আপনাকে রেসিপিটি দেখে তো জিভে জল চলে আসলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইল আপনার প্রতি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

সেমাই পায়েস আমার মোস্ট ফেভারিট।খেতে দারুন লাগে। সেমাইয়ের নারকেল দেওয়া টা একটু আলাদা লাগলো।এর আগে আমি কখনও নারকেল দিয়ে করিনি। চুটকি সেমাই রেসিপি প্রথম থেকে শেষ পর্যন্ত সুন্দর করে উপস্থাপন করে দেখিয়েছেন। এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।শুভকামনা রইল আপনার জন্য ।

 3 years ago 

আসলে আপু সেমাই পায়েস এসব খাবারে নারকেল দিলে এর টেস্ট কিছুটা অন্যরকম হয়। দারুন লাগে খেতে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

চুটকি সেমাই কিন্তু খেতে খুব ভালো লাগে আপু,আমি যদিও মিষ্টি জাতীয় জিনিস কমই খাই। তবে মাঝেমধ্যে রান্না করলে খেতে ভালোই লাগে। আপনার চুটকি সেমাই রান্না দেখে খুব ভালো লাগলো, খুব সুন্দর করে সবটা ধাপে ধাপে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

মিষ্টি জিনিস আমিও খুব কম খাই। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

হ্যা, এই সেমাইটা আমার কাছে বেশ লাগে। তবে এখন কেউ বাড়ীতে তৈরী করে না বরং বাহির হতে রেডিমেট কিনে আনে। ছোট বেলায় দেখতাম বোনদের নিয়ে আম্মু সারাদিন বসে এই সেমাই তৈরী করতেন, সেটার প্রতি একটা বাড়তি আকর্ষণ কাজ করতো। ধন্যবাদ রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া এখন সব কিছুই রেডিমেড কিনে আনা হয়। প্রায় কয়েক বছর আগেও এই সেমাইটি হাতে তৈরি করতে দেখেছি আমি। অনেক সময় ধরে তৈরি করা হতো।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সেমাই মাঝেমধ্যে রান্না করে খাওয়া হয়। কিন্তু চুটকি সেমাই টির আজকে নতুন নাম শুনলাম। রেসিপিটি দারুন ছিল। ধন্যবাদ।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার চুটকি সেমাই রেসিপিটি খুবই লোভনীয় হয়েছে। রান্নার ধাপগুলো এত সুন্দর করে সাজিয়ে তুলেছেন সহজে শিখে নেয়া যাবে। দেখতে খুব চমৎকার লাগছে। আপনার জন্য শুভ কামনা

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 
চুটকি সেমাই দেখতে খুবই ভালো লাগে আমার। যদিও আমি পিঠাপুলি খুব একটা বেশি খাই না। তবে নানান ধরনের পিঠা বানানো দেখলেই আমার খুব ভালো লাগে। চুটকি সেমাই রান্নার রেসিপি খুবই সুন্দরভাবে আপনি ধাপে ধাপে উপস্থাপন করেছেন আমাদের মাঝে আপু। ধন্যবাদ আপনাকে এবং অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58171.46
ETH 2472.55
USDT 1.00
SBD 2.42