রেস্টুরেন্ট স্টাইলে ফ্রেঞ্চ ফ্রাই বাসায় বানানোর রেসিপি // ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম
আশাকরি সকলে আল্লাহর রহমতে ভাল আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের সাথে একটি রেসিপি শেয়ার করব। আশা করছি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটি ভালো লাগবে।
আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে রেস্টুরেন্টের মত করে ফ্রেঞ্চ ফ্রাই বাসায় বানানো যায়।

image.png

রেসিপিটি করতে আমাদের যা যা লাগবে

  • আলু ৪/৫ টি
  • লবণ পরিমাণমতো
  • গোলমরিচ ৮/১০ টি
  • সয়াবিন তেল পরিমাণমতো

image.png

প্রথম ধাপ

  • প্রথমে আলু গুলোকে ধুয়ে তারপর সেগুলো চামড়া ছিলে নিতে হবে। তারপর সে গুলোকে চিকন করে কেটে নিতে হবে।

image.png

  • এভাবে করে আমি সবগুলো আলু কেটে নিয়েছি।

image.png

দ্বিতীয় ধাপ

  • তারপর আলুগুলো ৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। ভিজিয়ে রাখার পর সেগুলো ১ থেকে ২ বার ধুয়ে নিতে হবে।

image.png

তৃতীয় ধাপ

  • একটি পাতিলে পরিমাণমতো পানি নিয়ে সেটিকে গরম করতে হবে।

image.png

  • কিছুটা গরম হয়ে এলে কেটে রাখা আলু সেখান দিয়ে দিতে হবে।

image.png

  • তারপর সেখান সামান্য পরিমাণে কিছুটা লবণ দিয়ে দিতে হবে।

image.png

  • এখন সেগুলো সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে। বেশি সিদ্ধ করার দরকার নেই। খেয়াল রাখতে হবে যেন একটু একটু শক্ত ভাব থাকে।

image.png

  • এরপর প্লেটের উপরে একটি টিস্যু নিয়ে আলুগুলো সেখানে রাখতে হবে।

image.png

  • এবং সে গুলোকে ঠান্ডা করতে হবে। এবং খেয়াল রাখতে হবে পানি যেন শুকিয়ে যায়।

image.png

চতুর্থ ধাপ

  • তারপর একটি কড়াইয়ে পরিমান মত তেল নিয়ে সেটিকে গরম করতে হবে।

image.png

  • এবার সেখানে আলু গুলো দিয়ে ভেজে নিতে হবে। অল্প অল্প আলু দিয়ে ভাজতে হবে। খেয়াল রাখতে হবে যেন আলুগুলো ভেঙে না যায় এবং খুব বেশি ভাজা যাবে না।

image.png

image.png

image.png

  • তেলের বুদ বুদ কিছুটা কমে এলে আলুগুলো তেল থেকে উঠিয়ে একটি টিস্যুতে রাখতে হবে।

image.png

image.png

পঞ্চম ধাপ

  • আলুগুলো ঠান্ডা হয়ে এলে সেটি উপরে আরো একটি টিস্যু দিয়ে সেটিকে মুড়িয়ে নিতে হবে।

image.png

  • তারপর সেটিকে একটি ডিপ ফ্রিজের ভিতরে প্রায় ৪০ থেকে ৫০ মিনিট রেখে দিতে হবে।

image.png

image.png

ষষ্ঠ ধাপ

  • তারপর আলু গুলো ফ্রিজ থেকে নামিয়ে তেলে ভেজে নিতে হবে।

image.png

  • চুলার আঁচ একদম কমিয়ে ভাজতে হবে। যেন লাল লাল না হয়ে যায়।

image.png

image.png

সপ্তম ধাপ

  • তারপর গোলমরিচ গুঁড়ো করতে হবে। এবং সে গুলোকে আলুর উপর ছিটিয়ে দিতে হবে।

image.png

image.png

এভাবে আমার আজকে রেসিপিটি সম্পন্ন হয়েছে। আশা করছি সবার কাছে ভালো লেগেছে।

image.png

image.png

image.png

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপি টি দেখার জন্য।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  

Hi, @isratmim,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

রেসিপিটি খুব সুন্দর হয়েছে আপু।আপনার উপস্থাপনা খুব সুন্দর ছিল।ধাপে ধাপে খুব সুন্দর ভাবে বর্ণনা দিয়েছে।দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে।অনেক ধন্যবাদ আপু রেসিপিটি শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এখন তো রেষ্টুরেন্টের ব্যবসা লাটে উঠবে, এইডা আপনি কি করলেন আপু। রেষ্টুরেন্টে গিয়েতো এখন কোন স্বাদ পাবো না আমরা, হি হি হি

সহজ কিন্তু বেশ মজার রেসিপি, আমার ছেলে এবং আমি প্রায় বাড়ীতে তৈরী করে খাই, ভালো লাগে স্বাদটা আমার কাছে। ধন্যবাদ

 3 years ago 

এটি আমারও খুব পছন্দ। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দেখে মনে হচ্ছে সত্যি সত্যি রেস্টুরেন্ট থেকে অর্ডার করে এনেছেন এত সুন্দর করে আপনি এটি বানিয়েছেন। আমার অনেক প্রিয় একটি রেসিপি আপনি শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এটি আমারও খুব পছন্দ। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ফ্রেঞ্চ ফ্রাই যদিও আমার তেমন একটা পছন্দের খাবার না,তবুও মাঝে মাঝে খাওয়া হয়।খাবারের ছবিগুলো সুন্দর ছিল। সসটা দেখে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ফ্রেঞ্চ ফ্রাই আমার অত্যন্ত পছন্দের। রেস্টুরেন্ট এ গেলে এটাই আগে খুঁজি। যাহোক এখন হতে আপনার রেসিপি দেখে বাসায় বানাতে পারব।

 3 years ago 

মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করছি আপনি বাসায় একদিন বানিয়ে দেখবেন।

 3 years ago 

অনেক সুন্দর একটি ফাস্ট ফুডের রেসিলি ফ্রেঞ্জ ফাই বানিয়েছেন আপু। প্রায়ই এটা খাই আমি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.34
TRX 0.11
JST 0.034
BTC 66361.53
ETH 3253.14
USDT 1.00
SBD 4.43