ইলিশ মাছের মাথা দিয়ে শিমের বিচি রান্না রেসিপি // ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি শেয়ার করব। এটি আমার কাছে খেতে খুবই সুস্বাদু লাগে। আজকে আমি আপনাদের সাথে যে রেসিপিটি শেয়ার করব সেটি হল ইলিশ মাছের মাথা দিয়ে শিমের বিচি রান্না রেসিপি। আশা করছি আপনাদের কাছে এই রেসিপিটি ভালো লাগবে।
image.png

রেসিপিটি তৈরি করতে আমাদের যা যা লাগবে

  • শিমের বিচি ৫০০ গ্রাম
  • ইলিশ মাছের মাথা
  • পেঁয়াজ ৩/৪ টি
  • কাঁচা মরিচ ৪/৫ টি
  • টমেটো ১ টি
  • রসুন বাটা ১ টেবিল চামচ
  • হলুদ গুঁড়ো ১ চা চামচ
  • মরিচ গুঁড়ো ১ চা চামচ
  • জিরা গুঁড়ো ১ চা চামচ
  • লবণ পরিমাণমতো

image.png

প্রথম ধাপ

  • প্রথমে ইলিশ মাছের মাথা গুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর সেখানে হলুদ গুঁড়ো মরিচ গুঁড়ো দিতে হবে। এবং সামান্য পরিমাণ লবণ দিতে হবে। এরপর সব কিছু সাথে ভালো করে মেখে নিতে হবে। এরপর একটি পাতিলে পরিমান মত তেল দিয়ে মাছের মাথা গুলো ভেজে নিতে হবে। ভালো করে ভেজে নেওয়ার পর সেগুলো চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

1634810199054.jpg

দ্বিতীয় ধাপ

  • এরপর অন্য একটি পাতিলে পরিমান মত তেল দিয়ে সেখানে পেঁয়াজ এবং কাঁচা মরিচ দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। এরপর সেখানে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, লবণ এবং জিরা গুঁড়ো দিয়ে দিতে হবে। তারপর সে গুলোকে ভাল করে একসাথে মিশিয়ে নিতে হবে।

1634810235875.jpg

তৃতীয় ধাপ

  • এরপর সেখানে শিমের বিচি গুলো দিয়ে দিতে হবে। তারপর ভাল করে নাড়তে হবে যেন মসলাগুলো সাথে শিমের বিচি খুব ভালো করে মিশে যায়। অ্যাপা সেখানে কিছুটা পরিমাণ পানি দিতে হবে শিমের বিচিগুলো সিদ্ধ হওয়ার জন্য।

1634810573660.jpg

চতুর্থ ধাপ

  • এরপর সেখানে টমেটো দিয়ে দিতে হবে।

image.png

সর্বশেষ ধাপ

  • টমেটো দেওয়ার পর ভেজে রাখা মাছের মাথা গুলো সেখান দিয়ে কিছুক্ষণ রান্না করার পর চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

image.png

image.png

image.png

image.png

এভাবে আমার আজকে রেসিপিটি সম্পন্ন হয়েছে। আশা করছি সবার কাছে ভালো লেগেছে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপি টি দেখার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 3 years ago 

আশেপাশের চারদিক শুধু ইলিশ আর ইলিশ ময়।
কারণ হয়তো আমি খাবোনা ঠিক করেছি তাই ই।
শিমের বিচি দিয়ে মাছ রান্না আমার অনেক বেশি প্রিয়। আপনার রেসিপিটা দারুণ হয়েছে।

 3 years ago 

মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু। শুনে কষ্ট লাগলো যে ইলিশ মাছের মতো মজাদার মাছ আপনি খাবেন না বলে ঠিক করেছেন।

 3 years ago 

ঠিক ই বলেছেন আপু সিমের বিচি খুব মজা।
আমি বেশ কয়েকবার খেয়েছি। ইলিশ মাছের মাথা দিয়ে খাওয়া হয় নি। আপনার এই রেসিপিটি ও মনে হয় মজা হয়েছে। চেষ্টা করতে হবে। ধন্যবাদ আপনাকে। নতুন একটা খাবার জানতে পারলাম।

 3 years ago 

জি আপু এই রেসিপিটি খুব সুস্বাদু হয়েছে। আমার কাছে তো খেতে দারুন লেগেছে। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে ছিমের বিচি এক নতুন রেসিপির সাথে পরিচিত হলাম।আমি ইলিশ মাছের মাথা দিয়ে শাক ঘন্ট খেয়েছি কখুনো ছিমের বিচি রান্না খাইনাই।ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

এই খাবারটি অনেক সুস্বাদু। আশা করছি আপনি একদিন বাসায় চেষ্টা করে দেখবেন। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

দারুণ রেসিপি তো ইলিশ মাছের মাথা দিয়ে শিমের বিচি রান্না খুব সুস্বাদু একটি খাবার। প্রতিটা ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করছেন। সুস্বাদু একটি খাবারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার তৈরি রেসিপি টি আমার এখনও টেষ্ট করে দেখা হয়নি তবে রান্না দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আপনার পোস্ট দেখে নতুন রেসিপি সম্পর্কে জানতে পারলাম। সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ রান্নাটি অনেক মজা হয়েছিল। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

শুভ কামনা আপু ❤️💚

 3 years ago 

বাহ অসাধারণ একটি রেসিপি নিয়ে আমাদের মাঝে উপস্থিত হয়েছেন সুন্দর ভাবে বর্ণনা দিয়েছেন। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ইলিশ মাছের আর ছিমের বিচি কখনো এভাবে রান্না করে খাওয়া হয় নি তবে আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

সিমের বিচি দিয়ে যা রান্না করবে তাই আমার ভালো লাগে। তা যদি হয় ইলিশ এর মাথা আহহহ সেই মজা 😋😋😋😋😋🥰🥰👌👌👌

 3 years ago 

মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

ওয়াও!!এটা খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপি রান্না দেখে খুব খেতে ইচ্ছে করছে। সুন্দর হয়েছে রেসিপি টা। শুভকামনা রইল

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপি দেখে সত্যিই আমার খেতে খুব ইচ্ছা করছে। কারণ ইলিশ মাছ আমার খুবই পছন্দ। আর আপনার ইলিশ মাছের মাথা দিয়ে এত সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। যা আমার খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে সিমের বিচি রান্না অনেক সুন্দর একটি রেসিপি হয়েছে আপু। তবে আমি কখনো এই রেসিপিটি তৈরি করিনি। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই ট্রাই করব বাসায়।

 3 years ago 

জি আপু খাবারটি খুবই সুস্বাদু ছিল। মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62559.43
ETH 3092.10
USDT 1.00
SBD 3.86