আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-২৬ // সুস্বাদু তালের কেকের রেসিপিsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। "আমার বাংলা ব্লগ" কর্তৃক আয়োজিত প্রতিযোগিতা- ২৬, "শেয়ার করো তোমার ভিন্ন ধরনের কেক তৈরি রেসিপি" প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করছি। এবারের প্রতিযোগিতা টা খুবই ভালো লেগেছে আমার কাছে। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা বিভিন্ন ইউনিক ইউনিক সব কেকের রেসিপি দেখতে পারবো। প্রথমেই ধন্যবাদ জানাতে চাই আমাদের সবার প্রিয় শুভ ভাইয়াকে, এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য। তার পাশাপাশি ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির ফাউন্ডার, এডমিন ও মডারেটর সহ সবাইকে।

1667728094023.jpg

তাল খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল এবং এটি একটি সিজনাল ফল। তাল সব সময় পাওয়া না গেলেও বছরের একটা সময় এই তাল পাওয়া যায়। তবে আমার আম্মু এই তাল ফ্রিজের সংরক্ষণ করে রেখে দেয় এবং আমরা বলতে পারেন সারা বছরই বিভিন্নভাবে তালের পিঠা বা অন্য কিছু তৈরি করে খেয়ে থাকি। তালে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ বি সি। এছাড়াও বিভিন্ন খনিজ উপাদান যেমন জিংক পটাশিয়াম আয়রন ও ক্যালসিয়াম প্রচুর পরিমাণে তালে পাওয়া যায়। তাল বলতে পারেন বাংলাদেশের সব জায়গায় পাওয়া যায় এবং প্রচুর পরিমাণে পাওয়া যায় তাই আমাদের বেশি বেশি তাল খাওয়া উচিত।
আজকে আমি আপনাদের মাঝে এই তাল দিয়ে একটি কেক তৈরি করে নিয়ে এসেছি শেয়ার করব বলে, বলতে পারেন এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আমরা সকলেই জানি কেক তৈরি করতে অবশ্যই ডিমের প্রয়োজন হয় কিন্তু এই ডিম ছাড়া কিভাবে কেক তৈরি করা হয় তা আমি আজকে আপনাদের মাঝে এই তালের কেক তৈরি করে দেখানোর চেষ্টা করব আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।
তো চলুন কিভাবে আমি এই এই তালের কেক তৈরি করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে দেখিয়ে আসি।
প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণ
  • তালের রসঃ ৪ কাপ
  • আটাঃ ৪ কাপ
  • চিনিঃ ২ কাপ
  • গুড়ো দুধঃ ১.৫ কাপ
  • চাউলের গুঁড়াঃ আধা কাপ
  • বেকিং পাউডারঃ দুই চামচ
  • লবণঃ পরিমাণ মতো।
  • সয়াবিন তেলঃ ১ কাপ

IMG_20221106_153437.jpg

প্রস্তুত প্রণালী

প্রথম ধাপঃ

  • প্রথমে একটি বাটিতে পরিমাণমতো আটা নিয়ে নিয়েছে। এরপর সেখানে দিয়ে দিয়েছি পরিমাণ মতো চালের গুঁড়া, বেকিং পাউডার, গুঁড়ো দুধ এবং লবণ।
IMG_20221106_154437.jpgIMG_20221106_154410.jpg
IMG_20221106_154331.jpgIMG_20221106_154309.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর সব কিছু মিক্সার দিয়ে খুব ভালোভাবে মিক্স করে নিলাম।

IMG_20221106_154223.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর একটি বাটিতে পরিমাণ মতো তালের রস নিয়ে নিয়েছি।

IMG_20221106_154158.jpg

চতুর্থ ধাপঃ

  • এরপর সেখানে দিয়ে দিয়েছি চিনি এবং সয়াবিন তেল।
IMG_20221106_154134.jpgIMG_20221106_154111.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর মিক্সার দিয়ে আবারও সবকিছু খুব ভালোভাবে মিক্স করে নিয়েছি।

IMG_20221106_154047.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর তালের রসের মধ্যে সবকিছু দিয়ে মিক্স করা আটা সেখানে দিয়ে দিয়েছি। এরপর আবার সবকিছু খুব ভালো হবে একটি পাতলা ডো তৈরি করে নিলাম।
IMG_20221106_154016.jpgIMG_20221106_153933.jpg

সপ্তম ধাপঃ

  • এরপর একটি প্যানে কিছুটা পরিমাণ সয়াবিন তেল মেখে নিলাম। এবং চুলার উপর গরম করতে বসিয়ে দিলাম।

IMG_20221106_153906.jpg

অষ্টম ধাপঃ

  • এরপর সেখানে তৈরি করা ডো টি সেখানে দিয়ে দিলাম। তারপর সেটি ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। তারপর ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করলাম।
IMG_20221106_153843.jpgIMG_20221106_153803.jpg

সর্বশেষ ধাপঃ

  • আপনার হয়তো ছবি দেখেই বুঝতে পারছেন কেক কত সুন্দর হয়েছে এবং কতটা ফুলেছে এবং অনেক সফ্ট হয়েছে, খেতে কিন্তু দারুণ মজা হয়েছে। এতে করে তৈরি হয়ে গেল আমার আজকের মজাদার ও সুস্বাদু তালের কেক রেসিপিটি।

IMG_20221106_153726.jpg

আশাকরি আমার আজকের এই কেকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। তালের কেকের রেসিপিটি কেমন হয়েছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না।

শুভেচ্ছান্তে, @isratmim

Sort:  
 2 years ago 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ। অনেক সুন্দর একটি কেকের রেসিপি শেয়ার করেছেন। অনেক ভাল লাগলো। অনেক শুভকামনা আপু আপনার জন্য।

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করে আমাকে আরো উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মত আমারও এবারের প্রতিযোগিতা টা খুবই ভালো লেগেছে। আপনি অনেক ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। এভাবে তালের কেক আমি আগে কখনো খাইনি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু। আমি অবশ্যই এই রেসিপিটি বাসায় একদিন তৈরি করে দেখব। এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশা করি এভাবেই সুন্দর সুন্দর রেসিপি আমাদেরকে উপহার দিবেন।

 2 years ago 

রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। সম্ভব হলে একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি খেতে আপনার কাছে খুবই ভালো লাগবে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

প্রতিযোগিতা মানেই ভিন্ন কিছু,নতুন নতুন রেসিপি দেখে আমার বেশ ভালোই লাগছে।সামনে আরো পাব হয়তো।তালের কেক খেয়েছি।আমাদের বাসায় নারিকেল ও দেয় খেতে ভালোই লাগে।তবে আপু ক্রিম দিয়ে একটু ডেকোরেশন করলে দেখতে বেশ ভালো লাগলো।ভালো ছিলো ধন্যবাদ

 2 years ago 

সুন্দরও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

তাল খুবই পুষ্টিকর। তালের পিঠা খেয়েছি অনেক। তাল দিয়ে বিভিন্ন রকমের পিঠা তৈরি করা হয়। তবে তালের রস দিয়ে কেক তৈরি করা হয়নি কখনো। মনে হচ্ছে তালের রস দিয়ে তৈরি করা কেক খেতে ভালোই লাগবে। লোভনীয় এই রেসিপি শেয়ার করেছেন দেখে ভালো লাগলো ভালো আপু। চলমান এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

ঠিকই বলেছেন তালের কেক খেতে খুবই ভালো হয়েছে। তালের কেক খেতে আমার কাছে খুবই ভালো লাগে। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে তাল দিয়ে তালের কেক বানিয়েছেন। আমি কখনো তালের কেক খাইনি ।আর ডিম ছাড়া যে তালের কেক বানানো যায় এটা আসলে আমার জানা ছিল না ।আপনার কাছ থেকে রেসিপিটি শিখে নিয়েছি ।আপনি খুব সুন্দর করে রেসিপি এর প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমার কাছ থেকে আপনি রেসিপিটি শিখে নিলেন জেনে আমার কাছেও খুবই ভালো লেগেছে। সুন্দরও গঠনমূলক মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

আমার বাংলা ব্লগের প্রতিযোগিতাতপ অংশগ্রহণের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। তালের রস আমার আম্মু ও ফ্রিজে সংরক্ষণ করে।এতে করে মন চাইলে তালের নানা রেসিপি করা যায়। আপু আপনার তালের কেক রেসিপি টি দেখে খুব ভালো লাগলো।খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার কেক টা খেতে ও নিশ্চয়ই ভালো হয়েছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। ঠিকই বলেছেন আপনি কেক টি খেতে খুবই সুস্বাদু হয়েছে। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য স্বাগতম জানাচ্ছি। খুবই দারুন সুস্বাদু একটি রেসিপি আপনি শেয়ার করেছেন দেখতে কিন্তু খুবই চমৎকার লাগছে। এভাবে তাল দিয়ে বানানো কেক কখনো খাওয়া হয়নি, তবে তাল দিয়ে বিভিন্ন ধরনের পিঠা খেয়েছিলাম। আপনি এটা ঠিকই বলেছেন বেশিরভাগ কেক তৈরি হয় অবশ্যই ডিম দিয়ে, কিন্তু আপনি ডিম ছাড়াই এত সুন্দর একটি কেক শুধুমাত্র তাল দিয়ে সেই সাথে আরো কিছু উপকরণ দিয়ে খুবই সুস্বাদু একটি রেসিপি শেয়ার করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

সম্ভব হলে একদিন তালের কেক তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি আপনার কাছে খেতে ভালো লাগবে। ডিম ছাড়া তালের এই সুস্বাদু খেতে খুবই ভালো লাগে। সুন্দরও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। আপনি অনেক সুন্দর করে সুস্বাদু তালের কেকের রেসিপি করেছেন। সত্যি তালের রস সব সময় পাওয়া যায় না। হয়তো আপনার আম্মু ফ্রিজে রাখার কারণে আপনার জন্য অনেক সুবিধা হল। কেক গুলো দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। মন চাইতেছে সবগুলো খেয়ে ফেলতে। এত সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলেছেন তালের রস আম্মু ফ্রিজে রাখাতে আমার অনেক সুবিধায় হয়েছে। এর জন্য রেসিপিটি তৈরি করতে পেরেছি। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তালের রসের মজাদার কেক রেসিপি তৈরি করেছেন। এই রেসিপি দেখে শিখতে পারলাম। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন অসাধারণ হয়েছে।

 2 years ago 

রেসিপিটি দেখে শিখতে পেরেছেন জেনে আমার কাছেও খুবই ভালো লেগেছে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 62770.12
ETH 3467.22
USDT 1.00
SBD 2.53