"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-১৩ // শেয়ার করো তোমার বসন্তের ফুলের ফটোগ্রাফি//10% beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে আমিও ভাল আছি।

ফাগুন, হাওয়ায় হাওয়ায় করেছি যে দানঃ তোমার হাওয়ায় হাওয়ায় করেছি যে দানঃ আমার আপনহারা প্রাণ; আমার বাঁধন ছেঁড়া প্রাণ

– রবীন্দ্রনাথ ঠাকুর

সবাইকে বসন্তের অনেক অনেক শুভেচ্ছা।

প্রথমেই রবি ঠাকুরের বসন্তের এই মন মাতানো গান দিয়ে শুরু করছি। এমন মানুষ খুবই কম রয়েছে যারা বসন্তকালে ভালোবাসার গান শুনেনি। বসন্ত আসলে এরকম হাজারো গান কবিতা আমাদের মনে উঠে।

চারদিকের প্রকৃতি খুব সুন্দরভাবে সেজে ওঠে এই ঋতুরাজ বসন্তে। এক ঝাঁক কৃষ্ণচূড়া, শিমুল এবং পলাশ নিয়ে আগমন হয় এই বসন্তের। চারদিকে কোকিলের মধুর কন্ঠের ডাক পুরো পরিবেশকে মাতিয়ে রাখে। নানান রং-বেরংয়ের ফুলে ভরে থাকে পরিবেশ। প্রকৃতির বুকে একরাশ স্নিগ্ধতা নিয়ে আসে এই বসন্ত। প্রকৃতির এই স্নিগ্ধতা মানব মনে নিয়ে আসে প্রশান্তি। তাই বসন্তে কে ভালোবাসা ছাড়া উপায় নেই। এই ঋতুরাজ বসন্ত প্রকৃতিকেই সাজিয়ে তোলে তা নয়। মানুষের মনেও এই বসন্ত প্রভাব ফেলে। তার কারণেই হয়তো বসন্ত সবার এতটা প্রিয়।

এত সুন্দর একটি কনটেস্টের আয়োজন করার জন্য @shuvo35 ভাইয়াকে এবং আমার বাংলা ব্লগের সকল এডমিন এবং মডারেটর প্যানেল কে আমি মন থেকে অনেক ধন্যবাদ জানাচ্ছি💛। এই কনটেস্ট এর মাধ্যমে আমি নিজে বিভিন্ন ফুল সম্পর্কে জানতে পেরেছি অন্য সবার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ দেখে। আজকের এই সুন্দর কনটেস্টে অংশগ্রহণ করতে পেরে আমার সত্যিই খুবই ভালো লাগছে। আমাদের কমিউনিটি তে অনেক ভাইয়া এবং আপুরা রয়েছেন যারা খুব সুন্দর ফটোগ্রাফি করেন। তবে আমি ফটোগ্রাফি তেমন একটা পারি না। তাই চেষ্টা করে যতটুকু পেরেছি আপনার সাথে তা শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের ফুলের ফটোগ্রাফি গুলো।

ফটোগ্রাফি ১ 📸

প্রকৃতি কতটা সুন্দর এবং কত নিখুঁত ভাবে তৈরি তা প্রকৃতির বিভিন্ন জিনিসের দিকে তাকালেই বোঝা যায়। ফুলটিরর দিকে দেখেন কতটা সুন্দর ভাবে সৃষ্টি।

IMG-20220228-WA0022.jpg

এই ফুলটি হচ্ছে ডায়ান্থাস ফুল এর একটি জাত। ডায়ান্থাস ফুলের অনেকগুলো জাত রয়েছে। এদের চারিত্রিক বৈশিষ্ট্য অনুসারে এদের ৫ থেকে ৬ টি পাপড়ি থাকে। সেগুলো গোলাপি এবং সাদা বর্ণের হয়ে থাকে। এবং খুব মিষ্টি একটি সুগন্ধ থাকে।

ফটোগ্রাফি ২ 📸

IMG-20220228-WA0018.jpg

ফটোগ্রাফি ৩ 📸

IMG-20220228-WA0028.jpg

এগুলোকে বলা হয় ফ্লক্স ফুল। এগুলোর ও অনেক ধরনের জাত রয়েছে। এই ফুলের গাছ গুলো খুব ছোট হয়ে থাকে এবং একদম গাছের উপরে ফুলগুলো ফুটে থাকে। অনেকগুলো গাছ একসাথে হয় এবং সবগুলো তে একই সাথে ফুল ফুটে। খুবই সুন্দর লাগে দেখতে। বিশেষ করে মাঝখানে সাদা রং থাকার কারণে ফুলটি আরও বেশি আকর্ষণীয় লাগে সবার কাছে।

ফটোগ্রাফি ৪ 📸

IMG-20220228-WA0030.jpg

এই ফুলটি মোটামুটি সবার কাছে পরিচিত। এটি হচ্ছে একটি ডালিয়া ফুল। ফুলগুলোর আকার অনেকটা বড় হয়। খুব সুন্দর ভাবে ফুটে উঠে। বিশেষ করে পাপড়ি গুলো খুবই সুন্দর লাগে দেখতে।

ফটোগ্রাফি ৫ 📸

IMG-20220228-WA0023.jpg

ফটোগ্রাফি ৬ 📸

IMG-20220228-WA0026.jpg

ফটোগ্রাফি ৭ 📸

20220111_113454952.jpg

ফটোগ্রাফি ৮ 📸

IMG-20220228-WA0019.jpg

এগুলো হচ্ছে ভার্বেনা ফুল। এটির অনেকগুলো রঙের হয়ে থাকে। তা আপনারা উপরের ছবিগুলো তে দেখতেই পারছেন এটি বিভিন্ন প্রজাতির হয়। ফুলগুলো খুব ছোট ছোট হয় এবং বিভিন্ন রংয়ের ফুল একসাথে লাগালে যখন ফুটে তখন দেখতেও খুব সুন্দর লাগে। এই ফুলগুলো লাল, গোলাপি এবং বেগুনি হয়ে থাকে।

ফটোগ্রাফি ৯ 📸

IMG-20220228-WA0017.jpg

এগুলো ফ্লক্স ফুলের আরো একটি প্রজাতি। এর পাপড়ির মধ্যের ডিজাইন গুলো সেগুলো সবাই কে আকর্ষণ করে।

ফটোগ্রাফি ১০ 📸

IMG-20220228-WA0024.jpg

এগুলোকে সাদা ফ্লক্স বলা হয়ে থাকে। ফ্লক্স ফুলের আরো একটি ফটোগ্রাফি আমি আপনাদের সাথে শেয়ার করেছি। এগুলোর অনেকগুলো জাত রয়েছে তা আমি আগেই বলেছি। জাতের মধ্যে আবার অনেকগুলো বিভিন্ন রঙের হয়ে থাকে।

ফটোগ্রাফি ১১ 📸

IMG-20220301-WA0011.jpg

উফফফ কতো সুন্দর লাগছে দেখতে। মনটা ভরে উঠেছে পলাশ ফুল গুলো দেখে। বসন্তের ফুলের ফটোগ্রাফি তে পলাশ, শিমুল এবং কৃষ্ণচূড়া যদি না থাকে তাহলে পূর্ণতা পায় না। গাছটি দেখে মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম। এবং নিচে অনেকটা জায়গা জুড়ে ফুলগুলো পরে ছিলো। এটা দেখে আমি অনেক্ষন বসে ছিলাম ওইখানে এবং যখন বসে ছিলাম তখন আমার উপর ফুল ঝড়ে পড়ছিল। এবং হালকা বাতাস ছিল সেখানে। পুরা পারফেক্টলি বসন্ত উপভোগ করেছিলাম।

IMG-20220301-WA0009.jpg

পলাশ ফুলের গাছ টি আমি অনেক খুজে বের করেছিলাম। কারণ শহর অঞ্চলে প্রকৃতির এত সুন্দর জিনিস খুঁজে পাওয়া খুব কষ্টকর।

IMG-20220301-WA0003.jpg

ফটোগ্রাফি ১২ 📸

IMG-20220228-WA0020.jpg

এগুলোকে পপি ফুল বলা হয়ে থাকে। ফুলের পাপড়ি খুব কম থাকে। ২ থেকে ৩ টি পাপড়ি থাকে। ফুল গুলো অনেক বেশি সুন্দর। এবং আমি যখন ছবি তুলেছিলাম তখন দেখেছিলাম ফুলের পাপড়ি গুলো নিচে পড়েছিল যা দেখতে খুবই সুন্দর লাগছিল।

ফটোগ্রাফি ১৩ 📸

IMG-20220228-WA0021.jpg

এটি হচ্ছে গ্যালার্ডিয়া ফুল। দেখতে খুবই সুন্দর। বিশেষ করে পাপড়িগুলো দুটি রঙের মিশ্রণে হওয়ার কারণে খুব বেশি সুন্দর লাগে। এবং মাঝখানের অংশটি দেখতে কিছুটা সূর্যমুখী ফুলের মত।

তো এই ছিল আমার আজকের ফটোগ্রাফি পোস্ট। জানিনা আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি আপনাদের সবার কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Location

ডিভাইস নেম:- স্যামসাং গ্যালাক্সি A03s

ইতি
@isratmim

Sort:  
 2 years ago 
ভারী সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন দেখতে অসাধারণ সুন্দর লাগছে আপনার প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু মনি♥
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনি এত সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন যার প্রশংসা কিভাবে করব সেটা বুঝে উঠতে পারছিনা। আর সবচেয়ে বড় কথা হচ্ছে আপনি মনে হয় বসন্তের ফুলের মাঝে হারিয়ে গিয়েছিলেন। আর পথ খুঁজতে খুঁজতে সাথে করে আমাদের জন্য নিয়ে এসেছেন এক জুড়ি ফুল। আর সেই ফুলগুলো দেখার মত এবং কি দৃষ্টিনন্দন যা মনমুগ্ধকর ছিল। এবং খুব সুন্দর করে প্রতিটি ফুলের ব্যাখ্যা বিশ্লেষণ করে নাম সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আর এত সুন্দর একটি ফটোগ্রাফিক শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু জাস্ট অসাধারণ। সবগুলো ফুল এত সুন্দর।আমার ছবি দেখে মনে হচ্ছে। যদি পলাশ ফুলের এখানে যেতে পারতাম।আপনার উপস্থাপনা গুলো সুন্দর আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার বসন্তের ফুলের ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

বাহ আপু আপনাদেরকে ভালো ফটোগ্রাফি করতে পারেন আপনার ফটোগ্রাফি গুলো দেখে মন জুড়িয়ে গেল। খুব সুন্দর ভাবে প্রতিটি ফুলের ছবি ক্যাপচার করেছেন আর সাথে দিয়েছেন অসাধারণ বর্ণনা। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কি চমৎকার ফুলের ফটোগ্রাফি করলেন আপনি আপু। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আসলেই বিভিন্ন জায়গা থেকে ফুলের ফটোগ্রাফি গুলো সংগ্রহ করতে অনেক কষ্ট করতে হয়। আপনি অনেক সুন্দর ভাবে ফুলের ফটোগ্রাফি করে আমাদের সাথে ভাগ করে নিলেন। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বসন্তের ফুলের ফটোগ্রাফি গুলো আসলেই খুব সুন্দর ছিল। কিছু কিছু ফুল সম্পর্কে আমার কোনো ধারনাই ছিল না। কয়েকটি ফুল আমি আগে কখনো দেখিনি। আজ এ ফুলগুলো সম্পর্কে আমি ধারণা পেয়ে গেলাম।

আর ডায়ান্থাস ফুলটি আমার কাছে খুব বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আপনার জন্য শুভকামনা রইল 😊

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ আপু। আপনি খুব সুন্দর করে নিখুঁত হাতের ছোঁয়া দিয়ে বসন্তের ফুলের কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার সবগুলো ফটোগ্রাফিতে অনেক ভালো লাগতাছে। ডালিয়া, ফ্লক্স এবং ভার্বেনা ফুলগুলো দেখতে অনেক সুন্দর লাগতেছে। আপনি খুব সুন্দর করে সবগুলো ফুলের বর্ণনা করেছেন। এরকম সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু,খুব খুব সুন্দর এই ফুলগুলো। ফ্লক্স ফুল আর পলাশ ফুলগুলো তো আমার মন কেড়ে নিল। কি যে অপরূপ লাগতেছে এগুলো। তবে এই পলাশ ফুলগুলো কিছুটা ভিন্ন,আগে আমাদের বাড়িতে অনেক পলাশ ফুল গাছ ছিল।কিন্তু এখন একটিও নেই,সব মারা গেছে। অসাধারণ ছিল সবগুলো ফুলের ফটোগ্রাফি।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74