ইউনিভার্সিটিতে বিভাগীয় নবীন বরণ|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। বেশ অনেকদিন পর নতুন আরেকটা গল্প নিয়ে হাজির হলাম। ইউনিভার্সিটি তে নবীনবরণ হবে। যদিও এটা একদমই নিজস্ব বিভাগীয় অর্থাৎ আমাদের বাংলা বিভাগের সকল ছাত্র-ছাত্রীদের নিয়ে।

Screenshot_20220406-214214_Gallery.jpg
তবুও প্রথম থেকে প্রবল উত্তেজনা সবার মধ্যেই কাজ করছিল। প্রায় পনেরো কুড়ি দিন আগে থেকে এরা সবাই জোগাড় শুরু করে দিয়েছিল। সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান গুলো কি কি হবে সেগুলো তো ছিলই।

20220331_171030.jpg

এবারে যেহেতু আমার এই এত বড় ইউনিভারসিটিতে প্রথমবার বিভাগীয় নবীন বরণের অভিজ্ঞতা হবে তাই প্রথম থেকে আমিও বেশ আগ্রহী ছিলাম। ইউনিভার্সিটিতে নবীন-প্রবীণ সকলকেই চাঁদা কিন্তু দিতে হয়েছে মজা করতে হলে চাঁদা তো লাগবেই। যদিও ব্যাপারটা দৃষ্টিকটু যাদের বরণ করা হচ্ছে তাদের কাছ থেকে টাকা পয়সা নেওয়া তার মধ্যে আমরাও করছি আমাদের নাকি বরণ করছে তাও আমাদের কাছ থেকে টাকা পয়সা নেয়া হচ্ছে।
20220331_173841.jpg
তবুও এটুকুনি মজা করার জন্য সকলের আনন্দ সহকারে চাদা দিয়েছে। ইউনিভার্সিটি তে আসার আগে থেকেই বহুৎ মানুষের সাথে আমার জানাশোনা সেই সূত্রে একটা ভেতর ভেতর পরিচিত ভাব রয়েছে আমার সাথে সকলের। বিশেষ করে ইউনিয়ন এর। আমি যেখানে থাকি তার কয়েকটা বাড়ির পরে আমার বাবার বন্ধু বাড়ি। উনি হলেন ওই এলাকার ওয়ার্ডের চেয়ারম্যান। ওনাকে বহু মানুষ ভীষণ শ্রদ্ধা করে।

20220331_172153.jpg

সেই সূত্রেই একদিন আমাকে সাথে করে নিয়ে গিয়ে ইউনিভার্সিটির ইউনিয়ন রুমে নিয়ে গিয়ে একেবারে সবার সাথে আলাপ করিয়ে দেয়া হয়েছিল। যাক তার পর থেকে আমার তো কোন চাপই নেই। ইউনিভার্সিটিতে নবীনবরণ এ জন্য কি কি অনুষ্ঠান হবে না হবে সবই প্রায় আমি জেনে গিয়েছিলাম যেহেতু আমি নিজেও একটা গান গাইব ভেবেছি।

20220331_171022.jpg

সবাই যদি ও বলছিল দুটো গাইতে কিন্তু আমার কেন জানি না একটা গান গাইতে ইচ্ছা করলো তবে ইচ্ছা ছিল নিজের বন্ধু-বান্ধবদের সকলকে সাথে নিয়ে অর্থাৎ প্রায় পাঁচ ছয় মিলে একটা কোরাস গান গাওয়ার। সেটার জন্য বেশ প্র্যাকটিস হয়েছিল। অবশেষে কিছু সমস্যার কারণে সেই গানটা হয়ে ওঠেনি। সবাই মিলে গাইলে খুব মজা পেতাম।

20220331_175654.jpg

এরমধ্যে একদিন কলেজটিতে যেদিনকে বই কিনতে গিয়েছিলাম ইউনিভার্সিটির নবীন বরণ উপলক্ষে যে মিলগুলো তৈরি করতে দেওয়ার কাজ সেগুলো করতে দিয়েছি আমি পছন্দ করে। যাই হোক সবকিছু মিলিয়ে বেশ কয়েকদিন এই নবীন বরণ অনুষ্ঠান উপলক্ষে পড়াশোনা লাটে উঠেছিল। তারপর সেই দিনটা চলে এল। দুপুর সাড়ে তিনটে চারটে থেকে প্রোগ্রাম শুরু হওয়ার কথা।
20220331_180510.jpg

এদিকে আমার মেসবাড়িতে আমার পরিচিত দুটো দিদি এসছে। যেহেতু ওরা অনেক দূর থেকে আসে তাই একেবারে ইউনিভার্সিটি তে সেজেগুজে যেতে পারেনি আমার বাড়িতে আগে চলে এসেছে। তারপর এখান থেকে সেজেগুজে একসাথে রওনা হওয়ার কথা। কিন্তু ঘটনা হলো এদের শাস্তি খুঁজতে আর নড়াচড়া করতে যে এতক্ষণ সময় লাগবে আমি ভাবতে পারিনি। ওদের জন্য আমার দেরি হয়ে গেল আমি ইউনিভার্সিটি তে ঢুকতে ঢুকতে পাঁচ টা পার হয়ে গেল।

20220331_180514.jpg

যথারীতি ঢোকার পরে আমাদের ইউনিয়নের দাদারা আমাকে একটু কথা শোনালো। কথা শোনানো বলতে ভালোভাবে শোনালো যে, আজকের দিনেও দেরি করলি। যাই হোক তারপরে আস্তে আস্তে অনুষ্ঠান যখন শুরু হয়ে গেছে তার মাঝ পথে যে তুমি ঢুকেছি অনুষ্ঠান তো দেখতে থাকলাম। তারপরে আমার যখন গানের পালা হবে তার আগে থেকে যে আমি প্রস্তুত থাকব সেটা আমি ছিলাম না।
20220331_180921.jpg

কিছুক্ষণ আগেই আমার সাথে যে ভাইটা গিটার বাজা বে তাকে সাথে করে নিয়ে গিয়ে ক্লাস রুমের ভেতরে একবার গানটা গেয়ে নিয়েছিলাম। তারপর ছবি তোলার কাজে ব্যস্ত প্রোগ্রামের এলাকা থেকে বাইরে বেরিয়ে এসে এটা-ওটা ছবি তুলছিলাম। হুট করে যেই না আমার নাম মাইকে এনাউন্স করেছে। আমি তড়িঘড়ি করে ছুটতে লাগলাম আমার বন্ধুদের সাথে। আমার এক বন্ধু তো আমার আচলের সাথে হোঁচট খেয়ে পড়ে গেল।

20220331_182646.jpg

কে কাকে দেখে ।দৌড়াদৌড়ি করে স্টেজে উঠলাম । যেহেতু একবার কথা শুনেছি তাই সেকেন্ড টাইম শোনার কোন ইচ্ছা ছিল না। আমাকে তো আগে থেকে বলতে পারতো কখন আমার পালা টা আসে, যাইহোক এই মজাগুলো স্মৃতি হয়ে থেকে থাকে।
গান গাইলাম। ছোট ভাই গিটার দুর্দান্ত বাজিয়েছে আমার গানের সাথে। একেবারে খুব ভালোভাবে সঙ্গ দিয়েছে। সকল দাদা দিদি এবং বোন ভাইদের কাছ থেকে অনেক ভালবাসা পেলাম গান গাওয়ার পর।
20220331_183725.jpg

তারপর আস্তে আস্তে বাকি প্রোগ্রামগুলো চলতে থাকলো ,আমার সাথে যে গিটার বাজিয়ে ছিল ,যে ভাইটা। সেই ভাইটাও গান ধরল ।সে দুর্দান্ত একটা ফোক ম্যাশআপ গাইল। যেটা পাগল করে দেয়ার মত ছিল। এভাবেই আস্তে আস্তে কেউ আবৃত্তি কেউ নাচ ।দুটো মেয়ে, ওদের আমি নাম জানিনা ।কি অসাধারণ এনার্জেটিক নৃত্য পরিবেশনা করল ,বলে বোঝানোর নয়।
20220331_184201.jpg

আমার কিছু পরিচিত দাদা ভাইরা মিলে দুর্দান্ত মজার একটা নাচ পরিবেশন করলো ।তাও আবার লুঙ্গি আর স্যান্ডো গেঞ্জি পড়ে ।যেটা খুবই মজা দিয়েছে। আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠান এইভাবেই আস্তে আস্তে শেষ হতে থাকলো। তারপর একটা ব্রেক হলো। সকলে বিরিয়ানির জন্য ছুটল। যেহেতু নবীন বরণ উপলক্ষে সকল কেই বিরিয়ানি দেয়া হয়েছে। কেউ সাথে সাথে খাওয়া-দাওয়া শুরু করে দিল। অনেকেই এই সুযোগে বাড়ি চলে গেল যেহেতু রাত হয়ে যাচ্ছে।

20220331_185614.jpg

আমি তিন প্যাকেট বিরিয়ানি নিয়েছি। আমি চাঁদা দিয়ে ছিলাম ৫০০ টাকা। সবার ভাগ্য চাঁদা পড়েছিল ১০০ টাকা করে। যাই হোক আমার এই পরিচিত ব্যাপারটা সূত্রেই আমাকে টাকাটা বেশি দিতে হয়েছিল। তারপরে আবার প্রোগ্রাম শুরু হলো। আমাদের পরিচিত আমাদের ইউনিভার্সিটি একটা ব্যান্ড স্টেজে উঠলো আর গান ধরল।

20220331_202102.jpg

সবকিছু মিলিয়ে দুর্দান্ত অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পর শুরু হয়ে গেল নাচন কোদন। অর্থাৎ ডিজে। আমি ভেবেছিলাম বাড়ি চলে যাব কিন্তু বন্ধুদের ঠেলাঠেলিতে ডিজের মধ্যে ঢুকতেই হল। যেহারে সেদিন নাচানাচি করেছি। বহুকাল ওরকম নাচ নাচিনি। এত শরীর ক্লান্ত হয়ে গিয়েছিল যে বলে বোঝানোর নয়। এই গরমে ঘাম ঝরছে পুরো স্নান করে ফেলেছিলাম।

20220331_202105.jpg

তবে সব মিলিয়ে অনেক অনেক মজা করেছি। তারপর রাত সাড়ে নটার পর ওখান থেকে বেরোলাম। এর মাঝেই বাবা-মা অনেকবার ফোন দিয়েছে। এত রাতে চিন্তা হওয়াটা স্বাভাবিক। যাইহোক বাড়ি চলে আসলাম। সবমিলিয়ে বিভাগীয় এই নবীন বরণ এ অনেক আনন্দ করেছি। মনে থাকবে ওই মুহূর্তগুলো।

20220331_212552.jpg

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন। নমস্কার।
@isha.ish

Sort:  
 2 years ago 

আজকের পোস্ট সত্যি অনেক ভালো লেগেছে আপু। সেই সাথে আপনি দারুন একটি দিন উপভোগ করেছেন। সারা দিনটি ছিল আপনার জন্য উপভোগ্য। অনেক মজা করেছেন বোঝা যাচ্ছে। তবুও নবীনদের জানাই শুভেচ্ছা। ইউনিভার্সিটি তে আমি যখন প্রথম ভর্তি হলাম তখন আমাদের নবীনবরণ কি অনেক জাঁকজমক ছিল। আপনাদের নবীন বরণ অনুষ্ঠান দেখে আমার সেই কথা মনে পড়ে গেল। আপনারা অনেক মজা করেছেন অনেক ভালো ভালো পারফর্ম করেছেন সবাই দেখে বোঝা যাচ্ছে। তবে সব থেকে ভালো লাগছে আপনাকে। আপনি যেন সকলের কেন্দ্র কেন্দ্র। আপনি অবশ্যই কবিতা ও গান দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন। এত সুন্দর একটি প্রোগ্রাম আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক গুছিয়ে নিজের অনুভূতি গুলো মন্তব্যের মাধ্যমে জানিয়েছেন। খুব ভালো লাগলো। সুস্থ থাকুন।ভালো থাকুন।

আমার মনে হয় আপনি অনেক বিনোদনপ্রেমী একজন মানুষ। সেই সাথে অনেক ভালো একজন মানুষ কারণ বিনোদনপ্রেমী মানুষ কখনো খারাপ হতে পারে না। আপনার প্রতিটি পোষ্ট আমার অসাধারণ লেখা থাকে আপনি মাঝে মাঝে এমন বিনোদন মূলক কিছু পোস্ট আমাদের সাথে শেয়ার করার চেষ্টা করেন। ডক্টর অনেক ভালো লাগে আমার। ধন্যবাদ আশা করি সামনের দিন আরো ভালো কিছু করবেন এবং আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা এবং ভালোবাসা রইলো।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকুন।

ওয়াও আপু অসাধারণ একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।খুব সুন্দর একটি মহত্ত্ব কাটিয়েছেন এই দিনে।অনেক মজাই ছিল দিনটি উদযাপন ও উপভোগের মধ্যে দিয়ে দিনটি অতিবাহিত হয়েছে। তবে ইউনিভার্সিটি লাইফ টা সত্যি অসাধারণ। অনুষ্ঠানের দিনেও ইউনিভার্সিটিতে আস্তে দেরি সাজুগুজু মনে হয় একটু বেশি করেছিলেন হিহি।সুন্দর মহত্ত্বের ছবি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

হিহি, সাজতে তো হবেই দিদি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নবীন বরনের অসাধারন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন । শাড়িতে আপনাকে অনেক সুন্দর দেখাচ্ছে আপু । বন্ধুদের সাথে অনেক মজা করেছেন পোস্ট দেখে বুঝতে পারছি । অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

 2 years ago 

প্রথমেই বলি শাড়িতে কিন্তু খুব সুন্দর লাগছে আপু আপনাকে। নবীন বরণ অনুষ্ঠানে আসলেই খুব সুন্দর একটা সময় কাটে। আর আপনিও খুব সুন্দর করে পার করছেন আপনার এই মুহূর্তগুলো। ধন্যবাদ এত সুন্দর একটা মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32