বাড়ির সরস্বতী পুজোর গল্প || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা ।আশা করছি সকলে সুস্থ আছেন। আমাদের বাড়ীতে কাল সরস্বতী পুজো হয়েছে। তারই গল্প শুরু করি চলুন।

কাল সকালে ভেবেছিলাম অনেক সকালে উঠবো।কিন্তু আমার শরীর সায় দিল না। কালকেও আমার ঘুম থেকে উঠতে দেরি হলো। উঠলাম সকাল সাড়ে সাতটায়। ভেবেছিলাম ৬.৩০ এ উঠবো।

20220205_183601.jpg

যাইহোক ঠাকুর মশাই এর কথা ছিল সকাল ৮.৩০ এ আসার।আর আমাদের বাড়ির এই ঠাকুর মশাই ভীষণ সময় মেনে চলেন। এই একজন ঠাকুর মশাই কে আমি দেখেছি যিনি এতই সময় কাজে লাগান। বাঙালীর বদনাম যাতে না হয় আমাদের তো দেরী হলোই। আমার মা সকাল থেকে উঠে সব টাই গুছিয়ে রেখেছিল।

20220205_085520.jpg

আমি উঠতে দেরি করেছি বলে একটু বকা খেলাম ।আসলে আগের দিন রাতে বাড়িতে ঠাকুর আনতে দেরি হল। তারপর আবার ঠাকুরের জায়গাটা সাজানো-গোছানো একটা ব্যাপার ছিল ।সবমিলিয়ে রাত হয়ে গিয়েছিল অনেক টাই । তাই শুতে ও দেরি হয়েছিল।

20220205_092113.jpg

ব্রাহ্মণ আসার পরে তখন আমি লুচি আর সুজি করতে বসলাম। পুজো শুরু হয়ে গেছে। তার পাঁচ দশ মিনিটের মধ্যেই মায়ের ভোগ গুলো তৈরি করে দিয়ে দিলাম। সকাল বেলায় ঘুম থেকে একেবারে উঠতে ইচ্ছা করছিল না ।যেই না একবার উঠে পড়লাম ,তখন থেকে দৌড়াদৌড়ি শুরু হল।

20220205_092201.jpg

আগের দিন ভীষণ বৃষ্টি হয়েছে এখানে ।বৃষ্টি এত পরিমাণে হয়েছে যে আমরা ভাবতে পারিনি কালকে রোদ উঠবে। তার পরেও সকাল থেকে রৌদ্রোজ্জ্বল পরিবেশ দেখে খুবই ভালো লাগছিল। বহুদিন আগে আমি আমার শাড়ি, ব্লাউজ, গলায় কি পড়বো ,কানে কি পড়বো -সবই ঠিক করে রেখে দিয়েছিলাম ।কারন আমি জানতাম এই সময় আমার পরীক্ষা চলবে ।

20220205_093512.jpg

সেইমতো সাজুগুজু করে বেরোনোর প্ল্যান ছিল ,আগের দিনের বৃষ্টি দেখে সেই প্ল্যান টা মনে মনে শেষ করে ফেলেছিলাম, যে কাল হয়তো আর যাওয়া হবে না ।কিন্তু কালকে সকাল থেকে রোদ দেখে আবার নানান প্ল্যানিং মনের ভেতর চলতে লাগল ।পুজো শেষ হলো হোম হওয়ার পরে। বাড়িতে পাশের বাড়ির কাকিমা রা, আমার ভাগ্নি ,আরো অনেকেই এসেছিল ।

20220205_093651.jpg

পুজো শেষ করার পর পুজোর প্রসাদ খেলাম। সবাই কে দিলাম। তারপরে শুরু করেদিলাম সাজুগুজু। এই সাজুগুজু আর ঘোরা ফেরা নিয়ে আমি পরের পোষ্টে অবশ্যই আপনাদের সাথে শেয়ার করব ।কিছুটা সময় বাকি দিয়ে, চলুন আবার সন্ধিপুজোর কথা বলি ।

20220205_100223.jpg

আমাদের ব্রাহ্মণ খুবই ভালো পুজো করেন। ওনার মন্ত্র উচ্চারণ হয়তো সেরকম ভাল নয় ।কিন্তু উনি পুজো খুব ভক্তিভরে করেন ।সন্ধ্যেবেলায় আসলেন সন্ধিপুজো দেওয়ার জন্য ।সেই মত মায়ের সামনে ভোগের জোগাড় করে রেখেছিলাম। আর বাকি পুজোর আয়োজন করে রেখেছিলাম ।খুব সুন্দর করে সন্ধিপুজোর সময়টাও কাটলো। আলোয় আলোয় ঝলমল করছিল আমাদের ঠাকুর টা।

20220205_100418.jpg

কিছুদিন আগে নার্সারি থেকে কয়েকটা ডালিয়া গাছ কিনেছিলাম ।দুটো ডালিয়া গাছে হলুদ রঙের ফুল ফুটেছে ।গাছে দুটো মায়ের দুই পাশে দিয়ে রেখেছিলাম। খুবই সুন্দর লাগছিল। আমাদের এই ঠাকুর নিয়ে আরো কাহিনী রয়েছে এই কাহিনীও আমি পরে বলব ।এই পোস্টে বলতে গেলে আরো অনেকটা পোস্ট বেশি হয়ে যাবে ।সন্ধিপুজো শেষ হয়ে যাওয়ার পরে বাড়িতে বসে বসে পড়াশোনা করেছি ।

20220205_183521.jpg

সকাল থেকে সারাদিনের ক্লান্তি ,শরীর পারছিল না বেশি, তাই কালকে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েছিলাম। আজ সকাল বেলায় ঘুম থেকে উঠেছি, ঠাকুরমশাই পূজোর ঘট নাড়াতে আসবেন ।তাই সকাল-সকাল স্নান করে নিলাম ।সাড়ে নটার সময় ঠাকুরমশাই আসলেন। তারপর আমাদের ঠাকুরকে খই দই আর ফল দিয়ে পুজো দেওয়া হল ।

20220205_184101.jpg

আবারো অঞ্জলি দিলাম ।আবারো ঠাকুরের আরতি হল। ঠাকুর মশাই ঘটের চারপাশ দিয়ে ঘেরা লাল সুতোটা কেটে দিয়ে ঘট নড়িয়ে দিলেন আর পুজো এভাবেই শেষ হয়ে গেল। তারপর চারিদিকের ফুল এলোমেলো অগোছালো জিনিসপত্র গুছিয়ে রাখলাম ।ঠাকুরের চারপাশটা পরিষ্কার করে রাখলাম। তারপরে ফ্রেশ হয়ে আমি খই দই মাখতে বসলাম।

20220205_183108.jpg

কলা ,বাতাসা, দই ,খই মাখার পরে ফল প্রসাদের সাথে সাথে অল্প অল্প করে দই খই দিয়ে প্লেটে প্লেটে ভাগ করে রাখলাম ।আর পরিচিত কিছু জনের বাড়িতে প্রসাদ বিতরণ করলাম ।তারপর নিজেও খেলাম।

20220206_102336.jpg

সকালবেলায় শুধুমাত্র ওই খই দই আর ফল খেয়ে থেকেছি ।এই ভাবেই হয়ে গেল পুজো ।আমাদের এই ঠাকুর বিসর্জন দেওয়া হয়না। তাই এই ঠাকুর নিয়ে আমার কোনো চাপ নেই ।

20220206_095658.jpg

এত সুন্দর ঠাকুর বিসর্জন দিতে কার ইচ্ছা হবে !আপনারাই বলুন। আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে ।কাল কের পোস্টে আমি আমার সরস্বতী পুজোর ঘোরাঘুরি আর বন্ধুদের সাথে মজা নিয়ে একটা অবশ্যই ভালো করে পোস্ট করব। আজকের মত এখানেই শেষ করছি।শুভরাত্রি। সকলে ভাল থাকুন।

@isha.ish

Sort:  
 3 years ago 

দিদি অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছো।তুমি পূজায় আনন্দ ঘন মুহূর্ত কাটিয়েছো দেখে ভালো লাগলো।তোমার পোস্টটি পড়ে আমার কলেজ জীবনের কথা মনে পড়ে গেলো। তোমার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আমার মিষ্টি বৌদি🥰🥰। ভালবাসা আর এত গুলো আদর।

 3 years ago 

আপু আপনি কিছু আনন্দময় মূহুর্ত কাঠিয়েছেন তার কিছু কথা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপু আপনার পোস্ট টি পড়ে খুবেই ভালো লাগলো আমার। আপু আপনার দ্বিতীয় পোস্ট এর অপেক্ষায় রইল আমি। শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

শ্বেতশুভ্র বসনা সরস্বতী।কি সুন্দর লাগছে মায়ের মুখখানি। কত সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে মায়ের পুজো করেছো। খুব ভালো লাগছে দেখে। সত্যিই সরস্বতী পুজোর আগের দিন যেভাবে বৃষ্টি পরলো আমি ভাবতেই পারিনি যে পুজোর দিন এত ঝলমলে আকাশ থাকবে।আমি কখনো এভাবে সন্ধিপুজো দেখিনি আপনার মাধ্যমে দেখতে পেয়ে খুব ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমিও ভাবিনি যে বৃষ্টি আর হবেনা, আমি তো একেবারেই আশা করিনি। যাইহোক ভালো হয়েছে।

অনেক ধন্যবাদ দিদি, ভালো থাকুন।

 3 years ago 

আপু দেখেই বোঝা যাচ্ছে বেশ জাঁকজমকভাবে পূজো পালন করেছেন।খুব ভালো লাগলো পুরো ব্লগ টি পড়ে। তবে আপু আমার কাছে আপনাদের খাবারগুলো সবচেয়ে বেশি লোভনীয় লাগছে। দই চিড়া অনেকবার খেয়েছি এটা আমার অনেক পছন্দ। তবে খই চিড়া কখনো খাওয়া হয়নি। তবে এবার আপনার খাবারের ডেকোরেশন দেখে ভাবছি, আমিও এবার একটু এভাবেই খেয়ে টেস্ট করে দেখবো। ধন্যবাদ আপু সুন্দর মুহুর্ত গুলো শেয়ার করার জন্য। অনেক ভালোবাসা ও শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হাহাহা , ভালো লাগে খেতে, দই খই । বাড়িতে চেষ্টা করবেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57337.14
ETH 2342.62
USDT 1.00
SBD 2.35