আমার পছন্দের খাবার - "ফ্রাইড রাইস" বানানোর পদ্ধতি 😋। বেনিফিশিয়ারি ১০% @shy-fox এর জন্য 💓

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা।সকলের জন্য শুভ কামনা নিয়ে আমি আমার পোস্ট লেখা শুরু করছি।

বৃষ্টির দিনে কার নাহ ইচ্ছা হয় একটু পছন্দ মত খাবার খেয়ে ভুঁড়ি ভোজন করতে। আমি কিন্তু বেশিরভাগ ঠান্ডা ওয়েদার পেলেই রান্না করতে শুরু করি। বৃষ্টি আর শীতকাল আমাকে কাজ করার একটা আলাদা এনার্জি দেয়। তো ,আমি আগেই বলেছি আমি কিছুদিন আগে মামা বাড়ি এসেছি।

আর আজ সকাল থেকে এখানে খুব বৃষ্টি হচ্ছে । তো আজকে আমি আর আমার ছোট বোন শর্মী মিলে ফ্রাইড রাইস বানিয়েছিলাম । তো ফ্রাইড রাইস এর রেসিপি আজ আমি আপনাদের সকলের সাথে ভাগ করে নেব।

IMG-20210818-WA0017.jpg

ফ্রাইড রাইস আমার খুব পছন্দের খাবার। আমি আমার মা এর হাতের ফ্রাইড রাইস খেতে খুব ভালোবাসি। তাহলে শুরু করা যাক -

উপকরণ :-

১. ইন্ডিয়া গেট বাসমতি রাইস/বাসমতি চাল - ১কেজি
২.গাজর - ৪০০গ্রাম
৩.বিনস্ - ২৫০গ্রাম
৪.লবণ
৫.চিনি
৬.এলাচ - ৬টা
৭.দারচিনি
৮.লবঙ্গ - ১০টা
৯.তেজপাতা - ৩ টা
১০.শুকনো লঙ্কা-২to
১১.সাদা তেল
১২.ঘি -১০০
১৩.জল
১৪.কিসমিস - ২০০
১৫.কাজুবাদাম- ২০০
১৬.গোলমরিচ

কিভাবে ফ্রাইড রাইস বানাবেন

১.

প্রথম ধাপে ভালো ভাবে চাল ধুয়ে নিতে হবে । তারপর ওভেন অন করবো। যেমন ভাবে ভাত করে । সেরকম ভাবে ভাত করে নিতে হবে ।

IMG-20210818-WA0010.jpg

কিন্তু একেবারে গলা ভাত যেন না হয়। ঝরঝরে ভাত হতে হবে। ভাত হওয়ার পর ভাতের জল /ফ্যান ঝরিয়ে নিতে হবে।আর এই ভাত হওয়ার সময়েই কাজু কিসমিস দিয়ে দিয়েছি।

IMG-20210818-WA0011.jpg

২.

ভাত করা শেষ হয়ে গেলে, ওভেন এ একটা কড়াই বসিয়ে দেব। করাই গরম হলে তাতে সাদা তেল দিয়ে দেবো। আবার তেল গরম করতে হবে।

IMG-20210818-WA0016.jpg

তারপর গরম হলে কাটা গাজর আর বিনস দিয়ে দেব। তারপর ভালো ভাবে হাই ফ্লেমে সবজিগুলো ভেজে নেব।

IMG-20210818-WA0012.jpg

৩.

বাকি যেটুকু তেল বেঁচে আছে তার মধ্যেই দিয়ে দেবো ৪ বড় চামচ ঘি।

IMG-20210818-WA0015.jpg

তারপর গরম হলে তেজপাতা, শুকনো লঙ্কা,এলাচ,গোলমরিচ,দারচিনি,লবঙ্গ দিয়ে দেব।সাথে দেবো স্বাদ অনুসারে নুন আর চিনি।আমি এখানে ৫ চামচ চিনি আর 2 চামচ নুন দিয়েছি।

৪.

তারপর দিয়ে দেব ভাত। ভাত এর অর্ধেক পরিমাণ এখন দেবো আগে। তারপর ভালোভাবে মশলা আর তেল ঘি সাথে মিশিয়ে নেব।

IMG-20210818-WA0014.jpg

তারপর এর ওপর দিয়ে দেব ভাজা সবজি। আর তার ওপর বাকি ভাত দিয়ে দেব। আসলে এভাবে দিলে মেশাতে সুবিধা হবে।

IMG-20210818-WA0013.jpg

এই সময় একটু চেখে দেখতে পারেন, যদি নুন অথবা চিনি কম হয়। এই সময় অ্যাড করে দিন। ভালো ভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ফ্রাইড রাইস।

ফ্রাইড রাইস

IMG-20210818-WA0017.jpg

তাহলে বন্ধুরা, খুব সহজেই কিন্তু ফ্রাইড রাইস রেডি হয়ে যায় । তো আপনারাও চেষ্টা করুন। আশা করি আমার পোস্ট আপনাদের ভালো লাগবে। আপনাদের মতামতের অপেক্ষায় রইলাম।সকলে ভালো থাকুন।
আর গরম গরম ফ্রাইড রাইস এর সাথে চিকেন কষা /মটন কষা/আলুর দম পছন্দসই যেকোনো তরকারি পরিবেশন করুন।

আমার এই পোস্টটির ১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য ❤️

Screenshot_20210818_203931.jpg

ধন্যবাদ।
@isha.ish

Sort:  

ওহ দিদি কি দারুন জিনিস দেখালেন!!! একদম জিভে জল চলে আসলো।দেখি কেমন ভালো লাগছে। ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

Hahahaha, অনেক ধন্যবাদ দাদা। খুব ভালো লাগলো তোমার কমেন্ট দেখে।

 3 years ago 

দারুন উপস্থাপনার সাথে ফ্রাই রাইস রেসিপিটি খুবই ভালো হয়েছে। শুভেচ্ছা রইলো দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

বিশেষ একটা তেল চপচপ করছে। বাড়ির জিনিসের এটাই Specialty। সাথে নিশ্চই মুরগির মাংস?

 3 years ago 

একদম ঠিক ধরেছেন দাদা। সাথে মুরগির মাংস। আর এই দুটো খাবারের কম্বিনেশন দারুন । অনেক ধন্যবাদ দাদা।সুস্থ থাকুন।

 3 years ago 

বুঝতেই পেরেছিলাম। আমিও একদিন বানানোর চেষ্টা করবো

দিদি ফ্রাইড রাইস রিসিপিটা খুব সুন্দরভাবে উপস্থাপন করছেন। আমার কাছে খুব ভালো লেগেছে। দেখে খেতে ইচ্ছে করছে। আজিই বাসায় তৈরি করবো😋😋

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন। আর অবশ্যই তৈরি করুন।

 3 years ago 

উরে বাবা,, গন্ধে তো মো মো করছে 😍👌👌 আমার বাড়িতে যখন রান্না করবে বোতলে করে গন্ধ টা ভরে রাখবো 🤪 যে দিন ডাল ভাত খাবো ঐ দিন ঐ বোতল খুলে গন্ধ দিয়ে মাখিয়ে ভাত খাব 😀

 3 years ago 

ওরে আমার পাগলা রে। ঠিকাছে তাই হবে।

 3 years ago 

খুব সুন্দর ফ্রাইড রাইস তৈরি করেছেন।ধন্যবাদ দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ দিদি।

 3 years ago 

অসাধারন হয়েছে আপনার ফ্রাইড রাইস।শুভ কামনা♥

 3 years ago 

অনেক ধন্যবাদ দিদি।

 3 years ago 

বাহ এটি একটি দুর্দান্ত উপায় এবং আমি আপনার পোস্টে জ্ঞান পাই

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটা হলে আর কি লাগে? কিচ্ছু লাগে না এমনিই আমি খেয়ে সাবার করে ফেলতি পারি। আমি খাই প্রচুর, বিশেষ করে অফিসে থাকা অবস্থায় দুপুরের সময়। কারন ভালো লাগে সাথে স্বাদ ফ্রি, হি হি হি

রেসিপিটি সুন্দর হয়েছে, আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

একদম ঠিক বলেছেন দাদা। আমার কাছেও এটা হলে আর কিছু লাগেনা।আমি খেতে ভালোবাসি ।সব রকম । কিন্তু কম খাই। সব অল্প অল্প খাই😁 বাঙালি খাদ্য রসিক না হলে মানায় নাকি!?? 😅😅
অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি টা। ধন্যবাদ এরকম রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন‍্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51