স্বরচিত কবিতা - শিকড় || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। আমার শরীরটা ভালো নেই। বাবারও শরীর ভালো নেই। ঈশানের জ্বর ছিল, সেরে গেছে। কিন্তু আমার আর বাবার শরীরটা ঠিক নেই। ভেবেছিলাম রবিবার মানে পরশু কলকাতা চলে যাব যেহেতু সোমবার থেকে টানা ক্লাস শুরু হচ্ছে। কিন্তু আমার মনে হচ্ছে যাওয়া হবে না রবিবার। শরীরটা বেশ খারাপ। কিছুদিন রেস্ট নিয়ে তারপর যাব।

আমার পছন্দের ফুলগুলোর মধ্যে মাধবীলতা একটি। আপনারা হয়তো অনেকেই জানেন , যারা আমার পোস্ট ফলো করেন , তারা জানেন আমি এর আগেও একটা কবিতা লিখেছিলাম। মাধবীলতা নাম রেখেছিলাম কবিতা টা র। আজকেও মাধবীলতাকে প্রসঙ্গ করেই একটা কবিতা দাঁড় করিয়ে ফেলেছি।

ভালোবাসা শেখায় মুক্তি দিতে, ভালোবাসা মানে বাঁধন বিহীন বাঁধন। বেঁধে রেখে উড়তে শেখায়। মাধবীলতা কেও আমি উড়তে দিয়েছি।কিন্তু শিকড় আমার কাছে আছে।

বেশি বোঝাতে গেলাম না। আপনারাই কবিতার মর্ম বস্তু বোঝার চেষ্টা করুন।

শিকড়

20220702_080613.jpg

সেই কবে তোমায় নিমন্ত্রণ দিয়েছিলাম!
তোমার এতদিনে সময় হলো!?
এই আষাঢ় মাসের সাতসকালে
আলো করে দিলে আমার বাগান ঘেরা উঠোন।
তোমায় ভালবাসবো বলে অপেক্ষা করেছি কত!
সে অপেক্ষা শেষ হয়েছে বুঝি আজ ?
নাকি এখনও রয়েছে বাকি আমার অপেক্ষার?

মাধবীলতা ,তুমি ভয় পাচ্ছ?
ভয় পেয় না ।
তুমি চিন্তা এনো না মনে।
যে শিকড় গেঁথে গেছে এই বাগানে
সে মাধ্যাকর্ষণ শক্তি
তোমায় আটকে রাখবে না কখনও।

সারা বাড়ি জুড়ে খেলে বেড়াও মন মত।
সাজিয়ে তোলো আমার একলা বাগান ।
তোমাকে আমি দেখতে চাই বেড়ে উঠতে।
তোমার সবুজ পাতা দড়ির মত
বেঁধে ফেলুক আমার বাড়ি।
তোমার ফুলের লালে রাঙা হয়ে উঠুক
আমার মুখের হাসি।
তুমি বহুদূর চলে যেও
কখনও আটকাবো না তোমায়।
বেঁধে রাখবো না
যেমন ভাবে তুমি বেঁধেছ আমায় ।

আমার ভালোবাসা অপেক্ষা করুক
অনন্তকাল ।
আর তুমিও বাড়তে থাকো প্রতিদিন,
আমার অপেক্ষার হাত ধরে।

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। সকলে সুস্থ থাকুন। ভালো থাকুন। এই সময় সকলের শরীর খারাপ থাকছে, সব কিছু ঠিক হয়ে যাক, এই প্রার্থনা করি।
@isha.ish

Sort:  
 2 years ago 

আমার ভালোবাসা অপেক্ষা করুক
অনন্তকাল ।
আর তুমিও বাড়তে থাকো প্রতিদিন,
আমার অপেক্ষার হাত ধরে।

আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যিই আপনি খুবই সুন্দর ভাবে কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন ভালোবাসা। খুবই ভালো লেগেছে কবিতাটি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিক ধরেছেন দেখি🤭

 2 years ago 

প্রতিনিয়ত অনেক সুন্দর সুন্দর ও অর্থবোধক কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কবিতা গুলো আমি সবসময়ই পড়ে থাকি আমার কাছে খুবই ভালো লাগে।।
আজকের কবিতাটি অনেক ভালো ছিল বিশেষ করে

মাধবীলতা ,তুমি ভয় পাচ্ছ?
ভয় পেয় না ।
তুমি চিন্তা এনো না মনে।
যে শিকড় গেঁথে গেছে এই বাগানে
সে মাধ্যাকর্ষণ শক্তি
তোমায় আটকে রাখবে না কখনও।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার অনুভূতি জানতে পেরে।

 2 years ago 

চারিদিকে শুধু অসুস্থতা। সত্যি বলতে আপু আমারও শরীর টা বেশ খারাপ। যাইহোক আপনার সুস্থতা কামনা করি। মাধবিলতা ফুলটা আমার কাছেও বেশ ভালো লাগে। কবিতা টা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আপনার এই কবিতার প্রতিটি লাইনে এক অকৃতিম ভালোবাসা রস ফুটে উঠেছে। দিদি আমিও অনেকটা অসুস্থ রয়েছি। ঈদের দিন থেকে সর্দি জ্বর শুরু হয়েছে। সর্দি জ্বর কমার কোন কথাই নেই। দিদি আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

আপনার তাড়াতাড়ি সুস্থতার কামনা করি।

 2 years ago 

সুন্দর একটি কবিতা রচনা করেছেন দিদি আপনার কবিতাগুলো আমার কাছে সত্যিই অনেক বেশি ভালো লাগে সব সময়ই আপনার কবিতা পড়ার চেষ্টা করি। আপনার কবিতাগুলো একদম বাস্তব এবং কারো কারো জীবনের সঙ্গে একদম হুবহু মিলে যায়।

তুমি বহুদূর চলে যেও
কখনও আটকাবো না তোমায়।
বেঁধে রাখবো না
যেমন ভাবে তুমি বেঁধেছ আমায়

উপরের এই কটি লাইন আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমারও এই চার লাইন অসাধারণ লেগেছে নিজের কাছে

 2 years ago 

তোমার নিষ্পাপ পদধ্বনি কেউ বুঝেনি
আমি ঠিকই বুঝতে পারি
তুমি মিশে আছো আমার মাঝে
বাতাসের নেয় আলোর নেয়
তোমার স্বাদ গন্ধ পরশ আমার অনুভূতি হয় ‌‌।

আপু আপনার সাথে তাল মিলিয়ে একটু লেখার চেষ্টা করলাম। কবিতাটিতে ভাবের অনেক গভীরতা আছে ।আশা আছে সামনের দিকে আমার লেখা চার লাইনগুলোকে পুরো একটি কবিতায় রূপ দিতে। ধন্যবাদ দিদি এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খুব ভালো মন্তব্য করেছেন। কবিতা আপনিও ভালো লিখেছেন

 2 years ago 

মাধবীলতাকে নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। আপনার লেখা কবিতা গুলো আমার কাছে বেশ ভালো লাগে। আজকের কবিতাটি খুবই অসাধারণ হয়েছে।

আমার ভালোবাসা অপেক্ষা করুক
অনন্তকাল ।
আর তুমিও বাড়তে থাকো প্রতিদিন,
আমার অপেক্ষার হাত ধরে।

বিশেষ করে কবিতার এই চরণগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হুম, এই লাইনেই কবিতার পরিণতি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58004.44
ETH 2579.54
USDT 1.00
SBD 2.40