পছন্দের পনির বাটার মশলা তৈরীর রেসিপি || ১০% বেনিফিট @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা ।আশা করি সকলে ভালো আছেন ।অনেকদিন পর আবারও একটা নতুন খাবারের রেসিপি শেয়ার করতে চলে এলাম। আমি আজকে শেয়ার করতে চলেছি আমার পছন্দের -

পনির বাটার মশলা

20211005_224445.jpg

আমি খুব সহজেই খুব অল্প উপকরণ দিয়ে রেসিপি টা প্রেজেন্ট করবো। আপনারা চাইলে আপনাদের পছন্দ মত সামগ্রী অ্যাড করতে পারেন। তবে যা আমি ব্যবহার করেছি সেগুলো বাদ দিলে চলবে না। যা যা আমি ব্যবহার করেছি সব কটা উপকরণই খুবই গুরত্বপূর্ণ।

তাহলে চলুন দেখে নেওয়া যাক।

প্রথম ধাপ

৬০০ গ্রাম টমেটো ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি। নিয়েছি চারটে এলাচ, তিনটে তেজপাতা, একটা কাঁচা লঙ্কা ও দুটো শুকনো লঙ্কা , ছোট ছোট করে কেটে রাখা আদা আর নিয়েছি কিছু পরিমাণ কাজু বাদাম।
এখানে বলে রাখছি কাজুবাদাম বাদ দেওয়া যাবে না।

আপনারা স্বাদ অনুযায়ী ঝাল এর পরিমাণ বাড়াতে পারেন।
এবার কড়াইয়ে এই সমস্ত উপকরণ গুলি কে দিয়ে দিলাম। তারপর দিয়ে দিলাম এক গ্লাস জল।
20211005_224004.jpg
এখানে আমরা সমস্ত উপকরণ গুলি কে সিদ্ধ করব ভালোভাবে ।তাই গ্যাসের আঁচ জোরে দিয়ে ,করাই ঢাকা দিয়ে রাখতে হবে। সেদ্ধ হয়ে যাওয়ার পরে আমরা পুরোপুরিভাবে সমস্ত জিনিসটাকে ঠান্ডা করে নেব।
20211005_224038.jpg

দ্বিতীয় ধাপ

প্রথমেই বলে রাখি গরম অবস্থায় কাজ করাই যাবে না। পুরো জিনিসটাকে ঠান্ডা করার পরেই একটা মিক্সচার জারে আমি সমস্ত উপকরণ গুলো কে নিয়ে নিলাম জল শুদ্ধ। তারপর মিক্সার মেশিনের সাহায্যে আমরা উপকরণগুলোর একটা পেস্ট তৈরি করে নেব। সিদ্ধ হওয়ার পরেই আপনারা দেখতে পারবেন সুন্দর একটা গন্ধ ভেসে বেড়াচ্ছে।

যাই হোক পেস্ট টা আমরা আলাদা একটা বাটিতে ঢেলে নিলাম।
20211005_224106.jpg

তৃতীয় ধাপ

এবারে গ্যাসে একটা কড়াই বসিয়ে দিলাম একদম গ্যাস আস্তে রেখে। তারপর এতে দিয়ে দিলাম তিন চামচ বাটার বা মাখন, কার সাথে দুই চামচ সাদা তেল। এর মধ্যে দিয়ে দিলাম কুচি কুচি করে কেটে রাখা দুই চামচ আদা। আর পাঁচটা কাঁচা লঙ্কা।
20211005_224209.jpg

চতুর্থ ধাপ

তারপর বানিয়ে রাখা সিদ্ধ জিনিসগুলোর পেস্ট টাকে কড়াইয়ে ঢেলে দিলাম। এর সাথে দিয়ে দিলাম পরিমাণমতো নুন। আমি এখানে হাফ চামচ নুন দিয়েছি। এই সময় আপনারা চাইলে শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার করতে পারেন, অথবা লালচে কালার আনার জন্য কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ব্যবহার করতে পারেন।

এরপর দিয়ে দিলাম ৩০০ গ্রাম পনির। তারপর করাই ঢাকা দিয়ে দিলাম ১০মিনিট এর জন্যে। এই সময় গ্যাস মিডিয়াম থেকে হাই এর মধ্যে রাখবেন।
20211005_224253.jpg

পঞ্চম ধাপ

দশ/পনেরো মিনিট পরে ঢাকনা খুলে একটু গ্রেভি টাকে চেখে দেখবেন। এই সময় যদি নুন কম মনে হয় তাহলে নুন দিতে পারেন। আর এখানে এইসময় আমি দিয়ে দিচ্ছি ছোট চামচের এক চামচ চিনি। শেষকালে চিনি প্রতিটি রেসিপিতে দুর্দান্ত স্বাদ এনে দেয়।
ব্যাস ,তারপরই তৈরি হয়ে যাবে পনির বাটার মশলা।
20211005_224351.jpg

এই রেসিপিটা আমার খুব পছন্দের। এতো সহজেই বাড়িতে বানানো যায় ,কিন্তু বড় রেস্টুরেন্টে খেতে গেলে এক প্লেট পনির বাটার মশলা আমাদের ইন্ডিয়াতে ২৭৫ টাকা নিয়ে নেয়। তাও যদি হয় ভালো, উপরন্তু পনির কম দিয়ে থাকে।

আমার মতে বাড়িতে একবার চেষ্টা করে দেখুন। দোকানের পনির বাটার মশলা আর ভালো লাগবে না ।মনে হবে যতবার ইচ্ছে বাড়িতেই বানাই। আর আমরা এতো এত উপকরণ দিয়ে রান্না করি ।সামান্য এই ক'টা উপকরণ দিয়ে এত সুন্দর একটা রেসিপি বানানো খুব একটা পরিশ্রমের নয় ।
আমার মতে একবার বাড়িতে বানিয়ে দেখুন ।

আশা করছি আমার পোস্টটি আপনাদের সকলের মন মত হবে সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম।
@isha.ish

Sort:  
 3 years ago 

পনির মশলা কিভাবে তৈরি করতে হয় অথবা খেতে কি রকম লাগে সেটা আমি ভালো করে জানি না। কারন আমি কখনো খাইনি। আপনার এই রেসিপিটি আমি শেয়ার করে রেখেছি। ঘরে তৈরি করে খেয়ে দেখব। ধন্যবাদ,আপু সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন বলে।আপনার রেসিপিটি সত্যি সুস্বাদু মনে হচ্ছে। আর আপনি সুন্দর ভাবে এবং ধাপে ধাপে উপস্থাপন করেছেন আপনার এই রেসিপিটি।

 3 years ago 

হ্যাঁ,অবশ্যই বাড়িতে তৈরি করে খান। দূর্দান্ত খেতে। আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপু অনেক সুন্দরভাবে রেসিপির বর্ণনা দিয়েছেন। ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। শেষের ছবিগুলো দেখে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপু আপনার সুন্দর রেসিপির জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন।

 3 years ago 

পনির বাটার মশলা তৈরীর রেসিপি আমি আগে কখনো দেখিনি তবে আপনার রেসিপি দেখে ভালো লাগলো অনেক সুন্দর হয়েছে আপু ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

একবার বাড়িতে চেষ্টা করে দেখুন। আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো। ভালো থাকুন।

 3 years ago 

পছন্দের পনির বাটার মশলা তৈরীর রেসিপি অনেক সুন্দর ছিল। আপনি অনেক সুন্দর হবে পরিবেশন করেছেন থেকে অত্যন্ত ভাল লাগল। প্রতিটি ধাপ আমার খুবই ভালো লেগেছে । আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

 3 years ago 

আমাদের এদিকটায় কেনো জানিনা কখনোই পনির খাওয়া হয়না । অবশ্য এর কারণ কি তা আমার একদম ই জানা নেই।
তবে ধন্যবাদ রেসিপিটি জানানোর জন্য, এর পরে কখনো চাইলেই বানিয়ে নেওয়া যাবে।

 3 years ago 

হ্যাঁ, অবশ্যই একবার চেষ্টা করুন । ভালো লাগবে । আপনাকে অনেক ধন্যবাদ দিদি।

 3 years ago 

প্রথম ধাপটা দেখেই তো তর সইছে না আর, মনে হচ্ছে চাইনিজ সবজি, হে হে হে আর পঞ্চম ধাপটি দেখে তো লোভ সামলানো কষ্টকর হয়ে গেলো। রান্না নিয়ে কোন কথা হবে না, তবে স্বাদ চেক করে বাকিটা বলবো, হি হি হি

 3 years ago 

হাহহা, অনেক ভালো একটা মন্তব্য। পড়েই হাসি পেল। ভালো থাকুন দাদা। শুভ কামনা রইল।

 3 years ago 

পনির বাটার মাসালা আমি ভালো বানাতে পারি না।আপনার রেসিপি দেখে শিখে নিলাম। আপনার রেসিপি টি অনেক সুন্দর হয়েছে দিদি। দেখে মনে হয় খুব টেস্টি হয়েছে। আপনার রেসিপি দেখে আমি একদিন বাড়ীতে বানানোর ট্রাই করবো।আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

হ্যাঁ, বৌদি এইভাবেই একবার বাড়িতে তৈরি করুন। সত্যিই ভালো হবে। দোকানের থেকে বেস্ট সাথে যদি বাটার নান তৈরি করেন আরও ভালো লাগবে। অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

 3 years ago 

ইন্ডিয়া গিয়ে প্রথম বারের মত খেয়েছিলাম এই পনির। এক বার খেয়েই প্রেমে পড়ে গেছিলাম। ভালো লাগছে এটা দেখে যে, তুমি এত সুন্দর করে রান্নাটা শিখে গেছো। আমার জন্য সত্যি এটা একটা সুখবর। ❤️❤️❤️

 3 years ago 

হিহি, আরও কত কত রান্না পারি। সব রান্না তোমার জন্য wait করছে। ❤️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64269.87
ETH 3393.79
USDT 1.00
SBD 2.48