DIY-এসো নিজে করি|| বীর নায়ক নেতাজী র পেন্সিল স্কেচ || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ ২৩ শে জানুয়ারি, আর এই দিনটি আমাদের গোটা ভারতবর্ষের কাছে খুবই খুশির, কারণ এইদিনে সেই মহা নায়ক এঁর জন্ম হয়েছিল, যার জন্য আজ আমরা স্বাধীন নিঃশ্বাস ফেলছি।

যাঁর জন্য ভারতবর্ষ স্বাধীনতার লড়াইয়ে ৮০ শতাংশ ধাপ এগিয়ে গিয়েছিল। ভারতবর্ষের স্বাধীনতার পিছনে বহু মানুষের অসীম এবং অতুলনীয় পরিশ্রম রয়েছে। বহু মানুষ দেশের স্বাধীনতার লড়াই- এ হারিয়েছে নিজের প্রাণ। আর আজ যাঁর জন্মদিন , তাঁর কথা না বললে আমাদের স্বাধীনতার লড়াই এর গল্প সম্পূর্ন নয়।

নেতাজী সুভাষচন্দ্র বসু

20220123_101425.jpg

এই মহান মানুষটির জন্যই দেশের সকল নাগরিক একত্রিত হতে পেরেছিল এক সময়ে। শুধুমাত্র একটি মানুষের ডাকে ,একটি মানুষের কলরবে, একটি মানুষের নেতৃত্বে একটা বড় বাহিনী গঠন হয়েছিল, যার নাম আজাদ হিন্দ বাহিনী।ব্রিটিশ সরকার কেও পরাজয়ের ভাবনা ভাবতে বাধ্য করেছিলেন সেই মানুষ।

তিনি আমাদের ভারতীয় স্বাধীনতা সংগ্রামের মহান নেতা, ভারতীয় জাতীয় সেনাবাহিনীর সেনা প্রধান নেতাজী সুভাষ চন্দ্র বসু, আজও তাঁর নাম শুনলে গায়ের মধ্যে কাঁপুনি হয়, ভেতরে জেগে ওঠে রুদ্র তাপ, তাঁর বীরত্ব এর কথা শুনে চোখ জলে ভরে,মনে হয় গর্জন করে বলি জয় হিন্দ।

20220123_101411.jpg

ব্রিটিশ শাসনের কঠোর নিপীড়নের মধ্যে সারা দেশবাসীর মুখ যখন স্তব্ধ, নিজের বুদ্ধিমত্তা নিজের এবিলিটি ব্যবহার করে ,এই মানুষটি পুরো দেশকে শিখিয়েছিলেন, কিভাবে প্রতিবাদ করতে হয়। তাঁর সাহসিকতা , তাঁর বীরত্ব ,দেশবাসীর প্রতি তাঁর ভালোবাসা ,দেশের প্রতি তাঁর কর্তব্য ভারতবাসীর মনে প্রবল ছাপ রেখে গেছে।সেই বীর নায়ক কে জানাই আমার কোটি কোটি প্রণাম।

আজ এই দিন উপলক্ষে আমি নেতাজী র পেন্সিলের স্কেচ শেয়ার করতে চলেছি আপনাদের সাথে। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে আমি স্কেচ করেছি।

প্রথম ধাপ

নিয়ে বসে পড়েছি আমার ড্রইং খাতা ,পেন্সিল, আর রবার ।আমি এখানে আফসারা ড্রয়িং ফোর বি পেন্সিল ইউজ করছি। তারপরে আমি নেতাজীর মুখের আউটলাইন পেন্সিল দিয়ে হাল্কা হাল্কা করে এঁকে নিয়েছি।

20220123_104000.jpg

দ্বিতীয় ধাপ

মোটামুটি একটা আউটলাইন এঁকে নেয়ার পর আমি চেষ্টা করছি আউটলাইন গুলোকে ঠিকঠাক করে নেওয়ার । নেতাজীর ছবিটি আমি যেমন ভাবে আঁকতে চলেছি, ঠিক সেইভাবেই আমি চেষ্টা করেছি ,ওনার মুখের আকৃতি টা ঠিকঠাক তৈরি করার।

20220123_104140.jpg

তৃতীয় ধাপ

উনার মাথার টুপি থেকে শুরু করে চশমা, টুপির গঠন আমি ধীরে ধীরে এঁকে নিচ্ছি।

20220123_104209.jpg

চতুর্থ ধাপ

আশা করছি নিচের ছবিগুলো দেখে আপনারা বুঝতে পারছেন, এবারে দেখুন আমি চুলের অংশটুকু এবং কানের অংশটুকুর আউটলাইন করে নিচ্ছি।

20220123_104535.jpg

পঞ্চম ধাপ

ঠিক এইভাবে গলার কাছটা এবং যে জায়গা গুলোতে আমি সেড দেবো, সেই জায়গাগুলোর আমি আউটলাইন করে নিচ্ছি।

20220123_104621.jpg

ষষ্ঠ ধাপ

এবারে নেতাজির পোশাকের অংশটুকু নি আউটলাইন করে নিয়েছি ।আর তৈরি হয়ে গেছে আমাদের নেতাজির আউটলাইন পুরোপুরি সম্পূর্ণভাবে।
এবারে আমরা সেড দেওয়া শুরু করব।

20220123_104649.jpg

সপ্তম ধাপ

দেখুন আমি আমার মন মত জায়গা বুঝে বুঝে সেড দেওয়া শুরু করে দিয়েছি ,প্রথমে টুপির অংশ থেকে শুরু করেছি।

20220123_120641.jpg

অষ্টম ধাপ

এই ভাবেই আলোছায়ার দিক বুঝে বুঝে আমি ছায়ার অংশগুলোতে সেড দিয়েছি ,আর নেতাজির মুখের প্রতিচ্ছবি ধীরে ধীরে ফুটে উঠতে শুরু করেছে।

20220123_120759.jpg

ফাইনাল লুক

আর এই ভাবেই তৈরি হয়ে গেছে ,আমাদের দেশ নায়ক সুভাষচন্দ্র বসু র পেনসিল স্কেচ।

20220123_101124.jpg

কম্বল এর মধ্যে বসে আঁকি বুঁকি

এই ছবিটি আমার মা তুলে দিয়েছেন।

20220123_100235.jpg

আশা করছি বন্ধুরা ,আমার আজকের এই পোস্টটি আপনাদের সকলের ভাল লেগেছে এবং আমি আমার স্কেচ করার প্রতিটি ধাপ আপনাদের সকলের সাথে শেয়ার করতে পেরেছি ভালোভাবেই। সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন।
জয় হিন্দ

Sort:  

বীর নায়ক নেতাজী র পেন্সিল স্কেচ টি জাষ্ট ওয়াও। এক কথায় যার তুলনা হয়নাহ। এতো সুন্দর ভাবে নেতাজীর পেন্সিল স্কেচ করেছেন দেখেই মুগ্ধ হয়ে গেলাম। আপনার যে কোন ধরনের পোষ্ট বরাবরই আমাকে উৎসাহ প্রদান করে। আপনার কাছে এ ধরনের আরো সুন্দর সুন্দর আর্ট আশা করছি দিদি। নেতাজীর আর্টটি সম্পর্কে সুন্দর উপস্থাপন করেছেন। শুভকামনা রইল।

 3 years ago 

অবশ্যই ।আরো অনেক আর্ট শেয়ার করার ইচ্ছা আছে, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

Screenshot_20220123-130106_Twitter.jpg

 3 years ago 

বীর নায়ক নেতাজীর পেন্সিল অঙ্কনটি অনেক সুন্দর হয়েছে।আমার কাছে আপনার অঙ্কন এর প্রতিটি ধাপ ভিষন ভালো লাগেছে।অনেক সুন্দর একটি চিত্রাঙ্কন, শুভ কামনা রইল

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
  • ভারতবর্ষ স্বাধীন করার পেছনে যেকজন মানুষের অবদান রয়েছে এরমধ্যে নেতাজী সুভাষচন্দ্র অন‍্যতম। উনার মতো বীর সাহসী মানুষের প্রতিবাদের ফলেই আজ আমরা স্বাধীন। উনার পেন্সিল স্কেচটা খুবই ভালো তৈরি করেছেন দিদি। এককথায় অসাধারণ ছিল👌👌।
 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। গুছিয়ে মন্তব্য করেছেন।ভালো লাগলো।

 3 years ago 

ভারত বর্ষ স্বাধীন হওয়ার পেছনে বীর নায়ক নেতাজী সুভাসচন্দ্র বোসের ভূমিকা আসলেই অনেক বেশি। বলতে গেলে তার কারনেই আজ ভারতবর্ষ স্বাধীন।
বীর নায়ক নেতাজী সুভাষ চন্দ্র বোসের অসাধারণ একটি স্কেচ আপনি আর্ট করেছেন। পুরো আর্টটি আপনি খুবই নিখুঁতভাবে সম্পন্ন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

দিদি আজকে আপনি বীর নায়ক নেতাজী র পেন্সিল স্কেচ তৈরি করেছেন দারুন হয়েছে। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি প্রশংসার দাবিদার এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

 3 years ago 

ওয়াও আপু জাস্ট অসাধারণ।আর যে কি বলবো সত্যিই ভাষা খুঁজে পাচ্ছিনা।মানে এতটা গুণবতী একটি মানুষ কি করে হয়, আপনার কাজ গুলো না দেখলে জানতাম না। এভাবেই ভালো কাজগুলো নিয়ে এগিয়ে যান আপু। অনেক ভালো লাগলো আপু। অনেক ভালোবাসা রইলো আপনার জন্য।

 3 years ago 

হিহি, অনেক ধন্যবাদ দিদি ,মিষ্টি করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

বীর নেতাজির পেন্সিলের স্কেচ কি সত্যিই দারুণ ছিল। আপনার সবকিছুই ভালো লাগে, আর ভাললাগার জিনিসগুলো আপনি আমাদের মাঝে উপস্থাপন করেন। ভারতবর্ষের বীর সৈনিক নেতাজি সুভাষচনদ্রের পেন্সিলের স্কেচ টি সত্যিই দারুণ লেগেছে এবং অবাক করার মত। আপনি অরজিনিয়াল চিত্রটি ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছে। এবং প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন সেই সাথে বিস্তারিত। এত সুন্দর একটি চিত্র অংকন আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা।ভালো থাকুন।

 3 years ago 

আপু আপনি তো অনেক সুন্দর পেন্সিল স্কেচ করতে পারেন। নেতাজির পেন্সিল স্কেচটা একদম নেতাজির মতই হয়েছে। স্কেচ করার পদ্ধতি খুব সুন্দর ভাবে একটু একটু করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত অসাধারন একটি চিত্রাংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দিদি,সত্যিই বেশ দারুণ হয়েছে এটি।পুরো কাজটা আপনি খুব সুন্দর করে করেছেন,যেটা ছবিগুলোতেই দেখা যাচ্ছে। খুব খুব সুন্দর হয়েছে এটি। আমার তো খুবই ভালো লেগেছে। আর এত সুন্দর একটি স্কেচ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56855.76
ETH 2540.09
USDT 1.00
SBD 2.24