বৃষ্টি মাখা দুপুর বেলায়, বিদায়ক্ষণে,বাবার সাথে গানে গানে

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আপনারা? আজ বেশ অনেকদিন পর গান শেয়ার করছি। বাড়িতে গেলেই গানের আসর জমে ওঠে। তাই কলকাতায় এই ব্যাপারটা খুব মিস করি। ছোটো থেকেই আমি গান গাইলে , বাবা পাশে এসে বসে, আর আমার সাথে খুব সুন্দর করে সঙ্গ দেয়।

সব থেকে যে ব্যাপারটায় প্রবলেম হয় ,সেটা হলো বাবা যখন ভুল ধরে। গানের মাঝে থামিয়ে থামিয়ে বকে আর ভুল ধরে। বাবা গান গাইতে ঠিক মত না পারলেও, গান প্রচুর পরিমাণে শোনে। বিশেষ করে রাগ সঙ্গীত শুনতে শুনতে এত ভালো একটা শক্তি এসে গেছে যে, কিছু জায়গায় ভুল হলেই বাবার কানে বাঁধে, আর বোকা দেয়।
আমি বহু বলি, গানের মাঝে বোকো না আমায়। কিন্তু তিনি শোনেন না। ঠিক গানের মাঝেই ওনাকে এসব বলতে হবে। তবুও বাবার সঙ্গ যে কতটা পরিমাণে উপভোগ করি , গান গাওয়ার সময়, সেটা আমিই জানি।

আর বাবাও শুধু মাত্র আমার সাথেই এই ভাবে গান হয়। পাবলিক জায়গায় , অথবা অন্য কারোর সাথে নয়। বাবার আদর গুলো গানের সুরে সুরে খুব সুন্দর ভাবে আমাকে আগলে নেয়।

এক ঘন্টা পরেই ট্রেন। বাইরে তখন তুমুল বৃষ্টি। কলকাতা ফিরে আসবো। ওই সময় হঠাৎ আমার গান পেলো। আমি গান নিয়ে বসতেই, বাবা পাশে এসে গান ধরলো । আর তারপর দুজন মিলে গান গাইতে লাগলাম। বাইরের পরিবেশ এ বৃষ্টির প্রবল ঝড়ে পড়ার আনন্দ ছিল সাথে ছিল কোনো এক শোকাতুর প্রেমিকার কান্না।

আর এই ঘরের পরিবেশে আমার আর বাবার গান গাওয়ার আনন্দ তৈরি হলেও , ছিল দুঃখ , কিছুক্ষণের মধ্যেই যে রওনা হতে হবে। আমারও খুব কষ্ট হয় ওদের ছেড়ে আসতে। আর ওদেরও খুব সমস্যা হয় আমি চলে আসার পর বাড়ি যখন ফাঁকা হয়ে থাকে ।

বাবা মেয়ের খুবই সামান্য, কিন্তু খুব আদরের মূহুর্তটি শেয়ার করছি আজ। আশা করছি ভালো লাগবে আপনাদের।

ভিডিও লিংক

লিরিক্স

আমার মাথা নত করে দাও হে
তোমার চরণধুলার তলে।
সকল অহংকার হে আমার
ডুবাও চোখের জলে॥

নিজেরে করিতে গৌরব দান
নিজেরে কেবলি করি অপমান,
আপনারে শুধু ঘেরিয়া ঘেরিয়া
ঘুরে মরি পলে পলে।

আমারে না যেন করি প্রচার
আমার আপন কাজে,
তোমারি ইচ্ছা করো হে পূর্ণ
আমার জীবনমাঝে।

যাচি হে তোমার চরম শান্তি,
পরানে তোমার পরম কান্তি,
আমারে আড়াল করিয়া দাঁড়াও
হৃদয়পদ্মদলে।
সকল অহংকার হে আমার
ডুবাও চোখের জলে॥

গান শেষ হতেই বাড়ি থেকে রওনা হয়েছি। প্রতিবারের মতো এবারও চোখে জল এসেছিল। কিন্তু আগের মত আর আমার চোখের জল মুছতে কাউকে লাগে না। নিজেই পারি এখন। সময় অনেক শক্ত করে দিল আমায়। আর এইভাবেই যেন জীবনের প্রতিটা মুহূর্ত অতিক্রম করে যেতে পারি।এটাই প্রার্থনা।

@isha.ish

Sort:  
 2 years ago 

আপনার গান সব সময়ই অসাধারণ হয়ে থাকে বাবা মেয়ের এমন চমৎকার মুহূর্ত আসলে অতুলনীয় ।দুজনে একই সুরে একই তালে চমৎকার ভাবে গানটি গেয়েছেন। হারমোনিয়ামের সুর আর আপনাদের কণ্ঠ যেন মিলেমিশে একাকার দারুন হয়েছে গানটি।

খুব সুন্দর গান করেন আপনি। তবে আপনার বাবাও কিন্তু বেশ ভালো গান করেন। আপনার গান করার মাঝে মাঝে আপনার বাবা ভুল ধরিয়ে গান থামিয়ে দেয় এই ব্যাপারটা বেশ ভালো লাগলো। হা হা হা...

 2 years ago 

অসম্ভব সুন্দর গেয়েছেন আপনারা বাবা ও মেয়ে দুজনই।আপু আমার তো মনে হচ্ছে আপনার বাবা গান শুনতে শুনতে বেশ ভালই গান গাইতে পারে। বিদায় বেলায় এই গানে খুব সুন্দর সঙ্গ দিয়েছে আপনার।আর এই কথাটা একদম সত্যি বলেছেন আপু যে সময় মানুষকে অনেক শক্ত করে দেয়। প্রার্থনা করব যাতে আপনি জীবনে প্রতিটা মুহূর্ত এভাবেই অতিক্রম করতে পারেন। অনেক ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

এই জাতীয় গানগুলো শোনার সময় কেমন যেন একটা মনে হয়। তবে কণ্ঠ সুন্দর হলে শুনতে বেশ ভালো লাগে। বলার প্রবলতা আমার মধ্যে অনেক বেশি। যদিও সুর করতে জানিনা এর পরেও কাউকে গাইতে দেখলে আমার খুব ইচ্ছে হয়। যাইহোক বেশ ভালো লাগলো।

 2 years ago 

আপনি গান গাইতে বসলেই আপনার বাবা পাশে এসে বসে আর গান শুনেও মাঝে মাঝে ভুল ধরিয়ে দেয় জিনিসটা কিন্তু আমার কাছে খুব ভালো লেগেছে বাবারাতো ছেলেমেয়েদের ভুল সবসময় ধরিয়ে দেবে এটা যে কোন মুহূর্তেই হোক না কেন ।আপনার বাবা কিন্তু সুন্দর করে গানটি গেয়েছেন দুজন একসাথে বিদায় লগ্নে দারুন একটি গান গেয়ে শোনালেন বৃষ্টির ঝমঝম শব্দে গানটিও অনেক জমে উঠেছে খুব ভালো লাগলো গানটি।

 2 years ago 

বাবা মেয়ে মিলে দুজনেই অসম্ভব ভালো খেয়েছেন। আপনার বাবা দেখছি ভালো গাইতে পারে।এই গানটি একটা সময় অনেক সোনা হয়েছে। আজকে আবারো শুনলাম বেশ ভালো লেগেছে। আপনার বাবা মেয়ের মধ্যে মধুর সম্পর্ক দেখছি। মেয়ে গান বাবা ভুল ত্রুটি ধরিয়ে দেয় এর চাইতে ভালো আর কি হতে পারে।আপনি আপনার জীবনে প্রতিটা মুহূর্ত এভাবেই যেন সুখের কাটাতে পারেন এই প্রত্যাশা কামনা রইলো। ধন্যবাদ আপু আপনাকে। ভালো থাকবেন।

 2 years ago (edited)

বাহ! খুবই সুন্দর গান করেছেন তো আপনি। বাবা এবং মেয়ে দুজনেরই গানের গলা খুব ভালো। ছোটবেলা থেকেই আপনি গান করার সময় বাবার সঙ্গ পেয়েছেন এটা শুনে বেশ ভালো লাগলো। আমার কাছে আপনাদের বাবা মেয়ের খুবই সামান্য, কিন্তু খুব আদরের মূহুর্তটি সত্যিই অনেক ভালো লাগলো।

 2 years ago 

আপু, অসাধারণ অসাধারণ গান গেয়েছেন আপনি এবং আপনার পিতা। পিতা এবং মেয়ের এত সুন্দর একটি গান শুনে সত্যি আমারও কেমন জানি চোখের জল চলে এলো। বুঝতে পারলাম না হঠাৎ মনে কি এসে দোলা দিল। তবে আপনাদের গাওয়া গানটি সত্যিই অসাধারণ ছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41