রবীন্দ্র সংগীত : পরিবেশনে @isha.ish || ১০% বেনিফিশিয়ারি রেওয়ার্ড @shy-fox এর জন্য💕

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।এই কমিউনিটিতে আমি গান শেয়ার করিনি বললেই চলে। বেশ অনেকদিন ধরে ব্যস্ততার কারণে ইচ্ছে থাকলেও গান রেকর্ড করা হয়ে ওঠেনি। রাস্তার ধারে বাড়ি। গাড়ি আর চারিপাশের নানান আওয়াজ থাকায় আমি রেকর্ড করতে ইচ্ছে মত বসতেও পারিনা। এ আমার বড়ই বিরক্তিজনক দুঃখ। মন চাইলেও হয়ে ওঠেনা।

আপনারাই বলুন সুন্দর গান রেকর্ড করতে নিয়েছি,গানের মাঝে যদি গাড়ির হর্ণ কিংবা আশেপাশের মানুষদের আওয়াজ ভেসে আসে কতখানি বিরক্তি লাগতে পারে।
তবে যাই হোক ,আজকে বেশ তাড়াহুড়ো করেই আয়োজন করে গান রেকর্ড করতে বসে পড়েছিলাম। প্রথম দুবার রেকর্ডে আশেপাশের নানান আওয়াজ আসাতে বড্ড বিরক্ত হয়ে গিয়েছিলাম। তৃতীয়বার একদম ঠিকঠাক ভাবে রেকর্ড করতে পেরেছি। এই জন্য ঈশ্বরের কাছে কোটি কোটি প্রণাম ।

রবীন্দ্র সংগীতের সাথে আমার এক ভালোবাসার সম্পর্ক বলতে পারেন। গানের প্রতিটি লাইন কিভাবে যেন আমার মন ছুঁয়ে যায়, নিজের জীবনের সাথে প্রতিটি লাইনের অজস্র মিল খুঁজে পাই ।আমার মনে হয়, আমরা আমাদের জীবনে প্রত্যহ যে কথাগুলো বলে থাকি রবীন্দ্রনাথের গানে এমন কোনো লাইন নেই যে তার গানের মাধ্যমে সে কথাগুলো বলে বোঝানো যাবে না অর্থাৎ ,আমি বলতে চাইছি ,আমরা চাইলে রবীন্দ্র সংগীতের মাধ্যমে কিন্তু কথোপকথন করতে পারি, নিজের ভাব সামনের জনকে বোঝাতে পারি।

আজকে আমি রবীন্দ্র সংগীত পরিবেশন করেছি। গানটি প্রেম পর্যায়ের। ২০ শে ফাল্গুন ১৩৩৩ সালে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতনে এই গানটি প্রথম লিখেছিলেন। গানটির স্বরলিপি কার হলেন দিনেন্দ্রনাথ ঠাকুর। পিলু রাগের ওপর ভিত্তি করে এই গানটি রচিত । তাল দাদরা।

আমি যদিও বৈতালিক ভাবে গানটি গেয়েছি, সেটা আমার গানের ভিডিও দেখলে আপনারা বুঝতে পারবেন। এইভাবে গাওয়ার মধ্যে একটা আলাদাই প্রকাশ ফুটে ওঠে ।গানের কথাগুলো যেভাবে বয়ে চলেছে। নিজের আবেগ ধরে রাখা বড়ই মুশকিল।

আমার গাওয়া গানের ভিডিও - 'জানি তুমি ফিরে আসিবে আবার '

গানের কথা

জানি তুমি ফিরে আসিবে আবার, জানি।
তবু মনে মনে প্রবোধ নাহি যে মানি॥
বিদায়লগনে ধরিয়া দুয়ার
তাই তো তোমায় বলি বারবার
'ফিরে এসো এসো বন্ধু আমার',
বাষ্পবিভল বাণী।

যাবার বেলায় কিছু মোরে দিয়ো দিয়ো
গানের সুরেতে তব আশ্বাস প্রিয়।
বনপথে যবে যাবে সে ক্ষণের
হয়তো বা কিছু রবে স্মরণের
তুলি লব সেই তব চরণের
দলিত কুসুমখানি।

আশা করছি সকলের এই গান ভালো লাগবে। আমার গাওয়া না ভালো লাগলেও অন্তত রবীন্দ্রনাথের অপূর্ব সৃষ্টি আপনাদের মনে অবশ্যই কড়া নাড়বে। খুব ভালো লাগলো আপনাদের সকলের সাথে এই গানটি ভাগ করে নিয়ে। সকলের সুস্থ থাকুন। ভালো থাকুন।

@isha.ish

Sort:  
 3 years ago 

সুন্দর গেয়েছো ।শুভেচ্ছা রইল তোমার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। চেষ্টা করি আরো ভালো গাওয়ার। ভালো থাকুন দাদা।

অসাধারণ কণ্ঠে আপনি গানটি পরিবেশন করেছেন। বাজনাটা গানের তালে তালে বেশ ভালো সুর দিয়েছিল।অনেক ভালো লাগলো।

অনেক ধন্যবাদ আপনাকে গানটি আমাদের সাথে শেয়ার করার জন্য।
শুভেচ্ছা রইল ❤️

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা । আরও ভালো গাওয়ার চেষ্টা করবো। ভালো থাকুন দাদা।

 3 years ago 

অনেক সুন্দরভাবে সংগীত উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর গান আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

আহ দিদি,খুবই সুন্দর কন্ঠ আপনার গানটা খুবই ভালো হয়েছে। সাথে হারমনির বাজনা টা অসাধারন হয়েছে।

চমৎকার হয়েছে 🥰🥰

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন।

 3 years ago 

সত্যি বলতে অসাধারন হয়েছে, আপনি এত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন গানটি আমি তিনবার শুনেছি। এই গানটি আমার অনেক পছন্দের একটি গান ছিলো, আগে এই গানটি অনেক শুনতাম কিন্তু বর্তমানে সেই গানটি এখন অনেক কম শোনা হয়। আপনার সুবাদে এই গানটি আবার শুনলাম। আপনাকে আবারও অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। এত সুন্দর মন্তব্য আমাকে আরো ভালো গাওয়ার অনুপ্রেরণা যোগায়। অনেক ভালো লাগলো। সুস্থ থাকুন দাদা।

 3 years ago 

আপনার জন্য অসংখ্য শুভ কামনা রইল, আশা করি
আবারো এরকম সুন্দর সুন্দর গান আমাদেরকে শোনাবেন।।

 3 years ago 

আপনার গানের গলা খুব ভালো। আমি এর আগেও আপনার গান শুনেছি স্টিম থেকে। রবীন্দ্র সংগীত টা ভালো তো গেয়েছেন। এছাড়াও এটা কবে কখন কোথায় রবীন্দ্রনাথ লেখেন সেটাও উল্লেখ করেছেন।

 3 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য। অনেক ধন্যবাদ দাদা। ভালো থাকুন।

 3 years ago 

🙂🙂

দিদি অনেক সুন্দর আপনার গোলার সুর ।রবীন্দ্র সংগীতটি শুনে আমার অনেক ভালো লাগলো।এমন সুন্দর একটি গান আপনার গোলার শেয়ার করার জন্য ধন্যবাদ!

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ জানাই । এত সুন্দর মন্তব্যে র জন্য। ভালো থাকুন।

দিদি খুবই সুন্দর, প্রানবন্ত লেগেছে।একদিন অনেক ভালো রাবীন্দ্রিক হবেন এই কামনা রইল

 3 years ago 

গুণী শিল্পী র থেকে এত সুন্দর মন্তব্য পেয়ে আমি অনেক আনন্দ পেলাম। ভালো থেকো দাদা।

আপনিও ভালো থাকবেন দিদি সব সময়। অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

খুবই সুন্দর গেয়েছেন আপু।ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

 3 years ago 

অপূর্ব দিদি ।আপনার মিষ্টি কণ্ঠে দারুন গানটি লাগলো। আপনার গানের গলা খুব মিষ্টি। অসংখ্য ধন্যবাদ দিদি। এত সুন্দর গান আমাদের উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য। অনেক ভালো লাগলো। ভালো থাকুন দাদা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54451.29
ETH 2281.47
USDT 1.00
SBD 2.33