"প্রতিযোগিতা মৌলিক বাংলা গান" - আমার অংশগ্রহণ|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলের সুস্থ আছেন। আমি প্রথম যখন কমিউনিটির এই নতুন উদ্যোগ অর্থাৎ মৌলিক বাংলা গানের প্রতিযোগিতার কথা শুনলাম, খুশিতে লাফিয়ে উঠে ছিলাম বলতে পারেন।

গান গাইতে তো আমি কী পরিমাণ ভালোবাসি, তা আপনারা জানেন ।আর আপনাদের গান শোনাতে আমার কতটা ভালো লাগে ,সেটা ও আপনারা আশাকরি বুঝতে পেরেছেন এতদিনে।

কিন্তু গানকে প্রতিযোগিতার ছলে আমি কখনোই দেখতে পারিনা ।আজ অব্দি সত্যি বলতে কোন প্রতিযোগিতা তে অংশগ্রহণ করিনি ।বিভিন্ন প্রোগ্রামের গান করেছি। কিন্তু প্রতিযোগিতায় গান গাওয়া হয়ে ওঠেনি। তবে স্টিমিট প্লাটফর্মে আসার পর দুচারবার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম। এই প্রথমবার আমাদের প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটি এই সুন্দর উদ্যোগে আমিও সামিল হতে এসেছি ।জানিনা কতটা ভালো গাইতে পেরেছি, আর আপনাদের কতটা মন জয় করতে পারব। তবুও চেষ্টা করেছি ।

আজকে আমি যে গানটি গাইব সেটি রবীন্দ্রসঙ্গীত। প্রকৃতি পর্যায়ের এই গানটি আমার অত্যন্ত পছন্দের একটি গান ।এই গানের মধ্যে যে কথাগুলো রয়েছে প্রত্যেকটি কথাই যেন জীবন্ত। এই গানটি শুনলে কেন জানি না মনের ভেতরটা কেমন মধুর হয়ে ওঠে। এত মিষ্টি সুরে এই গান, একটা মিষ্টি অনুভূতি জেগে ওঠে।

রবীন্দ্র সংগীত
গান - আমার মল্লিকা বনে
পর্যায়- প্রকৃতি
তাল- দাদরা
রাগ- কীর্তন
স্বরলিপিকার - অনাদিকুমার দস্তিদার

গানের ভিডিও লিংক

গানের কথা

আমার মল্লিকা বনে,
যখন প্রথম ধরেছে কলি
আমার মল্লিকা বনে।
তোমারো লাগিয়া তখনি, বন্ধু
বেঁধেছিনু অঞ্জলি।
আমার মল্লিকা বনে, আমার মল্লিকা বনে,
যখন প্রথম ধরেছে কলি
আমার মল্লিকা বনে।

তখনো কুহেলী জালে সখা,
তরুণী উষার ভালে
শিশিরে শিশিরে অরুণমালিকা,
উঠিতেছে ছলোছলি।
আমার মল্লিকা বনে, আমার মল্লিকা বনে,
যখন প্রথম ধরেছে কলি
আমার মল্লিকা বনে।

এখনো বনেরও গান,
বন্ধু হয় নি তো অবসান
তবু এখনি যাবে কি চলি।
ও মোর করুণ বল্লিকা,
ও তোর শ্রান্ত মল্লিকা
ঝরো-ঝরো হল,
এই বেলা তোর শেষ কথা দিস বলি।
আমার মল্লিকা বনে, আমার মল্লিকা বনে,
যখন প্রথম ধরেছে কলি
আমার মল্লিকা বনে।
তোমারো লাগিয়া তখনি, বন্ধু
বেঁধেছিনু অঞ্জলি।
আমার মল্লিকা বনে, আমার মল্লিকা বনে,
যখন প্রথম ধরেছে কলি
আমার মল্লিকা বনে।

আমাদের কমিউনিটির ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করেছি

Screenshot_20211226-233526_YouTube.jpg

আর আশা করছি আপনাদের সকলের কারোর না কারোর এই গানটি অবশ্যই পছন্দের হবে। গানটির ব্যাপারে কিছু যদি বলতে যাই, তাহলে বলতে হবে এই গানের তাল দাদরা তাল। যদিও আমি বৈতালিক ভাবে রবি ঠাকুরের গান গাই ,রবীন্দ্রনাথের গানকে কেন জানিনা আমার অনুভব করে গাইতে বেশি ভালো লাগে।

আজ এই যে কম্পিটিসন হচ্ছে ,এই যে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি ,তবু আমি নিজের মতো করে ডেলিভারি দেবার চেষ্টা করেছি। এই ব্যাপারটা কার কার পছন্দ হবে আমি তা জানি না।

এই গানের রাগ কীর্তন রাগ। ১৯৩১সালে গানটি প্রকাশ হয় এবং তখন রবি ঠাকুরের বয়স ছিল ৬৯ বছর। এই গানটির স্বরলিপি কার হলেন অনাদিকুমার দস্তিদার।

প্রতিবার গান রেকর্ড করার সময় যে ঘটনা ঘটে, সেই ঘটনা থেকে আমি এবারেও রেহাই পায়নি ।আগের দিন রাতে ভেবেছিলাম গান গাইতে বসব। সেই মতই জোগাড় করে গান গাইতে যখন বসি ,রাস্তার কুকুরগুলো আমার গান শুনে হয়ত বেজায় ক্ষেপে উঠে ছিল। যার জন্য খুব জোরে জোরে ডাকতে শুরু করে ।তাই আর কালকে গান গাওয়া হয়নি ।কিন্তু ওই যে বলে ঠাকুর যা করে মঙ্গলের জন্যই করে ।কালকে গলাটা একটু খারাপ লাগছিলো। আজকে দেখলাম বেশ ভালোভাবেই গানটা গেয়ে ফেললাম আশেপাশের কোন আওয়াজ ছাড়াই ।

এতকিছুর পরে আমি আশা করব আপনাদের সকলের গানটি ভাল লাগবে। আপনাদের সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম ।সকলকে আমার তরফ থেকে অনেক অনেক ভালোবাসা। সকলের জন্য অনেক অনেক শুভকামনা । সুস্থ থাকুন ।ভালো থাকুন। গান শুনতে থাকুন।

@isha.ish

Sort:  
 3 years ago 

রবীন্দ্র সংগীত-আমার মল্লিকা বনে গানটি অসাধারণ সুন্দর ভাবে পরিবেশন করেছেন। গানটা বেশ কয়েকবার শুনলাম অনেক অনেক ভালো লাগলো। সব মিলে এক জমজমাট প্রতিযোগিতা।

 3 years ago 

আপনাদের কমেন্ট পড়ে আমার যে কি পরিমাণ ভালো লাগছে ,বিশ্বাস করুন ।আর এত ভাল ভাল প্রশংসা পেলে তো গান আরো বেশি বেশি গাইতে ইচ্ছা করবে।

 3 years ago 

অসাধারণ গান গেয়েছেন আপু ।খুবই চমৎকার লেগেছে আজকের গানটি ।এই গানটি আমার কাছে খুবই ভালো লাগে আপনার কন্ঠে গানটি ধারণ ফুটেছে। এক কথায় অপূর্ব গেয়েছেন। অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও দিদি,আপনি খুবই খুবই সুন্দর একটি গান আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কন্ঠে গানটি খুবই সুন্দর লাগছে। সত্যি বলতে কি দিদি, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা প্রতিটা গানই আমার খুব ভালো লাগে। আপনার গাওয়া গানটি আমি প্রায় সময় শুনে থাকি। অসংখ্য ধন্যবাদ দিদি এত সুন্দর একটি মৌলিক গান আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে, আপনার মতামত এখানে কমেন্ট বক্সে সুন্দর করে গুছিয়ে বলার জন্য।

 3 years ago 

সুন্দর গেয়েছো । শুভেচ্ছা রইল তোমার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago (edited)

সত্যিই অসাধারণ গেয়েছেন দিদি আপনি বরাবরেই অনেক সুন্দর গান। শুনে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর একটি গান। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

অনেক ভালো লাগলো কমেন্ট পেয়ে ভালো থেকো দাদা।

 3 years ago 

অসাধারণ গেয়েছেন আপু সত্যিই অসম্ভব সুন্দর হয়েছে আপনার গলায় গানটি। রবীন্দ্র সংগীত আমার খুবই প্রিয়। তাই আপনার গাওয়া রবীন্দ্র সংগীতটি আমার খুবই ভালো লেগেছে আপনি খুব সুন্দর করে মিষ্টি গলায় গানটি গেয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি গান আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমার অনেক ভালো লেগেছে আপনাদের সকলের সাথে গানটিকে শেয়ার করতে পেরে। অনেক ধন্যবাদ।

আপু প্রথমে জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতিযোগিতা কনটেস্টে অংশগ্রহণের জন্য শুভেচ্ছা ও অভিনন্দন। আপু আপনি অনেক সুন্দর গেয়েছেন। অনেক ভালো লাগলো শুনে। আপনার কন্ঠ যেন মধুময়। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য।

বাহ্ আপু বাহ্ !! অনেক সুন্দর হয়েছে । এসব রবীন্দ্র সংগীত গাওয়া খুবই তাপ বেপার । সবাই এসব গানের সুর দিতে পারে না । আপনার সুর অসাধারণ হয়েছে আপু ।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মৌলিক গান আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার গান আমি অনেক আগে থেকে শুনি। আমার খুব ভালো লাগে দিদি আপনার কভার করা গানগুলো। আপনার কন্ঠটা এত মিষ্টি কী বলব।

রবীন্দ্র সংগীত পছন্দ করে না এমন বাঙালি কমই আছে। গানটা দারুণ কভার করেছেন দিদি। ধন্যবাদ সুন্দর একটি গান আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য। সত্যিই তাই রবীন্দ্র সংগীত একটা অন্যরকম ব্যাপার।

 3 years ago (edited)

রবিন্দ্রনাথ ঠাকুরের প্রতিটি গান আমার পছন্দের । এই রবিন্দ্র সঙ্গীতটি চমৎকার ভাবে গেয়েছেন ।শুনে খুবই ভাল লেগেছে ।ধন্যবাদ আপু এতো সুন্দর গান শেয়ার করার জন্য ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 56512.08
ETH 2344.21
USDT 1.00
SBD 2.33