কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

আশা করছি সকলে সুস্থ আছেন। আমি ফটোগ্রাফি পোস্ট করিনা বললেই চলে। শীতের ফটোগ্রাফি কনটেস্ট এ লাস্ট ফটোগ্রাফি পোস্ট করেছিলাম। তারপর আর হয়তো করিনি।
কিন্তু তাই বলে এই নাহ যে আমি ফটোগ্রাফি করিনা। অথবা ভালো বাসিনা। আমি ফটোগ্রাফি করতে ভীষণ পছন্দ করি। পোস্ট করা হয়না।কিন্তু এবার থেকে ফটোগ্রাফি গুলো পোস্ট করবো ভেবেছি। আজ তাই প্রথম উদ্যোগটা নিয়ে নিলাম।

শ্রাবণ মাসের প্রকৃতিটা একেবারেই অন্যরকম এখন। বৃষ্টি এখন সত্যিই আর "ওই শ্রাবণের ধরার মতো পড়ুক ঝড়ে" গানটাকে সম্পূর্ণতা দিতে পারছেনা । এখন শ্রাবণ রোদ বৃষ্টির খেলায় মত্ত থাকে। তবে যা হয় তাই ভালো হয়। এই সূত্রে বৃষ্টির পর পর পরিষ্কার আকাশের যে মেঘ আলোর খেলা চলে , তার অপূর্ব দৃশ্য চোখে পড়ে আমাদের। আর আকাশের সাথে সাথে আশেপাশের প্রকৃতিও অন্যরকম যেন সেজে ওঠে। বৃষ্টির পর পর কিছু ছবি তুলেছি কিছুদিন হলো। সেগুলোই শেয়ার করছি।

১ম ফটোগ্রাফি

20220813_151700.jpg

কৃষ্ণ প্রেয়সী তুলসী
শ্রাবণ প্রেমে রোদ মেখেছে।
কৃষ্ণ তুলসীর সৌন্দর্য্য
সূর্য আজ কী প্রথম দেখছে?

২য় ফটোগ্রাফি

20220813_151422.jpg

লাল জবাতে বৃষ্টির ফোঁটা
শ্বেত রক্ত খুঁজে চলে ।
লোহিতের মাঝে লুকিয়ে রেখেছে
কী জানি ,কোন দৈব ছলে!

৩য় ফটোগ্রাফি

20220819_165538.jpg

পাগল মেয়ে কাঠ গোলাপের
গন্ধ মেখে চোখটা বোজে।
বাগান ঘেরা আকাশটুকু
অসীমতায় সীমা খোঁজে।

৪ র্থ ফটোগ্রাফি

20220813_151638.jpg

প্রাণের মধু মিলছে যেখানে,
সেখানে শান্ত ডানা।
উড়ন যন্ত্র বন্ধ মনে
দিচ্ছে কেবল হানা ।

৫ম ফটোগ্রাফি

20220813_151450.jpg

কামিনী ফুলে সাদার ভুলে
সবুজে বন্য পাড়া ।
গন্ধ আতর ধুচ্ছে জলে
দিচ্ছ তুমি সাড়া।

৬ষ্ঠ ফটোগ্রাফি

20220821_212728.jpg

মিঠি আলোয় রাত জাগছি
অন্ধকারের বনে।
কত আড্ডার সাক্ষী এ মোড়,
আছে জানলার মনে?

৭ তম ফটোগ্রাফি

20220629_164843.jpg

সূর্যমুখী মুখ তুলেছে
লজ্জা বাজি রেখে।
সূর্য মামার রূপের অহং
মেঘ দিয়েছে ঢেকে।

সমাপ্ত

ডিভাইস - স্যামসাং গ্যালাক্সি এ ফিফটি টু
প্রথম ছয়টি ছবির লোকেশন - আমার বাড়ি
শেষ ছবির লোকেশন

ফটোগ্রাফি গুলোর সাথে কবিতা লিখতে বেশ মজা লাগে আমার ।আর আমি সাধারণত আমার কবিতাগুলো ছবি তোলার পরই লিখে থাকি। তাই চার লাইন চার লাইন করে চেষ্টা করলাম এই ছবিগুলোর সাথেও তাল মিলিয়ে কিছু লেখার।আশা করছি আমার আজকের পোস্ট আপনাদের সকলের ভালো লাগবে ।সকলে সুস্থ থাকুন ।ভালো থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

ছন্দ মেলানো কবিতা গুলোর সাথে ফটোগ্রাফির বর্ণনা, সত্যি দুর্দান্ত হয়েছে। আপনি বেশ ভালোই ফটোগ্রাফি করতে পারেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা। খুব ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে। ভালো থাকুন।

 2 years ago 

চমৎকার চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু। সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনার করা প্রতিটি ফটোগ্রাফি বর্ণনা গুলো ছন্দে ছন্দে মিলিয়ে দিয়েছেন এটা ভিশন ভালো লেগেছে আমার কাছে। সূর্যমুখী মুখ তুলেছে লজ্জা বাজি রেখে। সূর্য মামার রূপের অহং মেঘ দিয়েছে ঢেকে।এই কথাটা বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর কিছু ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপু আপনার জন্য।

 2 years ago 

সত্যিই ।ওই লাইনগুলো লিখতে পেরে আমারও ভালো লেগেছে। ধন্যবাদ দাদা।

 2 years ago 

যেমন ফটোগ্রাফি তেমন কবিতার ছন্দময় কথা দুটোই মুগ্ধ করল আমাকে। সত্যিই অনেক দিন পর আপনার ফটোগ্রাফি দেখতে পেলাম। আপনার মত আমিও ফটোগ্রাফি করতে পছন্দ করি আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছিস এবং সব থেকে যেটা ভালো লাগলো প্রত্যেকটা ফটোর নিচে চার লাইনের একটি করে কবিতা লিখেছিস। সব মিলিয়ে খুব ভালো , সুন্দর লাগলো।।

 2 years ago 

হ্যাঁ, ওই আর কী, একটু মিলিয়ে লেখার চেষ্টা করেছি। যেমন সাধারণত শব্দ মিলিয়ে থাকি।

 2 years ago 

আপনার তোলা ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বননা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জাস্ট অসাধারণ দিদি আপনি তো দেখছি গান কবিতা এর পাশাপাশি সুন্দর ফটোগ্রাফিও করেন। ফটোগ্রাফি গুলো সত্যিই অনেক বেশি সুন্দর ছিল চমৎকারভাবে আপনি ক্যাপচার করেছেন দেখে খুবই ভালো লাগলো। পরবর্তীতেও এরকম সুন্দর ফটোগ্রাফি আপনার থেকে আশা করি দিদি।

 2 years ago 

রান্নাটা বাদ দিলেন কিন্তু দাদা 🤭

 2 years ago 

আপনার শীতের কনটেস্টের ফটোগ্রাফি গুলো চমৎকার ছিল। আপনি তো প্রথম হয়েছিলেন। ফটোগ্রাফির সঙ্গে ছোট ছোট ছন্দও রয়েছে চমৎকার। কাঠ গোলাপ কামিনি ফুল এর ফটোগ্রাফি টা ভিশ দারুণ ছিল।। আর প্রজাপ্রতিটা তো বেশ চমৎকার লাগছে।।

 2 years ago 

হ্যাঁ দাদা, আপনার মনে আছে জেনে খুশি হলাম।ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ চমৎকার চমৎকার সাতটি ফুলের ফটোগ্রাফি দিয়েছেন। সাতে কবিতা লিখেছেন। নতুন স্টাইলের পোষ্ট দেখলাম। আমার কাছে সূর্যমুখী ফুলের ফটোগ্রাফিটা অনেক ভাল লেগেছে।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

 2 years ago 

প্রতিটি ফটোগ্রাফ একদম মনের মধ্যে গেঁথে থাকার মতো ছিলো। এর মধ্যে প্রজাতির ছবিটির কথা না বললেই নয়। এমন সুন্দর ফটোগ্রাফি দেখে আমার ফটোগ্রাফার হতে মন চাচ্ছে।

 2 years ago 

ভালো থাকুন দাদা, ধন্যবাদ দাদা।

 2 years ago 

খুবই চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দিদি। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্যে থেকে আমার কাছে প্রজাপতির ফটোগ্রাফি এবং সূর্যমুখী ফুলের ফটোগ্রাফি ভালো লেগেছে। একই সাথে আপনি প্রত্যেকটি ফটোগ্রাফির সাথে সাথে চমৎকার কিছু কবিতাও শেয়ার করেছেন।

 2 years ago 

আমার নিজেরও খুব ভালো লেগেছে পোস্ট টা করতে পেরে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41