জল রং এর কাজ || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।আমিও ভালো আছি।আজকে অনেকদিন পর আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি জল রং এর কাজ ।

20220216_144451.jpg

জল রং এর কাজ এর আগেও আমি আপনাদের সকলের সাথে শেয়ার করেছিলাম। বেসিক জল রং কিভাবে করতে হয় সেই টিউটোরিয়াল আমি দিয়েছিলাম সহজভাবে। আর আপনাদেরও সেটা ভালো লেগেছিল। মাঝেমধ্যে ব্যস্ততার ফাঁকেও রং তুলি নিয়ে বসতে আমার বেশ ভালো লাগে।

20220216_144219.jpg

প্রথমে একটা ড্রয়িং শিটের চার ভাগের এক ভাগের এক ভাগ নিলাম। তারপর একটা কম্পাস পেন্সিল এর সাহায্যে একটা গোল আঁকলাম ।

20220216_134757.jpg

20220216_134906.jpg

জল রঙের জন্য একধরনের শক্ত কিন্তু ঘষঘষে কাগজ কিনতে পাওয়া যায়। তবে সেটা যদি না হয়। আপনারা বেশি দামের ড্রইং শিট ব্যাবহার করতে পারেন। যে পেপারে জল খেলে , সেই পেপার ব্যবহার করলেই সব থেকে ভালো হবে।

20220216_135008.jpg

তারপর ফুল আঁকা শুরু করলাম হাইটেক পেন এর সাহায্যে ।নিজের মতো করে একটা স্টাইল বানানোর চেষ্টা করলাম ।তারপর গোলের একদিকে ফুল আঁকলাম। আপনারা দেখতেই পাচ্ছেন কিভাবে আমি আস্তে আস্তে ডিজাইন করছি আর ছবি আঁকছি যাতে সুন্দর দেখতে লাগে।

20220216_135110.jpg

তার জন্য ফুল আঁকলাম পাশে আরও। মাঝ দিয়ে গাছের পাতা এঁকে দিলাম।তারপর পেন্সিলের জায়গাটা মুছে দিয়ে পেন এর সাহায্যে ডটডট দিয়ে দিলাম। আপনারা তো দেখতেই পেলেন, পুরোটা জুড়ে আমি ছবি আঁকলাম না ,যাতে মাধুর্যতা বজায় থাকে । মাঝখানে আমরা কোন কিছু লিখতে পারি সেটার জায়গা রাখলাম।

20220320_220155.jpg

20220320_220253.jpg

20220320_220355.jpg

এবার ছবিটা আঁকা হয়ে যাওয়ার পর, রং এর কাজ শুরু হল ।এর আগেও বলেছি জল রঙে রঙ খুবই কম লাগে। জল সবথেকে বেশি ব্যবহার করতে হয়। এখানে জলের খেলাই চলে এবং তুলির ধাঁচে জল ব্যবহার করতে হয়।

20220320_220619.jpg

প্রথমে আমি এখানে ব্যবহার করছি লাল রং ।লাল রঙের সাথে জল অতিরিক্ত পরিমাণে মিশিয়ে আমি একটা হালকা গোলাপি রং আনার চেষ্টা করেছি ,তারপর মাঝে তিনটে ফুল গোলাপি রং করে ফেললাম ।তারপরে ধীরে ধীরে নিজের পছন্দসই রং দিয়ে বাকি রংগুলো করলাম।

20220320_220735.jpg

বেশিরভাগ ক্ষেত্রে আমি এখানে লাল, সবুজ , ডিপ সবুজ,ডিপ নীল রং ব্যবহার করেছি। তারপর জল তুলির সাহায্যে ধীরে ধীরে সব টা রং করে নিলাম।

20220320_220815.jpg

এবারে সবুজ রঙের ব্যবহার করে আমি ব্যাক গ্রাউন্ড এর দিকে হালকা হালকা করে সেড দিতে লাগলাম। জলের পরিমাণ বাড়িয়ে এভাবে সেড দেওয়া হয়ে গেল। আর মাঝে নিজের পছন্দ মত কথা লিখে দিলাম।

20220216_141655.jpg

এই ছোটো খাটো বেসিক জল রঙের কাজ দেখানোর কারণ এটাই যে, আপনারা প্রিয় জনকে যদি কার্ড দেন। নিজে হাতে এঁকেও দিতে পারবেন। আর এতে আপনার বন্ধুরাও খুশি হবে।

20220216_142726.jpg

আমার এরকম ছোটো খাটো এবং সহজ জল রঙের বকাজ করতে খুব ভালো লাগে। নেট ঘটলে এখন অনেক টিউটোরিয়াল পাওয়া যায়। আর সেগুলো সত্যিই অনেক ভালো। আমি তো ওই দেখে দেখেই যেটুকু শিখেছি।

20220216_142839.jpg

আপনাদেরও যদি ভালো লেগে থাকে। তবে এমন সহজ কাজ আপনারাও চেষ্টা করতে পারেন। খুব ভালো লাগবে আর আপনাদেরও মন ভালো থাকবে। এই যত কাজের মধ্যে নিজের মন কে ব্যস্ত রাখতে পারবেন। তত শান্তি জীবনে।

20220216_144155.jpg

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভালো লেগেছে। আপনাদের সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম।সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন। নমস্কার।
@isha.ish

Sort:  
 2 years ago 

আপনি খুবই সুন্দর করে জল রং দিয়ে খুবই সুন্দর একটি পেইন্টিং করেছেন আপু। ফুলের এই পেইন্টিং টি খুবই সুন্দর লাগছে। আর আপনি খুবই নিখুঁতভাবে এ কাজটি সম্পন্ন করেছেন। যে কারণে দেখতে এতো ভালো লাগছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু আপনি তো একদম অসাধারণ একটি কাজ করেছেন। আমার কাছেও এই রকম ফুলের আর্ট গুলো বেশ ভালো লাগে। আপনি পুরো কাজটি খুব সুন্দরভাবে করেছেন। এমনকি কালার কম্বিনেশন অসাধারণভাবে মিলিয়ে দিয়েছেন। আমার কাছে দেখে ভীষণ ভালো লাগলো। আমাদের মাঝে এত সুন্দর একটি নিখুঁত হাতের কাজ নিয়ে আসার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছবি গুলোও আমার দারুন লাগে দিদি। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

আসলেই অনেক দিন পর জলরং এর সঠিক ব্যবহার দেখলাম। আপনি দারুণ দক্ষতায় কাজটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আসলে কালার কম্বিনেশন অসাধারণভাবে ফুটে উঠেছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ।

 2 years ago 

জল রং দিয়ে আপনার করা ফুলের অংকন টি অসাধারণ হয়েছে দিদি। আপনার অংকন টি দেখে আমি একদম মুগ্ধ হয়ে গেলাম। পুরো অংকনটি আপনি খুবই নিখুঁত ভাবে সম্পন্ন করেছেন যা আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ দিদি এত সুন্দর একটি অঙ্কন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। সহজ ভাবেই সবটা দেখানোর চেষ্টা করেছি।

 2 years ago 

ওয়াও আপু জলরঙে দারুন একটি কাজ আপনি করেছেন যা দেখতে অপূর্ব লাগছে মনে হচ্ছে না যে এটি জল রং এঁকেছেন মনে হচ্ছে রং পেন্সিল দিয়ে রং করেছেন খুবসুন্দর লাগছে জল রং এর কাজটি। ফুলগুলো দেখতে যে কি ভালো লাগছে এক কথায় অসাধারণ লাগছে আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

দিদি খুব সুন্দর একটি অঙ্কন করেছেন আপনি। মনমুগ্ধকর একটি পেইন্টিং ছিল, খুব দক্ষতার সাথে আপনি এ কাজটি সম্পন্ন করেছেন, এবং ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কাজ আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।ভালো থাকুন।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 2 years ago 

দিদি আপনি জল রং দিয়ে খুব সুন্দর করে পেইন্টিং করেছেন। ফুলগুলো দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি খুব নিখুঁতভাবে কাজটি শেষ করেছেন। ফুলের কালার অনেক সুন্দর হয়েছে। সব মিলিয়ে আপনার পোস্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য পেয়ে খুশি হলাম অনেক দিদি ।

 2 years ago 

জল রং দিয়ে আপনি অনেক সুন্দর একটি অঙ্কন তৈরি করেছেন । যেটা দেখে দেখে আমার কাছে অনেক সুন্দর লেগেছে । সুন্দরভাবে তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল আপু

 2 years ago 

অবশ্যই চেষ্টা করবেন একদিন, খুব সহজ।

 2 years ago 

আপু, অনেক সুন্দর হয়েছে। এক কথায় অসাধারণ। এভাবে কার্ড বানালে অনেক সুন্দর লাগবে। এছাড়া কোন কিছুর কাভার পেইজ করলে।সত্যই ভালো ছিলো।ধন্যবাদ আপানকে

 2 years ago 

অনেক ধন্যবাদ ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45