চকলেট তৈরী || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার ।আশা করছি সকলে সুস্থ আছেন। চলে এসেছি নতুন আরেকটা কিছু পোস্ট করতে। আজকে আবারও চেষ্টা করেছি একটু ভিন্ন পোস্ট করার । আমি চকলেট খেতে ভীষণ ভালোবাসি ।আশা করছি আপনারাও ভালোবাসেন ।

আমি তো ছোটবেলা থেকেই ভীষণ চকলেট খাই ।ইদানিং আমার ভাই সেই জায়গার ভাগ বসাচ্ছে ।কিন্তু কিছু করার নেই ।ভাগ করে চকলেট খেতে আমার ভালো লাগে ।কিন্তু তাই বলে বেশিভাগ নয়। একজনকে ভাগ দিলাম সেটা ঠিক আছে ।😜

20210605_204754.jpg

যাই হোক চকলেট বানায় কি করে। তার প্রসেস তো আমি কখনো জানতাম না। তবে অনেক জায়গায় দেখেছিলাম চকলেট তৈরি করা। চকলেট নিয়ে ঘাটাঘাটি করতে করতে হঠাৎ জানতে পারলাম চকলেট কিভাবে তৈরি করতে হয় ।

আমার এক পরিচিত বান্ধবীর থেকে তার কথামতো অনলাইন অর্থাৎ আমাদের প্রাণের অনলাইন শপিং সাইট ফ্লিপকার্ট থেকে অর্ডার করে ফেললাম চকলেট কম্পাউন্ড। তিন ধরনের চকলেট কম্পাউন্ড পাওয়া যায়। একটা হচ্ছে মিল্ক কম্পাউন্ড, একটা ডার্ক চকলেট কম্পাউন্ড, আরেকটা হোয়াইট চকলেট কম্পাউন্ড ।ডার্ক চকলেট কম্পাউন্ড সাধারণত একটু তেতো হয় ।এটা শরীরের পক্ষে খুবই ভালো। মিল্ক চকলেট কম্পাউন্ড যেটা ,সেটা অনেকটা ঠিক ওই ডেয়ারি মিল্ক চকলেট টার মত টেস্ট আসে ।আর হোয়াইট চকলেট কম্পাউন্ড মানে সাদা চকলেট যেটাকে আমরা বলি ।

চকলেট গবেষণা 🤪

প্রথম ধাপ

আমি প্রথমে ফ্লিপকার্ট থেকে ডার্ক চকলেট কম্পাউন্ড কিনেছি। ৪০০ গ্রাম । আপনারা আপনাদের পছন্দমত কম্পাউন্ড কিনতে পারেন। সেটার চারটে টুকরো থাকে, একটা টুকরো অর্থাৎ ১০০গ্রাম আমি কুচি কুচি করে কেটে নিলাম প্রথমে ।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH81KwrNFCMXdBenDihe1tLAE35BTcMSRTKWihiEcn9JuXwom4Q521Z4jDNZuZ8PtLQwV86TVcWCi4UiSK1oY2j5baUnG3Cz.jpeg

তার পরবর্তী ধাপে ওই ছোট ছোট করে কাটা চকলেট গুলোকে একটা বাটির মধ্যে টান্সফার করে দিলাম ।
20210605_185010.jpg

দ্বিতীয় ধাপ

তারপর ডবল বয়লার যেটাকে বলে অর্থাৎ গ্যাস অন করে একটি পাত্রে জল বসালাম ।আর তার ওপরে চকলেট ভর্তি পাত্রটিকে রেখে দিলাম ।
20210605_185436.jpg

আর নাড়তে থাকলাম একটা চামচ দিয়ে আস্তে আস্তে। চকলেট টা নিচের জলের তাপে তাপে গলে যেতে শুরু করল ।

20210605_185739.jpg

তারপর যখন পুরোপুরি চকোলেট গলে গেল তখন সেটাকে উঠিয়ে নিলাম।

তৃতীয় ধাপ

আমি আবারো আর একটি জিনিসের সাথে আপনাদের পরিচয় করাতে চাইছি। এগুলি হচ্ছে চকলেট মোল্ড। যেটা খুবই সুন্দর আর নানান ধরনের ডিজাইনের কিনতে পাওয়া যায় । আমার যে ডিজাইন গুলো ভাল লেগেছে ।আমি সেইসব ডিজাইনের কিনেছি ।আমাদের ভারতীয় বিখ্যাত শপিং সাইট ফ্লিপকার্টে সবসময় অ্যাভেলেবল থাকে। আপনারা চাইলেই ঝটপট অর্ডার করে দিতে পারেন।

20210605_185901.jpg

তারপর ওই অবস্থাতেই মোল্ড এর মধ্যে আপনি গলে যাওয়া চকলেট দিয়ে দিন ।আপনি এর মধ্যে দিতে পারেন আপনাদের পছন্দ ড্রাই ফ্রুটস ।আমি যেমন এখানে ব্যবহার করেছি কাজু কিসমিস ।

20210605_185808.jpg

তারপর ভালোভাবে চারিদিক পরিষ্কার করে নিয়েছি। সবকটা খারাপ ভর্তি হওয়ার পরে তারপর মাত্র ত্রিশ মিনিটের জন্য ফ্রিজে আমি এই মোল্ডগুলোকে রেখে দিয়েছিলাম।

20210605_205000.jpg

আর তারপরে আরামসে চকলেট তৈরি হয়ে এসেছে ।
আমি এটা ডার্ক চকলেট দিয়ে করেছি ।অনেকেই তিনটে কম্পাউন্ড মিক্সড করে কাজ করে। আবার অনেকে ডার্ক চকলেট আর মিল্ক চকলেট মিশিয়ে কাজ করে। আবার অনেকে একটা চকলেট এর মধ্যেই হোয়াইট আর মিল্ক চকলেট এর টেস্ট নিয়ে আসে। এই তিনটে কম্পাউন্ড সত্যিই খুব ভালো ।এই কোম্পানিটা খুব ভালো ।

20210605_205615.jpg

আশা করছি ছবি দেখে আপনারা বুঝতে পারছেন, আপনারা চাইলেই নেটে সার্চ দিয়ে দেখতে পারেন।

রেডি

20210605_201739.jpg

আজকের মতো এখানেই শেষ করছি ।আবার কালকে নতুন আর একটা পোস্ট নিয়ে হাজির হয়ে যাব সবাই ভালো থাকুন। শুভ রাত্রি। নমস্কার।

@isha.ish

Sort:  
 3 years ago 

চকলেট আমারও খুবই পছন্দের। কিন্তু চকলেট কিভাবে তৈরি করে তা জানা ছিলোনা। আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম যে চকলেট কিভাবে বানানো যায়। আপনি যেভাবে চকলেট বানিয়েছেন তা দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে চকলেট। একেবারে ইউনিক রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে এই চকলেট তৈরি করেছেন। আমার খুবই ভালো লেগেছে। আমিও এই পদ্ধতি অনুসরণ করে চকলেট তৈরি করব। কারণ আমার ছোট ভাগ্নি আছে সে চকলেট খেতে খুবই পছন্দ করে। আপনারেই উপস্থাপনের মাধ্যমে আমি খুবই সুন্দর ভাবে শিখতে পেরেছি। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

খুবই চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন আপু। চকলেট তৈরির পদ্ধতি ধারণা গুলো অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। বর্ণনাগুলো পড়তে অনেক ভালো লাগলো। আর পোস্ট টি পড়ে মনে হচ্ছে আপনার তৈরি চকলেট গুলো খেতে অনেক টেস্ট হয়েছিল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এতো দিনে জানতাম আপনি সুন্দর সুন্দর গান বলতে পারেন কিন্তু এখন দেখছি আপনি সুন্দর সুন্দর রেসিপি ও তৈরি করতে পারেন। কীভাবে চকলেট তৈরি করতে হয় সেটা আমাদের মধ্যে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো দিদিভাই।

 3 years ago 

হাহাহা, যে রাঁধে, সে চুলও বাঁধে।😜😜😜

চকলেট খেতে আমিও খুব ভালোবাসি আপু। তবে বানাতে পারতাম না । আপনার চকলেট গবেষণা দেখে আমি ও শিখে গেলাম । তবে আমিও বাসায় বানার চেষ্টা করব । আপনার চকলেট অনেক সুন্দর হয়েছে । ধন্যবাদ আপনাকে ‌

 3 years ago 

অবশ্যই এত সহজ যখন, বানিয়ে ফেলুন।

 3 years ago 

দিদি আপনার চকলেট দেখেই তো খেতে ইচ্ছে করলো। চকলেট খেতে পছন্দ করেনা এমন লোক খুব কম আছে। তবে বাসায় কিভাবে চকলেট বানানো যেত এই বিষয়টি জানা ছিল না। আপনার পোস্টের মাধ্যমে খুব সুন্দর করে চকলেট বানিয়ে দেখিয়েছেন চকলেটের ডার্ক ফ্লেবারটা আসলেই খুব মজার হয় দিদি।

 3 years ago 

হ্যা সত্যি খুব মজার। অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74