পেঁচার ম্যান্ডেলা আর্ট || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা। আশা করছি আপনারা সকলে সুস্থ আছেন ।আমি অনেক ভালো রয়েছি। বেশ অনেকদিন পর আপনাদের সামনে হাজির হয়েছি একটা আর্ট নিয়ে ।কিছুদিন হলো অনেক জ্ঞানের বাণী শুনিয়েছি ।যেভাবে আমি পোস্টগুলো লিখছিলাম নিজেকেই মাঝেমধ্যে গুরুদেব মনে হচ্ছিল । যদিও আমি সেটা নই। আসলে জীবনের অভিজ্ঞতা দিয়ে মানুষ অনেক কিছু শিখে যায় । আমি সেখান থেকে চেয়েছিলাম আমার পরিবারের সদস্যরাও যেন কিছু জানতে পারে।

20220604_153249.jpg

যাইহোক এসব কথা বাদ দিলাম ।আজকে আমি একটা হুতুম প্যাঁচার মান্ডালা আর্ট করার চেষ্টা করেছি । কিছুই না, সাদা কাগজ আর একটা পেন নিয়ে বসে পড়েছিলাম । তারপর আঁকিবুকি করতে করতে কখন যে এত ভালো একটা হুতুমপেঁচা তৈরি হয়ে গেল । বুঝতেই পারলাম না । চলুন তাহলে পরপর স্টেপ বাই স্টেপ দেখে নিই ,কীভাবে পেঁচা তৈরি হয়ে গেল।

প্রথম ধাপ

সাদা কাগজে কালো পেন দিয়ে আঁকা শুরু করলাম। প্রথমে দুটো বড়ো বড়ো চোখ আঁকলাম ।এর জন্য দুটো জিরো পাশাপাশি এঁকে নিলাম।

20220604_151449.jpg

দ্বিতীয় ধাপ

এবারে প্যাঁচার মুখ আঁকার চেষ্টা করছি।নাক টাও এঁকে নিলাম।

20220604_210522.jpg

তারপর শরীরের জায়গাটা আঁকার চেষ্টা করলাম। পাখনা এঁকে নিলাম।

20220604_210555.jpg

গাছের ডাল এঁকে নিলাম।

20220604_210621.jpg

পেঁচার লেজ এঁকে নিচ্ছি।

20220604_210656.jpg

তৃতীয় ধাপ

20220604_152202.jpg

পেঁচার মুখের ওপর আলপনা আঁকা শুরু করলাম। হিহি। ম্যান্ডেলা আঁকা শুরু করলাম।

20220604_210819.jpg

লেজের জায়গায় নিজের মন মত এঁকে নিলাম। পেঁচার বডিতেও আঁকিবুঁকি করে নিলাম।

20220604_211700.jpg

চতুর্থ ধাপ

পাখনাতে এবার আঁকা শুরু করলাম।

20220604_211751.jpg

গাছের ডাল এঁকে নিলাম।এবার

20220604_212443.jpg

ব্যাস, শেষ হয়ে গেল ছবি আঁকা।

20220604_153137.jpg

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। আপনারাও চেষ্টা করুন। সকলে ভালো থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

পেঁচাটা বেশ ভালই এঁকেছেন দিদি। ছবি আমি একেবারে আঁকতে পারিনা। তবে আপনি এতো সুন্দর করে ধাপগুলো দেখিয়েছেন। মনে হচ্ছে হয়তো চেষ্টা করলে আমিও কিছু একটা আঁকতে পারবো। বেশ ভালো ছিলো ছবিটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অবশ্যই পারবেন দাদা, আপনার মন্তব্য পড়ে বেশ ভালো লাগে। ভালো থাকুন দাদা।

 2 years ago 

আপু আপনি যে এত সুন্দর আট করেন সেটা জানা ছিলনা । বিশেষ করে ম্যান্ডেলা আর্ট গুলো অনেক ভালো লাগে আমার । আপনি প্যাঁচার ম্যান্ডেলার করেছেন, দেখতে অসাধারণ হয়েছে । আপনার সৃজনশীলতা দেখে মুগ্ধ হয়ে গেলাম । শুভকামনা রইল আপনার জন্য ।

 2 years ago 

ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপু আপনার তৈরি প্যাঁচার ম্যান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। দেখতে এত সুন্দর লাগছে যে, যা বলার মতো না। এছাড়াও আপনি অনেক সুন্দর ভাবে ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর ভাবে এবং এত নিখুত ভাবে করমু প্যাঁচার একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করে আমাদের মাঝে উপস্থিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

এত উৎসাহ পেলে আরো কাজ করতে ভালো লাগে।

 2 years ago 

আপু একদিন অনেক সুন্দর সুন্দর জিনিসের ম্যান্ডেলা দেখেছি। আজ আপনার পোস্টের মাধ্যমে পেঁচার সুন্দর ম্যান্ডেলা দেখতে পেলাম। ক্ষুদ্র ক্ষুদ্র কাজগুলো নিখুঁত হাতে করার জন্য পেঁচা দেখতে এত সুন্দর লাগছে। ধন্যবাদ আপু

 2 years ago 

আমি চেষ্টা করেছি । আমার চেষ্টা বোঝার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার পেঁচার ম্যান্ডেলা অংকন দেখতে পেয়ে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর করে আপনি পেঁচার চিত্র অঙ্কন করেছেন। যা দেখে সত্যি ভাষা হারিয়ে ফেলেছি, খুবই সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করলেন। সত্যিই অসাধারণ, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এইভাবে আমার পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

পেঁচার ম্যান্ডেলা আর্ট খুবই নিখুঁতভাবে অংকন করেছেন আপু। আপনার অঙ্কিত পেঁচার ম্যান্ডেলা আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট সম্পন্ন করতে আপনাকে অনেকটাই পরিশ্রম করতে হয়েছে। খুবই সুন্দর পেঁচার ম্যান্ডেলা আর্ট আপনি কিভাবে সম্পন্ন করেছেন তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে।

 2 years ago 

পেঁচার মেন্ডেলা আর্ট পোস্ট করেছেন আপনি। এম চিত্র প্রথম দেখেছি অবশ্য প্যাচাও বাস্তবে কখনো দেখা হয়নি। আপনি অনেক সুন্দর ভাবে আর্ট টি সম্পন্ন করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক নিখুঁতভাবে এঁকেছেন দেখেই বোঝা যাচ্ছে। আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার পোস্টটি।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

পেঁচা পাখি টা কিন্তু দেখতে সুন্দর লাগে তবে রাত্রেবেলা কিন্তু অনেক ভয়ংকর লাগে, পাখি বাচ্চা গুলো অনেক কিউট হয়। আপনি সেই পাখিটার মধ্যে ম্যান্ডেলা তৈরি করে দিয়ে এর সৌন্দর্য আরো অনেক গুণ বাড়িয়ে দিয়েছেন, খুব সুন্দর হয়েছে আপনার আজকের ড্রইং আপনার জন্য শুভ কামনা।

 2 years ago 

দাদা এতো উৎসাহ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

হুতুম পেঁচার ম্যান্ডেলা আর্ট খুবই সুন্দর হয়েছে আপু। শুধুমাত্র কলম ব্যবহার করে আপনি খুবই দারুণভাবে ম্যান্ডেলা ডিজাইনটি তৈরি করেছেন। প্যাঁচার গায়ে এত সূক্ষ্ম সূক্ষ্ম ছোট নকশা তৈরি করার কারণে পেঁচাটি দেখতে অনেক বেশী সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন দাদা, ভালো থাকুন।

 2 years ago 

পেঁচা পাখির খুব সুন্দর ম্যান্ডেলার চিত্র অংকন করলেন। আসলেই ম্যান্ডেলার চিত্রগুলো দেখতে খুবই সুন্দর লাগে। প্রত্যেকটা ম্যান্ডেলার চিত্র আমার মনকে মুগ্ধ করে। আপনার চিত্রটিও আমাকে মুগ্ধ করলো সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60380.95
ETH 2623.05
USDT 1.00
SBD 2.55