স্বরচিত কবিতা || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ সকালেই বসে বসে কবিতা টা লিখেছি। প্রথম কথা কবিতার মধ্যে যে ভাবনা আছে তার উৎস স্থল অথবা সেই বুদ্ধিটা আসে এই নিচের ছবিটা থেকে। সকাল বেলায় আমার বাড়ির বাগান আলো করে অনেকগুলো হলুদ গোলাপ ফুটেছিল। আপনাদের মনে আছে কিনা জানিনা। শীতের সময় আমি প্রচুর বার নার্সারী গিয়ে এটা ওটা অনেক গাছ কিনে এনেছিলাম।

আমার পাশের বাড়ির বৌদির বিবাহবার্ষিকী তে আমি একটা লাল গোলাপ গাছ দিয়েছিলাম আর ওই সময় এই হলুদ গোলাপের গাছ টাও কিনেছিলাম। আমার প্রতি ঠাকুর আর প্রকৃতির অঢেল আশির্বাদ ও ভালোবাসায় এই গাছে ফুল ফুটতে থাকে এখনও। আমার হলুদ রং অনেক পছন্দের। তাই প্রিয় ফুল গুলোর মধ্যে হলুদ গোলাপ আর সূর্যমূখী ও অংশ নেয়।

সকাল বেলায় মিষ্টি রোদ টা ফুলের ওপর পড়ছে দেখে ছবি তুলে নিয়েছিলাম । ছবিটা ক্রপ করে আমি এখানে ব্যবহার করেছি। তবে আসল ছবিতে এই একটি গোলাপের আরো বন্ধুরা ছিল। যাক গে। আমার যেহেতু একজনকেই লাগবে। তাই আমি ছবি কাটছাট করেছি।

এবার যখন লিখতে বসলাম। মাথার মধ্যে প্রতিদিনের মত যেটা হয়ে থাকে আর কি,,নিজের জীবনের সাথে প্রকৃতি কে মিলিয়ে ফেললাম। আর রোদ গোলাপের খেলায় আমার প্রাণের খেলা অংশ নিল।

আসলেই আমাদের জীবন প্রকৃতির প্রতিটা ক্ষণে র প্রতিটা রূপের তাৎপর্যের মতই। এবার একটা নিজের প্রতি অভিমানের সুর আছে। আমি বহু কবিতা লিখি। কিন্তু নামকরণ করা হয়না। খুব জোর করে মাথা চুলকিয়ে অনেক কষ্টে তবে গিয়ে কবিতায় নাম আসে।

আজকেও তাই। এত ভেবেও কবিতার নাম দিতে পারিনি। আচ্ছা , আপনারা কী একটু মাথা খাটিয়ে ভালোবেসে আমার এই কবিতা খানার নাম সাজেস্ট করতে পারবেন??

20220506_122418.jpg

বহুক্রোশ দূরে আছো
তবু তো তোমার আভা আমার অঙ্গে অঙ্গে।
তুমি তো গোটা জগতের সাথে খেলে চলেছো - রোদ মাখানি খেলা।
একবার ভেবে দেখো ,
আমার খেলা ,শুধু তোমারই সঙ্গে।

তোমার আমার দূরত্ব এতই!
পাপড়ির ভাঁজের সামান্য অন্ধকারগুলোকে
তোমার আলো নাগাল পায় না।
তুমি যে অনেক বড়ো!
তাই হয়তো সেই গভীরতা ধরতে পাও না।

এত উঁচু জায়গায় আছো তুমি
ডুব দেওয়ার আর ক্ষমতা নেই।
ডুবতে দেখো , ডুবতে দাও।
তবু তুলে আনার সাহসটি নেই।

তুমি আছো তাই তো এই উপলব্ধি
এ প্রেমের , এ পূজার।
তোমার শত ভিড়ের একটি মুখ আমি
নিজেকে করেছি তোমাকে উজার!

"তুমি অন্তহীন আমি ক্ষুদ্র দীন
কি অপূর্ব মিলন
তোমায় আমায়!"

-ঈশা

আশা করছি আমার আজকের এই পোস্ট আপনাদের সকলের ভাল লেগেছে। সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম। সুস্থ থাকুন সকলে।
@isha.ish

Sort:  
 2 years ago 

আমার বাড়িতে বেশ কয়েক প্রজাতির গোলাপ আছে তবে হলুদ গোলাম গাছটা নেই। এবং এই গাছটা আমি নার্সারি তে খুজেও কখনো পাইনি। হলুদ গোলাপটা সত্যি অন‍্যান‍্য গোলাপের চেয়ে যেন একটু বেশিই সুন্দর।

কবিতা টা অসাধারণ ছিল দিদি। এটা যে আপনার দূরে থাকা প্রিয় মানুষ কে নিয়ে লিখেছেন সেটা আমি বুঝতে পেরেছি। যাইহোক অনেক সুন্দর ছিল দিদি। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

দিদি আপনার উপহার দেওয়া গোলাপ গাছের হলুদ গোলাপ আমার ভীষণ পছন্দ হয়েছে। হলুদ গোলাপ আমার খুব ভালো লাগে। যাই হোক আপনি দারুন একটি কবিতা আমাদের মাঝে পরিবেশন করেছেন আপনার স্বরচিত কবিতা গুলো পড়ে আমি মুগ্ধ হয়ে যাই। কারণ আপনি এমন কিছু কবিতা এমন কিছু লেখা আমাদের মাথা উপস্থাপন করেন যার একটা সুগভীর ভাবার্থ রয়েছে। আপনার কবিতার প্রতিটি লাইন আপনার মনের ভিতরের অভিব্যাক্তিগুলো অনুভূতিগুলো প্রকাশ করে। আপনার শক্তিশালী হাতের লেখা সবাইকে মুগ্ধ করে ফেলবে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি। ভালোবাসা নিবেন।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করেছেন।ভালো লাগলো।

 2 years ago 

বাহ! চমৎকার কবিতা লিখেছেন আপু। আপনার মনের অনুভূতিটি বেশ সুন্দরভাবে কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। হলুদ গোলাপ ফুলটি দেখতে দারুণ হয়েছে। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ভালবাসা ও শুভ কামনা।

 2 years ago 

আপু আপনার হলুদ গোলাপের ফটোগ্রাফি টা দেখে আমি তো একদম মুগ্ধ হয়ে গেলাম। আপনিতো খুব সুন্দর ফটোগ্রাফি করতে পারেন। আসলে আপনি যে কি পারেন না সেটাই ভাবছি। খুব সুন্দর একটা কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। কবিতার প্রতিটি লাইন খুব সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে লিখেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। কিন্তু আপনার মত আমিও অনেক ভেবেছি কবিতার কোন নাম খুঁজে পাইনি।

 2 years ago 

হাহাহা, আচ্ছা ঠিক আছে ।

 2 years ago (edited)

দিদি আমিও কবিতা অনেক পছন্দ করি এমনকি গোলাপ ফুল আমার খুবই পছন্দের ফুল, কিন্তু সেটা লাল গোলাপ।

যাইহোক আপনার পুরো কবিতাটি পড়ে আমি উপলব্ধি করতে পারলাম শুধুমাত্র গোলাপ ফুল কে কেন্দ্র করে কবিতাটি লেখা কিন্তু কবিতার প্রতিটি অক্ষর এ অক্ষরের শব্দে শব্দে ভালবাসার প্রতি আকুলতা কাজ করছে ভালোবাসার মানুষের প্রতি।

অসংখ্য ধন্যবাদ দিদি আপনাকে, শুভকামনা রইল দিদি আপনার জন্য।

 2 years ago 

গোলাপের প্রতি সকলেরই একটা আকর্ষণ। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার গলা যেমন মিষ্টি আপনার কবিতার ভাষা ও তেমনি মিষ্টি। খুব সুন্দর করে একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন, আর বিশেষ করে ফুলের ফটোগ্রাফিটা আমার খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 2 years ago 

এত উঁচু জায়গায় আছো তুমি
ডুব দেওয়ার আর ক্ষমতা নেই।
ডুবতে দেখো , ডুবতে দাও।
তবু তুলে আনার সাহসটি নেই।

আপনি খুব সুন্দর ভাবে আপনার মনের অনুভূতিকে কবিতা আকারে প্রকাশ করেছেন। আপনার কবিতার প্রতিটি লাইন আমাকে চিন্তা করতে বাধ্য করছে। কবিতার ভাষা আমি একটু কমই বুঝি হাহাহা। তবে ভালো লাগলো আপনার কবিতা পড়ে।

 2 years ago 

প্রথমে আপনার ফটোগ্রাফিতে চোখ রেখে ভেবেছিলাম মনে হয় একটি ফুলের ফটোগ্রাফি পোস্ট। পরবর্তীতে টাইটেল দেখলাম সুন্দর একটি কবিতা। আর ভিতরে প্রবেশ করে তো বুঝতে পারলাম কি অনুভূতি নিয়ে আপনি কবিতাটি শেয়ার করেছেন আমাদের মাঝে। অবশ্য আপনার কবিতাটা বেশ দারুন হয়েছে।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে মন্তব্য করার চেষ্টা করেছেন।অনেক ধন্যবাদ আপনাকে

তুমি অন্তহীন আমি ক্ষুদ্র দীন
কি অপূর্ব মিলন
তোমায় আমায়!"
পুরো কবিতাটি অসম্ভব সুন্দর হয়েছে।উপরের ৪ লাইন আমার কাছে সেরা মনে হয়েছে।আপনার কবিতার প্রশংসা করতেই হয়। আপনার লেখনীর হাত অত্যন্ত ক্ষুরধার ধন্যবাদ

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago (edited)

অন্তহীনের মাঝে ক্ষুদ্র আমি

নাম দিয়ে দিলাম হা হা।

কবিতা টির অর্থ প্রকাশ করাটা কঠিন হয়ে যায় মাঝে মাঝে । যাই হোক ইশ্বর কিংবা প্রকৃতির এই বিশালতার মাঝে আমরা সকলেই ক্ষুদ্র সেটি গোলাপ কিংবা অন্য যে কোন কিছু। তবে গোলাপেরও প্রান আছে। আলোর মাঝেই গোলাপের প্রান তুব পাপড়ির ভাজের অন্ধকারও কারো কাছে ছায়া হয়ে আছে চিরকাল। ধন্যবাদ।

 2 years ago 

আসলেই তাই । আমি বুঝতে পারছি যে আমি আপনাদের সবাইকে আমার ভাবনা টা বোঝাতে পেরেছি। অনেক ভালো লাগছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32