একটু অন্যধরণের ম্যান্ডেলা আর্ট || ১০ % বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন । প্রথমেই বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা সকলকে। দেখতে আমরা সবাই একটা বছর একসাথে কাটিয়ে ফেললাম ।এটা কিন্তু খুবই আনন্দের একটা ব্যাপার। হাসি কান্না দুঃখ বকাঝকা মারপিট সব মিলিয়ে একটা গোটা বছর হইহুল্লোড় করে এতদূর আমরা এগিয়ে এসেছি ।ভগবানের কাছে আমার প্রার্থনা আমাদের কমিউনিটি আরও বড় হোক ।আমাদের এই পরিবার আরো সমৃদ্ধ হোক। আর আমাদের পরিবারের সকল সদস্য ভাল থাক।

আসলে কিছু জিনিস আমাদের মন ভালো করে দেয় ।যারা শিল্প ভালোবাসে ,যারা শিল্প নিয়ে থাকতে ভালবাসে ,তাদের ভালোলাগাটা কিন্তু ঝটপট চলে আসে।

তারা যত তাড়াতাড়ি ইমোশনাল হতে পারে, যত তাড়াতাড়ি কাঁদতে পারে ,যত তাড়াতাড়ি দুঃখ ভেঙে পড়তে পারে , তত তাড়াতাড়ি কিন্তু নিজেকে উঠে দাঁড় করাতে পারি। আবার কিন্তু শক্ত হয়ে যেতে পারি।সে শক্ত হওয়ার পিছনে একটাই কারণ । তারা শিল্পের মাধ্যমে নিজের দুঃখ-কষ্ট প্রকাশ করে তাদের শিল্প উন্নত করে, সাথে নিজের মন ভাঙ্গা জায়গাটাকে আবার নতুন করে গড়ে তোলে।

20220511_114134.jpg

আমি এর মাঝে অনেক ছবি এঁকেছি ,অনেক কবিতা লিখেছি ,আর অনেক অনেক গান গেয়েছি , অনেক গান শুনেছি । মন ভাঙ্গার সময় গুলোতে মন আমার ভেঙেছে হয়তো ,কিন্তু আমার যদি মন্ টা না ভাঙতো এত ,তাহলে হয়তো আমি এত এত কাজ করে উঠতে পারতাম না । এত এত শিল্পের সৃষ্টি হতো না ।

আমার লেখা প্রত্যেকটা কবিতা আমার কাছে একটা সোনার জিনিসের থেকেও অনেক অনেক বেশি মূল্যবান । এটা একেবারেই সত্যি । আমার কথাতে আপনাদের অনেক কিছুই মনে হতে পারে ,কিন্তু আমার কাছে আমার লেখা অনেক মূল্যবান ।আমি আমার প্রত্যেকটা লেখাকে খুব যত্ন করে রাখি।

আজকে একটা ছবি আমি পোস্ট করছি ,শেয়ার করছি - আমি মাঝেমধ্যে ছবি আঁকি ।অনেক কিছু কাজ করার চেষ্টা করি। তো তাতে আমার মনটা ভালো থাকে। সময়টা পার হয়ে যায় আর কাজ করার পর বেশ একটা এনার্জি পাওয়া যায়। বিশেষ করে পড়ার জন্য।

তো কিছুদিন আগে একটা ছবি এঁকে ছিলাম, সেটার ছবিগুলো তুলে রেখেছিলাম ।আপনাদের সাথে সেটা ভাগ করে নেব। খুব সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট দেখাতে চলেছি। আপনারাও চাইলে খুব সহজে বাড়িতে এরম ভাবে ছবি এঁকে ফ্রেমিং করে ওয়াল ডেকোরেট করতে পারেন, চলুন তাহলে শুরু করি ।খুব সহজ পদ্ধতি ।দেখলেই বোঝা যাবে - কিভাবে কিভাবে করেছি । তাই আর স্টেপ বাই স্টেপ ওইভাবে আমি বোঝাতে গেলাম না। শুধু যে ছবিগুলো দেখতে থাকুন -

খাতা নিয়ে নিয়েছি আর পেন । আমি কালো হাইটেক পেন নিয়ে নিয়েছি।

20220510_184432.jpg

স্কেল দিয়ে দাগ টেনে নিচ্ছি। কিছু খোপ এঁকে নেব।

20220510_191242.jpg

20220510_191602.jpg

এবার আমি আঁকা শুরু করলাম। এক একটা খোপে এক একটা ম্যান্ডেলা আঁকছি।

20220510_192213.jpg

একটা খোপ শেষ হলো।

20220510_213131.jpg

আরেকটা খোপে নতুন কিছু শুরু করলাম।

20220510_213841.jpg

20220510_214658.jpg

এভাবেই আরেকটা খোপ শেষ হলো।

20220510_223257.jpg

20220511_103754.jpg

20220511_104510.jpg

20220511_104910.jpg

20220511_105155.jpg

20220511_105506.jpg

20220511_105542.jpg

20220511_110112.jpg

20220511_111225.jpg

20220511_111304.jpg

20220511_111747.jpg

20220511_112736.jpg

এভাবেই একের পর এক নতুন ম্যান্ডেলা আর্ট দিয়ে আমি সব কটা খোপ ভরালাম। আর কমপ্লিট।

ফাইনাল ছবি

20220511_114045.jpg

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। সকলে সুস্থ থাকুন ।ভালো থাকুন।

@isha.ish

Sort:  
 2 years ago 

শিল্প নিয়ে যারা থাকে তাদের মন খারাপ হলেও চট করে ভাল হয়ে যায়। আর শিল্প চর্চা করলে কোন সময় বোরিং লাগে না। কিছু না কিছু করে সময় পার করে দেয়া যায়। আপনি ভিন্ন স্টাইলে ম্যান্ডেলা আর্ট বানিয়েছেন দিদি। সুন্দর ছিল অনেক।

 2 years ago 

একদম ঠিক কথা বললেন। ভালো থাকুন।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট টি সত্যিই অসাধারণ হয়েছে দিদি। ভিতরের ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইনগুলো বেশ চমৎকার লাগছে দেখতে। ঠিক বলেছেন দিদি, এই রকম আর্ট গুলো ফ্রেমিং করে ওয়াল ডেকোরেট করলে খুব সুন্দর লাগবে দেখতে।
প্রথমদিকে শিল্পীদের উদ্দেশ্যে খুব সুন্দর কিছু কথা বলেছেন দিদি। শিল্পী মানুষদের মন খারাপে তারা অনেক কিছু করে থাকে। এবং যার কারণে সহজেই তারা মন খারাপের সময় টা কাটিয়ে উঠতে পারে। কিন্তু যারা সাধারণত আমার শিল্পকর্মের সাথে জড়িত থাকে না তারা তাদের মন খারাপটা নিয়ে ভাবতে ভাবতে আরো বেশি মন খারাপ হতে থাকে। কিন্তু শিল্পীদের এসব কোন কিছুই হয় না। আপনার কথাগুলো সত্যি ভালো লেগেছে দিদি। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমারও আপনার মন্তব্য পড়ে বেশ ভালো লাগলো।

 2 years ago 

সত্যি আপু আপনার ম্যান্ডেলা চিত্রাঙ্কন গুলো দেখলেই মুগ্ধ হয়ে যায়। এত সুন্দর ভাবে আপনি চিত্র অঙ্কন করেন। আজকের চিত্র অংকন গুলো সত্যি অসাধারণ ছিল। আমার খুবই ভালো লেগেছে। খুবই দক্ষতার সাথে চিত্রগুলো করেছেন শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি খুবই চমৎকার ভাবে অন্য ধরনের একটি মান্ডালা অংকন আমাদের মাঝে শেয়ার করেছেন ।আপনারা এই মান্ডালা অংকন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। অংকন দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় নিয়ে আপনি এটা করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঈসা দিদি আপনি আসলে স্পেশাল একটা মানুষ, মাঝে মাঝে তো আপনি চম্কিয়ে দেন এমন আশ্চর্য আশ্চর্য কিছু উপহার দেন যা অবাক করে দেয়। সত্যিই আপনি সবার কাছে যেমন স্পেশাল, আমার কাছে ও তাই। আপনি বরাবরই ভিন্ন এবং স্পেশাল কিছু উপহার দেন। তারই ধারাবাহিকতায় আজকের মান্ডালা আর্টটিও ছিল স্পেশাল এবং ভিন্ন ধরনের। ভালোবাসা অবিরাম দিদি।

 2 years ago 

সে নাহয় আমি স্পেশাল, কিন্তু আমার নামের বানান - ঈশা

 2 years ago 

আপু আপনার হাতে সত্যিই জাদু আছে। এর আগে আমি আপনার কয়েকটি পেইন্টিং এবং আর্ট দেখেছিলাম। সবগুলো দেখে মুগ্ধ হয়েছিলাম। আজকে আপনি আমাদের মাঝে কলম ব্যবহার করে অনেক সুন্দর অন্যরকম ম্যান্ডেলা তৈরি করেছেন। অনেক ভালো লেগেছে । ধন্যবাদ আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি চমৎকার একটা ম্যান্ডেলা আর্ট করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর করে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমারও ভালো লেগেছে কাজ টা করতে পেরে।

 2 years ago 

আপু খুবই চমৎকার ভাবে একটি অন্নধরণের আর্ট শেয়ার করেছেন।আমার কাছে খুবই ভালো লেগেছে।আর্ট টি দেখেই বুঝা যাচ্ছে অনেক সময় এবং ধৈর্য নিয়ে আর্ট টি করেছেন।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হ্যাঁ, এসবে একটু পরিশ্রম আর ধৈর্য্য লাগে।

 2 years ago 

আপনি খুবই ইউনিক এবং আলাদা ধরনের ম্যান্ডেলা ডিজাইন তৈরি করেছেন আপু। আপনার তৈরীকৃত এই ম্যান্ডেলার ডিজাইন টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ভিন্ন ভিন্ন ধরনের ডিজাইন দিয়ে প্রতিটি ঘর আপনি খুবই সুন্দর সুন্দর ডিজাইন দ্বারা পূর্ণ করেছেন। ম্যান্ডেলা আর্ট টি দেখতে খুবই অসাধারণ হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বেশ মজা লেগেছে কাজটা করে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60209.30
ETH 2627.55
USDT 1.00
SBD 2.55