স্বরচিত কবিতা|| ১০%বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। বেশ অনেকদিন পর আপনাদের সাথে শেয়ার করতে চলেছি আমার স্বরচিত একটি কবিতা। আশা করছি আপনাদের সকলের ভাল লাগবে।

এর আগেও কবিতার ছলে ছলে বহু কথা বলে গেছে আর এটাও বলেছি আমি কবিতা লিখি তার পেছনে বহু কারণ থাকে। আর আমার মনে হয় যারা লেখে তাদেরও তাই হয়। কোন জিনিস চোখে পড়লে অথবা কোন জিনিস অনুভূত হলে অথবা নিজের জীবনের কাহিনী, নানান ক্ষেত্র থেকে কবিতা সৃষ্টি হয় ।মনের কথাগুলো জমাটবদ্ধ হয়ে ছন্দে ছন্দে আবার গদ্য রূপে কবিতার লাইনগুলোর রূপ নেয়।

হঠাৎ করেই তাই হয়তো আমরা লিখে ফেলতে পারি ।কবিতাগুলো এমন হয় যে কবিতা লিখবো বসে অর্থাৎ যদি প্লানিং করে বসি যে এখন আমি কবিতা লিখবো, কোন টপিক ধরে -তা কখনোই কবিতায় রূপ পায় না। আর আমার মনে হয় না ,সেই কবিতার লাইনগুলো তে সেই সৃষ্টিশীলতার এবং জীবন্ত কোন ব্যাপার থাকে ।তবে হঠাৎ করে ওই কয়েক সেকেন্ডের মধ্যে অথবা কয়েক মিনিটের মধ্যে যে কবিতাগুলো আমার লিখে ফেলি সেগুলো অনেক অনেক সজীব হয়ে থাকে।

আমার মতে কবিতা লেখা ভালো ,অন্তত নিজের মনের কথাগুলোকে একত্রিত করে লিখতে থাকা ভালো ।এটা যেমন জীবনের একটা স্মৃতি গুলো অ্যাসেট হয়ে দাঁড়ায়। তেমনি নিজের ভাষাগত এবং বাঙালির বাংলা ভাষার চর্চা হয়ে যায় ।

কবিতা লেখার শেষে আমি প্রতিবারই নিজেকে সান্ত্বনা দিয়ে নিজের পিঠে পিঠ চাপরে বলি - সাব্বাস ,দুর্দান্ত লিখেছিস। আর এই কবিতা লেখার পর যতটা শান্তি পাওয়া যায়, এই শান্তি কখনো বোঝাবার নয় ।যাদের এই অনুভূতি হয় তারাই বোঝে।

20220221_132139.jpg

অবশেষে

কানে যন্ত্রনাময় শব্দ ভাসে
যত কান চাপি,
শব্দ আরও যেন কর্ণকুহরে খেলা করে।

ধিমি লয়ে আমার বেগের মতোই
হটাৎ কেও চণ্ডাল হয়ে ওঠে।
একেরপর এক দৃশ্যের শুটিং চলে।
না বুঝে উঠতেই আবারও দৌড়তে হয় খোস গল্পে।

পাশের ঘর থেকে সুর ভেসে আসে।
ভেসে আসে নানান আবদার।
ভেসে আসে শালিকের গান এর কথাগুলো
সেদিন আমার বারান্দায় যেভাবে খেলেছিল তারা।

অবশেষে শেষ পাইনা, 'ষ' এর সাথে ' এ ' চলতে থাকে ।

                                                       -  ঈশা

আশা করছি ,আমার পুরো পোস্টটি আপনাদের সকলের ভাল লেগেছে ।আমার কবিতা ভালো লেগে থাকলে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন। সকলে ভাল থাকবেন ।সুস্থ থাকবেন ।নমস্কার।
@isha.ish

Sort:  
 3 years ago 

কবিতাটা বেশ চমৎকার হয়েছে আপনার লেখা কবিতা মধ্যে সবসময় কিছু অর্থ বহন করে। তবে বেশ কয়েকটি লাইন আমার মাথার উপর দিয়ে গেছে আমি সহজ-সরল মানুষ এত কঠিন কথা বুঝিনা😁😅

 3 years ago 

হাহাহা, লেখা শুরু করে দিন দাদা, সব বুঝে যাবেন।আর সহজও হয়ে যাবে

 3 years ago 

ধিমি লয়ে আমার বেগের মতোই
হটাৎ কেও চণ্ডাল হয়ে ওঠে।
একেরপর এক দৃশ্যের শুটিং চলে।
না বুঝে উঠতেই আবারও দৌড়তে হয় খোস গল্পে

দিদি আপনার কবিতাটা পড়ে সত্যি মুগ্ধ হয়ে গেছি আপনি এত চমৎকার কবিতা লিখতে পারেন এটা আগে আমি জানতামনা। আপনার কবিতার প্রত্যেকটি শব্দগুচ্ছ জাস্ট মন ছুয়ে যাওয়ার মত ছিল। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। নিজের অনুভূতি ভাগ করে নেওয়ার জন্য।

 3 years ago 

আপনি তো অসাধারণ কবিতা লেখেন আপু। অনেক সুন্দর ভাবে কবিতাটি আমাদের মাঝে তুলে ধরেছেন। কবিতাটি আমার বেশ ভাল লেগেছে। ধন্যবাদ আপু আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা তুলে ধরার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

সত্যি কথা বলতে কি দিদি কবিতা হচ্ছে মনের এমন একটি চিন্তার বহিঃপ্রকাশ যা কখনো আপনি চেষ্টা করে লিখতে পারবেন না যদি না সে আপনা আপনি না আসে। আর এইটাকে বলা হয় সৃজনশীলতা। আপনার ।কবিতাটি খুব সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ দিদি।

 3 years ago 

একেবারেই তাই। মন্তব্য পড়ে ভালো লাগলো।

 3 years ago 

কানে যন্ত্রনাময় শব্দ ভাসে
যত কান চাপি,
শব্দ আরও যেন কর্ণকুহরে খেলা করে।

প্রথমেই তিন লাইন সত্যিই কানে ধরে গেছে আমার। কী বলবো একদম অসাধারণ। আর এমনিতেও আপনার কবিতা আমি এর আগেও পড়েছি দারুন লেখেন আপনি। আজকের কবিতাটিও অনেক সুন্দর ছিল দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আমার পোষ্ট গুলো ফলো করার জন্য।

 3 years ago 

আমার মতে কবিতা লেখা ভালো ,অন্তত নিজের মনের কথাগুলোকে একত্রিত করে লিখতে থাকা ভালো ।এটা যেমন জীবনের একটা স্মৃতি গুলো অ্যাসেট হয়ে দাঁড়ায়। তেমনি নিজের ভাষাগত এবং বাঙালির বাংলা ভাষার চর্চা হয়ে যায় ।

সম্পূর্ণ সহমত, তাইতো আমিও দিদির মতো কবিতা লিখছি, আবেগগুলোতে ছন্দতায় রূপ দিচ্ছি। খুব ভালো লিখেছেন একদম আমার সাথে মিলে গেছে। আর হ্যা, কবিতা কিন্তু আপনি ভালোই লিখেন এটা সত্য।

 3 years ago 

হিহি, আমার দাদা সব কিছুতে এক্সপার্ট তাই তো এই ছোটো বোন ও এমন। অনেক ধন্যবাদ দাদা। আপনার মন্তব্য সর্বদা আমার মুখে হাসি এনে দেয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64