নতুন বন্ধুদের আগমন || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা।আশা করছি সকলে সুস্থ আছেন। আমি গাছ কতটা পছন্দ করি তা হয়তো আপনারা আমার বিগত দিনগুলোর পোস্টগুলি পড়ে এতদিনে বুঝেই গিয়েছেন। আমার কিছুদিন ধরে এক্সাম চলছে। যদিও ইন্টার্নাল এক্সাম অনলাইনে হচ্ছে।তবুও পরীক্ষার প্রেসার তো থাকবেই ।ফাইনাল পরীক্ষা আবার ফেব্রুয়ারির প্রথম দিক থেকেই শুরু হয়ে যাবে হয়তো। গতকাল আমার এক্সাম ছিল না।

আমার ঘরে বসত করে কয় জনা

20220113_110003.jpg

সকাল বেলায় বসে বসে শান্তিতে একটু ফোন ঘাটতে ঘাটতে দেখলাম আমার পরিচিত একটা দিদি হোয়াৎসঅ্যাপ এ স্টেটাস এ কিছু গাছের ছবি দিয়েছে। আর গাছগুলো দেখার সাথে সাথে আমার মাথা ঘুরে উঠলো। কারণ গাছগুলো আমার পছন্দের অর্থাৎ জারবেরা ফুলের গাগাছ।জারবেরা ফুল আমি খুবই পছন্দ করি। মার্কেটে গেলে আমি জারবেরার থোকা থোকা কিনে আনতাম ।

নিঃশ্বাসের খোঁজে

20220112_113042.jpg

শীতকালে মার্কেটে এই জারবেরা ফুলের দাম ১০ টাকা, কোথাও আবার ১৫ টাকা। সাথে সাথে দিদিকে মেসেজ করাতে জানতে পারলাম ,দিদি আমি যে নার্সারিতে যাওয়া আসা করি মাঝেমধ্যেই, সেই নার্সারি থেকে জারবেরা গাছ গুলো কালেক্ট করেছিল ।আর ফুল ধরেছে সেই রকম। দিদি স্ট্যাটাসে দিয়েছিল লাল রঙের ,গোলাপি রঙের জারবেরা ফুলের ছবি। আমি ওই দেখে নিজেকে আর সামলাতে পারলাম না ।

বৃষ্টি ভেজা নার্সারী

20220112_124514.jpg

তারওপর কাল যেহেতু এক্সাম ছিল না, তাই ভাবলাম এই সুযোগে নার্সারি আর একবার ঘুরে আসি। কাল থেকে এখানে বৃষ্টি, ভাগ্যিস সকলের দিকে বৃষ্টি হচ্ছিল না, তাই প্রতিবারের মত আমার ঘুরতে বেরনোর সঙ্গী হিসেবে আমার প্রতিবেশী বৌদির সাথেই রওনা হলাম ব্রেক ফাস্ট সেরে। গাছ কিনে কিনে বাড়ি ভর্তি করি দেখে বাবা মাঝেমধ্যেই রাগারাগি করে আমার ওপর। তাই বাবা কাজে বেরিয়ে যাবার পরে চুপিচুপি বেরিয়ে পড়লাম । মা কে বলেই বেরিয়েছি।

20220112_113956.jpg

নার্সারি গিয়ে তো ত্রিভুবন অন্ধকার দেখার মত অবস্থা হয়ে যায় আমার। চারদিকে গাছ আর গাছ ,কোনটা ছেড়ে কোনটা নেব ,আর কতগুলো গাছ নেব, নিজেই বুঝে উঠতে পারিনা। এত অপূর্ব লাগে ওই জায়গায় যেতে যে আপনাদের বলে বুঝাবার নয়।

অর্কিড ফুল

20220113_113712.jpg

নার্সারির মেন গেটের মধ্য দিয়ে ঢুকতেই জারবেরা গাছ কোন দিকটায় ররয়েছে,সে নিয়ে জিজ্ঞাসা করতে করতে হঠাৎ চোখে পড়ল - এক জায়গায় কিছু অর্কিড গাছ রাখা আছে। যেই না চোখ গেছে ।নিজেকে কি সামলে থাকা যায়!? এক গাছ কিনতে এসে আরো কতগুলো গাছ কেনা হয়ে গেল ।সাথে সাথে অর্কিডের কোন ফুলটাকে নেব। এই নিয়ে বাছাই শুরু হলো ।

20220112_124508.jpg

গাছ কেনার আগে বেশ বাছাই করে দেখে শুনে গাছ কেনা দরকার আছে। বিশেষ করে যারা গাছ আপনাদের দেখাবে তাদের সাথে পরামর্শ করে গাছ কেনা অত্যন্ত জরুরি। কারণ অনেক গাছ ভালো থাকে না, তাই ওই ক্ষেত্রে বেশ সময় লেগে গেল ।অর্কিড গাছের যেহেতু অনেক মাস মাস পর পর ফুল হয় ।তাই আমি চাইছিলাম একটু কুড়ি দেখে গাছ কিনব। কিন্তু যে গাছে পছন্দ করি , সে গাছের আবার ফুলের রং পছন্দ হচ্ছে না। আবার যে গাছের কুঁড়ি বেশি, ফুলের রং ঠিকঠাক নেই।আবার সেই গাছের ফলন ভালো না। এই করে করে অবশেষে একটা গাছ আমি কিনে ফেললাম ।

20220112_114351.jpg

যদিও আমি যে গাছটা কিনলাম, ওতে কুড়ি নেই, একটা কুড়ি আছে সেটা ফুটে গেলে ,আপাতত এই ফুলের স্টিক টা একমাস মতো থেকে শুকিয়ে যাবে ,আবার অনেক মাস পরে ফুল হবে। তবে অর্কিড গাছের যত্ন খুবই কম করতে হয়। নারকেলের ছোবরার মধ্যে এই গাছটা বেশ বেড়ে উঠেছে। আর এটা এইভাবে রেখে দিতে বললেন ওনারা। শুধু মাঝেমধ্যে ১০/১৫ দিন অন্তর অন্তর জল স্প্রে করতে বলেছেন।

20220112_113703.jpg

তারপরেই জারবেরার জায়গায় গেলাম । টব সহ জারবেরা কে দেখে ভালই লাগছিল ।কিন্তু কোন গাছে কি ফুল হবে, সেটা বোঝা যাচ্ছিল না ।তাও খুঁজে খুঁজে হলুদ, লাল বাছাই করে নিয়েছি ।আর একটা যে কি রং নিয়েছি। নিজেও জানি না ।যতক্ষণ না ফুল ধরছে ,ততক্ষণ টের পাব না।

টোটো করে ,ফেরার পথে

20220112_125550.jpg

এরকমভাবে তিনটে জারবেরা গাছ আমি কিনেছি। আর এর সাথেই আমার মায়ের পছন্দের চারটে ডালিয়া গাছ টব সহ কিনে নিয়েছি ।ডালিয়া গাছের ও যেহেতু ফুল এখনো হয়নি ।তাই বোঝা গেল না যে কি কি রঙের নিলাম ।পাতার রং দেখে দেখে আলাদা আলাদা ভাবে কিনেছি ।একই রকম পাত হলে একই রকম ফুল হবে ।তাই ভিন্ন ধরনের পাতার চারখানা কিনেছি ডালিয়ার ।

গাছের নামদামপ্রকৃতি
অর্কিড৪০০ টাকাইনডোর প্ল্যান্ট
অ্যাজালিয়া১০০ টাকাইনডোর প্ল্যান্ট
অ্যান্থুরিয়াম৩৫০ টাকাইনডোর প্ল্যান্ট
ডালিয়া১০০টাকাআউট ডোর প্ল্যান্ট
জারবেরা১০০টাকাআউট ডোর প্ল্যান্ট

অর্কিড

20220113_114645.jpg

নার্সারিতে গেলে চারিদিকে এত চোখ যায়,,,, যে গাছ কিনতে এসেছিলাম শুধুমাত্র জারবেরা। তার সাথে সাথে আরও কত কিছু কেনা হয়ে গেল দেখলেন। সাথে আর একটা গাছ আমার দারুণ পছন্দ হয়েছিল। গেটের দুই পাশে ঝুলিয়ে রাখলে গাছটা দুর্দান্ত দেখতে লাগত ।কিন্তু দাম এত বেশি বলছিল। তাই ওটা আর নিলাম না ।

অ্যাজালিয়া

20220112_131529.jpg

যাই হোক তারপরে আমি আর একটা এ
অ্যাজালিয়া গাছ কিনলাম ।আমার আগের বারের গাছটা অন্য আরেকটা নার্সারি থেকে আমি কিনেছিলাম। আর যেহেতু অ্যাজালিয়া এর আগে আমি কখনও বাড়িতে আনি নি , তাই গাছটা আমাকে ওই নার্সারি থেকে যা দিয়েছিল।সেটাই নিয়েছি।কিন্তু গাছটা ঠিকমতো ছিল না ।ঠিক পাতাভর্তি সেরকম ছিলনা।কিছুদিন পর থেকেই পাতা শুকিয়ে পাতাহীন হয়ে গেলো গাছটা। আমি ভাবলাম জল লাগবে। তবুও কোনো কাজ হলো না। ঐ নার্সারীর লোকটা আমার সাথে খুব বাজে কাজ করল। পরের বার কোন একদিন ঐ নার্সারিতে গেলে আচ্ছামতো ঝেড়ে আসবো।

জারবেরা

20220113_114901.jpg

সত্যি বলছি এতো ভালোবাসা সহকারে এত এত টাকা দিয়ে গাছ কেনার পর যদি গাছকে ঠিকমতো না রাখতে পারি ,খুব খারাপ লাগে। তাই জন্যই আজ অ্যালজিয়া র আর একটা গাছ আমি কিনে নিলাম। এখানে দামটাও বেশ কম ছিল ।সবমিলিয়ে আমার প্রায় ১৬৫০ টাকার গাছ হয়েছে।

ডালিয়া

20220112_131514.jpg

বিল করার সময় নার্সারির ওনাদের এভাবেই বললাম যে ,এতগুলো কাজ কিনলাম, একটা টাকা তো কম নিলেন না ।উল্টে একটা যে গাছ দেবেন, তাও দিচ্ছেন না। আমার কথাতেই দুটো গাঁদা গাছ আমাকে দিলো। তাও ১০ টাকা দামের গাঁদা। 😅 আর ওদিকে বৌদিও এটা ওটা গাছ নিয়েছে ।সেসব নিয়ে আর বললাম না। সব মিলিয়ে এতগুলো গাছ কেনার পর টোটো ভর্তি গাছ নিয়ে বাড়ি ফিরলাম।

অ্যান্থুরিয়াম

20220113_123016.jpg

                                                                   ঈশা

আমার ঘরের গাছগুলোর নতুন তিনটে বন্ধু হয়ে গেল। ওরা খুশি ,আমিও খুশি। আর চারটে ডালিয়া গাছ পেয়ে আমার মাও খুশি হয়েছে ।সব মিলিয়ে কালকের দিনটা গাছ গাছ করেই গেছে। আশা করছি আমার আজকের পোস্ট আপনাদের সকলের ভাল লেগেছে ।নার্সারির গাছগুলোর ফটোগ্রাফি নিয়ে একদিন অবশ্যই আপনাদের সাথে শেয়ার করব ।আজকের মতো এখানেই শেষ করছি। সকলে ভাল থাকুন।
@isha.ish

Sort:  
 3 years ago 

প্রতিটি গাছ অসম্ভব সুন্দর।আর আমার ও একই অবস্থা হয় নার্সারী গেলে, কোনটা ছেড়ে যে কোনটা কিনবো ভেবে পাইনা।

 3 years ago 

হিহি, বোন বোন একরকম হবে তো বটেই।😜

 3 years ago 

আপনার পোস্ট টি মোবাইল স্ক্রিনে কেন যেন সম্পুর্ণ দেখা যাচ্ছে না। ডানপাশের অনেকটাই অদেখা থেকে যাচ্ছে। যাই হোক আপনার মত আমিও গাছপালা ভালোবাসি এক সময় প্রচুর গাছ লাগিয়েছি কিন্তু এখন বাড়িতে গাছ লাগানোর মত এমন কোন জায়গা অবশিষ্ট নেই আমার মনে হয় যে গাছ ভালোবাসে তার মন ভাল থাকে। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে দাদা, ডেক্সটপ মুড করে দেখতে হবে দাদা, তাহলে পুরো দেখতে পাবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67904.70
ETH 3244.25
USDT 1.00
SBD 2.66