যা আমার কখনই ছিল না, সেগুলোই তো হারিয়ে যায়

in আমার বাংলা ব্লগ2 years ago

মনে হচ্ছে সব হারিয়ে ফেলেছি ।আবার মনে হচ্ছে -হারিয়ে ফেলেছি যা , হারানোর জন্যই হয়তো পেয়েছিলাম সেই সব বৃষ্টির ফোঁটা। এক কালে ঝরে পড়েছে অবিরাম। এখন মাটিটাও ভিজে নেই। আবার শুকিয়ে গেছে।

2018-05-06-12-37-11-099.jpg

দাদু থাকলে হয়তো এ কথাটাই বলতো।কোলে বসিয়ে নিয়ে মাথায় হাত বুলিয়ে বলতো।তাতে কি হয়েছে,আমি আছি তো। কিন্তু দাদু নেই আজ ১২ বছর হল। তবু আমার ভেতরে থেকে গেছে হয়তো । থেকে গেছে - যারা ছিল । যারা ছিল আমার এই বয়সের সাক্ষী ধরে।

থেকে গেছে আমার কানের ছোট্ট সোনার দুল। থেকে গেছে আমার মুখের সেই একই রকম হাসি।সেই একই রকম চোখের জল।থেকে গেছে সেই একই রকম মন,যে মন অন্যের মুখে একফোঁটা হাসি দেখে আনন্দ পেয়ে যায় আজও। এখনও কাছের মানুষের চোখ রাঙানিতে বাচ্চাদের মত কেঁদে ওঠে। এখনও একটু আদরে হাসি ফিরে আসে যেখানে।

থেকে গেছে আমার বাড়ির সামনের খোলা বারান্দাটা।আমার বাগান ঘেরা উঠোন।মা এর হাতের পৃথিবী সেরা রান্না। বাবার রাগ মাখা আদর।ঠাকুর ঘরে রাখা আমার ঠাকুরদাদার ছবি।ঠাকুরমার ঠাকুরের আসন ।

থেকে গেছে আমার ভাঙ্গা ছাদ।সেই একই রকম চাঁদ তারাদের খেলা। একই রকম বৃষ্টি , শীতের জন্মদিন আর উপহারে বইমেলা।থেকে গেছে পাশের বাড়ির কাকিমাদের ঝগড়া। আবার জটলা বাঁধা গল্প।

থেকে গেছে মামাবাড়ির বাঁশ বাগানের ভূতের ভয়।দিদার সাথে ফুল তোলার ভোর বেলা।থেকে গেছে ভাইবোনের আবদার।
ভাইফোঁটা, রাখি।পাড়ার জগদ্ধাত্রী পূজা।রং মাখামাখি। থেকে গেছে আমার ছোটবেলায় পাওয়া আবোল তাবোল বই। দাদুর শিখিয়ে দেওয়া গান। রান্নাঘরে রাখা প্রিয় কিসমিস কাজু। আয়নার সামনে দাঁড়িয়ে সেই একই ঢং আর সাজুগুজু।

আর থেকে গেছে আমার সাথে আমি , এই বাড়ির সবার ছোট , সবার আদরের ঈশা।

আর তারপর মনে হয় আমি কিছুই হারাইনি। যা হারানোর সেটা কখনই ছিল না। আর যা ছিল, তা আছে, আর আমার সাথে হামেশা থাকবে।

@isha.ish

Sort:  
 2 years ago 

আসলে দিদি সবআ থেকে যাবে থাকবে না শুধু মানুষ। আসলে যা হারানোর বা চলে যাওয়ার তা হারাবেই বা চলে যাবেই। কারণ সেটা না আপনার কখনোই ছিল না। আর যদি সেটা আপনার হয় তাহলে ঠিকই ফিরে আসবে😩👌। এটাই ঐ সৃষ্টিকর্তার তৈরি করা নিয়ম।।

 2 years ago 

ঠিক কথা।

 2 years ago 

দিদি নমস্কার
দিদি আপনি খুব চমৎকার একটা কথা বলেছেন ৷কিছু পেয়ে আবার হারাতে হয় হয়তো নিয়তীর নিয়ম ৷আর দাদু যে কি জিনিস যার নেই সে বুঝবে না ৷দাদুর সাথে সারাক্ষণ হাসি উল্লাশে মেতে ওঠা ৷সত্যি আমার দাদু এখনো বেচে আছে ৷তাই আমি বুঝি দাদু নামের ভিতর কা আছে ৷

 2 years ago 

হুম, ওনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

যেটা আপনার সেটা আপনার হয়েই ফিরে আসবে। যা হারানোর ছিল সেটা আমাদের জীবন থেকে হারিয়ে যায়। বিধাতা আমাদের ভালোর জন্যই করে। কথাগুলো পড়ে ভালো লাগলো দিদি।

 2 years ago 

ঠিকই বলেছেন দাদা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68974.42
ETH 2745.11
USDT 1.00
SBD 2.73