রবীন্দ্র সংগীত

in আমার বাংলা ব্লগ2 years ago

সকাল থেকে নিঃশ্বাস নেওয়ার সময় পাইনি। এখনও আমি রাস্তায়। টোটো তে বসে বসে পোস্ট লিখছি। আশা করছি সকলে সুস্থ আছেন। আমি কেমন আছি। তার ডেফিনেশন নেই আমার কাছে। ব্যস্ত খুব। খালি ছুটছি। কাল কলকাতা ফিরতে হবে। তাই আজ যত রাজ্যের কাজ সারছি সকাল থেকে।

কিছুদিন আগে বাড়ি এসছিলেন যখন। বাবার সাথে গানের আসর বসেছিল। আর এই আসর তো প্রতিবার বাড়ি আসলেই হয়। কিন্তু বাবা কাল থেকে এত ব্যস্ত। আমাকে সময় দিতে পারেনি। কাল গানের আসরে শুধু আমি আর আমার অনুভূতি রা ছিল। খুব খারাপ লাগছিল কাল , বাবা থাকলে বেশ জমে ওঠে। আসলে সবই তো জীবনের অংশ। কেও ছিল, আজ সাথে নেই। কেও আজ সাথে আছে , দু দিন পর থাকবে না। সব মিলিয়ে থাকি শুধু আমরা আর আমাদের নিজস্ব অনুভূতি।

একটা রবীন্দ্রসঙ্গীত বেশ কিছু মাস আগে রেকর্ড করে রেখেছিলাম।সময় সুযোগ বুঝে শেয়ার করবো বলে। কিন্তু সেটা করিনি। আজ এই দৌড়া দৌড়ির মধ্যেও ওই রেকর্ডের কথা মনে পড়ে গেল। তাই শেয়ার করছি।

রবীন্দ্রসঙ্গীত
রাগ: কালাংড়া
রচনাকাল (খৃষ্টাব্দ): ১৫ ফেব্রুয়ারি, ১৯২৮
রচনাস্থান: শান্তিনিকেতন
স্বরলিপিকার: দিনেন্দ্রনাথ ঠাকুর

গানের ভিডিও লিংক

গানের কথা

একটুকু ছোঁওয়া লাগে, একটুকু কথা শুনি--
তাই দিয়ে মনে মনে রচি মম ফাল্গুনী।
কিছু পলাশের নেশা, কিছু বা চাঁপায় মেশা,
তাই দিয়ে সুরে সুরে রঙে রসে জাল বুনি॥

যেটুকু কাছেতে আসে ক্ষণিকের ফাঁকে ফাঁকে
চকিত মনের কোণে স্বপনের ছবি আঁকে।
যেটুকু যায় রে দূরে ভাবনা কাঁপায় সুরে,
তাই নিয়ে যায় বেলা নূপুরের তাল গুনি॥

গানটা অনেক পছন্দের। জানি , ভালো গাইতে পারিনি। তবুও পছন্দের। আশা করছি আপনাদেরও সকলের এই গান পছন্দ ।আজকের মত এখানেই শেষ করছি। সকলে ভালো থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

অসাধারণ হয়েছে দিদি।কানে যেন শুধা বর্ষিত হল।আপনি যে কেন হ্যাংআউটে যোগ দিচ্ছেন না।অমরা কত মধুর কন্ঠের গান থেকে বঞ্চিত হচ্ছি।ধন্যবাদ দিদি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেকদিন পরে আপনার রবীন্দ্রসঙ্গীত শুনলাম। আপু আসলে আপনার কন্ঠে রবীন্দ্র সংগীত শুনতে খুবই ভালো লাগে। আজকে আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে রবীন্দ্র সংগীতটি গাইলেন। অনেক ভালো লাগলো।

 2 years ago 

দিদি আপনি অনেক সুন্দর করে রবীন্দ্র সংগীতের গানটি গাইলেন। আমার আপনার গান শুনে মন জুড়ে গেল।আগামী হ্যাংগ আউট আপনার গান শুনতে চাই।দিদি আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সুন্দর একটা রবীন্দ্র সংগীত পরিবেশন করে শুনালেন।

 2 years ago 

আপনার গলায় রবীন্দ্রসঙ্গীত শুনে অনেক ভালো লাগলো দিদি। আপনি অনেক সুন্দর ভাবে রবীন্দ্র সংগীতটি নিজের গলায় গেয়ে আমাদের সাথে শেয়ার করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

দিদি অনেক ব্যস্ততার মাঝে দিন কাটাচ্ছেন তাহলে ৷ আসলে যখন চাপ আসে তখন সব দিক দিয়েই আসে ৷ আশা করি খুব তারাতারি ব্যস্ততা কেটে উঠবেন ৷আর অনেক সুন্দর ভাবে রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন ৷ আপনার কন্ঠে রবীন্দ্রসঙ্গীত শুনে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি সঙ্গীত গেয়ে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

বাহ আপু অনেক সুন্দর হয়েছে। আজ অনেকদিন পর আপনার কন্ঠে রবীন্দ্র সংগীত শুনলাম। রবীন্দ্র সংগীত গুলো শুনতে সত্যি অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর রবীন্দ্র সংগীত আমাদের শোনানোর জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন রইল

 2 years ago 

রবীন্দ্রসংগীত আমার খুবই ভালো লাগে, আমি আগে রোজ সকালে ঘুম থেকে উঠেই আগে রবীন্দ্রসংগীত চালিয়ে কাজ করতে শুরু করতাম। প্রতিদিনকার এটা রুটিনের মতো হয়ে গিয়েছিল। আমার মেয়েও রবীন্দ্রসংগীত খুব ভালোবাসে ও শিখতে শুরু করেছে। ধন্যবাদ দিদি সুন্দর একটি গান আমাদের কে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

অনেকদিন পরে আপনার কন্ঠে রবীন্দ্র সংগীত শুনতে পেয়ে খুবই ভালো লাগছে। আপনার কন্ঠ তো খুবই মিষ্টি সেটা আর নতুন করে কি বলবো। সুন্দর করে পুরো গানটি কাবার করেছেন আপু। আপনার মিষ্টি সুরে গানটি শুনে খুব ভালো লাগছে। রবীন্দ্র সংগীত শুনতে আমার খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রবীন্দ্র সংগীত আমাদেরকে আজকে উপহার দিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

দারুন গেয়েছেন দিদি।আর আপনার কন্ঠে রবীন্দ্র সংগীত খুব ভালই মানায়।আর সেদিন আপনার বাবার সাথে করা গানটি দেখেছিলাম।দুর্দান্ত ছিল।✌️

 2 years ago 

দিদি আপনি মনে হয় অনেক ব্যস্ত সময় কাটাচ্ছেন ৷আর তাই তো আমাদের সাথে আগের মতো সময় দিচ্ছেন না ৷
যাই আপনার ব্যবস্থা খুব তারাতারি কাটুক ৷

দিদি মাঝে মাঝে একা আর অনুভুতি গুলো নিয়ে থাকতে হয় ৷
আপনার প্রতিটি গান আমার অনেক ভালো লাগে ৷
দিদি সমসময় ভালো থাকুন ৷

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41