বসন্তের ফুলের ফটোগ্রাফি|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।আমিও ভালো আছি। আজ বেশ অনেকদিন পর ,মানে বলতে গেলে বহুদিন পর ফটোগ্রাফি পোস্ট করছি। বসন্ত চলে গেছে বেশ কিছুদিন আগে । হয়তো চলে গেছে, কিন্তু তার উপাদান গুলো আমার কাছে ছবি আকারে থেকে গেছে।

বসন্ত মানেই তো মনে প্রথমে আসে ফুল আর কোকিলের কথা।কোকিল খুঁজে পাইনি।ফুল খুঁজে এনেছি তাই।
এর মধ্যে কিছু ফুল আমার বাড়ির, কিছু আবার এদিক সেদিক থেকে ফটো তুলেছি।

হলিহক

20220211_142637.jpg

এই ফুলটা হটাৎ করেই আমার চোখে পড়েছে, এমন এর আগে কখনও আমি দেখিনি। শীতের একটু পরের দিকে আমাদের কৃষ্ণনগরে যে বিখ্যাত রেস্টুরেন্ট আছে, মাদার্স হাট যার নাম। সেখানে গিয়েছিলাম আর ওখানেই বাইরে বাগান গুলোর মধ্যে নানান গাছেদের ফাঁকে উঁকি দিচ্ছিল এই ফুল। এই ফুলের আরও অনেক রং হয়। যেমন হালকা গোলাপী, ডিপ গোলাপি, লালচে আর একটু বেগুনি ধরনের । যাইহোক এর নাম হলিহক।

কসমস

20220112_113856.jpg

কসমস নিয়ে তো এর আগেও বহু পোস্টে বলেছি।আমার বাড়িতেও এর গাছ ছিল। তবে এবার শীতে কসমস লাগানো হয়নি, এই ছবিটা আমাদের কৃষ্ণনগর নদীয়া নার্সারীর। শীতের ফুল গুলোর মধ্যে আমার সব থেকে পছন্দের ফুল এটা।

ডালিয়া

20220302_123832.jpg

এই ফুলের ছবিটা আমার বাড়ির বাগান থেকেই তোলা। আমার মা এর পছন্দের শীত কালের ফুল এটা।প্রতিবার মাটিতেই লাগানো হয় শীতের আগে, কিন্তু এবারে আমি টব ধরে গাছ কিনে এনেছিলাম। এই রঙের মেলবন্ধন টা আসলেই অনেক ভালো ।

অর্কিড

20220112_120616.jpg

এই ছবিটাও নার্সারী থেকে তুলেছি, অর্কিড কেনার খুব সখ ছিল, তাই বাড়ীতে কিনেও এনেছিলাম। আমার বাড়িতে যেটা কিনেছিলাম সেটার ফুলের রঙ ছিল বেগুনি সাদা তে। তবে এই কালার কম্বমিনেশন টাও অনেক সুন্দর ,তাই তো ফটোগ্রাফি করেছিলাম।

কোলাঞ্চ/ লাল পাথরকুচি

20220302_123904.jpg

এটা বাড়িতে তোলা। এই গাছ আমি আনিনি। বুঝলাম না এই গাছ কই থেকে এলো। আসলে যতক্ষণ নাহ ফুল ফোটে, আসলেই অজানা গাছ গুলোর সাথে সাক্ষাৎ হয়না। জবা গেছে জবা ফুল ফোঁটে বলেই তো গাছ এর নাম জবা। ফুলফলেই তো গাছের পরিচয়।

অ্যাজালিয়া

20220112_121659.jpg

এই ফুলের গাছ নিয়ে আমি সব থেকে বেশি সমস্যায়। বার বার করতে বসে। যদিও আবার বেঁচে ওঠে।তবে এই ফুল একদম থোকা জবা ফুল গুলোর মতো দেখতে। আর এর রঙের বাহার প্রচুর।

কুন্দ

20220225_095928.jpg

আমার খুবই পছন্দের ফুল।রবি ঠাকুরের গান গুলোতে বহুবার এই ফুলের নাম ব্যবহার হয়েছে। আর সারা গাছ তারা তারা হয়ে ফুল ফোটে।রাতে দেখতে ভীষণ ভালো লাগে।

কসমস

20220112_113844.jpg

কসমস এর বর্ণনা তো দিলামই। এই ফুলের ছবিটাও নার্সারীর।

চন্দ্রমল্লিকা

20220112_124440.jpg

বাড়ির গাছের চন্দ্রমল্লিকা। শীত বসন্ত জুড়ে এই ফুল ফুটতে থাকে। আর এই ফুল তো সবার পরিচিত।

প্রত্যেকটা ছবি আমার স্যামসং গ্যালাক্সি এ ফিফটি টু দিয়ে ক্যাপচার করা।

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে।সকলে ভালো থাকুন। নমস্কার।
@isha.ish

Sort:  
 2 years ago 

আপু আপনি খুব সুন্দর সুন্দর বসন্তের ফুলের ফটোগ্রাফি করেছেন। আমার কাছে বেশ ভালো লেগেছে প্রত্যেকটা ফটো। হলিহোক ফুলটি আমি এর আগে কখনো দেখিনি। ডালিয়া ফুলের কালার অনেক সুন্দর ছিল। লাল পাথর কুচি ও আমার কাছে খুব সুন্দর লেগেছে। আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার ফটোগ্রাফির মধ্যে দিয়ে আমি বিভিন্ন ধরনের ফুল সম্পর্কে জেনেছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হলিহক আমিও প্রথম দেখেছি দুই মাস আগে।যাইহোক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রতিটি ফুলের ফটোগ্রাফি অসাধারণ হয়েছে আপু। দেখে বোঝা যাচ্ছে প্রতিটি ফুলকে অনেক বেশি ভালোবেসে আদরের সাথে আপনি ছবিগুলো তুলেছেন। প্রত্যেকটি ফুল যেমন নিজ নিজ জায়গায় সুন্দর।তেমনি তাদের নিজ নিজ ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর বসন্ত ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য। অনেক ভালোবাসা রইলো আপনার জন্য ❣️।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ সব টা বোঝার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর সুন্দর ফুলের ছবি শেয়ার করেছেন। আপনার এই পোস্ট থেকে লাল রংয়ের পাথরকুচি ফুল সম্পর্কে জানতে পারলাম। এই পাথরকুচি ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে পাথরকুচি গাছ কিনেছিলাম কিন্তু এটার নাম জানতাম না আজকে আপনার পোস্ট দেখে জানতে পারলাম।

 2 years ago 

আসলে আমরা অনেক গাছের নামই জানিনা। শুধু ফুল দেখে ভালো লাগে।

 2 years ago 

বসন্তের ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করলেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকুন।

 2 years ago 

আপু আপনি চমৎকার ভাবে বসন্তের কিছু ফুলের কিছু ফটোগ্রাফি করছেন। সত্যি অসাধারণ হয়েছে আপু। প্রতিটি ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপু আপনি অনেক সুন্দর করে ফুলগুলো সম্পর্কে বর্ণনা করেছেন। সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে আপু। আপনার জন্য আমার পক্ষ থেকে অনেক ভালোবাসা ও প্রাণঢালা শুভেচ্ছা রইল।।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

দিদি,আপনি ঠিক বলেছেন বসন্তে বিভিন্ন রকমের ফুল ফুটে চারিদিকে। বিভিন্ন রকমের ফুল দেখে সত্যিই মন জুড়িয়ে যায়। তার সাথে আবার কোকিলের ডাক বসন্তের ঋতু যেন সত্যিই অনেক সুন্দর। দিদি,আপনি বসন্তের বিভিন্ন রকম ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন।ফুলের ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই আমার মন জুড়িয়ে গেছে। সবগুলো ফুলই আমার খুব ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ আপু আপনি বসন্তের কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। ফুল গুলো খুবই ভালো লাগছে। আর প্রত্যেকটা ফুলই দেখতে সুন্দর। খুব সুন্দর করে আপনি ফটোগ্রাফি করেছেন যেদিন দেখতে বেশি ভালো লাগছে।

 2 years ago 

আসলেই প্রকৃতির একটা বড় আকর্ষণ এই ফুল।

 2 years ago 

ওয়াও! দিদি আপনার পোষ্টের মাধ্যমে আজকে অনেক নতুন নতুন ফুলের ফটোগ্রাফি দেখলাম, দেখে তো একেবারে মুগ্ধ হয়ে গেলাম। খুবই চমৎকার ভাবে আপনি ফুলের ফটোগ্রাফির গুলো ক্যাপচা করেছেন। তবে আমার কাছে আপনার এই পোষ্টের মাধ্যমে বেশ কিছু নতুন ফুল দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি দেখে আমি খুবই মুগ্ধ হলাম। আপনি অত্যন্ত সুন্দরভাবে দক্ষতা সহকারে আলোকচিত্র গুলো তুলেছেন। দেখে মনে হচ্ছে ফুলগুলো খুব সুন্দর ভাবে সৌরভ ছড়াচ্ছে। প্রত্যেকটি ফটোগ্রাফি আমার খুব ভালো লেগেছে‌ এত অসাধারণ ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুব সুন্দর করে মন্তব্য করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বসন্তফুলের খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। ফুলের সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। বিশেষ করে খুব সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। সৌন্দর্য তা সে জন্য বেশি ভালো লেগেছে অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67024.68
ETH 3312.25
USDT 1.00
SBD 2.74