আবৃত্তি || কবিতা - স্বাধীনতা, কবি - অমৃতাভ দে

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ৭৫ তম স্বাধীনতা দিবস। বেশ কিছুদিন থেকেই নানান আয়োজনে ব্যস্ত দেশবাসী। কাল রাতে আমিও ভেবেছিলাম । আজ সকালে উঠে আমার স্কুলে যাব। মাধ্যমিক অব্দি যে স্কুলে পড়েছি , সেখানেও যাব আর যেখান থেকে উচ্চমাধ্যমিক কমপ্লিট করেছি , সেই স্কুলেও। কাল রাতেই প্ল্যান করলাম এক বন্ধুর সাথে। কিন্তু রাতের বেলা থেকেই শরীর টা খারাপ লাগতে শুরু করলো। মাঝ রাতে যখন দেশ স্বাধীন এর ঘোষণা করেছিল ১৯৪৭ সালে, সেই ইতিহাসের পাতায় পড়া লাইন গুলো মনে পড়ছিল। কত স্বস্তি পেয়েছিলাম লাইনটা পড়ে!

কাল মাঝ রাতে আমার শরীরটা আমাকে সে শান্তি দিলো না। তাই সকালে উঠে আর স্কুল যাওয়া হলো না। মন খারাপ হলেও কিছু করার ছিল না। আসলে স্কুলে বহুদিন হলো যাইনি। অনুষ্ঠানের দিন গুলোতে গেলে একটু বেশিই ভালো লাগে, তাই ভাবি অনুষ্ঠান দেখে যাব। যাক গে, পরবর্তী কোনো অনুষ্ঠানে এবার প্ল্যানিং করবো।

কিন্তু সকালে ঘরে বসে মনে পড়ছিল। কত ডিসিপ্লিনের সাথে আমরা এক সারিতে দাঁড়িয়ে থাকতাম। হেড মিস্ট্রেস পতাকা উত্তোলন করতেন। আমরা তারপর সবাই মিলে বন্দেমাতরম আর জয় হিন্দ বলতাম , পতাকাকে অভিবাদন করতাম স্যালুট
দিয়ে। আমাদের সম্মিলিত কন্ঠ পুরো স্কুল কাঁপাতো হয়তো।

একতা হয়তো এটাই শেখায়। আজ বিপ্লব রা একজোট হয়ে সংগ্রামে নেমেছিল বলেই আমরা এই পতাকা ফুরফুরে করে উড়তে দেখতে পাচ্ছি।

আমার বাংলা শিক্ষক - অমৃতাভ দে। আমার বাবার বন্ধু হয়। ক্লাস এইট থেকে আমি ওনার কাছে পড়া শুরু করি। ছোটো থেকে গল্পের বই পড়তে খুব ভালোবাসতাম। কিন্তু বাংলা বিষয় এর প্রতি ভালোবাসা আসে ওনার কাছে গিয়েই।
কাকার কাছে আমি গ্র্যাজুয়েশন অব্দি পড়ি, তারপর নিজেই পড়া শুরু করি। কিন্তু আমার পড়াশোনার ক্ষেত্রে যেকোনো অসুবিধা হলে কাকা আমাকে ভীষণ সাহায্য করে। কাকা ভালো লেখালিখি করে। বিভিন্ন পত্রিকা এবং প্রকাশনীর সাথে যুক্ত ,সাথে নিজে একজন স্কুল শিক্ষক।

বেশ কিছু বছর আগে কাকা স্বাধীনতা নিয়ে একটা কবিতা লিখেছিল। আমার ভীষণ ভালো লেগেছিল। সেটাই আজ আপনাদের সামনে আবৃত্তি করে শোনাচ্ছি।

ভিডিও লিংক

কবিতা - স্বাধীনতা
লেখক - অমৃতাভ দে

আকাশের নীলে উড়িয়ে দিলাম ঘুড়ি
স্বপ্নগুলোকে ভাসালাম সাদা মেঘে
হঠাৎ মেঘেরা রঙিন আলোর রেণু
ফুটিয়ে তুলল আমার মেয়ের চোখে।

সে চোখ খুঁজছে পালতোলা নৌকাকে
পাহাড় নদীকে ছুঁয়ে চলে ছোট হাত
স্বাধীনতা ওকে জড়িয়ে ধরেছে আজ
রং-তুলি দিয়ে করবেই বাজিমাত।

একটা ছবিতে পাখিরা চলেছে দূরে
প্রজাপতি তার ডানায় লিখেছে গান
স্বাধীনতা, তুমি কল্পিত রূপকথা
ছোট্ট শিশুর গল্পের শিরোনাম।

গল্পের বই, ছবির খাতায় তুমি
ছোট্ট শিশুর জমে-থাকা অভিমান
স্বাধীনতা, তুমি ছুটির ঘন্টা হয়ে
বাজিয়ে চলেছো আনন্দ কলতান‌।

একটা ছবিতে মায়ের মিষ্টি মুখ
শিশুর আঙুল স্বাধীনতা খুঁজে ফেরে
ভালোবাসা, তুমি স্বাধীনতা হয়ে এসো
রজনীগন্ধা ডাকছে হাতটি নেড়ে।

সেই স্বাধীনতা শিশির-শিউলি ভোর
ছোট্ট স্বপ্ন তোমাকেই লেখে, আঁকে
সেই স্বাধীনতা সহজপাঠের সুর
দাঁড়িয়ে রয়েছে ছন্দ-নদীর বাঁকে।

আশা করছি কবিতা এবং আবৃত্তি আপনাদের ভালো লাগবে। ভালো থাকুন সকলে। সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

বরাবরই আপনার গান আবৃত্তির আমি অনেক বড় ফ্যান। যেমনটি করে আজকেও মুগ্ধ হয়ে আপনার আবৃতি শুনলাম। ধন্যবাদ আপনাকে অপেক্ষায় রইলাম নতুন গানের জন্য ধন্যবাদ আবারো

 2 years ago 

খুব শিগগিরই নিয়ে হাজির হব। ধন্যবাদ দাদা।

 2 years ago 

তাহলে সে অপেক্ষায় রইলাম ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 

স্বাধীনতা নিয়ে এত সুন্দর একটি কবিতা শুনলাম যে মন ভরে গেল। কবিতার প্রতিটি লাইনে ও তার মর্মার্থ দেওয়া আছে খুবই ভালো লাগলো সম্পূর্ণ কবিতাটি আবৃত্তি শুনে। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি লাইন মনে গেঁথে আছে ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

প্রথমেই আপনাকে স্বাধীনতার অনেক শুভেচ্ছা।
আর এই বিশেষ দিনে দারুন এক কবিতা আবৃত্তি সিলেক্ট করেছেন সাথে দারুন আবৃত্তি।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

প্রথমে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই এবং স্বাধীনতা দিবসের জন্য আপনি খুবই সুন্দর কবিতা আবৃত্তি করেছেন। আপনার আবৃত্তি শুনে খুবই ভালো লাগলো, সত্যিই অসাধারণ হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ দাদা ।

 2 years ago 

আপনাকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা দিছি। আপনার কথা শুনে আমারও স্কুলের স্বাধীনতা দিবসের কথাগুলো মনে পড়ে গেল। আহ কী সুন্দর ছিল সেই দিনগুলো। স্বাধীনতা কবিতা টা দারুণ আবৃত্তি করেছেন আপু চমৎকার। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ঠিক তাই, স্কুলের অনুষ্ঠান গুলো কত মজার ছিল।

 2 years ago 

আন্তরিকভাবে প্রথমে আপনাকে স্বাধীনতার শুভেচ্ছা জানাই। সত্যি কথা বলতে কবিতার চরণগুলো মাধুর্য সম্পন্ন ছিল। পড়ে বেশ ভালো লাগলো এবং আবৃত্তিটাও শুনে বেশ ভালো লাগলো। খুব ভালো লাগলো যে আপনি স্বরচিত দিনের এবং স্বাধীনতার দিনে এত সুন্দর একটি কবিতা আমাদের উপহার দিয়েছেন।

 2 years ago 

ধন্যবাদ।

 2 years ago 

চমৎকার একটি কবিতা আবৃত্তি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনারা আবৃত্তি আমার কাছে খুবই ভালো লাগে এর আগেও আপনার কন্ঠে আবৃত্তি শুনেছিলাম। সুন্দর একটি আবৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

আপু স্বাধীনতা দিবসের প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আপনার কন্ঠে কবিতাটি অসাধারণ সুন্দর আবৃতি হয়েছে। আপনার এই কবিতা আবৃত্তি টি আমি দুইবার শুনলাম খুবই ভালো লাগলো আমার। অনেক সুন্দর একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39