খুব সহজে তিলের নাড়ু বানানোর পদ্ধতি|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য|

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা। আশা করি সকলে ভালো আছেন ।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি একটু অন্যরকম পোস্ট ।আজকে আমি বানাতে চলেছি তিলের নাড়ু ।আপনারা তো জানেনই, এই সময় একটু নাড়ু-মোয়ার আবদার বাড়িতে লেগেই থাকে।
সেদিন লক্ষ্মী পুজোর আগের দিনকে পুজোর জন্য আমি আর মা মিলে নাড়ু মোয়া বানাচ্ছিলাম ।তখনই ভেবে রেখেছিলাম নাড়ু নিয়ে পোস্ট করব ।তাই তো ছবিও তুলে রেখেছিলাম ।তাহলে চলুন দেখে নেয়া যাক,

কিভাবে বানাবেন তিলের নাড়ু

20211019_141939.jpg

প্রথম ধাপ

নিয়ে নিয়েছি ১০০ গ্রাম পরিষ্কার সাদা তিল,

20211022_211317.jpg

দ্বিতীয় ধাপ

তারপর তিল গুলোকে হালকা করে ১মিনিট বেজে নিন একদম ধিমি আঁচে।
20211022_211341.jpg

তৃতীয় ধাপ

নিয়ে নিন ১০০ গ্রাম আখের গুড়,তারপর তার মধ্যে হাফ কাপ জল দিয়ে পাতলা করে নিন, এবার ওভেনে মিডিয়াম থেকে হাই আঁচে গুড় পাকাতে থাকুন।

20211022_211417.jpg

চতুর্থ ধাপ

আশাকরি ছবি দেখে আপনারা বুঝতে পারছেন গুড়ের পাক্কা কতটা গারো এবং কতটা পাতলা রেখেছি, বেশি মোটা পাক দিলেও হবে না আবার বেশি পাতলা বানালেও হবে না।

এবার একটি পাত্রে রিভা জাতির গুলিকে নিয়ে নিন এবং তার মধ্যে ধীরে ধীরে চারিদিকে ছড়িয়ে দিন উষ্ণ উষ্ণ গরম গুড়,
একেবারেই খুব গরম গুড় ঢাললে কিন্তু হবে না

20211022_211454.jpg

পঞ্চম ধাপ

এবারে একটা চামচের সাহায্যে তিল আর গুড় ভালোভাবে মেশাতে থাকুন। আর হাতের মধ্যে অল্প পরিমাণে তেল মাখিয়ে নিন।
20211022_211515.jpg

ষষ্ঠ ধাপ

এবারে হাতের তালুর সাহায্যে ছোট ছোট নাড়ুর মত করে বল বানিয়ে নিন তিলের।
20211022_211816.jpg

ব্যাস, এই ভাবেই তৈরি হয়ে যাবে খুব সহজেই সুস্বাদু এবং আমাদের সকলের পছন্দের তিলের নাড়ু। আশা করছি আমার এই পোষ্ট আপনাদের সকলের ভাল লাগবে ।আপনাদের সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম। বাড়িতে অবশ্যই একবার চেষ্টা করে দেখুন দোকানের থেকে বহুগুণ ভালো তৈরি হবে। নমস্কার ।সকালে সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  

বাহ আপু আপনি চতুর্দিকে পারদর্শিতা। আপনার দেখে আমাদের কিছুটা শিখতে হবে। আপনি যদি নিয়ে তো অনেক সুন্দর পোস্ট করেন। বরাবরের মতো আজকের পোস্টও অনেক সুন্দর হয়েছে। তিলের নাড়ু রেসিপি প্রথম দেখলাম। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে ,আমাকে এত সাপোর্ট করার জন্য। আমি চেষ্টা করি আপনাদের সকলের সাথে বিভিন্ন ধরনের পোষ্ট শেয়ার করার ।আর আমার সেটা করতেও ভালো লাগে।

 3 years ago 

আপনার এই তিলের নাড়ু দেখতে আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপিটা তুলে ধরেছেন। এই তিলের নাড়ু আমার খেতে খুব ভালো লাগে। এত সুন্দর একটা রেসিপি আমাদেরকে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ার জন্য এবং এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার তৈরি করা তিলের নাড়ুর রেসিপিটি অসাধারণ হয়েছে। প্রতিটি ধাপ অনুযায়ী সবগুলো ছবি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

তিলের নাড়ু দেখে খেতে ইচ্ছে করছে আপু। খুব সুন্দর ভাবে তিলের নাড়ু রেসিপি তৈরি করেছেন। আপনার প্রতিটি ধাপ অনুসরণ করে যে কেউ সহজে তিলের নাড়ু তৈরি করতে পারবে। সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ আমি চেষ্টা করেছি, যাতে সকলেই সহজে বুঝে যায়। এবং বাড়িতে অল্প সময়ে করে ফেলতে পারে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

তিলের নাড়ু কোন দিন খাওয়া হয়নি। আপনার তিলের নাড়ু বানানো দেখে তো খেতে ইচ্ছে করছে। দেখতে যেমন সুন্দর খেতেও অনেক সুস্বাদু হবে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এখানে অনেকগুলো ই নাড়ু আছে ,আপনি চাইলে টপাটপ সবকটাই খেয়ে ফেলতে পারেন।😜

 3 years ago 

তিলের নাড়ু অনেক দিন আগে একবার খেয়েছিলাম। খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

রেসিপি যখন জেনে গেলেন আর একবার খাওয়ার জন্য বাড়িতে একবার এর রেসিপি ফলো করে বানিয়ে দেখুন ।

 3 years ago 

তিলের নাড়ু আমার অনেক পছন্দ। আপনি সুন্দর ভাবে এটি ধাপে ধাপে তৈরি করেছেন। যা দেখে আমি শিখে গেছি। আমি এই তিলের নাড়ু অনেক পছন্দ করি। তাই আপনার থেকে আমি শিখিয়ে নিলাম এবং আমি পরবর্তীতে এই তিলের নাড়ু বানিয়ে খাবো। আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

অবশ্যই বাড়িতে চেষ্টা করুন। বেশি সময় লাগবে না আর আশা করছি খেতে খুব ভালো হবে।

পদ্ধতি অনেকটা নারিকেল এর নাড়ু তৈরির মতোই লাগছে।তিলের পিঠা খেলেও এর নাড়ু কোন দিন খাওয়া হয় নি।মনে হয় তিলের পিঠার মতোই সুস্বাদু হবে এই নাড়ুগুলো।আপনার তৈরি নাড়ুগুলো দেখতে চমৎকার লাগছে।ধন্যবাদ আপু ইউনিক একটি পিঠার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

না দাদা নারিকেলের নাড়ু বানানোর পদ্ধতি আলাদা। যাইহোক অনেক ধন্যবাদ আপনাকে আমার পোস্টে কমেন্ট করার জন্য।

 3 years ago 

ওয়াও তিলের নাড়ু ব্যাপারটা দেখতেই জিভে জল চলে আসে। বিশেষ করে বাড়িতে তিলের নাড়ু বানানো হলে তো অনেক বেশি স্বাস্থ্যকর এবং সুস্বাদু হয়। আমাদের মাঝে এত সুন্দর রেসিপি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

একদম ঠিক বলেছেন দিদি বাড়িতে যে কোন জিনিস বানানো সেটার মধ্যে একটা আভিজাত্য রয়েছে।

 3 years ago 

দিদি আপনি এবং আপনার মা মানে কাকিমা মিলে তিলের নাড়ু করেছেন। অনেক টেস্টি হয়েছিল দেখে বুঝলাম। উপস্থাপনা ও দারুন ছিলো। দেখে আমার ও খেতে ইচ্ছা করছে। অনেক ধন্যবাদ দিদি

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা আমার পোস্টটি পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66646.40
ETH 3314.59
USDT 1.00
SBD 2.69