DIY- এসো নিজে করি||কার্টুন সরস্বতীর চিত্র অঙ্কন|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে।
বিদ্যারূপে বিশালাক্ষি বিদ্যাং দেহি
নমোহস্তু তে।

20220117_180205.jpg

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে ভালো আছেন। শুভ সরস্বতী পুজোর অনেক অনেক শুভেচ্ছা আপনাদের সকলকে। মা সরস্বতী আপনাদের সকলকে জ্ঞান বিদ্যা দান করুক। সকলের মঙ্গল করুক ।

আজকে সারাদিন প্রচুর ব্যস্ততার মধ্যে দিয়ে গিয়েছে। সমস্ত কিছু আপনাদের সাথে আস্তে আস্তে শেয়ার করে নেব পরবর্তী কিছু পোস্টের মাধ্যমে। আজকের এই পোস্টের কভার ছবি দেখেই আপনারা বুঝতে পেরেছেন আমি একটি সরস্বতী ঠাকুরের চিত্র অংকন করেছি ।সেগুলো আমি ভাগ করে নেব আপনাদের সাথে ।কিভাবে করেছি পরপর আমি ছবির মাধ্যমে লিখে লিখে আপনাদের জানাচ্ছি। চলুন তাহলে শুরু করা যাক।

আজকে আমি শেয়ার করতে চলেছি -
কিভাবে আপনি একটি অ্যানিমেটেড সরস্বতী ঠাকুরের চিত্র অঙ্কন করবেন।

প্রথম ধাপ

একটি আর্ট পেপারের চার ভাগের এক ভাগ অংশ নিয়ে নিয়েছি। এবং চারিদিকে নিজের পছন্দসই মার্জিন এঁকে নিয়েছি। তারপর পেন্সিল এর সাহায্যে আমি হালকা করে কার্টুন সরস্বতী ঠাকুরের মুখের অংশটুকুর আউটলাইন করে নিচ্ছি।

20220117_095906.jpg

দ্বিতীয় ধাপ

মুখ শেষ হয়ে যাওয়ার পর আমি বীণার কিছু অংশ এবং ঠাকুরের বডি এঁকে নিচ্ছি।আমি একেবারে কোনোকিছু না দেখেই মন মত ছবিটি আঁকার চেষ্টা করেছি। তাই আপনারা শুধু আমার কাজ পরপর দেখতে থাকুন, আমি একেবারেই বলবো না যে আমার মত আঁকতে হবে ।আপনারা চাইলে ঠিক এরকম ভাবে নিজের মন মত আঁকতে পারেন।

20220117_100019.jpg

তৃতীয় ধাপ

বীণা র অংশটুকু পুরোপুরি এঁকে নিলাম আর ঠাকুরের শাড়ির অংশটুকুও আঁকা হয়ে গেল।

20220117_100135.jpg

চতুর্থ ধাপ

ঠাকুরের নিচে পদ্মের পাপড়ি আঁকছি ।যাতে বোঝা যায় পদ্মের উপর মা সরস্বতী বসে আছেন।

20220117_100238.jpg

পঞ্চম ধাপ

মাথার মুকুট এবং গলার মালা ,সাথে বাকি ছোটখাট জিনিস গুলো ঠিক করে এঁকে নিলাম ।তারপর হাঁস আঁকা শুরু করলাম।

20220117_100322.jpg

ষষ্ঠ ধাপ

হাঁস আঁকা হয়ে গেলে ,উপর দিকের দুইপাশের গাছের পাতা এঁকে নিলাম।

20220117_100407.jpg

সপ্তম ধাপ

এবার রং করার পালা। আমি এখানে ফেব্রিক রং ব্যবহার করেছি ।আপনারা চাইলে জল রং ব্যবহার করতে পারেন। আমি প্রথমেই আকাশি এবং নেভি ব্লু রং এর সাহায্যে পদ্মের আশেপাশে এবং নিচের অংশটুকু ,যাতে জলের ভাব বোঝা যায়, রং করব ।প্রথমে একটা বাটিতে জল নিয়ে নিয়েছি আর তুলিটা একবার ধুঁয়ে নিয়ে, তারপর হালকা হালকা করে রং স্প্রেড করছি ।
20220117_100618.jpg

অষ্টম ধাপ

জলের মতো করার জন্য, কিছু কিছু জায়গায় হালকা, কোথাও আবার ডিপ করে রং বসাচ্ছি।

20220117_100707.jpg

নবম ধাপ

এবার ওপরের অংশ টুকু সবুজ রং দিয়ে করছি। এখানেও কোথাও গাঢ় ,কোথাও আবার হালকা রং ব্যবহার করছি।

20220117_101150.jpg

দশম ধাপ

মা এর শাড়ির রঙ করেছি আর ব্লাউস এর রং ও, নিজের ইচ্ছে মত রং করেছি।
20220117_101210.jpg

20220117_101253.jpg

একাদশ ধাপ

এবারে চুলের রঙ করছি। চোখের মণি ও কালো করে নিলাম।

20220117_101327.jpg

দ্বাদশ ধাপ

পদ্ম রং করলাম, লাল দিয়ে পদ্মের পাপড়ি গুলো আরও সুন্দর করছি।

20220117_140945.jpg

20220109_220153.jpg

ত্রয়োদশ ধাপ

মুকুট , গলার মালা গুলো পছন্দ মতো রং দিয়ে করে নিচ্ছি।মা এর চুলে র মাঝে মাঝে ফুল করে নিচ্ছি।

20220117_102629.jpg

20220117_102657.jpg

চতুর্দশ ধাপ

এবারে পাতা গুলো রং করে নিচ্ছি।

20220117_140546.jpg

পঞ্চদশ ধাপ

তারপর করে নেব বীণা ।

20220117_140648.jpg

ষষ্ঠদশ ধাপ

এবারে হাঁস রং করে নিচ্ছি।সাদা এবং ছাই রং দিয়ে।

20220117_140742.jpg

সপ্তদশ ধাপ

এঁকে নিচ্ছি জলের মধ্যে সাদা পদ্ম।আর তার পাতা গুলো।

20220117_140806.jpg

ফাইনাল কাজের ছবি

20220117_175352.jpg

ব্যাস এই ভাবেই তৈরি হয়ে গেল সুন্দর একটা চিত্র - কার্টুন সরস্বতীর ছবি। আমার নানান কাজের মাঝে এটা করা, রোজ অল্প অল্প করে ,তাই আমার ৩ দিন মত সময় লেগেছে। তবে সুযোগ হয়ে উঠছিল না একবারে করার। আশা করছি আপনাদের সকলের আমার আজকের এই পোস্ট ভালো লাগবে। আপনারা ভালো থাকুন সকলে। নমস্কার।

@isha.ish

Sort:  
 2 years ago 

খুবি সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। খুব অগোছালো অপরিছন্ন ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। অংকনের রং করার স্টাইল টিও আমাকে বেশ দারুন লেগেছে। ধন্যবাদ দিদি এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

প্রশংসা করলেন নাকি প্রশংসার মাধ্যমে ডোবালেন কিছুই তো বুঝতে পারলাম না দাদা 🤪 । কমেন্ট করার পর একবার চেক করে নিলে হয়তো বা যে অনুভূতিটা প্রকাশ করতে চেয়ে ছিলেন সেটা ঠিকঠাক মত করতে পারতেন। আশা করি এর পরবর্তীতে ব্যাপারগুলো খেয়াল রাখবেন।

 2 years ago 

😍কি অপরূপ!! কার্টুন সরস্বতী কে অপরূপ ভাবে ‌সাজিয়েছেন। পুরো চিত্রাংকন এর মধ্যে কেন জানি এক অন্যরকম মায়া এবং সৌন্দর্য‌ কাজ করছে। অনেক কালারফুল লাগছে পুরো চিত্রাঙ্কন টি। তার মধ্যে সাদা হাঁস টি বেশ সুন্দরভাবে ফুটে উঠেছে। সবমিলিয়ে জাস্ট অসাধারণ হয়েছে আপু। ভালো লাগে এমন চমৎকার কাজ গুলো দেখতে। পরবর্তীতে এমন অসাধারণ কাজের অপেক্ষায় রইলাম। এবং আপনার জন্য অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে দিদি, নিখুঁতভাবে ছবিটি পর্যবেক্ষণ করেছেন এটা ভেবেও খুব ভালো লাগছে। আপনার মন্তব্যটি অনেক সুন্দর ছিল।

 2 years ago 

সরস্বতী পূজা উপলক্ষে অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন আপু। অনেক ব্যস্ততার মধ্যে সারা দিন কাটিয়েছেন শুনলাম। কিন্তু তার পরেও যে এত অসাধারন একটি চিত্র উপহার দিয়েছেন আমাদের মাঝে দেখে তো অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দর চিত্রাংকন করতে পারেন দেখেছি। সব সময় আর্ট করেন না কেন আপু। আর্ট করলে আমাদের ভালই লাগবে। আর পুজোর মুহূর্তগুলো নিশ্চয়ই শেয়ার করবেন দেখার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

পড়াশোনার চাপে অনেক কিছুই করা হয়ে ওঠে না ।আমারও ইচ্ছা করে অনেক ছবি আঁকতে। আর হ্যাঁ অবশ্যই পুজোর মুহূর্তগুলো আপনাদের সকলের সাথে শেয়ার করব। ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন দিদি।

 2 years ago 

আমি তোমার আর্ট দেখে একেবারে মুগ্ধ। ভাবছি আমার বোন কি না পারে? অনেক সুন্দর হয়েছে দিদি। আমিও বেশ কিছুদিন হলো কোনো আর্ট করতে পারছি না ব্যাস্ততার কারনে। আমার খুব ভালো লাগে আর্ট করা দেখতে ও নিজে করতে। আর বেশি ভালো লাগছে তোমার রং করার স্টাইল। আমার ছোট বোনের জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

দাদা বৌদির এত গুণ থাকলে ননদের যে গুণ থাকতেই হবে!
তাই তো এত গুণ।🥰🥰🥰

তুমি বেশি কাজ করতে যেও না, শরীর আগে ঠিক করো। আর দাদা কেও একটু বকে বকে বলো ,যেন গরম জলের ভেপার নেয়।সবাই সুস্থ হয়ে ওঠো।
❤️❤️❤️❤️❤️

 2 years ago 

ওয়াও দিদি অসাধারণ, কাটুন সরস্বতী চিত্রাংকন আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে, আপনার অংকন দেখে বোঝা যায় শেখ কতটা প্রতিভা আপনার মধ্যে বিদ্যমান, শুধু অঙ্কনে আমাদের মন ছুঁয়ে যায়না, আপনার কন্ঠে গান শোনাও আমাদের মনটা ভালো হয়ে যায়, আপনার গানের গলা ভারী মিষ্টি। শুভেচ্ছা ও শুভকামনা রইল দিদি আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা এত মিষ্টি করে আমার প্রশংসা করার জন্য। খুব ভালো লাগলো আপনার কমেন্ট পড়ে।

 2 years ago 

সরস্বতী ঠাকুরের খুব সুন্দর একটি চিত্র অঙ্কন করেছো । সব মিলিয়ে খুব সুন্দর উপস্থাপন ছিল। সরস্বতী ঠাকুরের মুখটি খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছো আঁকার মধ্যে। অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কার্টুন সরস্বতী চিত্র এঁকে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। ভালোবাসা রইলো অনেক।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68870.08
ETH 3734.86
USDT 1.00
SBD 3.73