খুব সহজে চকলেট কেক বানানোর পদ্ধতি|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা। আশা করি আপনারা সকলে ভালো আছেন। আজ আমি আবার নতুন আরেকটা রেসিপি নিয়ে চলে এসেছি।আজ আমি আপনাদের সকলের সাথে শেয়ার করবো-

খুব সহজে চকলেট কেক বানানোর পদ্ধতি

IMG-20210929-WA0001.jpg

উপকরণ

১.ময়দা - দেড় কাপ
২.চিনি - হাফ কাপের একটু বেশি
৩.বেকিং সোডা - ১/২ টিস্পুন
৪.বেকিং পাউডার - ১টিস্পু ন
৫.কোকো পাউডার - ৪চামচ
৬. সাদা তেল - ২চামচ
৭.দুধ - দেড় কাপ

প্রথম ধাপ

একটা বাটিতে নিয়ে নিন,ময়দা,কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা। তারপর ভালোভাবে সমস্ত শুকনো উপকরণ গুলি কে মিশিয়ে নিন।
20210929_201537.jpg

দ্বিতীয় ধাপ

এরপর হাফ কাপের একটু বেশি চিনি নিয়ে, তার মধ্যে দিয়ে দিন টু টেবিল স্পুন সাদা তেল, আর দেড় কাপ দুধ। ভালোভাবে চিনির সাথে মিশিয়ে নিন। এবার আমরা ওই শুকনো উপকরণগুলি সাথে এই লিকুইড মিশ্রণটি মেশাবো।

20210929_201627.jpg

তৃতীয় ধাপ

তার আগে আমরা কেক টিন নিয়ে নিলাম। তারপর তাতে বসিয়ে দিলাম একটা সাদা কাগজ গোল করে কেটে। এখানে আপনারা চাইলে বাটার পেপার ইউজ করতে পারেন ।এবার আমি সাদা তেল দিয়ে কেক টিন এবং কাগজটাকে ভালোভাবে মাখিয়ে নেব।

20210929_201656.jpg

চতুর্থ ধাপ

এবার শুকনো উপকরণগুলি সাথে দুধ মিশিয়ে নিয়ে কেক ব্যাটার তৈরি করব। আশা করছি ছবিটি দেখে বুঝতে পারছেন। ভালোভাবে মেশান হয়ে যাওয়ার পরে কেক টিনের মধ্যে কেক ব্যাটার ঢেলে দেবো।
20210929_201742.jpg

পঞ্চম ধাপ

প্রথমে একটা করাই ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে 10 মিনিট গরম করে নেব। তারপর কেকের ব্যাটার এর পাত্রটা বসিয়ে কমপক্ষে 40 মিনিটের জন্য একদম লো আঁচে কেক বেক করবো।

20210929_201839.jpg

তারপরেই তৈরি হয়ে যাবে চকলেট কেক।

IMG-20210929-WA0001.jpg

আমি খুব সহজেই বাড়িতে এভেলেবেল সামগ্রী দিয়ে চকলেট কেক বানিয়ে দেখালাম। আপনাদের মন্তব্যের অপেক্ষায় থাকলাম। আশা করি আমার পোষ্ট আপনাদের সকলের ভালো লাগবে। সকলে সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  

অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি উপস্থাপন করেছেন।ধাপে ধাপে খুব মার্জিত ভাষায় বর্ণনা উপস্থাপন করেছেন।অনেক সুন্দর হয়েছে আপু।অনেক ধন্যবাদ আপনাকে আপনার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন।

 3 years ago 

সত্যি টাইটেল যেমন খুব সহজে তেমনি আপনি এত সুন্দর ভাবে পরিবেশন করেছেন। আমাদের মাঝে যা খুব সহজেই আমাদের বুঝতে সক্ষম হয়েছে। অনেক ভালো লাগলো আপনার প্রতিটি ধাপ আমার খুবই ভালো লেগেছে। অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে পরিবেশন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

আমি চেষ্টা করেছি খুব সহজে করার।কারণ সব সামগ্রী সব সময় আমাদের সকলের বাড়িতেই অ্যাভেলেবেল থাকেনা।
অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চকলেট কেক আমার অনেক বেশি ফেভারিট। আমি প্রায় সময় বাসায় বানিয়ে খাই। তবে এর চেয়ে একটু ডিফারেন্ট ভাবেই বানাই।
আপনার কেক বানানো দেখে খেতে ইচ্ছে করছে, খুব ভালো হয়েছে, সুন্দর ও হয়েছে।

 3 years ago 

বাড়িতে বানিয়ে ফেলুন আবার। ভালো থাকুন।

 3 years ago 

খুব সুন্দরভাবে ধাপে ধাপে বর্ননা করেছেন দিদি।চকলেট কেকটি দারুণ হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চকলেট কেক আমার মেয়ে ঈলমার খুব প্রিয়।
আমরাও মাঝে মাঝে তৈরি করি। আপনার রেসিপি সুন্দর ছিল ♥️
ধন্যবাদ আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য 💌

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

সত্যিই আপনি খুব কমসংখ্যক পর্যায় অবলম্বন করে আপনি আপনার এই সুন্দরতম চকলেট কেক বানানোর পদ্ধতি আমাদের মাঝে দেখালেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। ভালো থাকুন।

 3 years ago 

জিবে তো জল চলে আসলো আপু,
চকলেট কেক তাও আবার বাড়ীতে, আহা বেশ স্বাদের হয়েছে। যদিও আপনি সব সময় মোখরোচক কিছু দেখিয়ে বেশী বেশী লোভ লাগান। তবে রেসিপিগুলো বেশ হয়। ধন্যবাদ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

হাহাহা। আপনার মন্তব্য পড়ে আমার খুব মজা লাগে। আপনার মন্তব্য করার আদব কায়দা খুব মিষ্টি।
অনেক ধন্যবাদ দাদা। ভালো থাকুন।দাদা

 3 years ago 

দিদি আমি আপনার রেসিপির ফ্যান। আপনি দারুন লোভনীয় খাবার তৈরি করেন। চকলেট খাবার টি খুবই সহজ ভাবে তৈরি করেছেন। খুব সুন্দর। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিলো। অনেক অনেক শুভেচ্ছা দিদি। ভালো থাকবেন , আপনার সার্বিক সুস্থতা কামনা করি সবসময়।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। আপনিও ভালো থাকুন।

 3 years ago 

চকলেট কেক দেখে তো খেতে ইচ্ছা করছে আপু আমিও বাসায় ট্রাই করবো আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য।

সকল কেকের মধ্যে আমার চকলেট কেকটা খুব প্রিয়। আপনার রেসিপিটা দেখে খেতে ইচ্ছে করছে। আপনি সুন্দর বানিয়েছেন এবং ধাপে ধাপে তা উপস্থাপন করেছেন।ধন‍্যবাদ দিদি রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন‍্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64269.87
ETH 3393.79
USDT 1.00
SBD 2.48