স্বরচিত কবিতা

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা ।আশা করছি সকলে সুস্থ আছেন। প্রতিদিনের মতো ভেবেছিলাম আজকেও বিকেল চারটা অব্দি ক্লাস হবে ।কিন্তু শেষ ক্লাসে একটু বেশি দেরি হয়ে গেল। ক্লাস শেষ হতে হতে আরও ৩০ মিনিট দেরি হয়ে গেল। ক্লাসটা এত জরুরী হওয়ার সত্ত্বেও ঘুম পেয়ে যাচ্ছিল ভীষণ ।নিজেকে চড় থাপ্পড় মেরে ঘুম থেকে জাগিয়ে তুলছিলাম বারবার ।কিন্তু কেন জানিনা শরীর-সায় দিচ্ছিল না।

সাড়ে চারটের পর যখন বেরিয়েছি ,দোতলার বারান্দা দিয়ে ইউনিভারসিটি টা বেশ ভালোভাবেই দেখা যায়। কিছুটা সবুজ আর কিছুটা রাস্তার উপর আলোর ঝরনা বয়ে যাচ্ছে। আবার মেঘের দল আর সূর্য মিলে লুকোচুরি খেলছে ।

মেঘদের সকালের সূর্যে আর রাতের চাঁদের সাথে লুকোচুরি খেলা দেখতে বেশ ভালো লাগে। ওরা কতটা মজা পায় আমি জানিনা। কিন্তু আমার মত কিছু আধ ভোলা মানুষজন ওদের প্রতিদিনের কাজগুলোকে খেলা বানিয়ে ফেলে আর মজা পেয়ে যায়। আর এই খেলা আমরা সারা জীবনেও দেখে শেষ করতে পারবো না।

প্রকৃতির সমস্ত রূপ হয়তো আমাদের চোখের নাগালে সারা জীবনেও এসে পৌঁছাবে না। কারণ প্রকৃতি সৌন্দর্য অপরূপ ।বারান্দায় দাঁড়িয়ে বেশ অনেকক্ষণ ছিলাম ।ছবি তুলেছি বেশ কতগুলো। ছবি তোলার ওইটুকুনি সময়ের মধ্যেই কতবার যে মেঘ এসে সূর্যকে ঢেকে দিয়েছে ,মাঝেমধ্যে ওর উপর রাগ হয়ে যাচ্ছিল ।কারণ সূর্যের আলোটা যখন বেশি ভাবে পড়ছিল দেখতে বেশ ভালো লাগছিল চারিদিক।

ওই মুহূর্ত থেকেই বাড়ি আসার সময় লিখে ফেলি একটা কবিতা। সেটাই শেয়ার করছি।

20220919_163607.jpg

একটু এসো

তুমি কেন মেঘমুলুকে থাকো?
সেখানে বুঝি প্রেমের জোয়ার আছে?
আমার শহর তোমায় খোঁজে রোজ ।
একটু এসো এই শহরের কাছে।

রাতের ঘড়ি চাঁদের গাড়ি চড়ে।
উঁচু ঘরে নাগাল পাই না আর।
আলোর মেলা তোমায় খোঁজে রোজ ।
তোমার খোঁজে সেও ছারখার।

প্রাণভোমরা মেঘেমুলুকে থাকে।
সূর্য ডাকি রোজ সকলে তাই।
তুমিও উঁকি দিচ্ছ জানি আমি।
আমার শুধু তোমায় পুরো চাই।

পুজোর ঢাক এবার বাজলো বলে ।
তাই বুঝি তোমার কন্ঠ নীল।
বিকেল হাওয়া তোমার অপেক্ষাতে
মেঘমুলুকে আছে কাচের ঝিল ?

আমার শহর তোমায় খোঁজে রোজ।
একটু এসো এই শহরের কাছে।
আমার শহর রোদ জোছনা সয়।
বৃষ্টি হয়েও এই শহরই বাঁচে।

আশা করছি কবিতাটা সবার ভালো লাগবে। আর সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম ।সাধারণত ছন্দ কবিতা লেখাই হয়ে ওঠে না। তবুও আজকে একটু চেষ্টা করেছি। সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

আপু আপনি ঠিক বলেছেন এই দৃশ্যটা কিন্তু আমার কাছে খুব ভালো লাগে আমিও বেশ মজা। মনে হয় যেন তখন সূর্য এবং মেঘ একে অপরের সাথে লুকোচুরি খেলে।আপনি কিন্তু ফটোগ্রাফি টি ও বেশ সুন্দর করে তুলেছেন। কোনটির প্রশংসা করবো আসলে বুঝতে পারছি না। স্বরচিতা কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। মনে হচ্ছে আপনি কাকুতি মিনতি করে আপনার শহরে নিয়েই আসছে।

 2 years ago 

দারুন লিখেছেন আপু আপনাকে। একজন প্রেমিক বা প্রেমিকা, তার প্রিয়জনের জন্য যে অপেক্ষা আর অনুভূতির বহিঃপ্রকাশ ঘটায় তাই এই কবিতায় ব্যক্ত করেছেন। চমৎকার হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আশাকরি জোয়ার আসবে
ঝিলের পাড়ে আয়নার কাছে,
নিলকণ্ঠা কোন একজন বলবে
তোমার শহরে বড্ড ভিড়।

যেদিন সূর্য মুখ লুকাবে
মেঘের পেছন মায়ার ছলে।
সেদিন কোথাও একটা দেখা হবে
তোমার শহর কিংবা
নাচেনা কোন ভিড়ে।

 2 years ago 

অনেক সুন্দর লিখেছেন আপু। কবিতার প্রতিটি চরনই ছিল অসাধারন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে আপন কেউ দূরে থাকে কখনই ভালো লাগে না, তখন ইচ্ছে করে আপনার কবিতার মতো করে তাকে কাছে ডেকে আনি। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। আসলে আপনার প্রতিদিনের মতো আজকে শেষ ক্লাসটা একটি দেরিতে শেষ হওয়ার কারণে আপনার অনেক ঘুম পাচ্ছিল। বারবার নিজেকে চড় থাপ্পড় মেরে জাগিয়ে দিচ্ছিলেন।।সত্যি বিষয়টা ভালো লেগেছে। যাই হোক আজকের কবিতাটা কিন্তু দারুন লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41