শীতের ফুলের কালেকশন|| ১০ % বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা।আশা করছি সকলে ভালো আছেন। বেশ অনেক দিন পর আবারও আমার বাড়ির কিছু শীতের ফুলের কালেকশান নিয়ে হাজির হলাম।

গাছ আমার বাড়ীর লোকজনের কতটা প্রিয় , তা আশা করি আপনারা আমার আগের পোস্ট গুলো দেখে বুঝেই গেছেন।কিছুদিন আগে আরো দু রকম পোষ্ট করেছিলাম আমার বাড়ির গাছেদের নিয়ে, একটা তে ছিল শুধুই চন্দ্রমল্লিকা ,আরেকটা তে ছিল শীতের ফুলের কিছু কালেকশান ।

তাহলে চলুন শুরু করা যাক -

লবিউলারিয়া

এই অসম্ভব সুন্দর গাছ টি আমি হটাৎ করেই আমাদের এখানকার একটা নার্সারী থেকে জোগাড় করি। আর এত সুন্দর দেখতে গাছটা, হাঙ্গিং টবের মধ্যে লাগলে গাছ গুলো যখন নিচের দিকে হেলে পড়ে, চারিদিক দিয়ে থোকা হয়ে থাকে, দারুন লাগে দেখতে, এর আরও অনেক রকম কালার পাওয়া যায়, আমার এই দুটো কালার বেশি পছন্দ হয়েছিল। তবে এই গাছটা শীত পার হয়ে আরো গরম এর কিছু টা সময় অব্দি বেঁচে থাকে।

20211211_094310.jpg

ডালিয়া

এই গাছ তো শীত কালের শোভা। প্রায় বেশির ভাগ বাড়ীতে,পার্কে, যেকোনো টুরিস্ট প্লেসে শীতের সময় এই গাছ দেখতে পাওয়া যায়, আমার মা সখ করে কয়েকটা লাগিয়েছিল। যেহেতু গাছগুলো বেশ বড়সড় হয় তাই জন্য বেশি পরিমাণ লাগানো যায় না ।তবে বড় জায়গা থাকলে তো অবশ্যই আপনারা ইচ্ছামত লাগাতে পারেন ।ফুলগুলো এত অপূর্ব হয়, প্রত্যেকটা ফুলের সাইজ এত বড় বড় হয়, ফুলের ভারে এই গাছগুলো মাঝেমধ্যে হেলে পড়ে, আর দূর থেকে দুর্দান্ত লাগে ডালিয়ার বাগান ।আশা করছি এই ফুল নিয়ে আপনাদের সাথে বেশি আলোচনা না করলেও হবে। আপনারা সবাই জানেন।

IMG-20211211-WA0023.jpg

গাঁদা

প্রথমে ভাবছিলাম এই ফুলটা দেবো কি দেবোনা ,কিন্তু না দিলেও পরিপূর্ণতা পাবে না আমার এই কালেকশন। কারণ শীত মানেই গাঁদা গাছ লাগানো বাড়ির ছাদে। আর সব থেকে বড় কথা এই যে বড় বড় থোকা গাঁদা, এটাই যেন শীতের মাধুর্যতা আরও বাড়িয়ে দেয়। হলুদ, কমলা ,রক্ত গাঁদা, বিভিন্ন রকমের সবার বাড়িতেই সেটা দেখতে পাওয়া যায়। তাই আমার শীতের কালেকশন এর মধ্যে আমি এটা রাখতে বাধ্য হলাম ।গাছ গুলোর দাম খুবই কম হয়। ছোট চারা গাছ কিনলে তো মাত্র পাঁচ টাকা তেই হয়ে যায় ।আর না হলে ১০ টাকা ।আর সেই মতো দুর্দান্ত ফুলের সমাহার আপনারা দেখতে পারেন।

20211221_192616.jpg

ইম্পেসেন্স

এই দুর্দান্ত ফুলের গাছ, অনেকটা নয়ন তারার মতো দেখতে হয় ।আর নয়ন তারা যেমন রকমারি রং হয়, ঠিক সে রকমই ,এই ফুলগুলোর রং দেখতে পাওয়া যায় । কোনো টা একরকম কালারের, কোনো টা আবার দু'রকম কালারের মিশ্রণে তৈরি ।পাপড়ি গুলোর কালার ভেরিয়েশন দেখতে দারুন লাগে ।

এক গুচ্ছ সবুজের মধ্যে ফুলের সমাহার সত্যিই আপনার বাগানকে করে তুলবে অপূর্ব ।অবশ্যই নার্সারিতে গিয়ে এই গাছটির একবার খোঁজ নেবেন ।শীতের সময় এই গাছটি আমাদের এখানে পাওয়া যায় ।বাইরের দেশে তো এগুলো সব সময় পাওয়া যায়।

IMG-20211211-WA0037.jpg

গ্ল্যান্ডুলারিয়া

এই মিনি ফুল গুলো দেখতে কি যে সুন্দর লাগে বলে বোঝাবার নয়, যতক্ষণ সচক্ষে আপনারা না দেখছেন। এই গাছেরও ফুলের অনেক কালার রয়েছে ,আমার যে যে কালার পছন্দ সেই কালার গুলো বাড়িতে নিয়ে এসেছিলাম। কিন্তু সত্যিই অপূর্ব দেখতে লাগে ,গাছের গঠন একদমই ভিন্ন ।একটা সরু ডাল বেয়ে উপরে উঠে থোকা হয়ে পাতা গজায়, আর তার মাঝখান থেকে ফুল ধরে।

20211211_094231.jpg

চন্দ্রমল্লিকা

আগের দিনের পোস্টে আমি আপনাদের সকলকে বলেছিলাম চন্দ্রমল্লিকার কালেকশন আপনারা বাড়িতে পুরোপুরি কখনোই করে উঠতে পারবেন না। এই একটা ধরনের ফুল আমি দেখেছি এত ধরনের ভ্যারাইটি যার বলে বুঝাবার নয়। কিন্তু সবই এক জাতের ।নাম চন্দ্রমল্লিকা। কিন্তু কোনটার ফুলের মাঝের অংশটা চওড়া ,কোনটার আবার মাঝের অংশটা দেখাই যায় না। অনেকটা পমপম বলের মতো দেখতে লাগে। পাপড়ির আদব-কায়দা একেকটার একেকরকম ।কিন্তু জাত একই রকম অর্থাৎ চন্দ্রমল্লিকা ।এই ধরনের চন্দ্রমল্লিকা আমার কাছে কালেকশনে ছিল ।আমি আগের দিনে পোস্ট এ শেয়ার করতে ভুলে গিয়েছিলাম ।তাই এই পোষ্টের মাধ্যমে শেয়ার করছি ।পুরোপুরি টিস্যু পেপারের মতো পাপড়িগুলো হয় এই ধরনের চন্দ্রমল্লিকার ।যেন মনে হয় কেটে কেটে টিসু পেপার দিয়ে ফুল গুলো কে তৈরি করেছে কেউ ।আর ফুলের রংয়ের কথা তো আপনারা জানেন। চন্দ্রমল্লিকা গাছের যেমন ভ্যারাইটি রয়েছে। প্রত্যেকটা গাছের আবার রকমারি রং রয়েছে।

20211221_192729.jpg

ইম্পেসেন্স

এই ফুল নিয়ে দু'চারটি কথা আমি কিছুক্ষণ আগেই বললাম ,ওই ফুলেরই আরেক রকম বলতে পারেন এই ফুলগুলো।

20211221_192644.jpg

চন্দ্রমল্লিকা

কিছুদিন আগে নার্সারিতে বৌদির সাথে বেড়াতে গিয়েছিলাম এই নিয়ে একটা পোস্ট আমি শেয়ার করেছিলাম, সেইদিনকে আমি চন্দ্রমল্লিকার কয়েকটি গাছ কিনে নিয়ে এসেছিলাম।একটা হলুদ চন্দ্রমল্লিকা ,আর একটা কি যে চন্দ্রমল্লিকা হবে তা বুঝতে পারিনি সেদিন ।কারণ কুড়ি অবস্থায় গাছটিকে নিয়ে এসেছিলাম ।তারপর আস্তে আস্তে এই কদিনের মধ্যে ফুল ফুটে গেছে। আর দেখুন কিভাবে থোকা থোকা হয়ে চন্দ্রমল্লিকা ধরেছে ।এই গাছের পাশে গেলে একটা দারুণ গন্ধ পাওয়া যায় ।আর ফুলগুলোর পাপড়ি একদমই অন্যরকম দেখতে। ঠিক যেন তারার মতো ফুটে রয়েছে ,জ্বলজ্বল করছে। আমার গাছটি সত্যিই খুব পছন্দ হয়েছে ।ভাগ্যিস সেদিন ঘুরতে গিয়েছিলাম নার্সারিতে ।না হলে এত সুন্দর একটা চন্দ্রমল্লিকা থেকে আমি অপরিচিত থাকতাম।

20220102_173847.jpg

আশা করছি বন্ধুরা আমার আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে এবং আপনারা আমার আগের কিছু ফুলগাছ এর কালেকশন এবং আজকের কালেকশন গুলোকে পড়ে শীতের অনেক ধরনের ফুল সম্পর্কে জানতে পেরেছেন এবং আমার তো মনে হয় এর মধ্যে কেউ কেউ এই গাছগুলো নিয়ে নার্সারিতে খোঁজাখুঁজি শুরু করে দিয়েছেন ।😅সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম ।আজকের মত এখানেই পোস্ট শেষ করছি। নমস্কার।
@isha.ish

Sort:  

আপনার ফটোগ্রাফি গুলা দেখতে খুবই চমৎকার ও সুন্দর লাগছে। প্রতিটা ফটোগ্রাফির দেখতে অসাধারণ লাগছে। যাক আপনার কাছ থেকে অনেকগুলো ফুলের নাম জানতে পারলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

ফুল গাছের প্রতি আমার একটা আলাদা দুর্বলতা আছে। আর আপনার এই ইউনিক ফুল গাছগুলি দেখতে আমার ভীষণ ভালো লাগে। অনেকগুলো ফুলের আমি নামই জানতাম না। দারুন লাগছে প্রত্যেকটা ফুল বিশেষ করে লবিউলরিয়া গাছটি ভীষণ ভালো লেগেছে।সচরাচর এই গাছটি আমার চোখে পড়েনি এবং আপনি খুব সুন্দর করে প্রত্যেকটি ফুলের বর্ণনা দিয়েছেন।খুব ভালো লাগলো আপনার এই ফুল গাছের কালেকশন। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর ফুল গাছের কালেকশন আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।

 3 years ago 

আমি নিজেও জানতাম না, তবে আপনাদের জন্যই নার্সারি থেকে কেনার আগে নাম গুলো শুনে নিয়েছিলাম, আর লিখে রেখেছিলাম।

 3 years ago 

ফুল পছন্দ করে না এমন লোক পাওয়া খুবই দুস্কর। তাছাড়া এত সুন্দর কিছু ফুলের ছবি যদি একসঙ্গে দেখা যায় তাহলে তো কথাই নেই। আপনার সবগুলো ফুলই খুব চমৎকার হয়েছে। এত সুন্দর একটি ফুলের বাগান বাসায় থাকলে মন এমনিতেই ভালো হয়ে যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফুলের ছবি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার ফুলগুলো ছবি দেখে মন ভাল হয়ে গেল একেবারে।

 3 years ago 

হ্যাঁ, ফুলের জগতে থাকলে মন তো ভালো হবেই।

 3 years ago 

খুবই চমৎকার চমৎকার কিছু শীতের ফুলের ফটোগ্রাফি আপনি শেয়ার করেছেন প্রত্যেকটা ফুলই দেখতে অনেক ভালো লাগছে। ঠিকই বলেছেন আপু কিছু কিছু ফুল আছে যেগুলো হ্যাঙ্গিং তবে যুলিয়ে রাখলে দেখতে অসাধারণ লাগে। বিশেষ করে লবিউলারিয়া গ্ল্যান্ডুলারিয়া এই ফুল দুটি খুবই চমৎকার লাগছে ।আপনার ফুলের মধ্যে অনেকগুলো ফুলই আমি আগে কখনো দেখিনি নামও শুনিনি এর প্রথম দেখলাম ।খুব সুন্দর সুন্দর রঙের ফুলগুলো দারুণ লাগছে দেখতে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শীতের মৌসুমে শীত কালীন সময়ে কিছু ফুলের কালেকশন সত্যিই চমৎকার ছিল ।আগে কখনো এই ধরনের ফুল দেখা হয়নি। তার সাথে সুন্দর বর্ণনা ও উপস্থাপন করেছেন যেটা আরও সৌন্দর্য্য বৃদ্ধি করেছে ।শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

খুবই চমৎকার চমৎকার কিছু শীতের ফুলের ফটোগ্রাফি আপনি শেয়ার করেছেন প্রত্যেকটা ফুলই দেখতে অনেক ভালো লাগছে।তার সাথে সুন্দর বর্ণনা ও উপস্থাপন করেছেন যেটা আরও সৌন্দর্য্য বৃদ্ধি করেছে ।শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু,ফুলের নামগুলো পড়ছি আর হাসছি, এত সুন্দর ফুলের এত কঠিন নাম কেন? হাহাহা। খুব সুন্দর কিন্তু সবগুলো ফুল,আর বাগানে ফুলের গাছ মানেই মনভালো রাখার এক জিনিস৷ খু ভালো লাগলো আপনার আজকের এই ফুলের ফটোগ্রাফিগুলো তার সাথে সুন্দর সুন্দর কথাগুলো।

 3 years ago 

হাহাহা, ঠিক বলেছেন দিদি, একদম ঠিক। খুব ভালো লাগলো মন্তব্য পড়ে।

 3 years ago 

  • দিদি প্রতিটি ছবি দেখার মত ছিল। আমার খুবই ভালো লেগেছে আজকের এই ফটোগ্রাফি গুলো। বিশেষ একটা বলার মতো কোনো ছবি নেই, সবগুলো ছবিই দুর্দান্ত হয়েছে। এখানে অনেক ফুলই আমার অচেনা অজানা। আপনার পোস্ট থেকে অনেকগুলো ফুলের প্রথম নাম জেনেছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর একটি পোষ্ট করার জন্য।
 3 years ago 

খুবই ভালো লেগেছে আমারও, ছবি নাম সহ শেয়ার করতে পেরে।

আমার মনে হয় ফুলগাছ মোটামুটি সবারই অনেক প্রিয়। ফুল গাছের প্রতি সবার আলাদা একটা টান আছে কেননা ফুল হচ্ছে ভালোবাসার প্রতীক। শীতের মৌসুমীর ফুলের যে কালেকশন গুলো করেছেন আপনি তা অত্যন্ত সুন্দর ছিল। বিশেষ করে গাঁদা ফুলের ফটোগ্রাফি গুলো আমার বেশ পছন্দ হয়েছে। আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল আশা করি সামনের দিনগুলোতে আরও ভালো করবেন ইনশাল্লাহ।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার কালেকশন করা ফুলগুলো দেখে আমার অনেক ভালো লাগলো । আমি ব্যক্তিগতভাবে ফুল অনেক ভালোবাসি আমার সবচেয়ে বেশি পছন্দ হয়েছে ডালিয়া এবং গাঁদা ফুল গুলো এগুলো আমার সবচেয়ে ফেভারিট ফুল । পোস্টটি আপনি আমাদের মাঝে অনেক সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন । আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং নতুন বছরের শুভেচ্ছা।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69