স্বরচিত কবিতা - 'কালচে রূপ' || আজ সকালে || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা,,,
আশা করি সকলে সুস্থ আছেন। শীতের সকালটা অতি সুন্দর হয় ,তাই নাহ!?

ঘুম থেকে উঠে আজকে সকালবেলায় বারান্দায় গিয়ে দেখতে পেলাম, বাগানের মাঝখানটিতে একটি আলো-আঁধারি খেলা চলছে ।এই দৃশ্য আমার চোখ এতই আকর্ষণ করল যে ,আমি আর দাঁড়িয়ে থাকতে পারলাম না। টুপ করে একটা ছবি তুলে নিলাম ।

20211119_090125.jpg

আর এই ছবি আর ওই জায়গাটির প্রতি আমার নজর এতটাই পরিমাণে চলে গেল, মনের ভেতর থেকে চারটি লাইন আপনা থেকেই বেরিয়ে এলো ।আর এই লাইন ধরে ধরে কবিতা তৈরি হয়ে গেল। এই জন্যই আজকে আমি এই কবিতাটি পোস্ট করছি।

কালচে রূপ

কোন সুদূর প্রাতের রাস্তা ধরে,
আমার সারা বাগান জুড়ে
সকাল খেলা খেলছে কে যে-
খুঁজতে আমি তাকেই যাই ।

গোপন কথা পাতার ভাঁজে
লুকিয়ে রেখে ও থাকছে না যে,
সকাল খেলায় ঝলমলিয়ে
বাইরে আসার তাল বাঁধায় ।

আমার তোমার চোখের পরে
যেখানে সে থাকতে পারে,
তার কাছে চোখ ,যায় না কেন?
এটাই মনে প্রশ্ন ধরে।

দেখব বলেই বারে বারে
যাচ্ছি আমি বাগান ধারে।
রূপের আলো কালচে লাগে
তবুও দেখার বাঞ্ছা জাগে।

আমি সাধারণত যেভাবে কবিতা লিখি, প্রতীকী দিয়ে, সূচক দিয়ে ,এই কবিতা একেবারেই ভিন্ন ।সহজেই বোঝা যাচ্ছে আমি কি বলতে চাইছি। অতিসাধারণ লেগেছে লেখার পর , এতই অপূর্ব লেগেছে যা আমাকে স্যাটিসফেকশন দিয়েছে ।

আশা করছি আপনাদের কাছেও আমার এই কবিতা ভালো লাগবে। সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম। সকলে সুস্থ থাকুন। সকলের জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা। নমস্কার।

@isha.ish

Sort:  
 3 years ago 

আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন এবং সেটি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। আপনি আপনার এই কবিতাটি সূর্যি মামা কে নিয়ে লেখার চেষ্টা করেছেন।

 3 years ago 

ধন্যবাদ। দাদা।

দিদি কবিতাটি অনেক সুন্দর লিখেছেন।আর কবিতাটি পড়ে যতটুকু বুঝিলাম।আপনি সূযিমামাকে বার বার দেখার প্রচেষ্টা করেন।আর যতো দেখেন তবুও মন ভরে না। অনেক ধন্যবাদ দিদি।

 3 years ago 

একদমই ঠিক বলেছেন ও বুঝেছেন। ধন্যবাদ আপনাকে এত ভালো ভাবে কবিতা পড়ার জন্য।

 3 years ago 

দিদি আপনার কবিতাটি পড়ে আমার মন ছুয়ে গেল। আপনি আমার সাধারণভাবে কবিতাটি লিখেছেন এবং কবিতার ভাষা গুলো খুবই সহজ ও সাবলীল হয়েছে। দিদি আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

একদমই ঠিক বলেছেন,এবার একটু সহজ করেই লিখলাম। ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো

 3 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে আপনার কবিতাটি।
আসলে আমার ও মাঝেমধ্যে এই হয়।
মানে এইযে কোনো একদিকে তাকিয়ে থাকতে থাকতে আনমনে কয়েকটা লাইন চলে আসে আর তার লাইন ধরেই হয়ে যায় একটি কবিতা।ছবিটি অপরূপ।

 3 years ago 

মনের ভাষা লেখা আর কবিতা হয়ে বেরোচ্ছে যখন তার মানেই তো সৃষ্টি ক্ষমতা আছে , ক্ষমতা আছে শিল্পের । অনেক ভালো লাগলো দিদি কমেন্ট পেয়ে।

 3 years ago 

প্রথমে একটা কথা না বললেই নয় সেটা হল আপনার বাড়ির বারান্দাটা এত সুন্দর আমি প্রথমে বুঝতে পারিনি দেখে।কি সুন্দর সূর্যের আলো পড়েছে অসাধারণ লাগছে দেখতে। ঠিক তার সাথে যখন আপনি আপনার কবিতাটা লিখেছেন কি সুন্দর বর্ণনা করেছেন সব মিলিয়ে। কত সহজ ভাবে আপনি লিখেছেন। যতবার ছবিটা দেখছি আর লেখাটা পড়ছি ততবারই ভালো লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলে ওটা বারান্দা না। বাগান । আমি যদিও মেনসন করেছি প্রথম দিকে কথায়। যাইহোক অনেক ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

আপু খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। খুবই ভালো লাগলো আপনার এই কবিতাটি পড়ে।
সূর্যি মামা কে নিয়ে আপনার এই কবিতাটি আমার কাছে সেই ছোটবেলার অনুভূতি গুলো মনে করিয়ে দিল।
শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

হ্যাঁ, ছন্দ যেখানেই থাকে , সত্যিই সেখানে মনে হয় ছোটবেলা , ওই যে ছন্দের দোলে দোলে কতো কবিতা মুখস্থ করতাম আমরা। তাই নাহ

মাইন্ড ব্লোয়িং দিদি। কথাগুলো খুব সুন্দর লেগেছে ,ছন্দগুলোর মিল ছিল খুব সুন্দরভাবে। আপনি আসলেই দারুন কবিতা লিখেন। এক কথায় অভিনব। অনেক অনেক শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ভালো লাগলো সুন্দর মন্তব্য পেয়ে। ধন্যবাদ।

 3 years ago 

শীতকালের সকালে আসলে এইরকম দৃশ্যগুলোই দেখা যায়, আর বেশ ভালো লাগে। কবিতাটি বেশ ভালো ছিল।

 3 years ago 

ধন্যবাদ প্রিয় দাদা। ❤️❤️❤️

 3 years ago 

কবিতাটির সাথে সাথে ফটোটি ও অসাধারণ হয়েছে। আপনি এত ভালো কবিতা লিখতে পারেন তা আমার জানা ছিল না । খুবই খুবই সুন্দর হয়েছে আপনার আজকের এই কবিতাটি। ছন্দ মিলিয়ে খুব সুন্দর একটি কবিতা বানিয়েছেন।

 3 years ago 

আমি কীভাবে যে লিখে ফেলি। বুঝিনা। হটাৎ করেই লাইন গুলো চলে আসে। ধন্যবাদ এত সুন্দর করে আমাকে সাপোর্ট করার জন্য। আপনাদের অনুপ্রেরণা আর আশীর্বাদ এ যেন এগিয়ে যেতে পারি আমরা সবাই। আপনার জন্য শুভ কামনা রইল দাদা।

 3 years ago (edited)

দিদি কবিতাটি খুব ভালো লেগেছে আমার। মনের ভাব আবেগ এমনভাবে ফুটিয়ে তুলেছেন সত্যিই খুব ভালো লাগলো পড়ে। আর সকালের ছবিটা এককথায় অনবদ্য ♥️
ভীষণ ভালো সবকিছু 💚

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। খুবই ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে। অনেক অনেক শুভেচ্ছা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69076.52
ETH 2742.00
USDT 1.00
SBD 2.72