মানডালা আর্ট || ১০ % বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। আমিও ভালো আছি। বাড়ীতে আসলেই রং তুলি, পেন্সিল, পেন আর হারমোনিয়াম , গিটার নিয়ে লেগে পড়ি। যেটুকু সময় যেটুকু দিন আমি বাড়িতে থাকি , আমার বাইরে কোথাও যেতে ইচ্ছা করে না। মনে হয় বাড়িতেই শুয়ে বসে আরামে কাটাই। কারণ কলকাতায় থাকা কালীন যে হারে চক্কর খাই। আর রান্নাটা ও নিজে নিজে করতে হয়। যেটা সব থেকে বড়ো যন্ত্রণার।

20220504_165037.jpg

আজ দুপুরে বসে বসে অনেক ধৈর্য সহকারে এই কাজ টা করেছি আজ। এই কাজ কতোটা কঠিন এবং কতটা সহজ সেটা নিয়ে আমি কোন কথা বলবো না। শুধু একটাই কথা বলবো যদি ইচ্ছা হয় একবার এরকম ভাবে মান্ডালা আর চেষ্টা করে দেখবেন। বুঝে যাবেন ব্যাপারটা কি। প্রথম কথা এই আর্টের নকশা গুলো অনেক নিখুঁত হয় আর বলতে গেলে জ্যামিতিক আকারে যেন সুন্দর করে সাজানো ।কোনটা ছোট হয় না ,কোনটা বড় হয় না। আর এই ব্যাপারটা খেয়াল রাখতে হয় প্রবলভাবে। তার সাথেই লেগে রয়েছে কঠোর পরিশ্রম। অনেক ধৈর্য লাগে এই আর্ট করতে।

চলুন পরপর স্টেপ বাই স্টেপ ছবিটাকে দেখে নেওয়া যাক।

প্রথম ধাপ

প্রথম ধাপে আমি একটা খাতা নিয়ে নিয়েছি। আপনারা চাইলে ড্রইং শীট অথবা যেকোন ইচ্ছামত পেপার ব্যবহার করতে পারেন। সাথে নিয়ে নিয়েছি কালো কালির পেন্টনিক পেন আর কালো হাইটেক পেন।

20220504_130911.jpg

দ্বিতীয় ধাপ

যেহেতু আমি একটা পাতার মান্ডালা আর্ট করবো।তাই পরিষ্কার করে সুন্দরভাবে একটা পাতা এঁকে নিয়েছি প্রথমেই। এবারে কথা হলো আমি এখানে পেন্সিল ব্যবহার করিনি ।আপনাদের যদি প্রবলেম হয় আপনারা প্রথমে পেন্সিল দিয়ে এঁকে নিয়ে ,তারপরে পেন ব্যবহার করতে পারেন।

20220504_192033.jpg

তৃতীয় ধাপ

একেবারে কোনরকম কোন ছবি না দেখে কোনো রকম কোনো হেল্প না নিয়ে নিজের মন থেকে আর্ট করার চেষ্টা করেছি। আপনারা দেখতেই পাচ্ছেন কিভাবে ধাপে ধাপে আমি পাতার ভাঁজে ভাঁজে আলাদা আলাদা নকশা আঁকছি।

20220504_192237.jpg

এখানে আশা করি কোন ধাপ বোঝাবার কিছু নেই। আপনারা আপনাদের পছন্দমত নকশা আঁকতে পারেন। এখানে যেহেতু পাতার উপর কাজ করা হচ্ছে। খেয়াল রাখতে হবে দুই দিকের নকশার ধরন যেন এক রকম না হয়।

20220504_192345.jpg

ভিন্ন ভিন্ন নকশার আইডিয়া মাথায় এনে খুব নিখুঁতভাবে মেপে , অন্তত চোখের আন্দাজে মাপটা ঠিক রেখে নকশাটা ঠিকঠাক আঁকতে হবে।

20220504_192443.jpg

আমি আমার প্রতিটা ধাপ ক্যাপচার করার চেষ্টা করেছি যাতে আমি বোঝাতে পারি আপনাদেরকে। আমারই আর্টটা করতে বেশ সময় লেগেছে। একেবারেই কিছু না দেখে আঁকছিলাম ,তাই মন থেকে নকশা বার করতে সময় লাগছিল।

20220504_192743.jpg

একেবারেই শেষ কাজ করছি এই ছবিতে দেখতে পাচ্ছেন। তারপরে আমার পরিশ্রম এনে দিলো আমাকে দুর্দান্ত একটা ফসল। কাজটা করতে পেরে কি যে আনন্দ হল বলে বুঝাবার নয়।

20220504_164812.jpg

এটা কালো ফ্রেম দিয়ে সুন্দর করে বাঁধিয়ে নিলে দুর্দান্ত দেখতে লাগবে দেওয়ালে।

20220504_165040.jpg

যাই হোক আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। বেশ অনেকদিন আগে ওই করোনার সময় লকডাউন চলছিল যখন, বাড়িতে বসে বসে মান্ডালা আর্ট করেছিলাম একবার। বাবার খুব পছন্দ হওয়াতে সেই আড্ডা বাঁধিয়ে রেখেছিল বাবা। এখনো সেটা আমাদের রান্নাঘরের পাশের দেয়ালে টাঙানো।

20220504_204632.jpg

নিজের ছবি গুলোকে এইভাবে বাঁচিয়ে রাখতে খুব ভালো লাগে। আজকের মত এখানেই পোস্ট শেষ করছি ।সকলে সুস্থ থাকুন। ভালো থাকুন।

@isha.ish

Sort:  
 2 years ago 

এ ধরনের ম্যান্ডেলা আর্ট করা সহজ নাকি কঠিন সেটা যে আর্ট করে একমাত্র সেই বুঝে। ম্যান্ডেলা আর্ট করা খুবই ধৈর্যের এবং সময় সাপেক্ষ ব্যাপার। আপনি খুবই ধৈর্য্য সহকারে খুব সুন্দর একটি পাতার নকশার উপর ম্যান্ডেলা ডিজাইন তৈরি করেছেন। ম্যান্ডেলার নকশাটি দেখতে খুবই চমৎকার হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন। বুঝলেন যে, এটাই অনেক।

 2 years ago (edited)

হ্যাঁ আপু ম্যান্ডেলার গুলো করতে সত্যি খুব ধৈর্যের প্রয়োজন হয়। আপনি ধৈর্য সহকারে খুব সুন্দর একটি পাতার ম্যান্ডেলা আর্ট গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছে না পুরুষের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার আগের ম্যান্ডেলা আর্ট টি ও বেশ সুন্দর হয়েছে। তাইতো আপনার বাবা এরভাবে বেঁধে রেখেছে

 2 years ago 

ধন্যবাদ।

 2 years ago 

এক কথায় অসাধারণ দিদি। আমি খুব সুন্দর করে পাতার একটি ম্যান্ডেলার চিত্র অঙ্কন করেছেন। যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলেই চিত্রগুলো অঙ্কন করতে অনেক ধৈর্য্য এবং সময়ের প্রয়োজন হয়। আসলে আপনার কাজের প্রশংসা না করে পারলাম না। সেই সাথে খুব সুন্দর করে সবকিছু র্বণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি ম্যান্ডেলার চিত্র আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভালো থাকুন।

 2 years ago 

আপনার মানডালা আর্টটি খুবই চমৎকার হয়েছে। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও শুভেচ্ছা।

 2 years ago 

এই মান্ডালা আর্ট গুলো আমার কাছে খুবি কঠিন মনে হয়। মনে হয় হাত ব্যাথা হয়ে যাচ্ছে। এমসিকিউ পরীক্ষার প্রশ্নের উ্ত্তর দিচ্ছি মনে হয়। কতটা জায়গা ভরাট আবার কতটা জায়গা ফাঁকা রাখতে হয়। কিছু জায়গায় শুধুই দাগ দিতে হয়। খুবি ধৈর্য্যের পরীক্ষা দিতে হয় চিত্র টি আকঁতে । আজকের টাও ভাল ছিল বোন । ধন্যবাদ।

 2 years ago 

হাহাহা। তুলনা সেরা ছিল দাদা।

 2 years ago 

আপনাদের ধৈর্য আছে বলতে হয়। কারন একটি ম্যান্ডেলা আর্ট করা মানে অনেক ধৈর্য আর সময় প্রয়োজন। নাহলে এতো সুন্দর ম্যান্ডেলা আর্ট করা সম্ভব না। শুভেচ্ছা রইলো দিদি।

 2 years ago 

হিহি, বুঝলেই হবে ।

এরকম একটি সুন্দর ম্যান্ডেলা আর্ট করতে অনেক ধৈর্যের প্রয়োজন। সেটা আপনার আছে বিদায় এত সুন্দর একটি ম্যান্ডেলা আমাদের মধ্যে শেয়ার করেছেন। এত সুন্দর ভাবে ফুলের ম্যান্ডেলা আর্ট করা যায় কখনো কল্পনা করতে পারিনি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার প্রতি রইল শুভকামনা।

 2 years ago 

ফুলের!????!!!

 2 years ago 

আমি আগে কখনোই ভাবেনি যে আপু আপনি এমন সুন্দর ভাবে পাতার ম্যান্ডেলা আর্ট তৈরি করতে পারেন। তবে আজকের এই সুন্দর ম্যান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়েছি। আসলে আপনার দক্ষতা কে সম্মান করা উচিত। তাই আমি মন থেকে সম্মান জানাই আপনার এত সুন্দর দক্ষতা কে।

 2 years ago 

ভালো থাকুন।

 2 years ago 

এতো সুন্দর নিখুত আর্ট মানুষ হাতে কিভাবে করে, আমি তো জানতাম নিখুত কাজ কম্পিউটার দ্বারাই সম্ভাব।তাহলে এতদিন ভুলে ছিলাম।আপু অনেক সুন্দর হয়েছে আপনার মানডালা আর্ট। খুবিই সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করছেন সেই সাথে সুন্দর বর্ননা দিছেন।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

উফ দারুন ছিল আপু।আর আপনার উপস্থাপনা এই আর্ট টিকে আরো আকর্ষণীয় করে তুলেছে।আর প্রতিটি ধাপের বর্ণনা ছিল অনবদ্য।🖤🤟

 2 years ago 

হিহি। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74