জল রং এর কাজ || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। আমি নিজের কাছেই অনেক দুঃখিত যে নিজের ব্যক্তিগত কিছু সমস্যার কারণে পোস্ট করতে এদিক ওদিক হচ্ছে। এই আমি প্রতিদিন পড়ি কি মরি রোজ পোস্ট করেছি সময় ধরে। আজ জীবনের এমন একটা অবস্থায় হাবুডুবু খাচ্ছি যে পোস্ট করতে একটু হেরফের হচ্ছে।

20220216_144633.jpg

যাইহোক আজ আমি বেশ অনেকদিন পর আবারও নিয়ে হাজির হলাম একটা জল রঙ এর কাজ। সখ করে কেনা জল রং দিয়ে কাজ করতে ভালো তো লাগবেই।ছোটবেলা থেকে রং তুলি তে কাটলেও নিজে কখনও রং ধরতাম না। তাই বাবার আমার ওপর সেই অভিমান। সেদিন যখন জল রং কিনতে গেলাম, তাই তখন বাবা কে ফোন করে জিজ্ঞেস করার সাহস পেলাম না যে কোন কোম্পানির কিনবো। তাই আমার একটা ছোট বোন কে ফোন করেছিলাম।আমার জুনিয়র ওই বোন খুব সুন্দর ছবি অঙ্কন করে।

যাই হোক ওর কাছ থেকে সাজেশন নিয়েই রং কিনেছিলাম।
চলুন তাহলে শুরু করা যাক, আজকের জল রঙ এর কাজ।

প্রথম ধাপ

নিয়ে নিয়েছি একটা মোটা ড্রইং শিট এর চারভাগের একভাগের একভাগ । আর হাইটেক পেন, প্যালেট,রং,তুলি।
20220216_125858.jpg

20220216_130030.jpg

20220216_130038.jpg

দ্বিতীয় ধাপ

হাই টেক পেনের সাহায্যে ছবি আঁকা শুরু করলাম । প্রথমেই ফুলের মাঝের জায়গাটা সুন্দর করে এঁকে নিলাম।তারপর পাপড়ি গুলো। আমি এখানে সাদা রঙের পপি ফুল আঁকছি।

20220404_232933.jpg

তৃতীয় ধাপ

এবারে আমি গাছের পাতা গুলো আস্তে আস্তে এঁকে নিলাম।সাথে গাছের কাটা কাটা জায়গা গুলোও।
20220404_233035.jpg

20220404_233101.jpg

ছবি রেডি হয়ে গেছে। এবার রং করার পালা।

20220216_131613.jpg

চতুর্থ ধাপ

এবারে হালকা গ্রে রং এর সাথে জল মিশিয়ে আমি সাদা রঙের পপি ফুলের ছায়া র জায়গা গুলো রং করছি।

20220216_131317.jpg

20220404_233259.jpg

পঞ্চম ধাপ

এবারে ডিপ সবুজ রঙ এর ব্যাবহার করে ফুলের মাঝের অংশ আর বাকি পাতা ,ডাল এগুলো রং করছি।

20220216_132100.jpg

20220216_132102.jpg

20220404_233506.jpg

ষষ্ঠ ধাপ

এবারে ফুল এর কাজ শেষ হলে , পাশ দিয়ে নীলের ছোঁয়া দেবো , জলের সাহয্যে তুলির সাহায্যে আসতে আস্তে সেড দেবো।

20220404_233605.jpg

সপ্তম ধাপ

সেড এ এবার সবুজ রং এর ব্যাবহার করলাম।যাতে আরও ফুটে ওঠে।আর সাথে আরও জল মেশাতে থাকলাম।

20220404_233702.jpg

অষ্টম ধাপ

এবারে আমি ফুলের ওপর একটা কাগজ রেখে, তুলির মধ্যে নিল রং বেশি করে নিয়ে চারিদিকে ছিটিয়ে দিলাম।

20220404_233800.jpg

আর এই ভাবেই তৈরি হয়ে গেল জল রঙের এত সুন্দর একটা কাজ।
20220216_133547.jpg

20220216_144636.jpg

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। এভাবেই খুব সহজে কিন্তু আপনারাও ছবি আঁকতে পারেন। সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন। নমস্কার।
@isha.ish

Sort:  
 2 years ago 

ওয়াও দিদি আপনি জল রং দিয়ে অনেক সুন্দর একটি ফুল তৈরি করেছেন যা দেখে খুবই ভালো লাগলো আমার আর তাই আপনাকে ধন্যবাদ জানাই দিদি।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমে আপনার ফুলের চিত্র টি দেখে ভেবেছিলাম যে এটি কোন ছবি তোলা। পরে ভিতরে ঢুকিয়ে চোখ যেন জুড়িয়ে গেল। এক কথায় অসাধারণ। আকাশ জল রং দিয়ে সুন্দর একটি ফুলের ছবি অংকন করেছেন দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে। আসলে আপনার কাজের প্রশংসা করতে হয়। এছাড়া আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর একটি কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকুন।

অন্যরকম এক ধরনের চিত্র অঙ্কন করেছেন আপু । দেখতে বেশ ভালই লাগতেছে। বিশেষ করে রংগুলো সুন্দর করে ব্যবহার করার কারণে সেটি দেখতে আরো বেশি সুন্দর লাগতেছে। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

অনেক ধন্যবাদ আপনাকে । ভালো থাকুন।

খুব সুন্দর আপনার কাজ

 2 years ago 

ধন্যবাদ।

 2 years ago 

জল রং ব্যবহার করে অনেক সুন্দর একটি অংকন তৈরি করেছেন। দেখতে অনেক ভালো লাগছে। অঙ্গনের প্রসেস গুলো অনেক সুন্দর বিবরণ আকারে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন হাল ছাড়তে নেই। প্রচেষ্টা আর সঠিক উদ্যমে এগিয়ে গেলে অবশ্যই সফলতা ধরা দেয়, এবং জীবনে খুব ভালো কিছু করা। এবং তার জলজ্যান্ত উদাহরণ হিসেবে আপনার এই পেইন্টিংটি। শুভেচ্ছা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

একদম দারুন সোজা কথা। ঠিক কথা। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ছবি আঁকার দক্ষতা দেখে মুগ্ধ হলাম। খুব সুন্দর করে জল রং দিয়ে একটি ফুল গাছের ফুলসহ দৃশ্য পটভূমি অংকন করলেন। যেটা দেখতে অনেক সুন্দর লাগছে। আমাদের সাথে আপনার নিজের দক্ষতা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

দিদি মনি আমার খুব পছন্দ হয়েছে এই অংকন টি। সাধ্য থাকলে বাধাই করে দেয়ালে লাগিয়ে দিতাম।

 2 years ago 

আপনার মন্তব্য মন ছুঁয়ে গেল। ধন্যবাদ দিদি।

 2 years ago 

আপনার চিত্রটি দেখে অনেকক্ষন তাকিয়ে ছিলাম। আপনার পেইন্টিং আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। পেইন্টিং এর মাঝে লেখাটাই মেইন আকর্ষন। আপনি খুব সুন্দর উপস্থাপনা করেছেন। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

একদম । সবকিছুর মধ্যে লেখাটা আকর্ষণ করছে বেশি।

 2 years ago 

জল রং দিয়ে অনেক চমৎকার করে একটি ফুলের চিত্র অঙ্কন করেছেন। আপনার ফুলের চিত্রটি দেখে আমার কাছে খুব ভালো লেগেছে। তাছাড়া আপনি ফুলের চিত্রাঙ্কনের সবগুলো ধাপ অনেক সুন্দর করে আমাদের মধ্যে উপস্থাপন করেছেন। জল রং দিয়ে করা ফুলের চিত্র অংকন টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32