শিক্ষক দিবসের মুহূর্ত || ১০% বেনিফিশিয়ারি রিওয়ার্ড @shy-fox এর জন্য❤️

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

গুরু পূর্ণিমা হোক কিংবা হোক শিক্ষক দিবস ছোট থেকে মা-বাবার পাশাপাশি একটি নাম / ডাকের সাথে আমরা ভীষণ ভাবে জড়িত। কেউ বলি স্যার, কেউ ম্যাডাম, দাদা ,দিদি, কাকা- অনেক নামে সম্বোধন করে থাকি এই ভালবাসার মানুষগুলোকে।

প্রদ্যুৎ জেঠু

IMG-20210905-WA0025.jpg

হঠাৎ করেই পরিচয় ।দেখে বুঝতে পারিনি কতটা গুণ এনার মধ্যে থাকতে পারে ,ইনি অসাধারণ রবীন্দ্রসঙ্গীতে । এনার থেকেই গানের গ শেখা। আর তারপর থেকেই কিভাবে যে সম্পর্কটা গভীর হয়ে উঠলো ...আর আমার খুব কাছের জেঠু হয়ে গেলেন ।আমি প্রদ্যুৎ জেঠুকে পোদু জেঠু বলে ডাকি। উনি আমার গানের গুরু ,আমার বন্ধু।

আমাদের প্রত্যেকের জীবনেই শিক্ষক-শিক্ষিকার ভূমিকা রয়েছে। কারো জীবনে বেশি ।কারোর জীবনে কম। গুরু পূর্ণিমার দিন টিকে সাধারণ মানুষ কমই মেনে থাকে। সে তুলনায় আজকের শিক্ষক দিবসের দিন বেশি বড় করে সেলিব্রেট করে থাকি।

আজকের এই পোষ্ট সেইসব কাছের ভালোবাসার, শ্রদ্ধার মানুষের জন্য আমি লিখছি।যাদের অনুপ্রেরণা ,ভালোবাসার সাথেই , ভুল ভ্রান্তি তে বকা ,ইচ্ছে হলে গালে পিঠে দু'চারটে চড়-থাপ্পড় - আজ আমার জীবনে এখনো অব্দি সহযোগিতা করেছে।

সৌভিক কাকা

IMG-20210905-WA0024.jpg

এনার সাথেও হটাৎ আলাপ হয়েছিল। কাকার কাছে আমি চাকরির জন্য কোচিন করছি। কাকা ক্রেতা সুরক্ষা দপ্তরের A গ্রেড অফিসার।আমার খুবই কাছের মানুষ।

গুরু শিষ্যের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক অবশ্যই থাকা জরুরি বলে আমার মনে হয়। আমার জীবনে আজ অব্দি যে ক'জন শিক্ষক-শিক্ষিকা কে আমি পেয়েছি তাদের সকলের প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। কিন্তু কিছু মানুষ থেকে যায় একটু অন্যভাবেই। তেমনই আমার জীবনে এই তিনজন মানুষের গুরুত্ব অপরিসীম এখন অব্দি এনারা যেভাবে আমাকে সহযোগিতা করে চলেছেন আমি ভগবানের কাছে কৃতজ্ঞ যে ওনাদের মত মানুষ আমার জীবনে আমি পেয়েছি।

অমৃতাভ কাকা

IMG-20210905-WA0044.jpg

বাংলার ব এনার থেকেই শিখেছি বোধ হয়।খুবই গুণী মানুষ। এনার লেখার আদব কায়দার বিচিত্র রুপ।আমার খুবই প্রিয় মানুষ।

আজকের দিনটি এনাদের সকলের সাথে খুব ভালোভাবে কাটালাম। তাই ইচ্ছে হলো আপনাদের সাথে আজকের সুন্দর মুহূর্ত গুলো ভাগ করে নি। আশা করি সকলের ভালো লাগবে।

সকলে ভালো থাকুন।
@isha.ish

Sort:  
 3 years ago 

আপনি খুব সুন্দর করে লিখেছেন।এই মানুষ গুলো আসলেই আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।আপনি এনাদেরকে অনেক সম্মান দিয়েছেন, আসলে ওনারা তারই দাবিদার।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সে তো অবশ্যই। জীবনে চলার পথে যারা আমাদের সাথে রয়েছেন। তাদের কথা কখনোই ভোলা উচিত না। উপরন্তু তাদের সেই মূল্য টা দেওয়া উচিত সেই শ্রদ্ধা টা। এটা আমাদের সকলের কর্তব্য।

 3 years ago (edited)

প্রথমেই শিক্ষক দিবসের শুভেচ্ছা নিবেন দিদি। আপনার জীবনের অনেক অনেক কিছু তুলে ধরেছেন। অনেক বাস্তবতা। অনেক শিক্ষাগুরু দের কথা। তাদের সাথে ছবি গুলিও চমৎকার ছিলো। আগামী পথ চলা যেন আপনার আরো ও অনেক সুন্দর হয় এই কামনা করি। আপনার সকল স্বপ্ন গুলো যেন বাস্তবায়িত হয় ,ভগবানের এই pray করি। অনেক অনেক শুভেচ্ছা দিদি

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার শুভ কামনা আমাকে অনুপ্রেরণা দিল। আপনিও ভালো থাকুন।

 3 years ago 

ম্যাডাম,, সবই তো বুঝলাম। কিন্তু লিস্টে আমার নামটা কই শুনি !🤔🤔🙄

 3 years ago 

এই লিস্টে আপনাকে কেনো রাখিনি তা আপনাকে আলাদা করে বলবো।

ভালোবাসা অভিরাম পৃথিবীর সকল শিক্ষক শিক্ষিকা মন্ডলীর জন্য।আপনার শিক্ষক গুলো আপনার খুব গনিষ্ঠো সেটা দেখেই বোঝা যাচ্ছে।

অনেক ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শিক্ষক দের স্থান সব সময় উপরে,বলা হয়ে থাকে মা বাবার পরেই শিক্ষকদের স্থান। শিক্ষক জাতি গড়ার কারিগর তারা জাতিকে উচ্চতর স্থানে নিয়ে যায়

 3 years ago 

অনেক ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

ভালোবাসা জানাই সকল ভালোবাসার শ্রদ্ধেয় শিক্ষকদের। আসলে শিক্ষা গ্রহণ করতেন আমাদের নির্দিষ্ট কোন ব্যক্তির প্রয়োজন হয় না। যে কারোর কাছ থেকেই আমরা অনেক গুরুত্বপূর্ণ শিক্ষা গ্রহণ করতে পারি। তাই আমি পৃথিবীর সকল শিক্ষককে জানাই আমার অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। ভালোবাসা অবিরাম।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

জীবন জুড়ে শুধুই রবীন্দ্রনাথ। বেশ ভালো। গান, কবিতা সমগ্র সবই।

শিক্ষকদের নিয়ে যতটা বলা যায় ততোটাই কম হবে। আমি যদিও Multiple স্কুলে পড়েছি তাই Fav বলে কেউ নেই, এক সৌরভ Sir বাদ দিয়ে। আমাকে দু একজন বাদ দিয়ে কোনো Sir রায় এখন পছন্দ করেন না, দুর্গা পূজা নিয়ে এক sir এর সাথে ঝামেলাও হয়। সোজা সাপটা বলেও অনেকে পছন্দ করেন না

 3 years ago 

Hahaha, জীবনে খুঁটি নাটি তো হবেই। নাহলে সেই পুরোনো স্মৃতি গুলোকে ভেবে আমরা হাসবো কি ভাবে। ওগুলোই তো মজা ,আনন্দ।

 3 years ago 

সত্যিই তাই! স্কুলের সময়টা খুব মিস করি। বিশেষ করে সৌরভ স্যার কে। উনি ইতিহাস পড়াতেন।

 3 years ago 

আপনাদের একটা কথা মনে পড়ে গেল
গুরু ব্রম্রা গুরু বিষ্ণু গুরুই মহেশ্বর।

একজন শিক্ষকই পারেন তার শিক্ষার্থীদের সঠিক পথ দেখাতে। এজন্যই শিক্ষকতা পৃথিবীর সবচেয়ে সম্মানিত পেশা। আপনার শিক্ষকদের সম্পর্কে জানতে পেরে ভালো লাগল।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

🙂🙂

 3 years ago 

আপনি খুব সুন্দর করে লিখেছেন।এই মানুষ গুলো আসলেই আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন পিতা মাতার পরেই।আপনি এনাদেরকে অনেক সম্মান দিয়েছেন আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইলো 🥀 আপু

 3 years ago 

আপনিও ভালো থাকবেন। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57340.70
ETH 3072.28
USDT 1.00
SBD 2.37