বৌদির জন্মদিনে

in আমার বাংলা ব্লগ2 years ago

পিসতুতো দাদার বিয়ের জন্য যখন পাত্রী খোঁজা চলছে।আমিও বড়ো দায়িত্বে ছিলাম। গোটা পরিবারে পিসিদের এবং জেঠুর বাড়ির সব মিলিয়ে ছেলেদের মধ্যে ছোট আমার পিসির ছেলে আমার ছোট দা, আর মেয়েদের মধ্যে আমি। ঈশান যেহেতু অনেক পরে এসছে। ওকে ক্যাট কুটের দলে ধরা হয়। দিদি দাদার ছেলে মেয়েদের বয়স আর ঈশানের বয়স কাছাকাছি। 🤪

বৌদি কোলে

1578505053232252.jpeg

ছোট থেকেই ছোট দা আর আমি বেশ বন্ধুর মত।দাদা বয়সে যদিও আমার থেকে সাত আট বছরের বড়ো । তাই পিঠাপিঠি নই আমরা। তাই ঝামেলা বেশি হয়নি কখনও। বরং দাদা ভীষণ ভালোবাসে । এই তো রাখির দিনও ছবি দিয়েছিলাম ওকে রাখি পড়ানোর। আমার গোটা পরিবারে অনেক দাদা দিদি, কিন্তু শুধু ছোট দার সাথেই আমার সম্পর্ক ভীষণ মধুর। দাদার জীবনের প্রেম ভালোবাসার গল্প গুলো সব ও আমাকে এসে বলতো। আমিও ওকে সব বলতাম। প্রেম যেদিন ভেঙে গেল। তারপর থেকে কিছু মাস ডিপ্রেসন। সেই সময়টাতেও দাদা কে দেখেছি আমি।

ওকে আমি ঘুরতে নিয়ে যেতাম খুব। বলতাম চল বেরিয়ে আসি। ওর মন খারাপ দেখলেই ও আমাকে ফোন করতো। আর আমরা দুই ভাই বোন আমাদের প্রিয় রেস্টুরেন্ট রান্নাবাটি তে বিরিয়ানি খেতে যেতাম। দাদা যেই বিয়ে করলো, তারপর আর একবারও যায়নি।🤣

20220812_210357.jpg

ওর জন্য পাত্রী চয়েস করার সময় দাদা আমার মতামতের দামও দিত। শেষ দিকে এসে যে মেয়েটিকে আমাদের দুজনের খুব ভালো লেগে যায়, সেই হলো এই বৌদি। বৌদি আমার বয়সী। তাই ভাব জমেছিল খুব। বিয়ের আগে দাদার থেকে বেশি আমার সাথে কথা বলেছে বৌদি।

সমবয়সী হলেও কখনও ওকে নাম ধরে ডাকিনি।ও আমার কাছে এখনও বন্ধুর মত। বিয়ের পর বেশ গিন্নি হয়ে গেছে। বিয়ের আগে কী ভয় করতো। আসলে ওদের বাড়ি জলপাইগুড়ি, আমার বাড়ি থেকে বহু দূর ৪৮৮ কিমি। এত দূরে প্রথম দিকে বিয়েতে কেও রাজি হচ্ছিল না।নাহ আমাদের বাড়ি নাহ মেয়ের বাড়ি। কিন্তু আমার দাদার সাথে আর আমাদের পরিবারের সাথে মেয়েটা কেমন যেন মিশে গেল। অজান্তেই খুব কম সময়ে আপন হয়ে গেলো।তারপর বিয়ে টাও হয়ে গেলো ডিসেম্বরে।

মেয়েটা ভীষণ শান্ত, ভীষণ মিশুকে, আর সহজেই সবাইকে আপন করে নিতে পারে। বৌদি বলা ভুল , ও আমার বোনের মত।

20220812_210721.jpg

বাড়িতে আছি, বৌদির জন্মদিন, আর আমি কিছু ঘটাবো নাহ! হতে পারে!! এই প্ল্যাটফর্মে যারা আমার পোস্ট বহুদিন ধরে পড়ছেন ,তারা অনেকেই জানেন আমি জন্মদিন পালন করতে কত ভালোবাসি, সেটা নিজের হোক ,কিংবা অন্যের।

বৌদি জন্মদিনের দিন সকাল বেলায় পিসি কে ফোন করে বলে দিয়েছিলাম যাতে রান্নাবান্না যাক যমক ভাবে করে, রাতের বেলা হাজির হবো আর অনেক মজা করবো । বাড়ির সবার কাছে আমার এই আবদার গুলো বহুল পরিমাণে কাজ করে। আমি ভীষণ লাকি যে আমি এত ভালো একটা পরিবার পেয়েছি যারা আমাকে মাথায় তুলে রাখে আর ভীষণ ভালোবাসে। ছোট থেকে যেভাবে এরা পেম্পার করেছে আমাকে ,আমি সত্যি নিজেকে নাকি মনে করি। আমার ভাই ঈশানও এতটা পায় না। যতটা এখনও সবার থেকে আদর পাই।
এই নিয়ে আমার একটা বড়সড়ো গর্ব আছে। আর থাকাটা স্বাভাবিক।

20220812_210737.jpg

যাই হোক প্ল্যানমাফিক সন্ধ্যা বেলায় পিসির বাড়িতে গিয়ে হাজির হলাম। বৌদি তো চমকে উঠেছে। বৌদির জন্য কেক নিয়ে গিয়েছিলাম। সাথে সন্ধ্যাবেলার টিফিন করার জন্য কিছু স্নাক্স ,কোলড্রিংস আর রাতের বেলায় ওখানে পছন্দের রান্নাবান্না হয়েছিল। পিসির মেয়ে আর পিসি সব রান্নাবান্না করেছিল। সবাই মিলে খাওয়া দাওয়া করেছি ।অনেক অনেক মজা করেছি।

20220818_134907.jpg

কলকাতায় থাকি বলে বাড়িতে আসলে আর কোথাও যেতে মন করে না। একটা সময় ছিল পিসির বাড়িতে অর্ধেক দিন কেটে যেত আমার ।দাদা বৌদির সাথে গল্পে গল্পে সময় যেত। কিন্তু এখন সেরকম হয় না। সেদিন বেশ বহুদিন পর পিসির বাড়িতে গিয়েছি। সবার সাথে সন্ধ্যা বেলা থেকে মজা করতে পেরে অনেক অনেক ভালো লাগছিল রাতে। কিন্তু আমি ভেবেছিলাম রাতে সেদিনকে পিসির বাড়িতে থেকে যাব। বাবার শরীর হঠাৎ করে খারাপ হওয়াতে বাড়ি ফিরে আসতে হয় রাতেই।

20220812_210742.jpg

সময়টা বেশ সুন্দর কেটেছিল সেদিন ।বৌদি ও ভীষণ আনন্দ পেয়েছিল ।সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন ।নিজে ভালো থাকুন ,নিজে খুশি থাকুন এবং অপরকেও খুশি রাখুন।

একটা জিনিস মাথায় রাখবেন। যন্ত্রণা ব্যথা সবাই দিতে পারে। কিন্তু মানুষের মুখে হাসি ফোটানো এক অন্যরকম শান্তি। তাই বলে এটাও না যে সবার সুখে থাকার দায়িত্ব আপনি নিয়ে নিচ্ছেন।

যাইহোক অনেক কথাই বললাম। আজকের মত এখানেই শেষ করছি।
@isha.ish

Sort:  
 2 years ago 

বৌদিকে সারপ্রাইজ দিয়ে ভালো করেছিস। জন্মদিনের সামান্য ডেকোরেশন টা ভালোই লাগছে দেখে।

 2 years ago 

হ্যাঁ, মুহুর্তটা অন্যরকম হয়ে উঠেছিল।

 2 years ago 

আপনার বউদি অনেক লাকি আপনার মত একজন ননদ পেয়ে।অনেক ধন্যবাদ তার বিশেষ দিনটিকে আরো বিশেষ করে তোলার জন্য।আমাদের পক্ষ থেকেও তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন।

 2 years ago 

আমিও খুব লাকি ওরকম বৌদি পেয়ে ।

 2 years ago 

আজকাল বন্ধুসুলভ বৌদি পাওয়া খুবই ভাগ্যের ব্যাপার। সবার কপালে হয়তো এতো ভালো বৌদিও জোটে না। সে দিক থেকে আপনি খুবই ভাগ্যবতী যার কারণে আপনার সমবয়সী একজন বন্ধু সেই সাথে ভালো বৌদি পেয়েছেন। যাই হোক দিদি,আপনার বৌদির জন্য জন্মদিনের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো। ♥️♥️

 2 years ago 

আসলেই তাই, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দাদা বৌদির সাথে আপনার যে আত্মীয়তার গভীর সম্পর্ক সে সম্পর্কে যেনে খুব ভাল লাগলো । সত্যি বলতে ছোট দাদার আপনার মত একটা বোন থাকাতে তার এই যে দুঃখের সময় গুলো ছিল তাতে অনেকটা সাহারা পেয়েছে । আসলে বিয়ের পরে মানুষ অনেকটা বিজি হয়ে যায় । আর ভবিষৎ সম্পর্কে ভাবনাটা যেন একটু বেশিই ভাবে আর কাজে ব্যস্ত থাকে তাই আর টুকটাক ঘুরে বেড়ানো হয়ে ওঠে না । তবে এই বয়েসে আপনি একটা ঘটকালির কাজ করে ফেলেছেন জেনে ভাল লাগলো ।
ধন্যবাদ দিদি ছোট বৌদির জন্ম দিনের আনন্দময় মুহুর্ত গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য ।

 2 years ago 

হ্যাঁ, ছোট বয়সেই শিখে ফেলেছি ঘটকারি করা

 2 years ago 

বৌদি হচ্ছে বোনের মত। বৌদির সাথে অনেক সুন্দর সম্পর্ক গড়ে উঠেছে দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর সময় কাটিয়েছেন ও সেই মুহূর্তগুলো সকলের মাঝে তুলে ধরেছেন দেখে অনেক ভালো লাগলো। সকলের জন্য শুভকামনা রইল দিদি।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ অনেক।

 2 years ago 

দিদি নমস্কার
দিদি বৌদির জন্মদিন বেশ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান করেছেন ৷দেখে ভালো লাগলো ৷আসলে বৌদি হলো মায়ের মতো ৷যার মা নেই বৌদি টাই মা পরিবারের মায়ের ভুমিকা পালন করে ৷সত্যি দেখে ভালো লাগলো ৷বৌদি আর ননদের সম্পর্ক এভাবেই থাকুক ৷

 2 years ago 

একদম, আপনার জন্যও অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

খুবই ভালো লাগলো আপনি আপনার বউদির জন্ম দিন আমাদের মাঝে শেয়ার করেছেন। ফটোগুলো দেখে এবং বর্ণনা পড়ে বুঝতে পারলাম খুব একটি আনন্দঘন মুহূর্ত ছিল আপনাদের পরিবারের জন্য। আপনার ছবিগুলো কিন্তু বেস্ট হয়েছে। সকলের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ, খুব সুন্দর সময় কাটিয়েছি।

 2 years ago 

সবাই মিলে খাওয়া দাওয়া করেছি ।অনেক অনেক মজা করেছি।

আপু আপনার পোস্টটি পড়ে আমি বুঝতে পেরেছি আপনার বৌদির জন্মদিন আপনি খুবই আনন্দের সাথে সময় কাটিয়েছেন এবং অনেক সুস্বাদু খাবার খেয়েছেন। বৌদির এই বিশেষ দিনটিকে ননদ বিশেষভাবে স্মরণীয় করে রাখবে এটাই স্বাভাবিক। আপু আপনার জন্য এবং আপনার বোদীর জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39