একটা অন্যরকম অভিজ্ঞতা পার্ট - ১ || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।বেশ অনেকদিন পর গল্প করতে চলে এলাম। এ গল্প একেবারেই অন্য রকম গল্প। এমন অনুভূতি আগে কবে হয়েছিল, তা আমার মনে নেই। দিনটা ছিল প্রতিদিনের মতো ব্যস্ততায় ভরপুর।

বাড়ি থেকে ডেলি ইউনিভার্সিটি যাতায়াত করা সম্ভব না। তাই রুম নেওয়া।

আগের দিন থেকে এটা সেটা গোছানো, মা এর হুটো পাটা। এটা সেটা মা ব্যাগের মধ্যে ভরে দিচ্ছে। যেন নিজের একটা সংসার গোছাতে চলেছি নতুন করে, তাই সব কিছু গুছিয়ে দিচ্ছে মা।

20220312_221140.jpg

সকাল বেলা উঠে স্নান সেরে , রেডি হলাম সবাই। সমস্ত ব্যাগ পত্র গুছিয়ে নিয়ে এক এক করে আমাদের গাড়ির ডিগি ভর্তি করা হল। সাথে ছিল আমার একটা বড় ট্রলি, আমার স্কুল ব্যাগ ভর্তি জিনিস, তিনটে কাপড়ের ব্যাগে খুচ খাচ খাবার জিনিস থেকে শুরু করে এটা ওটা দরকারি কাজের জিনিস। আর তোষক। প্রথমে ভেবেছিলাম ততটা কলকাতা তে গিয়ে কিনব। কিন্তু সেদিনকে হঠাৎ করে ওই দোকানে গিয়ে কিনেই ফেললাম।

IMG-20220312-WA0059.jpg

সব ব্যাগ পত্র গুটিয়ে গাড়ির পেছনের ডিগি ভর্তি করা হল। যখন আমি মামার বাড়ি যাই আর যখন বাইরে কোথাও আসা যাওয়া হয়। তখনই আমার মনে হয় যে গাড়িটা যদি আর একটু বড় হতো। যেহেতু আমরা চারজন মানুষ বাড়িতে। তাই বাবা বড় গাড়ি কেনেনি।

যাইহোক গাড়িতে ওঠা হল ।বাড়ি থেকে যাওয়ার সময় মনটা ঠিকই ছিল। কান্নাকাটি করিনি। পাশের বাড়ির বৌদি এবং কাকিমা দের থেকে বিদায় নিয়ে গাড়িতে উঠে পড়লাম ।রওনা দিলাম কলকাতার পথে ।বেরোতে বেরোতে বেজে গিয়েছিল দশটা। মাঝে রাস্তায় একটা রেস্টুরেন্টে ঢুকে খাওয়া-দাওয়া সেরে নিয়েছিলাম ।সবমিলিয়ে কলকাতা যেতে এখন প্রচুর সময় লাগে ।রাস্তাঘাট এতই খারাপ যে, সময় এ জন্য বেশি লাগে ।কলকাতায় পৌঁছাতে পৌঁছাতে প্রায় দুপুর তিনটের কাছাকাছি হয়ে গেল।

20220309_203842.jpg

তারপর আমি যে বাড়িটা ঠিক করেছি সেই বাড়ি পৌঁছে গেলাম। ওই বাড়িটা তিন তলা ।বাড়িওয়ালারা দুই তলা জুড়ে থাকে ।ওপর তলাতে মেস টাইপের। আমি যাওয়ার পরে ওখানে আমরা মাত্র চারজন রয়েছি ।বাকিরা এখনও আসেনি। করোনার জন্য সবকিছুই চুপ হয়ে গিয়ে। তাই আস্তে আস্তে সব কিছুই সব জায়গাতে গুছিয়ে উঠতে সময় লাগছে। যাওয়ার পরে নিজের রুমে ঢুকে ঘর ঠিক করা শুরু হয়ে গেল ।আমি বাবা ,ভাই আর মা আর সাথে ছিল আমাদের গাড়ির পিসেমশাই।

20220309_204049.jpg

আমি প্রথম থেকেই ভেবে ছিলাম একা একটা রুম নেব।তো সেই মত আমি তিনজনার রুম একা ভাড়া দিয়ে থাকি ।তাই আমার রুম টা বেশ অনেকটাই বড়োসড়ো। তিনটে বেড এক জায়গায় করে তোষক পেতে ঠিক করা হল। বাড়িওয়ালাকে বলাই ছিল আমাদের যাওয়ার আগে যেন ঘরটা পরিষ্কার করে রাখে ,তো সেই মত সবকিছু করে রেখেছিল তারা।

ভাগ্য করে আমি বাড়িটা খুব ভালো পেয়েছি। এই বাড়িতে অনেক ভালো একটা সেফটি রয়েছে। কারণ বাড়িতে ঢুকতে গেলে মেনগেট ক্রস করে আরও চারটি গেট ক্রস করলে তবে তিনতলায় পৌঁছানো যায় ।সাথে বাড়িতে একটা কুকুর রয়েছে পাহারা দেওয়ার মত। আর বাড়ির চারিদিকে এতো খোলামেলা। আমার ঘরের সামনে দিয়ে ঢালা একটা বারান্দা। কাছে মিউনিসিপ্যালিটির মাঠ আর ঝিল, সবসময় হাওয়া বাতাস লেগে থাকে।

20220309_203836.jpg

সব মিলিয়ে কলকাতা শহরের মধ্যে রয়েছি তা বোঝার ক্ষমতা থাকবে না। আমি আসলে রয়েছি বরাহনগরে। যাইহোক বাবার পরিচিত ,বাবার বন্ধু বরাহনগরের চেয়ারম্যান। ওনার সূত্রে এই বাড়িটা আমি পেয়েছি। যাই হোক সমস্ত কিছু করার পর আমি বাবা আর পিসেমশাই মিলে বেরিয়ে পড়লাম মার্কেটের দিকে একটা আলমারি ছোট্ট দেখে কেনার জন্য ।এত এত জিনিসপত্র মা বাড়ি থেকে পাঠিয়ে দিয়েছে সেই জিনিসপত্রগুলো কে একটা জায়গায় তো রাখতে হবে ।এই কারণে।

অনেক খোঁজাখুঁজি এটা সেটার পরে পছন্দমত অল্প দামের একটা আলমারি কিনলাম। আলমারির দাম নিল ৩০০০ টাকা ।যেহেতু আমার এখানে মাত্র দেড় বছরের ক্লাস রয়েছে, তাই আমি বেশি টাকা পয়সা খরচ করতে চাইছিলাম না কিন্তু বাবার দৌলতে টাকাপয়সা ভালই যাচ্ছিল। তারপর বালিশ আর ঘরের আরও দরকারি জিনিস কেনা হলো।এইভাবে সমস্ত কিছু করে আসার সময় চাউমিন কিনে ঘরে ঢুকলাম।

বাড়ি এসে চাউমিন খাওয়া হলো। তারপরে বাবা আর পিসেমশাই দক্ষিণেশ্বর সকাল বেলায় যাবে বলে ওরা দক্ষিণেশ্বরের পাশে একটা হোটেল বুক করে রেখেছিল। সেখানে চলে গেল ।এদিকে আমার ঘরে আমি মা আর ভাই থেকে গেলাম রাতের জন্য।

ওই বাড়িতে যাওয়ার পরে পরিচয় হয়েছে একটা দিদি আর দুইজন আমার সমবয়সী মেয়ের সাথে ।বাড়িওয়ালা জেঠি এবং জেঠুর ভীষণই ভালো ব্যবহার। ওনাদের গুণগান সবার মুখ থেকে শুনেছি। সবকিছুই ভালো। আমি যাওয়ার পরপরই আমার পাশের ঘরগুলোর তিনজন রুমমেট আমার সাথে খুব ভালোভাবে ব্যবহার করল। তাদের ব্যবহার বেশ মিশুকে।

রাতের বেলায় আমাদের একটা কমন কিচেন যেটা রয়েছে। সেখানে রান্না করে খাওয়া হলো সবাই মিলে। যেহেতু বেশি মেয়ে নেই। তাই রান্নার মাসি রান্না করবে না ।নিজেদেরই রান্না করতে হবে অথবা হোম ডেলিভারি নিতে হবে ।তো আমার মনে হয় খুব একটা অসুবিধা হবে না ।যেহেতু এই দিদি এবং আমার সমবয়সী মেয়েগুলো অর্থাৎ এই তিনজন খুব মিশুকে ।

সমস্ত কিছু একটা পোস্টের মাধ্যমে বলা সম্ভব হবে না। তাই আজকের মতো এখানেই শেষ করছি। বাকি অনুভূতিগুলো এবং বাকি অভিজ্ঞতাগুলো পরের পোস্টে অবশ্যই শেয়ার করব ।আপাতত তাহলে বাড়িতে যাওয়া ওবদি এবং বাকি ঘটনা গুলো আপনাদের সাথে শেয়ার করে ফেললাম ।আশা করছি আপনাদের ভালো লাগবে সবটা ।আমার মত এরকম অভিজ্ঞতা আপনাদের সকলের হয়েছে আশা করি।

সকলে সুস্থ থাকুন। ভালো থাকুন। পরের পোস্টের অপেক্ষায় থাকুন।

@isha.ish

Sort:  
 2 years ago 

হোস্টেল জীবন অনেক মজার। আমি এটা অনেক ভালো ভাবে জানি আপু। আমার কাছে ওই সময়টা অনেক বেশি ভালো লাগতো। নিজের ইচ্ছে মতো সব কিছু করতে পেরেছি। তবে প্রথম প্রথম খারাপ লাগলেও ভালো সময় যাই কিন্তু। শুভ কামনা রইলো আপনার জন্যে।

 2 years ago 

তা হয়তো ঠিক, অনেক ধন্যবাদ আপনাকে নিজের অনুভূতি ভাগ করে নেওয়ার জন্য।

নতুন বাসা নেয়ার প্রথম দিন বাসায় উঠার কৌতূহল টা অন্য রকমের। আপনার জন্য শুভকামনা। আপনার স্মৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ দিদি।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকেও।

হোস্টেল জীবনটা কিন্তু নতুন একটা অভিজ্ঞতা হবে আপনার জন্য ।হোস্টেল জীবনের অভিজ্ঞতাটা আমার নিজেরও আছে এখন ওই সময়টাকে অনেক মিস করি ।প্রথমে হয়তো একটু খারাপ লাগবে বাড়ির জন্য কিন্তু ধীরে ধীরে সব কিছু ঠিক হয়ে গেলে অনেক ভালো লাগবে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি প্রথমেই আপনার প্রতি অনেক অনেক দুআ রইল। যেনও আপনি সুন্দর করে পড়াশোনা শেষ করে আবার নিজের বাসায় ফিরে আসতে পারেন। সত্যি দিদি কোথাও থাকতে হলে কম করে হলেও অনেক কিছুই লেগে যায়।একদম যেনও নতুন একটা সংসারের মতো।দিদি শুনে ভালো লেগেছে যে, আপনি যেই বাড়িতে আছেন। সেই বাড়ি টা অনেক সেইভ আর আপনার বাবার পরিচিত। ধন্যবাদ দিদি আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি এতো ভালোবাসা দেওয়ার জন্য।

 2 years ago 

বাড়ি থেকে বাইরে থাকার মধ্যে যেমন এক অন্যরকম আনন্দ আছে তেমনি আছে প্রিয়জনকে ছেরে থাকার কষ্ট। যা কিছুদিন পরেই আপনি বুঝতে পারবেন। তবে জীবনের প্রয়োজনে আমাদেরকে অনেক কিছুই করতে হয়। নতুন জীবন ভালো কাটুক শান্তিতে কাটুক এই কামনা রইল।

 2 years ago 

সেটাই দাদা, অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32