প্রিয় তনুজা বৌদির লেখা কবিতা আবৃত্তি করার চেষ্টা করলাম

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। বাইরে ওয়েদারটা কেমন যেন একটা! সকালবেলায় আকাশ ভাঙা রোদ উঠছে, সাদা আলো একেবারে ঝলমল করছে চারিদিকে, মেঘেদের রং এতই অপূর্ব যে চোখের তাক লাগিয়ে দিচ্ছে। সাদা সাদা মেঘ নীল আকাশ আর সবুজ পৃথিবী ।দিনের বেলাটা যেন এরকমই থাকে ।
আর মাঝেমধ্যে হয়ে যায় ছাগল তাড়ানো বৃষ্টি। যে বৃষ্টির কোন রকম প্রভাব মনেও পড়ে না, মাথাতেও পড়ে না এবং শরীরও না ।আমার এই বৃষ্টি একদম পছন্দ নয় ।বৃষ্টি হলে হবে ঝমঝমিয়ে হবে। সেই বৃষ্টিতে ভেজা যাবে আর ভিজে আনন্দ পাওয়া যাবে। তা না করে আকাশ খুব বেয়াদবি করছে আমাদের সাথে। এরকম কদিন চলবে জানি না ।তার সাথে তো রয়েছেই গরম আবহাওয়া। গরমের সাথে সাথে মাঝেমধ্যে একটু ঝমঝমিয়ে বৃষ্টি হলে সবকিছুই যেন ঠান্ডা হয়ে যায়।
এবার আসি আসল কথায়। কালকে কমেন্ট করতে গিয়ে হঠাৎ করে চোখের সামনে পড়লো তনুজা @tanuja বৌদির একটা পোস্ট ।বৌদির লেখা অনেক কবিতা আগে পড়েছি, কিন্তু কালকে যখন কবিতাটা পড়তে শুরু করলাম কেমন যেন একটা আনন্দধারা ঢেউ এর মত খেলে গেল আমার শরীরে ।খুব ভালো লাগলো বৌদির কবিতাটা। এত সুন্দর ভাবে শব্দ প্রয়োগ করেছে বৌদি আর ছন্দটা অপূর্ব ।সব মিলিয়ে আমি যে বৃষ্টি চাইছি সেই বৃষ্টির মজা রয়েছে ওই কবিতায়।
ভাবলাম রেকর্ড করি আর আশেপাশে সেরকম আওয়াজও হচ্ছিল না ।তাই রেকর্ড করলাম ।দুবার রেকর্ডে একটু বচনভঙ্গি ভুল হওয়াতে তৃতীয়বার রেকর্ড করার পরিকল্পনা করলাম। আর তৃতীয় বার ছিল একেবারেই আমার কাছে পছন্দমত। সেটাই আপনাদের সকলের সাথে আজকে শেয়ার করছি।

আবৃত্তির ভিডিও লিংক

কবিতার কথা

বৃষ্টি এলো

বৃষ্টি এলেই তোমার চুলে খানিক ভুলে গন্ধ নেবো,
তোমার ঠোঁটে খুঁজবো নেশা,
আকাশ প্রদীপ জ্বেলে মনে খুঁজে পাবো ভালোবাসার দিশা।
বেহিসেবী হাট বাজারে ছেড়েই দেবো দামাদামি,
বৃষ্টি এলেই বদলে যাব আবার হবো তোমার আমি
বৃষ্টি এলেই কিনে দেবো এই পৃথিবীর সবটা নদী।
মাতাল ঢেউয়ে পাতাল ছোঁবো একটু কাছে এলেই যদি
কাজল জলে ভাসুক না চোখ তবুও ডেকো একটু কাছে,
বৃষ্টি এলেই বুকের জলে অশ্রুগুলো মোছার আছে।
বৃষ্টি এলেই তোমার বুকে মেঘের মতোই কাঁদবো দেখো
জমিয়ে রাখা তোমার প্রেমে আমায় তুমি জড়িয়ে রেখো
নীল শাড়িটার আঁচল জুড়ে তুমি না হয় আকাশ হলে।
বৃষ্টি এলেই ভিড়ে যাব আমি ওই মেঘের দলে
বৃষ্টি এলেই ভাঙলো ছাতা নীল পলিথিন বুঝি উড়েই গেল
মাতাল হাওয়ায় নিভলো আলো মেঘের জলে জীবন এলো
লুকিয়ে থাকা আমার সকল কথা এই বেলা কাব্য হল,
বৃষ্টি এলেই সবটা তুমি আর কি নিয়ে ভাববো বলো।

আমি জানি এই কবিতাটা আপনাদের সকলের অনেক পছন্দ হয়েছে আমার মতনই ।বৌদি খুব সুন্দরভাবে কবিতাটা লিখেছে। একটা নরম ভালোবাসা কবিতা জুড়ে খেলে বেড়াচ্ছে ।আবারও বলব @tanuja বৌদি কবিতাটা খুব সুন্দর লাগলো আমার। এরকম কবিতা আরো চাই, আরো ভালো লিখতে থাকো, আর সুস্থ থাকো ।ছোট বোনের তরফ থেকে অনেক অনেক ভালোবাসা আর এতগুলো আদর।

@isha.ish

Sort:  
 2 years ago 

তনুজা দিদি লেখা কবিতা আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেছেন। সত্যিই আপনার মুখে আবৃত্তি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো। কবিতা যেন প্রাণ ফিরে পেয়েছে, ভালো লেগেছে আমার।

 2 years ago 

বৌদি দুর্দান্ত লিখেছিল, প্রাণ তো বৌদির শব্দে ছিল, আমি শুধু আমার কণ্ঠে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

 2 years ago 

তনুজা বৌদির কবিতাটি বেশ দারুন ভাবে আপনি আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ভালো লেগেছে আমার এত সুন্দর কন্ঠে আবৃত্তি করা শুনে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60935.93
ETH 2645.60
USDT 1.00
SBD 2.56