অনুভূতি জল রঙে || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলের সুস্থ আছেন। আমিও আছি হয়তো। বেশ অনেকদিন পর আবার জল রং নিয়ে হাজির হলাম ।জল রং দিয়ে আমি মাঝেমধ্যে অনেক ধরনের ছবি এঁকে দেখাই। প্রথমের দিকে একেবারে বেসিক জলরঙের কিছু কাজ আমি দেখাচ্ছিলাম ।যাতে আপনারা খুব সহজেই করতে পারেন ।তার পরে কখনও কখনও কঠিন কাজ করারও চেষ্টা করি।যেগুলো আমার কাছে তো কঠিন মনে হয়।

20220220_223639.jpg

আপনাদের কাছে কি মনে হয় জানিনা ।তবুও করতে বেশ মজা লাগে। তাই করে ফেলি ।আর আমি যেটাই করি শেয়ার করতে তো আমার মজাই লাগে। তাই পোষ্টের মাধ্যমে শেয়ার করে ফেলি ।আজকে আবার অনেকদিন পর জল নিয়ে হাজির হলাম। আজকের জলরং এর কাজ একেবারেই সাদামাটা সহজ হবে। কিন্তু অনেক সুন্দর একটা ছবি তৈরি হয়ে যাবে।

20220424_073400.jpg

কিভাবে করছি দেখে নেওয়া যাক। প্রথম ছবিটার যদি কথা বলি ,খুবই ছোট একটা ড্রইং কাগজ নিয়ে নিয়েছি। আমাদের এখানে ১০ টাকা দামের যে মোটা ড্রইং সিট পাওয়া যায় ,সেই কাগজের দুই ভাগের এক ভাগের একভাগ ।ছোট একটা পার্ট নিয়ে হাইটেক পেন এর সাহায্যে এঁকে নিয়েছি কিছু ফুল। কেমন ধরনের ফুল সেটা তো আপনারা দেখতেই পারছেন। তারপর পছন্দের বেগুনি রংয়ের ব্যবহার করেছি।

20220424_073455.jpg

রং বসানোর ক্ষেত্রেই প্রতিবারই জলরঙে জল বেশি ব্যবহার করা হয় ।অল্প রং নিয়ে জলটা যখনই বেশি দিই আর তারপর সেটাকে এপ্লাই করি কাগজের উপর, একটা অসাধারণ রং তৈরি হয়ে যায় ।আর দেখতে এতই ভালো লাগে ।জল রং করলে যেন গাঢ় পছন্দ হয় না ।হালকা হালকা রঙের খেলা তে মনটা খুব শান্ত হয়ে যায় ।জলরং মানে যেন শান্তি ।রং গুলো যেন বেশি গাঢ় নয়, জটিল নয় ।

20220424_073514.jpg

সেখানে রয়েছে অনেক অনেক নিস্তব্ধতা ,শান্তি। শান্তি খুঁজতেই হয়তো জল রং নিয়ে বসে থাকতে ভালো লাগে। রং গুলোর মধ্যে বেশি করে জল মেশালে রংগুলো যত হালকা হতে থাকে ,মনটাও হালকা হয়ে যায়।

20220220_223347.jpg

এইভাবে প্রথম ছবিতে ফুলগুলো রং করার পর ,তারপরে সবুজ রঙের ব্যবহার করেছি ঠিক একইভাবে ।সবুজ রঙের পাতা আর আশেপাশের ব্যাকগ্রাউন্ড টা হালকা হালকা সবুজ এর সাথে করতে থাকলাম ।সবুজ মিশতে মিশতে সাদা কাগজের সাথে সাদা হয়ে গেল ।আর কোথাও যেন আমার ইচ্ছাগুলো স্বপ্নগুলো হালকা হতে হতে মিশে গেল শূণ্যে।

20220220_223627.jpg

পরবর্তী ছবিতে, এটাতো আরো সহজ ।কিন্তু ফুলের পাপড়ি টা একবার ভালো করে খেয়াল করে দেখুন ।তুলি ঠিক কেমনভাবে ধরে তুলির স্টোক কেমন ভাবে ফেলে আমি পাপড়িগুলো তৈরি করছি ।খাঁজকাটা খাঁজকাটা পাপড়িগুলো তৈরি করতে তুলির আকৃতি খেয়াল রাখতে হচ্ছে। খুবই সহজ ভাবেই কয়েকটা ফুল এঁকে নিয়েছি।

20220424_073151.jpg

প্রথমেই সবুজ রঙের ব্যবহার করে কোন রকম পেন ছাড়াই একেবারে দাঁটি গুলো এঁকে নিয়েছি, আর তারপরে পছন্দমত রং দিয়ে প্রথমে গোলাপি তারপরে বেগুনি, এই ভাবেই হলুদ, নীল ফুল করে নিয়েছি।

20220220_224310.jpg

জলরঙে জল শুকিয়ে গেলে যেন প্রাণটাই কোথা থেকে চলে যায় ।তাই না !?একবার খেয়াল করে দেখুন ।যখন আমি জল ভর্তি তুলি টা বসাচ্ছি কাগজের উপর ,জল টা রয়েই গেছে, কত সুন্দর চকচক করছে ।রংটার জল যেই শুকিয়ে গেল, কেমন যেন ফ্যাকাশে হয়ে গেল ছবিটা। তাই না।!?

20220424_073235.jpg

আমি জানি অনেকেই আঁকতে পারে না ,আমি হয়তো নিজেও পারিনা ।চেষ্টা করি অনেক রকম ছবি আঁকার। আবার হয়তো একটু একটু পারি ।কিন্তু সত্যি বলতে ছবি আঁকাটা একেবারেই নিজের জন্য। ঠিক যেমন কবিতা লেখাটা নিজের জন্য। গানটা নিজের জন্য। আমি এই সমস্ত সবকিছু গুলোকে নিজের জন্যই রাখতে চাই ।কখনোই প্রফেশনালি নিতে চাই না। যতদিন এই গুলো নিজের জন্য করব ।ততদিন এগুলোর দাম মূল্য আমার কাছে অনেক থাকবে ।ছোটখাটো ভালোবাসা লেগে থাকবেই জিনিস গুলোর সাথে।

20220220_224254.jpg

ছবিগুলো খুবই সাধারন আর সহজ ছিল ।কিন্তু তার ভাঁজে ভাঁজে অনেক কথা বলে গেলাম ।আমার যা মনে হচ্ছে আপনাদেরও কি তাই মনে হচ্ছে !?মন্তব্যের মাধ্যমে অবশ্যই জানাবেন ।যদি পোস্টটা একবার ভালো করে পড়েন তবে।

20220424_073309.jpg

আমি জানি অনেকেই পোস্টটা না পড়ে শুধু ছবিটা দেখে ছবিটা ভালো হয়েছে বলে চলে যাবেন ।ভেতরের কথাগুলো ভেতরের অন্তর্গত অর্থগুলো কেউই বুঝবেন না। কেউ জানার চেষ্টাও করবেন না। কিন্তু একবার যদি কেউ পড়েন ,পড়তে থাকেন, একবার মন্তব্য করে জানাবেন তো ,ঠিক বললাম নাকি! জল রঙের এই খেলাটা সত্যি কি এরকম নয়?? যেমনটি আমি বললাম।

20220220_225625.jpg

আশা করছি আমার পোস্ট আপনাদের সকলের ভাল লেগেছে। সকলে ভাল থাকুন ।সুস্থ থাকুন। সকলের জন্য শুভ কামনা।
@isha.ish

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে জল রং দিয়ে অনেক সুন্দর চিত্র অংকন করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এর আগে আমি আপনার অনেক চিত্র অংকন দেখেছি। আমার কাছে অনেক ভালো লেগেছিল। আজ আপনি খুব সহজ উপায়ে চিত্র অংকন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

মাঝে মধ্যে একটু সহজ দিই, আবার মাঝে মধ্যে কঠিন।

 2 years ago 

তার পরে কখনও কখনও কঠিন কাজ করারও চেষ্টা করি।যেগুলো আমার কাছে তো কঠিন মনে হয়।আপনাদের কাছে কি মনে হয় জানিনা ।তবুও করতে বেশ মজা লাগে। তাই করে ফেলি।

দিদি আমার কাছেও আপনার করা জলরঙের পেইন্টিং গুলো খুবই ভালো লাগে। সবমিলিয়ে আপনি খুব চমৎকারভাবে কিভাবে জল রং দিয়ে পেইন্টিংটি করেছেন তা ফুটিয়ে তোলেন, এতে করে আমাদের সকলেরই বুঝতে সহজ হয়।

আসলে দিদি আপনি পোষ্টের ভিতর অনেক যুক্তিসংগত কথা বলেছেন প্রত্যেকটা জিনিস এ আমাদের নিজের জন্য। যখন কোন কিছু আমরা নিজের জন্য তৈরি করব, তখন কিন্তু আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে ওই জিনিসটা তৈরি করার চেষ্টা করি। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত চমৎকার চমৎকার জল রং দিয়ে পেইন্টিং গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

নিজের ভালো লাগার জন্য করতে পারলে সব কাজ ভালো হয় দাদা।

 2 years ago 

খুব ভালো লাগলো দিদি আপনার জলরং এর কাজটি । জল রং ব্যবহার করে খুব সুন্দর কিছু ফুলের কিছু ছবি অঙ্কন করেছেন। আসলে যা দেখে বোঝাই যাচ্ছে আপনার জল রং এর ব্যবহার কতটা অভিজ্ঞ। ভালো লেগেছে আপনার কাজটি অনেক। সেই সাথে আপনার খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি। ধন্যবাদ এরকম জলরঙের একটি ফুলের ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দাদা ।

 2 years ago 

তুলি দিয়ে আঁকাটা আমার বড্ড ভালো লাগে। আর তোকে তুলি নিয়ে আঁকতে বরাবরই দেখি। আজকের আঁকাটাও বেশ ভালো হয়েছে। চোখ জুড়ালো।

 2 years ago 

তুইও এবার জলরং কিনে আঁকি বুঁকি শুরু কর। গুরুজি খুঁজতে হবে না আশা করি।😜

 2 years ago 

জল রং নিয়ে অনেক আবেগ ও সুন্দর সুন্দর কথা লিখেছেন দেখলাম। ভাল লাগলো পড়ে। আমি জল রং দিয়ে আকাআকি করতে পারি না। তবে ইচ্ছে আছে এই রং দিয়ে খেলা করার। শুভ কামনা থাকল আপনার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা। ভালো থাকুন।

 2 years ago 

আপনি জল রং এর মাধ্যমে যে চিত্র অঙ্কন করেছেন সেগুলো দেখতে বেশ ভালই লাগছে। যদিও জল রং দিয়ে কাজ করতে আপনার আপনার কাছে একটু কঠিন লাগে আমার কাছেও ঠিক আপনার মতনই জল রং দিয়ে ছবি আঁকতে একটু কঠিন লাগে। সুন্দর এবং গোছালো কিছু জলরঙের চিত্র আমাদেরকে উপহার দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হিহি।

 2 years ago (edited)

আমার কাছে যেটি মনে হয়েছে জল রং কিংবা যে কোন ধরনের লিকুইড রং দিয়ে ছবি আঁকতে বেশ কয়েক প্রকারের তুলি লাগে । চিকন, মোটা, মিডিয়াম এই আর কি। তবে হাত কাপলে সব শেষ হয়তো। এক একটি তুলির টান কিংবা আচড়ে তৈরী হয় কত সুখ দুঃখ গাথা ছবি। সুন্দর ছিল আজকের টিও। ধন্যবাদ বোন। শুভেচ্ছা রইল।

 2 years ago 

একদম ঠিক, তুলির এক একটা স্টোক ভুল হলেই অন্যরকম হয়ে যায়।

 2 years ago 

আপনি জল রং দিয়ে খুবই চমৎকার কিছু ছবি অঙ্কন করেছেন। আসলে ছবি অংকন করার পর সেটাই জল রং ব্যবহার করলে ছবিটা খুব ভালো ফুটে ওঠে যেটা আপনার এই ছবি দেখে বুঝতে পারছি। লতা পাতা গুলো খুবই সুন্দর লাগছে

 2 years ago 

একদম তাই । ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65