স্বরচিত কবিতা || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।আমিও ভালো আছি। বহুদিন আগে একটা কবিতা লিখেছিলাম। তখন হাতে মাথায় এত কবিতা আসতো না। তবুও লেখার চেষ্টা করে যেতাম।আজ হাতে পেন না নিলেও, সামনে কাগজ না থাকলেও মাঝ রাস্তা হোক অথবা হোক ট্রেনের ভিড় কামড়া , অথবা গভীর রাতে কিংবা মেস বাড়িতে রান্না করতে করতে যখনই হোক এখন দুই লাইন মনে মনে কবিতা ভেসে ওঠে।
এটা নিয়ে এখন আমার খুব মজা, একটু গর্ব বোধ ও করি নিজের ওপর। করবই নাই বাহ কেন। কয়জন পারে এমন হুটহাট কিছু লিখতে। যাইহোক কবিতা যেখানে থেকে যে সময়েই লিখি না কেন, সেটার এফেক্ট কিন্তু কবিতার ওপর পড়ে না। আমার মন আমার কবিতা একজগতে থাকে। আর আশেপাশের জগতের সাথে ওই মুহূর্তে তার কোনো সামঞ্জস্য থাকেনা। কত বড় অ্যাবনর্মাল হলে এমন পারা যায় আপনারাই ভেবে দেখুন। যাইহোক আমার মনে হয় এইভাবেই শিল্প তৈরি হয়। শিল্প সৃষ্টি করতে হলে বাস্তব কে একটু সরাতেই হবে। একটু তো আবেগী হতে হবে। একটা ফুলকে দেখেও হাসতে হবে। কুকুরের কান্নার মধ্যেও গান খুঁজতে হবে।তবেই নাহ যন্ত্র মানুষগুলোর থেকে ভিন্ন হয়ে পৃথিবীর আরেকটা রূপের মজা নেওয়া যাবে।

20220413_200429.jpg

নিঃশ্বাস

জ্বালা যন্ত্রণার পড়ছে ইতিহাস
জানলায় তুমি আমি আর বারোমাস।
নিঃশ্বাস, অধিকার তুমি দাও নাহ ফিরে।

হারিয়ে ফেলা কপালের ঘামে
হাপিয়ে গিয়েছে ট্রেন যে নামে
বসন্ত ,তুমি অধিকার কেন নিচ্ছ কেড়ে?

ফেলে আসা কোনো রাস্তার কাঁধে
মাথা রেখে আজ স্মৃতিরা কাঁদে।
রোদ্দুর, তুমি আছো কোন বৃষ্টির গভীরে?

ফুরালো প্রেমের জোরালো ব্যথা।
প্রশ্ন অনেক , বন্ধ কথা।
আটকে রেখেছো রাগ - অনুরাগ কোন শরীরে?

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভালো লেগেছে। আমারও খুব ভালো লাগলো আপনাদের সাথে শেয়ার করতে পেরে। সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম।সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

ফেলে আসা কোনো রাস্তার কাঁধে
মাথা রেখে আজ স্মৃতিরা কাঁদে।
রোদ্দুর, তুমি আছো কোন বৃষ্টির গভীরে?

আপু আপনি খুবই সুন্দর কবিতা লেখেন। আপনার কবিতাগুলো আমার কাছে বেশ ভালই লাগে। আপনার লেখা কবিতাটি অনু হলেও এর মধ্যে রয়েছে গভীর ভাবার্থ। খুব সুন্দর হয়েছে কবিতাটি আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি মোটামুটি কবিতা লিখি। এবং সত্যি বলতে আমার কখনো খাতা কলম লাগেনা আমি ফোনের নোটপ‍্যাড দিয়ে কাজ চালিয়ে নেয়। যখনই দুই চারলাইন কিছু মনে পড়ে লিখে ফেলি।

এবং ঠিক বলেছেন দিদি কজন এমন আছে যে এইভাবে লিখেতে পারে। আপনার এই কবিতা টা দারুণ ছিল। প্রতেকটা লাইন আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আমিও তাই করি দাদা, ফোনের নোট প্যাড। ভালো লাগলো মন্তব্য পড়ে। সুস্থ থাকুন।

 2 years ago 

কিছুটা দিন পরে আবারো আপনার থেকে রচিত সুন্দর একটি কবিতা পড়তে পেরে খুবই আনন্দবোধ করতেছি আপু। দারুন একটি কবিতা উপহার দিয়েছেন আমাদের। অবশ্য কবিতাটি ছোট হলেও এর মধ্যে যথেষ্ট গভীরতা বিরাজমান। এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ।আসলে এটা তো তাও বড়ো। একটা লাইনেই কত গভীর কথা বলে গেছেন মহাপুরুষরা!

 2 years ago 

ছোট্ট বোন, কি লিখবো ভেবে পাচ্ছি না। সরলতার ছোয়ায় কঠিন কবিতা। রক্তক্ষরন হৃদয়ের বোঝা বড়ই দায়। তবুও পথ চলতে হবে বহুদূর ।

ইতিহাস সব সময় বেদনা বিধুর হয়।
সুখ-সময়ের ঘড়ির কাটা যেন একটু জোরে দৌড়ায়।
ফেলে আসা স্মৃতি মাঝে মাঝে ফিরে আসে কোকিলের ডাকে
মনে হয় এমন ঘটনা বুঝি ঘটেছিল বহুদিন আগে।

ভাল থাকাটা জরুরী তাই কবিতা লিখতে হবে অনেক অনেক। ছোট্ট বোনের জন্য রইল শুভেচ্ছা ও ভালবাসা।

 2 years ago 

অসাধারণ লিখলেন দাদা। অনেক সুন্দর লাগলো ।

ফেলে আসা স্মৃতি মাঝে মাঝে ফিরে আসে কোকিলের ডাকে
মনে হয় এমন ঘটনা বুঝি ঘটেছিল বহুদিন আগে।

এই লাইন গুলো।খুব সুন্দর বুঝেছেন। ধন্যবাদ প্রিয় দাদা। খুব ভালো থাকুন। অনেকদূর এগিয়ে যান। শুধু বোনের কথা ভুলবেন না।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32