শারদীয়া কনটেস্ট ১৪২৮ : নবমীর ফটোগ্রাফি ,১৪ই অক্টোবর || ১০% বেনিফিট @shy-fox এর জন্য|

in আমার বাংলা ব্লগ3 years ago

"দুর্গে দুর্গে দুর্গতিনাশিনী
মহিষাসুরমর্দিনী
জয় মা দুর্গে"

সকলকে আবারও শারদীয়ার শুভেচ্ছা। আশা করছি সকলে সুস্থ আছেন। মা যে আমাদের সাথেই আছেন তার প্রমাণ কিন্তু আমরা পাচ্ছি, পুজো শেষ,তবুও মা নিয়ে চর্চা এখনও চলছে। মা কে ছাড়া বাচ্চা থাকতে পারে তাই?!!

দাদার আয়োজিত সুন্দর কনটেস্ট টিতে আজ আমার দ্বিতীয় বার অংশগ্রহণ , মহানবমীর সিরিজ নিয়ে, সেদিনকার কিছু মুহুর্ত নিয়ে আমি আজ পোস্ট লিখছি।

১৪ই অক্টোবর আমার অ্যান্ড্রয়েড ফোন - স্যামসাং গ্যালাক্সি এ ফিফটি টু তে ক্যাপচার করা কিছু ছবি আমি আপনাদের সাথে শেয়ার করছি

ষষ্ঠী তলা বারোয়ারী

এই বারোয়ারী র সব পুজোর ঠাকুর আমার বাবার বন্ধু আমাদের পরিবারের খুবই কাছের মানুষ ও আমার প্রিয় কাকা, নাম - অলোক পাল করেন।
আমার আগের পোস্টেই আমি বলেছি যে কৃষ্ণনগরে দূর্গা পূজার ধুম কম ,কিন্তু এই বারোয়ারী তে তুলনামূলক বেশ বড় করে পুজো হয় বলতে পারেন।

20211014_210630.jpg
নদীর ধারে কাশফুলের মধ্যে থেকে আমাদের মা দূর্গা ফুটে বেড়িয়ে আসছে যেন , এমনই দেখতে লাগছে। নবমীর দিন সন্ধ্যা বেলায় বাবার সাথে ঠাকুর টি দেখতে গিয়েছিলাম । তখনই এই ছবি তোলা।

পূজার লোকেশন

Sasthitala barowari
https://maps.app.goo.gl/tVDmQyo9yXN5RTbTA
CF7X+R23, Krishnanagar, West Bengal 741101

20211014_210649.jpg

কৃষ্ণনগর রাজবাড়ীর পূজা

শহরের রাজবাড়ীর মূল্যই আলাদা থাকে , এত পুরোনো পুজো দেখার জন্য দলে দলে মানুষ ভিড় করে। রাজার আমল থেকে চলে আসা এই পূজোর শোভা দিনদিন আরো বাড়ছে। প্রতিমার ধরন প্রথম থেকেই এমন ভাবেই তৈরি হয়ে আসছে। দশমীর দিন রাজবাড়ীর বর্তমান অর্থাৎ রাজা কৃষ্ণচন্দ্রের বংশধর অর্থাৎ তাদের বর্তমান পরিবার,আমাদের বর্তমান রাণীমা কৃষ্ণনগরে আসেন । পূজোর কটা দিন তারা কৃষ্ণনগরে থেকে যান।
20211014_131422.jpg

পূজার লোকেশন
https://maps.app.goo.gl/b3kZdc6FFZE4nge27

নবমীর দিন সকাল বেলায় ,মা এর সাথে ভাই কে সাথে নিয়ে শাড়ি পড়ে রাজবাড়ী গিয়েছিলাম। রাজবাড়ীতে ছবি দারুন ওঠে। চারিদিকের পৌরাণিক এমারত গুলো এখনো কত ইতিহাসের গল্প বলে। অষ্টমী আর দশমীতে রাজবাড়ীতে এত ভিড় হয় যে দাঁড়ানোর জায়গা থাকেনা।

20211014_131347.jpg

উকিলপাড়া বারোয়ারী

এই বারোয়ারিতেও ছোট করে একটু দূর্গা পূজা হয় প্রতিবারেই। আমাদের শহরের এক পুরনো পূজার একটি পূজা বলতে পারেন।

পূজা লোকেশন

Ukil Para Barowari
https://maps.app.goo.gl/8LGrLrfVZPXXRfQF7
28, sarnamoyee lane, Ukil Para Ln, Shona Porti, Krishnanagar, West Bengal 741101

20211014_211532.jpg

এখানেই আমার নবমীর দিনের মুহূর্ত ফটোগ্রাফী কনটেস্ট এর মাধ্যমে শেষ করছি। এই ছিল আমার এবারের ঠাকুর দেখা, আরো কিছু বড় পূজা হয়েছিল,কিন্তু আমি কিছু পরিস্থিতির কারণে যেতে পারিনি।
তবে কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পূজার সম্পূর্ণ সিরিজ আমি নেক্সট মাসে দেবো, এটা আমার প্রমিস।

আশা করছি আপনাদের সকলের ভালো লেগেছে আমার এই পোস্ট টি। নমস্কার।সকলে ভালো থাকুন।
@isha.ish

Sort:  
 3 years ago 

আপু অসাধারণ ভাবে পোস্ট টি তুলে ধরেছেন। আগের চাইতে এই পোস্ট এর কোয়ালিটি টা অসাধারণ হয়েছে👌❣️❣️❣️❣️❣️

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 3 years ago 

আপু আপনি আপনার ঘুরোঘুরির সুন্দর মূহুর্ত গুলো আমাদের সাথে শেয়ার করেছেন তার জন্য অনেক ধন্যবাদ। ফটোগ্রাফী গুলোও খুব সুন্দর হয়েছে আপনার।

 3 years ago 

ধন্যবাদ দিদি। ভাল থাকুন।

 3 years ago (edited)

আপু আপনার নামের মধ্যে যেরকম একটা ইশক মোহাব্বাত। ঠিক তেমনি ভাবে আপনি আমাদের সামনে তুলে ধরেছেন আপনার সারদিয় পূজার অংশবিশেষ। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন পোস্ট এবং পরিবারবর্গের সবাইকে নিয়ে অনেক সুন্দরভাবে পুজো পালন করেছেন। আর আজকের আপনার ফটোগ্রাফ গুলো খুবই খুবই সুন্দর হয়েছে। আপনার আনন্দঘন মুহুর্তটি আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

হাহাহা
দাদা আসলে আমার নামের মধ্যে কোন ইশক মহাব্বত ব্যাপার নেই আমার নামের একচুয়ালি অর্থ হল ঈশ্ অর্থাৎ ঈশ্বরী/ঈশ্বর/রক্ষাকারী।
বলতে গেলে নামটা একটু স্পিরিচুয়াল।
অনেক ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য। ভালো থাকুন।

 3 years ago 

দিদি ফটোগ্রাফী গুলো অনেক সুন্দর হয়েছে। আপনার মাধ্যমে কৃষ্ণনগরের রাজবাড়ীর পূজা দেখা হলো।আপনার আনন্দঘন মুহুর্তটি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ বৌদি আপনার সুন্দর মন্তব্যের জন্য। বিজয়া র প্রণাম নেবেন বৌদি। ভালো থাকুন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44