ব্যর্থ প্রেম - সুনীল গঙ্গোপাধ্যায়||আবৃত্তি প্রতিযোগিতা|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। যা গরম পড়েছে, আমি সকলকেই বলবো একটু সাবধানে থাকবেন সকলে। বেশ অনেক দিন পর আমার প্রিয় পরিবারের আয়োজিত এই আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুব ভালো লাগছে। আসলে আমি ভাবিনি আমি পারবো করতে। কালকে হটাৎ করেই কলকাতা থেকে বাড়ি এসেছি । তাই সম্ভব হলো।

সে যাই হোক। প্রথমেই কিছু কথা বলি, এক কথোপকথনে সুনীল গঙ্গোপাধ্যায় কে প্রশ্ন করা হয় যে, একজন কবিতা লিখতে চায় সে কীভাবে শুরু করবে অর্থাৎ তার জার্নিটা কেমন হবে। উনি উত্তরে বলেন যে ,প্রথমে তাকে প্রেমে পড়তে হবে ,সেই প্রেম আবার সফল হলে হবে না।সেই প্রেম ব্যর্থ হতে হবে।

প্রসঙ্গ আনলাম এই কারণেই যে, কবিতার নামই ব্যর্থ প্রেম। কবিতার শুরুতেই কবি যা বলেছেন তাতে এই দাঁড়ায় যে, যত প্রেমের ব্যর্থতা কবি দেখছেন, কবি আরোই যেন শক্ত হয়ে উঠছেন । সত্যিকারের একটা ভালোবাসা থেকে বিচ্ছেদ , এই বিচ্ছেদকে এক একজন এক এক রকম ভাবে উৎযাপন করে। যেমন কেও গান কবিতায় আনে তার বিচ্ছেদ যন্ত্রণা। কেও আবার নেশায় সেটা উৎযাপন করে। আবার কেও এই ব্যর্থ প্রেমকেই পরিবর্তন করে নেয় এই অহংকারে ।

এই অহংকার কিছু শেখার অহংকার ,কিছু অর্জন করার অহংকার। সম্পর্কের সময় থেকে যেটুকু অর্জন হয়েছে এবং তার পরের সেই বিচ্ছেদ ,এ যেন নতুন কিছু উপলব্ধি করায়। যা কবিকে ,বলতে গেলে আমাদের মত সাধারণ মানুষকেও অহংকারী করে তোলে ,সমৃদ্ধ করে তোলে।তাই তো কবি বলছেন কবি মানুষ হিসেবে লম্বা হয়ে ওঠেন।কবি চেনা জগৎ থেকে আলাদা হয়ে ওঠেন।চেনা জগতের এই যে স্বার্থপরতা , সার্থক হওয়ার জন্য যে জেদ ,তা কবি সহ্য করেননা।কবির এই যে অহংকার তার কারণ তার ব্যর্থ প্রেম । যার কারণে কবির যে বোধ জন্মেছে,এই বোধ যা সকলের নয়। একেবারেই অন্যরকম একটা উপলব্ধি। বলতে গেলে কবিকে যে ছেড়ে গেছে , সে হয়তো জানেই না কবিকে সে কতটা সমৃদ্ধ করে গেছে।

কবির সৃষ্টির জায়গাটা কতোটা দীর্ঘ হয়ে উঠেছে তার খবর সেই মেয়েও জানেনা।কবির অভিমান কবি কে রাগ জেদ দিচ্ছেনা, এনে দিচ্ছে স্মিত হাসি , নরমাল হাসিও না। সেই হাসির ঝলকে রহস্য লুকিয়ে। হতে পারে যে নারী কবিকে ছেড়ে গেছে সে হয়তো কবির অভিমান বোঝেই নি। তাই তো কবি বলছেন যে ,কবি তো মাটির বুকেও সাবধানে পা ফেলেন, সে জায়গায় কবি কি করে কাউকে দুঃখ দেবেন , সেই মানুষ তো তিনি নয়।

আবৃত্তির ভিডিও লিংক

ব্যর্থ প্রেম - সুনীল গঙ্গোপাধ্যায়

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।

আমি খুব চেষ্টা করেছি অন্যভাবে একেবারেই নিজের মত করে কবিতা ব্যাখ্যা করার। কবিতাটি পড়ে যেটুকু ভাবনা এসেছে তাই বলে গিয়েছি। আশা করি আমার প্রচেষ্টা টুকু আপনাদের সকলের ভালো লাগবে। সকলে ভালো থাকুন।সুস্থ থাকুন।নমস্কার। অংশগ্রহন করে খুব ভালো লাগলো।
@isha.ish

Sort:  
 2 years ago 

বেশ ভালই লাগলো শুনে । অনেকটাই আবেগপ্রবণ ও প্রাণবন্ত । শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রিয় দাদার মন্তব্য মানেই পোস্ট আসলেই ভালো হয়েছে।

 2 years ago 

আপনার আবৃত্তি ভিডিওটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি আবৃত্তির পাশাপাশি আপনার গলার সুর কে অনেক সুন্দর ভাবে মানিয়েছেন। এত সুন্দর একটি আবৃতি করে সেটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকুন।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি অসাধারণ ছিল, অনেক সাবলীল কন্ঠে আবৃত্তি আপনি করেছেন, পাশাপাশি কবিতার মূলভাব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আশাকরি প্রতিযোগিতায় ভালো করবেন।

 2 years ago 

সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

খুব সুন্দর আবৃত্তি করেছো শুনতেও খুব ভালো লাগছে। দুবার শুনলাম। কবিতা সম্পর্কে যে ব্যাখ্যাটা করেছো সেটাও খুব সুন্দর ভাবে করেছো। সব মিলিয়ে খুব সুন্দর হয়েছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি। চেষ্টা করেছি যতটা ভালো করা যায়।

 2 years ago 

আপু আপনার গানের গলা যেমন সুন্দর তেমনি কবিতা আবৃত্তি অসাধারণ সুন্দর হয়েছে। আপনার কবিতা আবৃত্তির ভিডিওটি দেখে স্তম্ভিত হয়ে গেলাম। অসাধারণ জাস্ট অসাধারণ হয়েছে আপনার কবিতা আবৃত্তি। কত সুন্দর ও সাবলীল ভাষায় সুনীল গঙ্গোপাধ্যায়ের ব্যর্থ-প্রেম কবিতাটি আবৃত্তি করলেন, তা ভাষায় প্রকাশ করার মতো নয়। এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে ভিডিওটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

অনেক ভালো লাগলো মন্তব্য পড়ে।

 2 years ago 

আমার মনে হয় আপনার কন্ঠটি বেস্ট হয়েছে। আপনার কন্ঠে কবিতাটি আমার খুব ভালো লাগলো। আমি কয়েকবার করে শোনার চেষ্টা করেছি। আসলে সুন্দর একটি কন্ঠ আপনার।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনার আবৃত্তি ভালো হয়েছে। কিন্তু রেকর্ড করার জন্য কি কোন মাইক ব্যবহার করেছেন কিনা সেটা জানতে ইচ্ছে করছে। আপনার আওয়াজটা একদম ক্রিষ্টাল ক্লিয়ার এসেছে। সবকিছু মিলিয়ে চমৎকার ছিলো।

 2 years ago 

নরমাল ভিডিও রেকর্ড করেছি দাদা। কোনো হেড ফোন নিইনি।কোনরকম মাইক না। এসি র মধ্যে দুপুর বেলা করেছি। তাই হয়তো নয়েস নেই।ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি অনেক সুন্দর হয়েছে আপু মনি, আমি পুরো কবিতাটি মন দিয়ে শুনেছি কিন্তু আপু মনি আপনি রেকর্ড করার সময় কি দিয়ে রেকর্ড করেছেন খুব জানার ইচ্ছে ছিলো কারণ আওয়াজ টা অনেক ক্লিয়ার করে শুনতে পারছিলাম, সব মিলিয়ে অসাধারণ একটি কবিতা আবৃত্তি ছিলো আপু, শুভকামনা রইলে আপনার জন্য।

 2 years ago 

দাদা এইভাবেই আমি আমার গান গুলোও রেকর্ড করি , মাইক অথবা হেড ফোন ছাড়াই। ওই যখন চারিদিক চুপ থাকে। এসি ঘরে দরজা লক করে কাজ করি। তাই হয়তো ক্লিয়ার।

 2 years ago 

আপনার চমৎকার মায়াবী কন্ঠে এই কবিতাটি যেন আরো সুন্দর হয়ে উঠলো, আপনার অংশগ্রহণ দেখে খুব ভালো লাগলো, আপনি চমৎকারভাবে কিছু মনের কথা লিখলেন এই কবিতাটি সম্পর্কে সেটিও আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

বেশ ভালো লাগছে দাদা অনেকদিন পর আপনার মন্তব্য পেয়ে। ভালো থাকুন।

 2 years ago 

আপু আপনার কন্ঠে গান যেমন ভালো লাগে আজকে আপনার কবিতা আবৃত্তি শোনাও খুবই ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে কবিতাটি আবৃত্তি করেছেন। এবং কবিতার মূলভাব টি খুব সুন্দর করে তুলে ধরেছেন। সব মিলে আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কবিতা আবৃত্তির মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এবং আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুব ভালো লাগলো। এতো ভালোবাসা কই রাখি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32