নিরামিষ আলুর দম বানানোর পদ্ধতি|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করি সকলে ভালো আছেন। বেশ অনেকদিন পর চলে এসেছি একটা রেসিপি সাথে করে নিয়ে। আমার পোস্ট যারা প্রতিনিয়ত পড়েন, তারা হয়তো জানেন আমি নিরামিষ খেতে কত ভালোবাসি ।তো আজকে আমি শেয়ার করতে চলেছি -

নিরামিষ আলুর দম বানানোর পদ্ধতি

20220122_125557.jpg

কিছুদিন আগে একটি পোস্টে আমি বলেছিলাম আমার মামার বাড়ি থেকে ছোট লাল আলু আনা হয়েছে, সেই আলু দিয়েই আমি আলুর দম বানাবো ।কারণ এই আলুর খুবই সুন্দর একটা স্বাদ রয়েছে।

রেসিপির ভিডিও

চলুন শুরু করা যাক তাহলে,প্রথমেই দেখে নিচ্ছি উপকরণ গুলো।

উপকরণ
সিরিয়াল নংউপকরণপরিমাণ
আলু৭০০গ্রাম
পাঁচ ফোড়ন১চামচ
সাদা তেল৩ চামচ
তেজপাতা২টো
কাঁচা লঙ্কা১২ টা
হলুদ১ টিস পুন
নুনএক চামচ
আদা বাটা১চামচ
জিরে বাটা১চামচ
১০চিনিএক চামচ
১১কেশরঅল্প
১২গরম মশলা বাটা১/২ চামচ এর কম
১৩ধনে পাতাপরিমাণ মতো
১৪জলপরিমাণ মত
১৫শুকনো লঙ্কা র গুড়ো১টিস্পুন

প্রথম ধাপ

আলু নিয়ে নিয়েছি ৭০০ গ্রাম । আর তারপর কেটে ধুয়ে নিয়েছি।

20220122_095643.jpg

20220122_113709.jpg

দ্বিতীয় ধাপ

দিয়ে দিচ্ছি তিন চামচ সাদা তেল ,তেল গরম হলে দিয়ে দিচ্ছি তেজপাতা ও পাঁচ ফোড়ন । কয়েক সেকেন্ড ভেজে নিয়েছি।

20220131_002641.jpg

তৃতীয় ধাপ

দিয়ে দিলাম কাঁচা লঙ্কা আর অল্প করে ভেজে নিয়েছি।তারপর দিচ্ছি আলুগুলো।

20220131_002709.jpg

চতুর্থ ধাপ

দিয়ে দিচ্ছি হলুদ, নুন আর শুকনো লঙ্কা র গুঁড়ো।তারপর ভালোভাবে মিশিয়ে নিয়েছি সব কিছু।

20220131_002755.jpg

পঞ্চম ধাপ

এবার কিছুক্ষণ ১০ মিনিট মত ঢাকনা দিয়ে রাখছি।

Screenshot_20220131-002322_Video Maker.jpg

ষষ্ঠ ধাপ

ঢাকনা তুলে তারপর দিয়ে দিচ্ছি আদা ও জিরে বাটা ।ভালো ভাবে মিশিয়ে নিচ্ছি তারপর ।

20220131_002901.jpg

সপ্তম ধাপ

তারপর দিয়ে দেবো জল , আলু গুলো যেন ডুবে থাকে এমন পরিমাণে জল দেব। তারপর ঢাকনা দিয়ে দেব।এই সময় আঁচ রাখবো হাই ফ্লেম এ, ১০ মিনিট রাখবো এই ভাবেই।

20220131_002923.jpg

অষ্টম ধাপ

তারপর আমি দিয়ে দিলাম ধনে পাতা, চিনি , কেশর।মিশিয়ে নিলাম ভালো ভাবে। আরেকটু ঝোলটাকে কষিয়ে নেব।

20220131_003023.jpg

নবম ধাপ

এখন আমি অল্প করে দিয়ে দিচ্ছি গরম মশলা বাটা, আপনারা চাইলে গুঁড়ো ব্যবহার করতে পারেন।

20220131_003121.jpg

তৈরি হয়ে গেছে,এবার সার্ভ করার সময়

20220122_124451.jpg

ফাইনাল লুক

20220122_125546.jpg

20220122_125537.jpg

আশা করছি আমার আজকের পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে। এই রেসিপির ওপর আমি একটি ভিডিও তৈরি করেছি। আপনারা চাইলে ভিডিওটি দেখতে পারেন, ওপরে তার লিঙ্ক দেওয়া রয়েছে। আজকের মত এখানেই পোস্ট শেষ করছি ।সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন।

@isha.ish

Sort:  
 2 years ago 

খুব চমৎকারভাবে আপনি আলুর দম বানিয়েছেন আপু। আমার কাছে খুবই চমৎকার লেগেছে আপনার ধাপে ধাপে বাড়ানো। খুব চমৎকারভাবে আপনি উপস্থাপনটা ও করেছেন। উপস্থাপনাটা দেখে মনে হচ্ছে এটি খুবই সুস্বাদু হয়েছে। খুব সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ অনেক সুন্দর খেতে হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার রেসিপি গুলো অনেক সুন্দর হয়।তাছাড়া নতুন আলু দিয়ে আলুর দম ভালোই লাগে।আপু আপনার উপস্থাপনা ও অনেক সুন্দর ছিলো।ধন্যবাদ আপনাকে্

 2 years ago 

এটা নতুন আলু নয় , লাল আলু। নতুন আলু তখনও পাইনি। অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার রেসিপি টির ভিডিও অসাধারণভাবে তৈরি করেছেন। এই রেসিপিটি দেখে আমরা বাড়িতে খুব সুন্দর ভাবে এটি তৈরি করতে পারব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

রেসিপির ভিডিও দেখেছেন জেনে খুব ভাল লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি আলুর দম খেতে আমি খুব পছন্দ করি।আর নতুন আলু দিয়ে আলুর দম অনেক মজার হয়। তোমার আলুর দমের রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছা করছে।আর কালার দেখে মনে হয় খুবই টেস্টি হয়েছে। যদি খেতে পারতাম তাহলে ভালোভাবে বুঝা যেত।কবে যে কাকিমার হাতের খাবার খেতে পারবো সেই অপেক্ষায় আছি ।

 2 years ago 

কবে আসবে বলো তুমি,, আমি আর তোমার কাকিমা রেডি একদম।কিন্তু তার আগে আমিই হয়তো পৌঁছে যাবো তোমার বাড়ি। খুব শিগগিরই কলকাতা আসছি, ইউনিভার্সিটি ওপেন হয়েছে যে। ক্লাস এখন ডেলি।

অনেক ভালোবাসা আর আদর ❤️❤️❤️❤️🥰

 2 years ago 

ওয়াও আলুর দম না যেন বিরিয়ানি ।দেখেই জিবে জল চলে আসলো ।খুবই অমায়িক একটি খাবার, আমি সব সময় খেতে ভালবাসি ।উপস্থাপনাটিও সুন্দর ছিল ।ধন্যবদ দিদি এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই রেসিপিটি খুব সুস্বাদু মনে হচ্ছে, যতক্ষণ না এটি আমাকে ক্ষুধার্ত করে তোলে, আপনি এটি খুব বিশদ পদক্ষেপের সাথে তৈরি করেছেন, শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

শীতের শেষের দিকে বাজারে নতুন আলো দেখা যায়। আর এই ছোট্ট ছোট্ট নতুন আলু দিয়ে যদি আলুর দম তৈরি করা যায় তাহলে তো আর স্বাদের কমতি থাকে না। আমি নিজেও আলুর দম অনেক পছন্দ করি আর গত মাসে তো আলুর দমের রেসিপি শেয়ার করেছিলাম। যাইহোক লোভনীয় রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

 2 years ago 

আলু এমন একটি সবজি যা সব তরকারিতে ব্যবহার করা যায়। আলু ভাজি, আলু চচ্চড়ি, আলু ভর্তা, আলুর যাবতীয় আইটেম আমার অনেক পছন্দের। অবশ্য আলুর দম এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। আশা করি খেতে খুব একটা খারাপ লাগবে না। শেয়ার করার জন্য ধন্যবাদ দিদি

 2 years ago 

আমি আলু খেতে খুব ভালোবাসি। অনেক ধন্যবাদ আপনাকে।

আপু আপনার আলুর দমের কালার টা দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছিল ।খুব সুন্দর ভাবে রান্নার প্রতিটি ধাপ দেখিয়ে দিয়েছেন।আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য । শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার দেখা সব থেকে ইয়াম্মি দেখতে আলুর দম। অসাধারণ বানিয়েছেন দিদি আর পুরো প্রসেসটা ধাপে ধাপে দেখিয়েছেন। আমরা যারা রান্না পারিনা তাদের জন্য এই ধাপগুলো আর ভিডিওটা খুব উপকারী। ধন্যবাদ দিদি।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে গুছিয়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43