নয়ন তোমারে পায় না দেখিতে || রবীন্দ্রসঙ্গীত

in আমার বাংলা ব্লগ2 years ago

"নয়ন তোমারে পায়না দেখিতে, রয়েছ নয়নে নয়নে"। কী অসাধারণ গান! প্রথমবার শুনেছিলাম আমাদের কৃষ্ণনগরে শংকর মিশনে বসে। মিশনের মহারাজ গান শুনতে ভীষণ ভালোবাসেন । সব থেকে ভালো লাগে উনি সব রকম গান শোনেন।বাংলা হিন্দি ইংরেজি থেকে শুরু করে বাকি অনেক ভাষার গান শোনেন আর অবসর সময়ে মহারাজের বই পড়ার একটা নেশা থাকে ।আবার কখনো কখনো ওনাকে দেখি অবসরে গান শুনতে।
কৃষ্ণনগরে যখনই যাই, এখনও মিশনে দেখা করতে যাই ।বাচ্চাগুলোর সাথে দেখা হলে বেশ ভালো লাগে ।সাথে মহারাজের কথাগুলো খুব কাজে দেয় ।একটা আলাদা এনার্জি রয়েছে ওখানে ।

এমনই এক বিকেল বেলায় বৃষ্টির ঠিক পর পর ঠান্ডা আকাশ বাতাস ,মিশনের দরজা দিয়ে ঢুকতেই কানে এল একটা অপূর্ব কণ্ঠ ।বুঝতে পারলাম মহারাজ হোম থিয়েটারে গান বাজিয়েছেন। দূর থেকে শোনা যাচ্ছে - নয়নে নয়নে ...নয়ন তোমারে পায় না দেখিতে ...হৃদয় তোমারে পায় না জানিতে.. হৃদয়ে রয়েছে গোপনে ...। যেমন লাইন তেমন সুর আর তেমনই কন্ঠ।

মহারাজকে জিজ্ঞেস করতে জানতে পারলাম, গানটা রবীন্দ্রসঙ্গীত,এটা বিক্রম সিং এঁর কন্ঠ এবং এটাও জানতে পড়লাম তিনি আর এই জগতে নেই। এত অপূর্ব কন্ঠ যে আর নেই এটা শুনে বুকটা ধরাস করে উঠেছিল। ওনার আরও গান আমি শুনেছি । মিউজিক ছাড়াই যে গান গুলো এত খোলামেলা আর শান্ত লাগে । আপনাদেরকেও শোনার জন্য বলবো।

আমি তো ওনার মত হতে পারবোনা। তবুও খালি গলায় প্রিয় এই গানটা গাওয়ার চেষ্টা করেছি।গানটা অনেক বড়। প্রথম স্থায়ী আর অন্তরা গেয়েছি এখানে। আসলে রেকর্ড হুট করেই করা।ভাবিনি যে গানটা রেকর্ড করে পোস্ট করবো। কাল দুপুরে খাওয়া দাওয়ার পর বৃষ্টি হচ্ছিল। ভালো লাগছিলো গান গাইতে। আমার আরেকটা ফোনে তানপুরা চালালাম। আর গান গাইছিলাম। পাশের রুমের বন্ধু গান শুনছিল। তখনই রেকর্ড করে ও।

এই রবীন্দ্রসঙ্গীতটি পূজা পর্যায়ের। কবির বয়স যখন ২৫, তখন এই গান লিখেছেন। যোগিয়া কীর্তন রাগের ওপর তৈরি এই গানের স্বরলিপিকার ছিলেন কাঙ্গালীচরণ সেন এবং দিনেন্দ্রনাথ ঠাকুর।

গানের ভিডিও লিংক

গানের কথা

নয়ন তোমারে পায়না দেখিতে
রয়েছ নয়নে নয়নে,
হৃদয় তোমারে পায়না জানিতে
হৃদয়ে রয়েছ গোপনে, রয়েছ নয়নে নয়নে।
নয়ন তোমারে পায়না দেখিতে
রয়েছ নয়নে নয়নে।

বাসনার বশে মন অবিরত
ধায় দশ-দিশে পাগলেরও মত,
স্থির আঁখি তুমি, মরমে সতত
জাগিছো শয়নে স্বপনে,
রয়েছ নয়নে নয়নে।

সবাই ছেড়েছে নাই যার কেহ
তুমি আছো তার আছে তব স্নেহ,
নিরাশ্রয় জন পথ যার গেহ
সেও আছে তব ভবনে,
সেও আছে তব ভবনে।

তুমি ছাড়া কেহ সাথী নাই আর
সমুখে আনন্ত জীবন বিস্তার,
কাল পারাবার করিতেছ পার
কেহ নাই জানে কেমনে
রয়েছ নয়নে নয়নে।

জানি শুধু তুমি আছো তাই
আছি তুমি প্রানময়,
তাই আমি বাঁচি,
যত পাই তোমায় আরও তত যাচি
যত জানি তত জানিনে,
যত জানি তত জানিনে।

জানি আমি তোমায় পাবো নিরন্তর
লোক লোকান্তরে যুগ যুগান্তর,
তুমি আর আমি মাঝে কেহ নাই
কোন বাধা নাই ভুবনে,
রয়েছ নয়নে নয়নে।

নয়ন তোমারে পায়না দেখিতে
রয়েছ নয়নে নয়নে,
হৃদয় তোমারে পায়না জানিতে
হৃদয়ে রয়েছ গোপনে
রয়েছ নয়নে নয়নে
রয়েছ নয়নে নয়নে..

প্রতিটি স্টাঞ্জাতে মন ছুঁয়ে যাওয়া লাইন ।কোনটা ছেড়ে কোনটা বাদ দেব। পুরো গানটাই আমার কাছে খুব প্রিয়। আমি যতটুকু গেয়েছি, ততটুকু র ই লিরিক্স দিলাম না। পুরো গানটার লিরিক্স ই শেয়ার করলাম। কারণ আমিও চাই আপনারা যারা এই গানের সাথে পরিচিত নন। এই গানের লাইনগুলোর সাথে অর্থের সাথে পরিচয় করাতে।

জানি শুধু তুমি আছো তাই
আছি তুমি প্রানময়,
তাই আমি বাঁচি,
যত পাই তোমায় আরও তত যাচি
যত জানি তত জানিনে,
জানি আমি তোমায় পাবো নিরন্তর
লোক লোকান্তরে যুগ যুগান্তর,
তুমি আর আমি মাঝে কেহ নাই
কোন বাধা নাই ভুবনে,
রয়েছ নয়নে নয়নে -

🙏

Sort:  
 2 years ago 

অসাধারণ গেয়েছেন আপু। আপনার কন্ঠে রবীন্দ্র সংগীত গুলো শুনতে খুবই ভালো লাগে। আজকের এই রবীন্দ্র সংগীত আমি আগে কখনো শুনিনি তবে আপনার কন্ঠে এই গানটি শুনে মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই সুন্দর একটি গান গেয়ে আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এটা খুবই সুন্দর একটি রবীন্দ্রসঙ্গীত। আমি জানতাম গানটা অনেকেরই অপরিচিত।

 2 years ago 

অসাধারণ গেয়েছেন দিদি । আপনার গান মানেই অসাধারণ অনুভূতি । আসলে আপনার কন্ঠে যতগুলো গান শুনেছি সব কটি গানই আমার কাছে খুবই ভালো লেগেছে । আজকের গানটি ব্যতিক্রম হয়নি । তবে অনেকদিন পরে আপনার কন্ঠে গান শুনতে পেলাম । ঐ দিন অবশ্য হ্যাংআউটের পরে শুনেছিলাম । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ, গানের পোস্ট অনেকদিন পর হলো

 2 years ago 

বরাবরই আপু আপনি খুব সুন্দর গান করেন।আপনার কন্ঠে অসাধারন লাগছে গানটি।খুব সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

প্রাপ্তি হয়তো এগুলোয় যে আপনারা এত অনুপ্রেরণা দেন।

 2 years ago 

প্রিয় একটি গান। তোর গলায় এর আগেও শুনেছি। খুব ভালো লেগেছে। এ ধরনের গানগুলো তোর গলায় বেশ মানায়।

 2 years ago 

নিজের প্রশংসা শুনতে কী যে ভালো লাগে!!! ধন্যবাদ

 2 years ago 

খুবই চমৎকার একটি গান কভার করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার কন্ঠে গান শুনতে খুবই ভালো লাগে। এর আগেও আমি আপনার কন্ঠে গান শুনেছিলাম এত চমৎকার একটি গান আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ দাদা অনুভূতি মন্তব্যের মাধ্যমে জানানোর জন্য।

 2 years ago 

খুবই সুন্দর হয়েছে গানটি আর এমনিতেও ব্যক্তিগতভাবে আমি আপনার গানগুলো খুবই পছন্দ করি। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুব ভালো লাগে দাদা আপনাদের মন্তব্য পড়তে।

 2 years ago 

দিদি নমস্কার
দিদি নতুন করে বলার কিছু নেই ৷আপনার গলার কন্ঠের বর্ণনা বলে বোঝানো সম্ভব নয় ৷আর কমবেশি আপনার গানের প্রায় প্রতিটি পোষ্ট আমি দেখার চেষ্টা করি ৷
ধন্যবাদ দি ভাই

 2 years ago 

😊 খুব ভালো লাগলো মন্তব্য পড়ে।

 2 years ago 

"নয়ন তোমারে পায়না দেখিতে" রবীন্দ্র সংগীতটি শুনে আমার অনেক স্মৃতি মনে পড়ে গেল। যাইহোক আপনার কন্ঠে এই গানটি অনেক সুন্দর হয়েছে। পরবর্তী দিনে আপনার সুন্দর কন্ঠে এরকম আরো অনেকগুলো গান শোনার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

ভালো থাকুন দাদা। এটুকুই বলবো। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার গানের গলার কথা কি আর বলবো এক কথায় অসাধারণ আপু। আপনার আজকের কভার করা গানটা আমার অনেক প্রিয়। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনি তো সব সময় খুব ভালো গান করেন আপনার গানের কথা আর কি বলবো। সত্যিই খুব অসাধারণ হয়েছে। আপনার কন্ঠে গানটা শুনতে পেরে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপু এত সুন্দর একটি গান আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59907.23
ETH 2647.48
USDT 1.00
SBD 2.43