রবি প্রণাম 🙏 || ১০ % বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ রবিঠাকুরের ১৬১ তম জন্ম বার্ষিকী।যখন থেকে কথা ফুটেছে তারপর থেকেই হয়তো কানে মনে ধ্যানে রবিঠাকুর সদা বিরাজমান। একদম ছোট্ট থেকে দেখেছি বাড়িতে সকাল বেলায় রবীন্দ্রসঙ্গীত বাজতে। কথা ফোটার আগেই রবি ঠাকুরের নামটা আলতো আলতো করে বলতে পারতাম। বাবা বলে ছোটবেলায় চেয়ার উল্টো করে গান গাইতাম। আর যদি কেউ জিজ্ঞেস করতো , কি গান গাইছি। রবীন্দ্রসংগীত উচ্চারণটা শুনে হয়তো আকাশের রবি তারা কেঁপে উঠতো।

রবীন্দ্রনাথ ঠাকুরকে আমি যেটুকু চিনেছি , পুরোটাই তার গানের মাধ্যমে। কখনও তার জীবনের ওপর অত বেশি ঘাটাঘাটি করতে যাইনি। তবে যত বড় হয়েছি , বুঝতে শিখেছি তাঁর লেখাগুলোর সাথে তাঁর জীবনটাও জড়িত ছিল।এখন বেশ তাই ঝাঁক দিতে ইচ্ছা করে ।

আমি ভেবেই পাইনা একটা মানুষ কতোটা বেখেয়াল হলে তবেই এত কিছু লিখতে পারে।কিন্তু বেখেয়ালি কাজ করতে হলে খেয়ালও আগে রাখতে হয় চারিদিকে।যত বড় হচ্ছি , তাঁর লেখা গান গুলো বুকে এসে বিঁধছে তিরের মত। এই গানগুলোর মধ্যে যতই ডুব দিই, তল মেলে না। মনে হয় আরও কিছু বাকি আছে। কি অসম্ভব সৃষ্টি ক্ষমতা ছিল ওনার ! যা সারা বিশ্বের বিশেষ করে বাঙালি ঘরানাকে তো কাঁপিয়ে তুলেছে। বাঙালি হিসেবে গর্ব করার প্রথম কারণই তো রবীন্দ্রনাথ ঠাকুর।

প্রিয় ঠাকুরের জন্মবার্ষিকীতে, আমি আমার ক্ষুদ্র প্রচেষ্টার দ্বারা আমার অন্তরের অন্তস্থল থেকে সেই "জ্যোতির জ্যোতি "কে জানাই শ্রদ্ধা ও প্রণাম।

সকলকে অনুরোধ করবো হেড ফোন ব্যবহার করতে।

গানের ভিডিও লিংক

গানের কথা

তোমারে জানি নে হে, তবু মন তোমাতে ধায়।
তোমারে না জেনে বিশ্ব তবু তোমাতে বিরাম পায়।।
অসীম সৌন্দর্য তব কে করেছে অনুভব হে,
সে মাধুরী চিরনব–
আমি না জেনে প্রাণ সঁপেছি তোমায়।।
তুমি জ্যোতির জ্যোতি, আমি অন্ধ আঁধারে।
তুমি মুক্ত মহীয়ান, আমি মগ্ন পাথারে।
তুমি অন্তহীন, আমি ক্ষুদ্র দীন–
কী অপূর্ব মিলন তোমায় আমায়।।

পূজা ও প্রার্থনা পর্যায় এর এই গান ব্রহ্মসংগীত। গানের কথার মর্মবস্তু বুঝতে হলে লাইনগুলোকে ভালোভাবে পড়তে হবে মন দিয়ে। গানটি সহজ মনে হলেও বেশ কঠিন জ্যামিতিক আকারে যেন গানের স্বরলিপি গুলোকে বেঁধে দিয়েছে কেউ ।তবুও নিজের প্রচেষ্টার মাধ্যমে নিজের মতো করে, নিজের সাধ্যমত যতটা ভালো করা যায় চেষ্টা করেছি।

রবীন্দ্রসঙ্গীত গাইতে আমার বরাবরই ভাল লাগে। বেশ অনেকদিন পরে আপনাদের সকলের সাথে রবীন্দ্রসঙ্গীত ভাগ করে নিতে পেরে খুব আনন্দ পেলাম। সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন ।রবীন্দ্র সংগীত বাঙালিকে বাঁচিয়ে রাখুক।

@isha.ish

Sort:  
 2 years ago 

আমি কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছি, এত সুন্দর একটি মায়াবী কন্ঠ শুনতে পেলাম, কিভাবে তার প্রশংসা করবো আমি সেই ছন্দ খুঁজে পাচ্ছিনা। শুধু এটুকুই বলবো, আমি মুগ্ধ হয়ে শুনেছি। 🥀

 2 years ago 

ওরে বাবা রে, দাদা আমি খালি চেষ্টা করেছি। এতটাও ভালো হয়নি গো।

 2 years ago 

ওয়াও আপু আপনার গানের গলা যে কতটা চমৎকার সবাই জানে। রবীন্দ্র সংগীত আপনার কন্ঠে দারুণ মানায়। আজকের এই দিনে এত চমৎকার গানটি উপহার দিয়েছেন আপনি।রবীন্দ্র সংগীত বুঝতে হলে অনেক খাটুনি খেটে শব্দ চয়ন বুঝতে হবে।অসাধারণ হয়েছে আপু অসাধারণ।

 2 years ago 

হাহাহা, ভালো লিখেছেন।

 2 years ago 

আপনার গান আমি এর আগেও শুনেছি। আমার খুবই ভালো লাগে, আপনার কন্ঠে জাদু আছে। আজকে খুবই সুন্দর একটি গান আমাদের মাঝে উপহার দিলেন, সত্যি গানটি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো।জন্ম দিনে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি ভালোবাসা রইলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপনার কন্ঠে সব ধরনের গান শুনতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে রবীন্দ্রসঙ্গীত বেশি ভালো লাগে। খুব সুন্দর করে আপনি আজকের গানটি গেয়েছেন আপু অপূর্ব লেগেছে আমার কাছে। প্রত্যেকটা গানই যেন আপনার কণ্ঠের সাথে একেবারে মিশে যায়।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে খুব ভালো লাগলো।

 2 years ago 

আমি সবসময় আপনার গানের অপেক্ষায় থাকি। আজকে আপনার কন্ঠে এই গানটি শুনে আমার কাছে অনেক ভালো লাগলো। আসলেই রবীন্দ্রনাথ অনেক সুন্দর সুন্দর গান রচনা করেছেন আমাদের জন্য। আমি চাইবো পরবর্তীতে যেন আপনি আমাদের মাঝে আমার সুন্দর সুন্দর গান কভার করে শেয়ার করবেন।

 2 years ago 

অবশ্যই আরও গান শোনাবো। ভালো থাকুন ।

 2 years ago 

আপু আপনি একদম ঠিকই বলেছেন, বাঙালি হিসেবে গর্ববোধ করার প্রথম কারণ হলো রবীন্দ্রনাথ ঠাকুর।

কি সুন্দর গান গেয়েছেন আপু, আপনার কন্ঠে রবীন্দ্র সংগীত শুনে আমি মুগ্ধ হয়ে গেছি। এতটাই সুরেলা ও মধুর কন্ঠে আপনি গানটি গেয়েছেন তা সত্যিই মনমুগ্ধকর। আমি গানটি বেশ কয়েকবার করে শুনলাম আপনার কন্ঠে। সত্যি আপু আপনি অনবদ্য গেয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাদের অনুপ্রেরণায় যেন আরও ভালো গাইতে পারি।

 2 years ago 

আপনার গানের কন্ঠ খুব ভালো আপু। আপনি চাইলে এভাবে নিয়মিত গান গেয়ে পোস্ট করতে পারেন আমাদের মাঝে। অনেকেই হয়তো আপনার পানে চেয়ে থাকে গান শোনার জন্য কিন্তু মুখে প্রকাশ করতে পারে না। সেটা আপনাকে বুঝা লাগবে।

 2 years ago 

অবশ্যই চেষ্টা করবো গান শোনানোর।

 2 years ago 

গানটি কঠিন এবং প্রতিটি স্তরে সুরের ভাজ এর কারনে গানটা গাওয়াও কঠিন। তারপরও বোন সত্যি অসাধারণ গেয়েছো। এই গান গাইতে শুধু গলা নয় সাথে সুন্দর একটি মনও দরকার। গানটিকে মনের গভীরে ঢুকিয়ে নিতে হবে নতুবা সম্ভব না। আর সেই কাজ টি খুবি ভাল ভাবে করেছো। মন থেকে চেষ্টা ছিল বলেই এত সুন্দর হয়েছে।

আমি তো তাকে ইশ্বর বলেই মানি। বাবাও তাই বলে। আমিও যখন বুঝতে শিখেছি তখন থেকেই রবী ঠাকুরের গান শুনে বড় হয়েছি। যদিও রবী ঠাকুরের লেখা যা কিছু আছে তা সবই সর্বজনীন। আমার বাবাও খুবি ভাল রবীন্দ্র সঙ্গীত গাইতে পারেন যদিও এখন বয়সের ভারে ক্লান্ত তাই খুব একটা গান করেন না। তারপরও এই দিন টি আসলে সব বাদ দিয়ে তার টিভিতে গানের অনুষ্ঠান দেখতেই হবে। যাই হোক শুভেচ্ছা রইল ছোট্ট বোন। ভাল থাকবে আর বেশী বেশী রবী ঠাকুরের গান গাইবে তাহলে জীবন টা সহজ মনে হবে।

 2 years ago 

একদম দাদা, রবি ছাড়া জীবন ছবি পুরো😅

কোন সুরেলা কন্ঠে যখন, গানের কথা গুলোকে স্পষ্ট ভাষায় তুলিয়ে, সুরারোপ করা হয়, তখন গানের মর্মবাণী সুস্পষ্ট হয়ে ওঠে।

ভালো-মন্দ বলার দুঃসাহস আমার অভিধানে খুঁজে পেলাম না।

 2 years ago 

এত ভালোবাসা! কই রাখি! ধন্যবাদ আপনাকে।

টিকেট কাইটা আমারে পাঠাইয়া দেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33