জীবন থেকে প্রাপ্তির কিছু অংশ || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ অব্দি নিজের মানুষজন আমার সাথে ভুল কিছু করলে প্রতিবাদ করতে পারিনি। পারিনি কোমর বেঁধে ঝগড়া করতে। আঘাত পেয়েও চুপ থেকেছি। আগেও যেমন অনেক কিছু সহ্য করেছি। এখনও একই ভাবে তাই করি। কেন জানিনা আমার একটা বৈশিষ্ট্য পরিবর্তন হলো না। এই যে আমি আমার কাছের কেও কিছু বললে মুখের ওপর কথা শোনাতে পারিনা।

আসলে আমার মনে হয় শোনানো যায়ও না। হুট করে এমন কিছু হলে আমাদের ভেতর টা এত শক্ত হয়ে যায় যে ,ভাষা হারিয়ে ফেলি আমরা। বিশ্বাস করতে এত অসুবিধা হয় যে প্রতিবাদ করার জোর থাকেনা। কোনো মানুষ চুপ করে আছে বলেই এটা নয় যে সে দোষী অথবা তার কিছু বলার নেই অথবা সে মাথা পেতে সব মেনে নিচ্ছে।

20220523_163026.jpg

সে শুধু সহ্য করছে । সহ্য করাটাই কখনও কখনও সব থেকে উপযুক্ত বলে মনে হয়। সবাই যদি ঝামেলা করে, চুপ থাকবে কে, একজন কে তো চুপ করতে হবে। ওই যে বললাম। সহ্যক্ষমতার দাম আছে। এই জন্যই হয়তো আমিও ভালোবাসি সহ্য করতে। ওই যে বললাম একটা সময় আসে, যেখানে বলার ভাষা থাকেনা। ভেতরটা দম ধরে থাকে। আমি বুঝে পাইনা একটা মানুষ আরেকটা মানুষকে কিভাবে কষ্ট দিয়ে ফেলে। আমরাও অজান্তেই কত কি করে ফেলি। তবে নিজের জীবন থাকতে আমি আজ অব্দি কারোর ক্ষতি করিনি। ভালো করতে পারবনা, ঠিক আছে, কিন্তু ক্ষতি করবো না। কিছু না করে হাত পা গুটিয়ে বসে থাকাটাই উপযুক্ত বলে আমার মনে হয়।

আমি তাই একটা কথাই আপনাদের বলবো। জীবনে আর যায় করুন নাহ কেনো, কারোর ভালো না করতে পারলেও, কারোর ক্ষতি করবেন না। আপনি যদি ভেবে থাকেন এই জগতে আপনিই শুধু জানেন কোনটা ভালো কোনটা খারাপ , সেটা আপনার বড়ো একটা ভুল অথবা বড় একটা অহংকার। কার জন্য কোনটা ঠিক আর কোনটা ভুল এই জ্ঞান পৃথিবীতে কারোর নেই। আমরা কেও জানিনা ।মা বাবাও তো অনেক সময় ঠিক করতে গিয়ে ভুল করে ফেলে।
এরকম বহুবার বহুজায়গায় হয়েছে যে, মা বাবা মেয়ের ভালোর জন্য মেয়েকে বিয়ে দিতে গিয়ে মেয়ের জীবনই শেষ করে ফেলেছে।

সুতরাং এটাই যে নিজেকে ভগবান অথবা কারোর জীবনের ভাগ্যবিধাতা ভাববেন না। এই পৃথিবীতে সম্পর্কের স্বার্থে বহু মানুষের ওপর আপনার অধিকার বোধ জগতেই পারে, তাই বলে এটা নয় যে , আপনি তার জীবনের ভাগ্য বিধাতা হয়ে যাবেন।

আসলে এসব কথাগুলো যতক্ষণ নাহ পর্যন্ত একজন নিজের জীবন দ্বারা উপলব্ধি করছে , ততক্ষণ তার পক্ষে বোঝা সম্ভব না। পরিবারের একজন সদস্য হওয়ায় আমিও আপনাদের সকলের ভালো চাই। তাই নিজের জীবন থেকে একটু শেয়ার করার চেষ্টা করলাম। খুব ঘোলামেলা কথা গুলো হলেও , কিছু কথা হয়তো কাজের বলেছি।

সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন। নমষ্কার।
@isha.ish

Sort:  
 2 years ago 

এই যে আমি আমার কাছের কেও কিছু বললে মুখের ওপর কথা শোনাতে পারিনা

আমিও অনেক টা আপনার মতো। আমাকে কেউ কিছু বললে আমিও মুখের উপর কিছু বলে দিতে পারি না। হঠাৎ করে নিজের মনের এমন পরিবর্তন টা আমার দ্বারাও অসম্ভব। এবং একটা সত্য এইরকম যারা চুপচাপ থাকে তাদের উপরই যেন অন‍্যরা একটু বেশি প্রভাব বিস্তার করার চেষ্টা করে।

 2 years ago 

একদমই তাই, ক্লাসে যে পড়া পারে না, এক্সকিউজ তো সেই বেশি দেবে।

 2 years ago 

কাছের মানুষগুলোকে মুখের উপর কিছু বলা যায় না।তবে তাদের দেওয়া কষ্ট গুলো অনেক বেশ খতের সৃষ্টি হয়।ভালো লাগলো কথাগুলো ধন্যবাদ

 2 years ago 

ঠিক বলেছেন দাদা।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 61662.20
ETH 3059.04
USDT 1.00
SBD 3.84