কিছু ফটোগ্রাফি ছন্দে ছন্দে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার বন্ধুরা। আশা করছি সকলে ভালো আছেন। আমিও সুস্থ আছি।সারাদিনের ক্লান্তি নিয়ে এখন বিছানায় শুয়ে। আর লিখছি আপনাদের জন্য।শুরু করি কি দিয়ে?? হুম.......যেটা বলার , সেটা হলো - কবি হওয়ার ইচ্ছা হয়নি কখনও আমার । নাহ অতীতে ছিল ইচ্ছা , আর মনে হয় না ভবিষ্যতে হবে। শুধু ভালো লাগে লিখতে। নিজের জন্য লিখি বললে অনেকে রেগে যায় ,বলে মিথ্যে বলছি। কিন্তু আমি সত্যিই নিজের জন্য লিখি। ভালো লাগে লিখতে। কিছু কথা কবিতায় মিশিয়ে অন্যরকম শান্তি। ফটোগ্রাফি আর ছন্দ নিয়ে একটা পোস্ট করেছিলাম ৮ দিন আগে। আজকেও হাজির হলাম ছন্দ আর ফটোগ্রাফি নিয়ে।
ভালো লাগে এরকম ভাবে ছবিগুলোর মাঝে জীবন খুঁজতে। খুঁজতে ভালো লাগে নিজেকে। তাই হয়তো লিখতে থাকি ছবির তালে ।

১ম ফটোগ্রাফি

20220808_154357.jpg

আকাশবনে মেঘ ভেসেছে ।
শিমুল তুলো কত !
অন্ধকারে সবুজ খুঁজি
তোমায় খোঁজার মত।

২য় ফটোগ্রাফি

20220822_171908.jpg

বিজন ঘরে আমার মাঝে
বই খাতাদের আড্ডা সাজে।
আলোর উঁকি আমায় খোঁজে।
গানের সুরে চোখটা বোজে।

৩য় ফটোগ্রাফি

20220428_072922.jpg

লাল গোলাপে তোমায় ভুলি
কাঁটা ফোঁটার যন্ত্রণাতে ।
ভোলায় গোলাপ ভোলায় কুড়ি
ভবিষ্যতের শুষ্কতাতে।

৪র্থ ফটোগ্রাফি

20220710_183610.jpg

রজনীগন্ধা রজনী ডাকে।
হীরে মানিক বৃষ্টি আঁকে।
চোখের জল কল্পনাতে
জমাট হয়ে আটকে থাকে।

৫ম ফটোগ্রাফি

20220428_072948.jpg

রূপের আলো সবুজ ঢাকে।
সন্ধ্যা নামে তোমার ডাকে।
প্রিয় রঙের স্নানের ঘরে,
আমার শরীর হলুদ মাখে।

৬ষ্ঠ ফটোগ্রাফি

20220813_151427.jpg

তোমার পরশ শিশির ঘেরা
হাঁড় কাঁপানো শীত।
তোমার পরশ পাথর ভাঙ্গা
ছন্দের কোনো গীত।

৭তম ফটোগ্রাফি

20220813_151459.jpg

আমার শুধু সবুজটুকু।
গোটা আকাশে তোমারই নীল।
তোমার রঙে ঠাঁই দিয়েছো ।
আমার আস্পর্ধা খুঁজছে মিল।

একদিন সব মিশে যাবে , যেভাবে পৃথিবীতে সব কিছু মিশে যায় ।দিন শেষে সব কিছু কোথাও নাহ কোথাও মিশে যায়। আজ না হয় কাল আমাকেও মিশতে হবে । শুধু ভেতরের আত্মাটা একেবারেই আলাদা হয়ে থাকবে। খোলসটুকু মিশে যাবে একই আকাশে, একই বাতাসে ,একই মাটিতে, একই জলে।
আবার নতুন ভাবে ফিরবো সবাই । একই জায়গা থেকে আবার পথ চলা শুরু করবো । এভাবেই হয়তো আবার লিখব , ছবি তুলবো, গান গাইবো , আঁকবো, রান্না করবো, কথা বলবো।
ভালো লাগা ,ভালোবাসা গুলোকে ছন্দে মেলাবো। পার্থক্য বুঝেও আস্পর্ধা নিয়ে মিল খুঁজতে ছুটবো তোমার আমার। এভাবেই সব চলতে থাকবে। পৃথিবীর গতিবেগে আবারও এসে দাঁড়াবো এই পরিস্থিতিতে। আর আবারও শুধু নিজেকে খুঁজবো সবার মাঝে, প্রকৃতিতে।
সকলে ভালো থাকুন। অনেক শুভ কামনা সবার জন্য।

ডিভাইস - স্যামসং গ্যালাক্সি এ ফিফটি টু
সব ছবি আমার বাড়ির। শুধু প্রথম ছবিটির লোকেশন দিলাম।

@isha.ish

Sort:  
 2 years ago 

বাহ যেমন ছিল ফটোগ্রাফি ঠিক তেমনই ছিল ছন্দ, ছন্দে ছন্দে আপনার ফটোগ্রাফি গুলো বেশ ইনজয় করেছি, আকাশের ছবিটা সত্যি খুব সুন্দর ছিল সে সাথে বাকি ছবিগুলোও।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু, কবিতার ছন্দে ছন্দে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। শরতের সাদা মেঘের ফটোগ্রাফিটি আমার কাছে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আমারও অনেক ভালো লেগেছে সেই ফটোগ্রাফি।

 2 years ago 

আপু যেমন সুন্দর ফটোগ্রাফি তেমন তোমার ছন্দ। খুবই ভালো লেগেছে ছন্দে ছন্দে তোমার ফটোগ্রাফি গুলো সম্পর্কে জানতে। সর্বশেষ ফটোগ্রাফি জাস্ট অসাধারণ ছিল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপু আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি খুবই অসাধারণ ছিল সাথে খুব সুন্দর ছন্দ লিখেছেন আপনার আজকের পোস্টটি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম সত্যিই খুব সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে।

 2 years ago 

ফটোগ্রাফি গুলো যেমন সুন্দর হয়েছে ছন্দ গুলোও ঠিক তেমনি সুন্দর হয়েছে। ছন্দের সাথে সাথে ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন আপু। আপনার এই পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে ছন্দে ছন্দে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

যেমন সুন্দর ফটোগ্রাফি তার চেয়েও বেশি সুন্দর ছন্দ গুলো। সত্যি দিদি পড়ে বেশ ভালো লাগলো। এরকম ছন্দে ছন্দে পোস্টগুলো পড়লে মনটা ভালো হয়ে যায়। এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ দিদি।

 2 years ago 

ফটোগ্রাফি সাথে সাথে ছন্দ দেওয়া কবিতা পড়তে আমারও ভালো লাগে।

 2 years ago 

ছন্দ ও ফটোগ্রাফি দুটি অসাধারণ ছিল দিদি। খুব ভালো লাগলো আপনার ফটোগ্রাফি দেখে। ভালো থাকবেন দিদি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো যত দেখছি ততই মুগ্ধ হয়ে যাচ্ছি কোনটা রেখে কোনটার প্রশংসা করব বুঝে উঠতে পারছি না। তারপরও আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে দ্বিতীয় নাম্বার ফটোগ্রাফিটা এবং খুবই সুন্দরভাবে আপনি বর্ণনা করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নিজের অনুভূতিই ভাগ করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপু যে কোন কাজ নিজের জন্য করলে সেই কাজের মানটা হয়তোবা একটু ভালো হয়। কারণ কাজটা নিজের ভেবেই করা হয় যেমন আপনি কবিতা গুলো নিজের জন্য লিখে থাকেন ।তবে আপনার কবিতার আজকে নিচের লাইনগুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।

তোমার পরশ শিশির ঘেরা
হাঁড় কাঁপানো শীত।
তোমার পরশ পাথর ভাঙ্গা
ছন্দের কোনো গীত।

 2 years ago 

এইতো ঠিক বুঝেছেন আমাকে।

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে খুব ভালো লাগলো। আসলে আপনি ফটোগ্রাফির সাথে চমৎকার ছন্দ উপহার দিয়েছেন শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40