বাবার সাথে প্রিয় রবীন্দ্রসঙ্গীত || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

একজন মানুষ , অদ্ভুত তার সাথে আমার সম্পর্ক ,যে সম্পর্কের ব্যাখ্যা নেই কোথাও। তার বহু প্রার্থনায় আমার এই পৃথিবীতে আসা । তার বহু সাধনায় আমার বড়ো হয়ে ওঠা। আমার জন্মের পর বুকে পাথর নিয়ে যে মানুষটা কাজের সূত্রে ১০ টা বছর বিচ্ছিন্ন ছিল আমার থেকে। বছরে দুই তিন বার যার আদর ভালোবাসা আমাকে মাথায় তুলে রাখতো। সেই মানুষটা একেবারেই অন্যরকম।

ঠাকুমা ,ঠাকুরদাদা চলে যাওয়ার পর বাইরের জগৎ ছেড়ে নিজের বাকি স্বপ্ন গুলোতে মাটি ফেলে সেই মানুষ ঘরে ফিরে আসে একেবারের জন্য। ফিরে আসে বাকি স্বপ্ন গুলোকে পরিবারের সাথে থেকে পূরণ করবে বলে। আমার জীবনে এই একজন মানুষ যে মানুষটা পাগলের মত আমার জন্য ছটফট করে। বাড়ীতে আমার ছোটো ভাই থাকলেও চোখের মণি যেন আমিই হয়ে থাকি।

ছোটো থেকে গান নিয়ে এগোতে দিয়েছে সে। আমি আলসেমি করে গান গাইতে না বসলে, আমার সামনে এসে হারমোনিয়াম রেখে দিয়েছে। আমার গান গাওয়ার সময় প্রতিটা গানের মাঝে বহুবার আমাকে থামিয়ে আমাকে বুঝিয়েছে আমার ভুল গুলো। গানের জগতের সাথে তার কোনো সম্বন্ধ না থাকলেও শিল্পী শিল্প বোঝে। নিজের ভাস্কর্য শিল্পের সাথে আমাকে বহুবার চেষ্টা করেছে সে পরিচয় করানোর। কিন্তু আমি সঙ্গীত এর ওপর অতিরিক্ত অনুরাগী বলে ক্রমাগত চেষ্টা করে যায় আমার সংগীতে উন্নতি আনার।

এখনও বাবা আমার গান গাওয়ার সময় পাশে বসে। গানের মাঝে বহুবার থামিয়ে আমার মেজাজ গরম করে দেয়। আমি বিরক্ত হলেও গানের মাঝে থামানো বন্ধ করে না। গত দেড় মাস আগে বাড়ি ছেড়ে কলকাতা থাকা শুরু করি। ভাবতে পারিনি মানুষটার রিয়াকশন এতটা যন্ত্রণাদায়ক হবে।

যতবার বাড়ি থেকে কলকাতায় ফিরি। বাবা বাচ্চাদের মত কান্না শুরু করে। অত বড় বয়সের একজন মানুষ চোখ মুখ লাল করে কাঁদতে লাগে। আমি যখন কলকাতায় থাকি। সবাই বলে বাবা নাকি কাজ থেকে বাড়ি ফিরলেই মন খারাপ করে আমার জন্য।দুই মাসের বেশি হয়ে যাচ্ছে। এখনও কোনো পরিবর্তন নেই। এখনও খুব ইমোশনাল হয়ে যায় ।যতবার আমি কলকাতা যাওয়ার জন্য রেডি হই।

আমাকে ফোন করে সবসময় বলতে থাকে , " বাবা, তুই প্রতি সপ্তাহে বাড়ি আসিস। বাড়িটা নাহলে ফাঁকা লাগে।" সবার বাবা মেয়েকে মা বলে ডাকে। আমার বাবা আমাকে বাবা বলে ডাকে।আমার ভালো লাগে অনেক ।

গানের ভিডিও লিংক

গানের কথা

আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে,
আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে,
বসন্তের এই মাতাল সমীরণে
আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে,
আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে।

যাবো না, যাব না যে, যাব না যে,
রইনু পড়ে ঘরের মাঝে
যাবো না গো, যাব না যে
রইনু পড়ে ঘরের মাঝে।
এই নিরালায়, এই নিরালায় রব আপন কোণে,
যাব না এই মাতাল সমীরণে।
আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে,
আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে।

আমার এ ঘর বহু যতন করে
ধুতে হবে, মুছতে হবে মোরে। (x2)
আমারে যে জাগতে হবে,
কী জানি সে আসবে কবে
যদি আমায়, যদি আমায় পড়ে তাহার মনে
বসন্তের এই মাতাল সমীরণে।
আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে,
আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে।
বসন্তের এই মাতাল সমীরণে
আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে।

আজ বিকেলবেলায় বাবার ইচ্ছায় দুইজন মিলে গান ধরেছিলাম। সেটাই শেয়ার করছি। বাবা মেয়ের এই মিষ্টি সম্পর্কটা সকলের সামনে তুলে ধরতে পেরে বেশ ভালো লাগলো।সকলে ভালো থাকুন।সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

ওয়াও আপু জাস্ট অসাধারণ। সব সময় আপনার গান শুনেছি কিন্তু আজকে আপনার বাবার গান শুনে সত্যি চমকে গেছি। আপনার মত আপনার বাবার কন্ঠে অসাধারণ। খুব সুন্দর করে আপনি এবং আপনার বাবা রবীন্দ্র সংগীত আমাদের মাঝে উপহার দিয়েছেন। সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপা এবং আপনার জন্য আপনার বাবার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হ্যাঁ এভাবে এই প্রথমবার বাবার সাথে গান গেয়ে পোস্ট করলাম । ভালো লাগলো বেশ।

 2 years ago 

সত্যিই দিদি আপনার বাবা র সাথে গান টি গেয়েছেন শুনে ভীষণ ভালো লেগেছে।কী অসাধারণ একটি গান গেয়ে মন ভরিয়ে দিলেন। আপনার গাওয়া সব গান আমার শুনতে খুবই ভালো লাগে। আপনার এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল।

 2 years ago 

এত অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ।

ওয়াও আপু মনের মত একটা বাবা পেয়েছেন। এরকম বাবা সবার কপালে হয় না। আপু অনেক দোয়া করি আপনি এবং আপনার ফ্যামিলি এভাবে সারাটা জীবন কাটিয়ে দেন। বাবার এমন স্নেহ পেলে সন্তান আর কিছু চায়না। গানটা অনেক সুন্দর লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। দোয়া করি সারাটা জীবন সুখে থাকেন ।শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই হয়তো তাই।

 2 years ago 

আপু আপনি অসাধারণ একটি রবীন্দ্রসঙ্গীত চয়েস করেছেন। আর সেইসাথে বাদ্যের তালে তালে আপনার বাবার সাথে গেয়েছেন। অসম্ভব সুন্দর লাগছে আপনাদের গাওয়া গানটি দুজনের কন্ঠের অনেক মিল খুঁজে পাওয়া গেল। দুজনের সাথে গানটি খুব মানিয়েছে। আপনাদেরকে অনেক অনেক অভিনন্দন ও সুন্দর একটি গান আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাবা এই গান গাইতে অনেক পছন্দ করে।

 2 years ago 

আপু কথায় আছে,গুণধর বাবার গুণবতি মেয়ে। বাবা মেয়ে মিলে কি অসাধারণ সুন্দর ভাবে গানটি গেয়ে শুনালেন। আপনাদের গাওয়া গানটি আমি খুবই মনোযোগের সাথে শুনছিলাম। খুবই ভালো লেগেছে গানটি শুনে। এককথায় হৃদয় ছুঁয়ে যাওয়া গান পরিবেশন করেছেন। আপু এতদিন জানতাম আপনি খুবই সুন্দর গান করেন, আজ জানলাম আপনার বাবাও অত্যন্ত চমৎকার গান করেন। দুজনের গান শুনে মুগ্ধ হয়ে গেলাম। বাবার সাথে প্রিয় রবীন্দ্রসংগীত গানটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার অনুভূতি জানতে পেরে।

 2 years ago 

অনেক সুন্দর গান করেন আমাদের আংকেল। সেই সাথে আপনার মিষ্টি কন্ঠ তো আছেই। ২ বার করে শুনলাম। অনেক ভাল লেগেছে আমার কাছে আপু। বাবা মেয়ের এমন মধুর সম্পর্ক দেখে অনেক ভাল লাগলো। অনেক ভালবাসা ও শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।ভালো থাকুন।

 2 years ago 

দিদি আপনার বাবাও তো দেখছি আপনার মতই খুবই সুন্দর করে গান করেন। আপনার বাবা এবং আপনি একই গানে সুর মিলিয়েছেন দেখে খুবই ভালো লাগলো। আপনাদের এই বাবা মেয়ের ভালোবাসার অটুট বন্ধন যেন সারা জীবন বেঁচে থাকে। দিদি আপনার বাবার সাথে আপনার আরো অনেক গান শুনতে চাই। শুভকামনা রইল আপনাদের জন্য।

 2 years ago 

আপনার জন্যও অনেক অনেক শুভেচ্ছা।

 2 years ago 

আসলে প্রতিটা বাবারাই মনে হয় এমন হয় যখন তার মেয়ে বাড়ি থেকে চলে যায় তখন হাউমাউ করে কেঁদে ওঠে। রবীন্দ্রসঙ্গীত গাওয়ার সময় আপনার বাবা আপনার পাশে থেকে আপনাকে বিরক্ত করে আসলে বিরক্ত না আপনার সাথে সময় পার করেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হয়তো তাই। ভালো থাকুন।

 2 years ago 

দারুন আমি অবাক হয়েছি আজ আরেকবার । সুন্দর গেয়েছো বোন কাকা বাবুর সাথে। আমি গানটি শুনছিলাম আর ভাবছিলাম কি মন্তব্য করবো। সত্যি কোন ভাষা খুজে পাই নি লেখার জন্য। তাই আবারো শুভেচ্ছা জানাচ্ছি বোন । এভাবেই চলুক বাবা মেয়ের গানের আসর চিরকাল। ভাল থাকবে বোন।

 2 years ago 

কোনোদিন সুযোগ পেলে আবার এমন আসর নিয়ে হাজির হব।

 2 years ago 

তোর বাবা শিল্পী মানুষ। সর্বত্রই তাঁর হাত। গানের আসরেও তাঁকে কম বলা যাবে না। সাথে তুইও দুর্দান্ত গেয়েছিস। এই গানটি আমার বড় প্রিয়। বাবা মেয়ের যুগলবন্দী ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

আমারও অনেক প্রিয় রে। তুইও এবার তোর সঙ্গীত কন্ঠ পাবলিক কর।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59933.20
ETH 3191.47
USDT 1.00
SBD 2.44